artk
রোববার, মে ১৯, ২০১৯ ১১:৩৭   |  ৫,জ্যৈষ্ঠ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ৩:১৪

ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না

media

‘২১ ফেব্রুয়ারি কি শুধু বাংলা ভাষাকে প্রতিষ্ঠিত করার আন্দোলন ছিল’ এমন প্রশ্ন রেখে দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, “এটি ছিল অন্যায়, শোষণ, নিপীড়ন এবং চরম অব্যস্থাপনার বিরুদ্ধে এবং ন্যায়ের পক্ষে সমন্বিত প্রতিবাদের বহিঃপ্রকাশ। আমরা যদি এই আন্দোলন থেকে শিক্ষা গ্রহণ করতাম, তাহলে আমাদের এই পবিত্র মাটিতে প্রতিটি সংস্থার রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতির বাসা বাঁধতে পারতো না।”

বৃহস্পতিবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্যালয়ে মহান ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। আলোচনার প্রারম্ভেই ইকবাল মাহমুদ ভাষা শহীদ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি গভীর এবং বিনম্র শ্রদ্ধা জানান। 

একই সময় তিনি রাজধানীর চকবাজারের মর্মান্তিক অগ্নিকাণ্ডে নিহতদের রুহের মাগফিরাত কামনা করেন এবং আহতদের আশু আরোগ্য কামনাসহ নিহত এবং আহত পরবিারবর্গের প্রতি গভীর সমবেদনা জানান। 

আলোচন সভায় দুদক চেয়ারম্যান বলেন, “প্রতিটি গণকর্মচারীকে নির্ধারিত সময়ে সেবা প্রদান করার কথা, জনগণ নির্ধারিত সময়ে তা পাচ্ছেন না।”

এসময় দুদক কর্মকর্তাদের উদ্দেশে সংস্থার চেয়ারম্যান বলেন, “আপনারা কেন নির্ধারিত সময়ে অভিযোগের অনুসন্ধান বা তদন্ত সম্পন্ন করতে পারছেন না। সব একই সূত্রে গাঁথা। এর বিরুদ্ধে এখন পর্যন্ত  তীব্র প্রতিবাদ নেই। তবে অবশ্যই প্রতিবাদ হবে। আমরা যদি ঠিক মতো কাজ না করি, তাহলে এমন প্রতিবাদ হবে যা কেউ ঠেকাতে পারবেন না। ৫২ এর প্রতিবাদের প্রায় ১৯ বছর পরে ৭১ এর প্রতিবাদ সবকিছুকে ছাপিয়ে একটি সর্বাত্মক জনযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশের সৃষ্টি হয়েছে। আমরা দেশ পেয়েছি, স্বাধীনতা পেয়েছি। আমরা যদি জনগণের রোষের বহিঃপ্রকাশ হিসেবে আরেকটা প্রতিবাদ না চাই, তাহলে অবশ্যই আমাদের আমিত্বের প্রতিযোগিতা থেকে বের হয়ে আসতে হবে। সবসময় আমি ভালো থাকবো, আমার সন্তান ভালো থাকবে, আমিই শ্রেষ্ঠ। এই মানসিকতা পরিত্যাগ করতে হবে। আমরা কীভাবে ভালো থাকতে পারি, আমাদের সন্তানরা কীভাবে ভালো থাকবে এগুলো নিয়ে ভাবতে হবে। ”

আমিত্ব এবং আমার শ্রেষ্ঠত্ব জাহির করার প্রতিযোগিতা থেকে নিজেদেরকে বিরত রাখার আহ্বান জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, “নইলে প্রতিবাদ হবেই এবং তা অপ্রতিরোধ্য।”

তিনি বলেন, “প্রতিটি মন্ত্রণালয়, বিভাগ কিংবা সংস্থার শ্রেষ্ঠত্ব এবং আমিত্বের অনাকাঙ্খিত প্রভাব রয়েছে। ফলে বিভিন্ন বিভাগ ও প্রতিষ্ঠানের সহযোগিতার পরিবর্তে অসহযোগিতার মনোভাব পরিলক্ষিত হয়। সবাই মিলে একই লক্ষ্য অর্জনে সম্মিলিতভাবে কাজ না করলে অভীষ্ট লক্ষ্যে পৌঁছানো অসম্ভব। ঠিক সেরকম সকল পর্যায় থেকে দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে তা প্রশমনে একযোগে সবাইকে কাজ করতে হবে এবং এটি হলো ২১ এর চেতনার শিক্ষা। আজকের আলোচনা সভা তখনই সার্থক সার্থক হবে, যদি আমরা সবাই সময়মতো সবার ওপর অর্পিত দায়িত্ব পালন করি এবং জনসেবায় আত্মনিয়োগ করি।”

তিনি বলেন, “অন্য অনেকের মতো দুর্নীতির সংজ্ঞাটা আমরাও জানি। নীতির বাইরে যা কিছু করা হয়, তাই দুর্নীতি এবং স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে দুর্নীতি দমন কমিশনের এগুলো দেখার আইনি দায়িত্ব রয়েছে।” 

সময়াবদ্ধকালে তদন্ত বা অনুসন্ধান সম্পন্ন করতে না পারলে দুদকের সংশ্লিষ্ট কমকর্তাদের বেতন-ভাতা থেকে ক্ষতিপূরণে অর্থ আদায় করা যায় কিনা ভেবে দেখা হবে-জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, “সরকারি সংস্থাগুলোতে যারা সময়মতো সরকারি সেবা দিতে ব্যর্থ হচ্ছেন তাদের বেতন থেকে ক্ষতিপূরণ আদায়ের বিষয়টিও সংশ্লিষ্টরা ভাবতে পারেন। তিনি কর্মকর্তাদের উদ্দেশে বলেন, “আপনাদের নিকট যে সকল নাগরিক আসেন তাদের প্রত্যেককে সম্মান এবং শ্রদ্ধা করতে হবে। আপনার যদি সময় মতো অনুসন্ধান বা তদন্ত কার্য সম্পন্ন্ করেন তাহলেই অভিযোগকারী এবং অভিযুক্ত সম্মানিত বোধ করবেন।”

দুদক চেয়ারম্যান বলেন, “ভুল স্বীকার করা লজ্জার কোনো বিষয় নয়। তবে ভুল থেকে শিক্ষা গ্রহণ করতে হবে। এটা করা না হলে বিষয়টি অবশ্যই লজ্জার।”

অনিচ্ছাকৃত ভুল এবং ইচ্ছাকৃত ভুলের ভিন্ন ভিন্ন তাৎপর্য রয়েছে জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, “এটা অনুধাবন করার সক্ষমতা আমাদের রয়েছে। তাই সব ভুলকেই অনিচ্ছাকৃত ভুল বলে চালিয়ে দেয়ার সুযোগ নেই।”

আলোচনা সভায় দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান বলেন, ২১ এর চেতনাকে হৃদয়ে ধারণ করে দুর্নীতির বিরুদ্ধে সম্মিলিতভাবে সামাজিক আন্দোলন সৃষ্টির উদ্যোগ নিতে হবে।”

তিনি ২১ এ চেতনাকে শুধু মুখে মুখে উচ্চারণ না করে, স্ব-স্ব আচরণেও এর প্রতিফলন ঘটানোর আহ্বান জানান। 

এসময় দুদক সচিব মোহাম্মদ দিলোয়ার বখত বলেন, “নিজেকে দুর্নীতিমুক্ত রেখে স্ব-স্ব অবস্থান থেকে দুর্নীতিবিরোধী কার্যক্রম পরিচালনা করতে হবে।”

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন দুদকের মহাপরিচালক(প্রতিরোধ) সারোয়ার মাহমুদ, পরিচালক মো. গোলাম শাহরিয়ার চৌধুরী, উপপরিচালক মো. তালেবুর রহমান প্রমুখ। 

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দুদক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী, মহাপরিচালক (লিগ্যাল) মো. মইদুল ইসলাম, মহাপরিচালক(তদন্ত) মো. মোস্তাফিজুর রহমান, পরিচালক এবং উপপরিচালক পদমর্যাদার কর্মকর্তারা।

 

ইতালিতে ঝড় তুলেছে বাংলাদেশি বংশদ্ভূত ফাইমের মুভি ‘বাংলা’ আদালতের আদেশ না মানায় ‘বাঘাবাড়ী ঘি’কে ২২ লাখ টাকা জরিমানা ছেলের জন্য চিকিৎসা চেয়ে চিকিৎসকের হাতে মার খেলেন বাবা! ছেলেশিশুকে রেখে পালিয়ে গেলেন মা মুক্তিযোদ্ধা-এতিমদের সঙ্গে ইফতার করলেন প্রধানমন্ত্রী ১৫ টাকার ওষুধের দাম ৬০০ টাকা, জরিমানা ২০ হাজার প্রধানমন্ত্রীর কাছে ছাত্রলীগ নেতার খোলা চিঠি বগুড়া-৬ উপনির্বাচনে আ.লীগের প্রার্থী টি জামান নিকেতা ‘ইয়েমেনে সহস্রাধিক মসজিদ ধ্বংস করেছে সৌদি জোট’ ভোটগ্রহণ শেষ, জরিপে এগিয়ে মোদি বাড়ানো হয়েছে মোবাইল ব্যাংকিং লেনদেনের সীমা বিড়ি শিল্প টিকিয়ে রাখতে যৌক্তিক আন্দোলনের সঙ্গে আছি: রসিক মেয়র মোস্তফা ‘দায়িত্ব সঠিকভাবে পালন না করা অপরাধ’ ভর্তুকি দিয়ে হলেও চাল রপ্তানি করা হবে: অর্থমন্ত্রী রূপপুরে হরিলুট: ঠিকাদারি বিল বন্ধের নির্দেশ হরিণের মাংসের অবৈধ ব্যবসা যেভাবে চলে কেউই আইনের ঊর্ধ্বে নয়: দুদক চেয়ারম্যান নিজেকে সমকামী ঘোষণা করলেন ভারতের দ্রুততম নারী ছাত্রলীগ নেত্রী দিশাকে অপহরণের চেষ্টা ক্লাসিফাইড লোন কমিয়ে আনবে পূবালী ব্যাংক তিন মোবাইল কোম্পানিকে ১৫ কোটি টাকা জরিমানা মন্ত্রিসভায় রদবদল, ডা. মুরাদ স্বাস্থ্য থেকে তথ্যে রিপোর্টিং আর মতামত আলাদা করতে হবে: আইনমন্ত্রী এটি পুরোটাই দলীয় অর্জন: মাশরাফি মুক্তিযোদ্ধা স্বীকৃতির ন্যূনতম বয়সের পরিপত্র হাই কোর্টে বাতিল বিশ্বকাপে ক্যারিবীয়দের রিজার্ভ স্কোয়াডে ব্রাভো-পোলার্ড সিডনিতে কুরআন ক্লাসের ইফতার অনুষ্ঠিত ওবায়দুল কাদেরের ‘দ্বিতীয় ইনিংস’ শুরু উড়ন্ত লাথির শিকার টার্মিনেটর তারকা আর্নল্ড শোয়ার্জনেগার ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ