artk
বুধবার, মে ২২, ২০১৯ ৯:৫৮   |  ৮,জ্যৈষ্ঠ ১৪২৬
বুধবার, ফেব্রুয়ারী ২০, ২০১৯ ৫:৪৪

সন্ত্রাবাদ সবার জন্যই হুমকি: বিন সালমান

media

পাকিস্তান সফর শেষে দেশে ফিরে আবার ভারত সফরে এসেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। বুধবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন তিনি। 

যৌথ বিবৃতিতে যুবরাজ বলেন, সন্ত্রাসবাদ সবচেয়ে বড় চিন্তার বিষয়। ভারত ও প্রতিবেশী অন্য দেশগুলির সাথে আমরা এ নিয়ে আলোচনা করে একসঙ্গে কাজ করবো। তিনি বলেন, সন্ত্রাসবাদ সবার জন্য অভিন্ন হুমকি। এটি প্রতিরোধ করতে হবে। গোয়েন্দা তথ্য লেনদেনসহ সন্ত্রাস দমনে দিল্লির সাথে সহযোগিতামূলক কাজ করবে রিয়াদ। 

নরেন্দ্র মোদি বলেন, আমরা দু’পক্ষই একটা ব্যাপারে সম্মত হয়েছি যে সন্ত্রাসবাদকে সমর্থন করার প্রশ্ন নেই। যে সমস্ত দেশ সমর্থন করে তাদের পাশে থাকার কোনও দরকার নেই।

সকালে সাংবাদিকদের সাথে আলাপকালে সৌদি যুবরাজ বলেন, ভারতের সঙ্গে সু সম্পর্ক রাখা আমাদের দীর্ঘ দিনের পরম্পরা। এদিন সকালে নরেন্দ্র মোদিও তার সফর নিয়ে উচ্ছ্বসিত টুইট করেন। তিনি লেখেন, বিন সালমানকে দেশে স্বাগত জানাই। এই সফরের মাধ্যমে দু’পক্ষের সম্পর্ক আরও ভাল হবে।

সৌদি যুবরাজ ভারতে আসার সময় প্রোটকল ভেঙে তাকে স্বাগত জানাতে বিমান বন্দরে পৌঁছে যান মোদি। দেশের মাটিতে নামতে না নামতেই তাকে আলিঙ্গন করেন তিনি।  

কাশ্মিরে আত্মঘাতি হামলার জন্য দায়ী করে পাকিস্তানকে আন্তর্জাতিক মঞ্চে চাপে ফেলার চেষ্টা করছে ভারত। এরই মাঝে পাকিস্তানে বড় অঙ্কের বিনিয়োগ করেন সৌদি যুবরাজ। ইসলামাবাদে গিয়ে ভারত এবং পাকিস্তানের মধ্যে উত্তেজনা প্রশমিত করার জন্য আলোচনার ওপর জোর দেন। ভারতে এসেও একই কথা বলেন তিনি।

আত্মঘাতি হামলার পর জইশ নেতা মাসুদ আজাহারকে জাতিসঙ্ঘ ঘোষিত উগ্রবাদী তকমা দেয়ার দাবি জানায় ভারত। এই বিষয়টিও উঠে আসে বিন সালমানের সাথে মোদির যৌথ বিবৃতিতে। তবে সৌদি আরব চায় এই বিষয়টি রাজনৈতিক কারণে ব্যবহারে করা উচিত নয়।

এই সফরে ভারত ও সৌদি আরবের মধ্যে পাঁচটি সমঝোতা স্মারক সই হয়েছে। বিনিয়োগ বৃদ্ধি, পর্যটন, গৃহায়ন, তথ্য ও সম্প্রচার খাতে এই সমঝোতাগুলো হয়েছে। এছাড়া প্রতিরক্ষা খাতে সহযোগিতা বৃদ্ধির জন্যও একমত হয়েছে দেশ দুটি। যদিও এ বিষয়ে কোন চুক্তি বা সমঝোতা সই হয়নি।

সৌদি যুবরাজ ভারত, পাকিস্তানসহ এশিয়ার তিনটি দেশে সফর শুরু করেছেন। ভারত সফর শেষে তার চীনে যাওয়ার কথা।

ঢাকায় কোনো ছিনতাইকারী নেই: ডিএমপি কমিশনার রূপপুরে কেনাকাটায় অনিয়ম, প্রকল্প পরিচালককে প্রত্যাহার ৪০০ মণ আম ধ্বংস, ৯ প্রতিষ্ঠানকে ২৪ লাখ টাকা জরিমানা বগুড়া-৬ আসনে খালেদা জিয়াসহ ৫ জনের দলীয় মনোনয়ন সংগ্রহ ঢাকাস্থ শরিয়তপুরের সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ স্থগিত পাঁচ উপজেলায় ভোট ১৮ জুন রূপপুর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে অনিয়ম ‘সাগরচুরি’: টিআইবি রূপপুরের নির্বাহী প্রকৌশলীকে প্রত্যাহার পরিচালকদের গোপনে শেয়ার বিক্রির তথ্য বের করবে ডিএসই সালাহর বিমানের মেঝেতে ঘুমানোর ভিডিও ভাইরাল! চাল আমদানিতে দ্বিগুণ শুল্ক আরোপ লেস্টারে কঠোর অনুশীলনে বাংলাদেশ দল খালেদা জিয়ার অসুস্থতার জন্য প্রধানমন্ত্রীই দায়ী: রিজভী ধানে আগুন ‘স্যাবোটাজ’ কি না খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর: কাদের এবার বিশ্বকাপের জন্য দোয়া চেয়ে ইংল্যান্ডের পথে মাশরাফি বিশ্বকাপের আগেই সিংহাসন ফিরে পেলেন সাকিব এই সরকার ব্যর্থ, দায়িত্বহীন: ড. কামাল নরসিংদীতে ট্রাক-পিকআপ সংঘর্ষে নিহত ২ নারীর স্বাস্থ্য সুরক্ষায় চিত্রনায়িকা ফারিয়া অ্যাপে মিলছে না টিকিট, ব্যর্থতার দায় নিলেন রেলমন্ত্রী একজন সংগীত শিল্পী আশা ভোঁসলে ইফতারে আম ও নারকেল দুধের মজাদার পানীয় রাসেলকে আজও ক্ষতিপূরণ দেয়নি গ্রিনলাইন গুরুতর অসুস্থ কবি হেলাল হাফিজ হাসপাতালে কোরআনের অনুবাদ করতে গিয়ে মার্কিন যাজকের ইসলাম গ্রহণ রেলসেবা অ্যাপে মিলছে না একটি টিকিটও আর্জেন্টিনার চূড়ান্ত দল ঘোষণা অল্পের জন্য রক্ষা পেলো ৩ শতাধিক লঞ্চযাত্রী পিএসসিতে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ সিডনিতে বিএসসিএ’র ইফতার মাহফিল অনুষ্ঠিত