artk
বুধবার, মে ২২, ২০১৯ ৯:৫৮   |  ৮,জ্যৈষ্ঠ ১৪২৬
বুধবার, ফেব্রুয়ারী ২০, ২০১৯ ১:৫৪

দীর্ঘ বিরতির পর ফের মঞ্চে ‘হাছনজানের রাজা’

বিনোদন ডেস্ক
media

সুনামগঞ্জ, নেত্রকোনা, রামপাশা, লক্ষ্মণ শ্রী আর সিলেটের একাংশ নিয়ে পাঁচ লাখ বিঘার বিশাল অঞ্চলের জমিদার ছিলেন হাছন রাজা। মরমি এ গীতিকবিকে মঞ্চে নিয়ে এসেছে নাট্যদল প্রাঙ্গণেমোর।

নাট্যদল প্রাঙ্গণেমোরের আলোচিত প্রযোজনা ‘হাছনজানের রাজা’। গত বছরের ২০ এপ্রিল নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। এরপর দেশ-বিদেশে বেশ কিছু সফল মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।

দীর্ঘ ৬ মাস পর আবারো ঢাকার মঞ্চে প্রদর্শিত হতে যাচ্ছে ‘হাছনজানের রাজা’। আগামী ২২ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় নগরীর বেইলী রোডের মহিলা সমিতি মিলনায়তনে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নাটকটি। এটি রচনা করেছেন শাকুর মজিদ, নির্দেশনায় রয়েছেন অনন্ত হিরা।

সুনামগঞ্জ, নেত্রকোনা, রামপাশা, লক্ষ্মণ শ্রী আর সিলেটের একাংশ নিয়ে পাঁচ লাখ বিঘার বিশাল অঞ্চলের জমিদার ছিলেন হাছন রাজা। মরমি এ গীতিকবিকে মঞ্চে নিয়ে এসেছে নাট্যদল প্রাঙ্গণেমোর।

নাটকটিতে হাছন রাজার চরিত্রে অভিনয় করছেন রামিজ রাজু। হাছন রাজা চরিত্রে অভিনয়ের প্রস্তুতির বিষয়ে রামিজ রাজু বলেন, ‘‘এই সময়ে আমরা যারা আছি তারা কেউ হাছন রাজাকে দেখিনি। হাছন রাজা দেখতে কেমন ছিলেন তা আমরা অনেকেই জানি না। তার শেষ বয়সের একটি ছবি পাওয়া গেছে সেটা স্টিল না পোর্টেট সেটাও সঠিকভাবে জানি না। সম্ভবত স্টিল হবে। হাছনা রাজা কীভাবে হাঁটতেন কীভাবে কথা বলতেন এসব বিষয়গুলো এই একটি ছবি দিয়ে বোঝা সম্ভব নয়। রবীন্দ্রনাথ ঠাকুরকে জানার জন্য তার রেকর্ড আছে, নজরুলকে জানার জন্য তার অভিনীত চলচ্চিত্র পাই কিন্তু হাছন রাজার ক্ষেত্রে এসব কিছু্র সহযোগিতা পাইনি। এজন্য তার জীবন কাহিনি দিয়ে তাকে কল্পনা করে নিতে হয়েছে। তার যে রমণীরা ছিল, তার যে জীবনযাপন পদ্ধতি ছিল সেসব তথ্য যেনে এক প্রকার কাল্পনিকভাবে তাকে মনে এঁকে নিয়েছি।’’

নাটকটির একটি বিশেষ চরিত্রে অভিনয় করবেন আউয়াল রেজা। এছাড়াও অভিনয় করবেন মাইনুল তাওহীদ, সাগর রায়, শুভেচ্ছা রহমান, সবুক্তগীন শুভ, জুয়েল রানা, আশা, প্রকৃতি, প্রীতি, সুজয়, নীরু, সুমন, বাঁধন ও রুমা।

নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন ফয়েজ জহির। সংগীতের পরামর্শক হাছন রাজার গানের অন্যতম জনপ্রিয় শিল্পী সেলিম চৌধুরী। সংগীত পরিকল্পনা করেছেন রামিজ রাজু। আলোক পরামর্শক ঠান্ডু রায়হান, আলোক পরিকল্পনা করেছেন তৌফিক আজীম রবিন। পোশাক পরিকল্পনায় নূনা আফরোজ।

ঢাকায় কোনো ছিনতাইকারী নেই: ডিএমপি কমিশনার রূপপুরে কেনাকাটায় অনিয়ম, প্রকল্প পরিচালককে প্রত্যাহার ৪০০ মণ আম ধ্বংস, ৯ প্রতিষ্ঠানকে ২৪ লাখ টাকা জরিমানা বগুড়া-৬ আসনে খালেদা জিয়াসহ ৫ জনের দলীয় মনোনয়ন সংগ্রহ ঢাকাস্থ শরিয়তপুরের সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ স্থগিত পাঁচ উপজেলায় ভোট ১৮ জুন রূপপুর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে অনিয়ম ‘সাগরচুরি’: টিআইবি রূপপুরের নির্বাহী প্রকৌশলীকে প্রত্যাহার পরিচালকদের গোপনে শেয়ার বিক্রির তথ্য বের করবে ডিএসই সালাহর বিমানের মেঝেতে ঘুমানোর ভিডিও ভাইরাল! চাল আমদানিতে দ্বিগুণ শুল্ক আরোপ লেস্টারে কঠোর অনুশীলনে বাংলাদেশ দল খালেদা জিয়ার অসুস্থতার জন্য প্রধানমন্ত্রীই দায়ী: রিজভী ধানে আগুন ‘স্যাবোটাজ’ কি না খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর: কাদের এবার বিশ্বকাপের জন্য দোয়া চেয়ে ইংল্যান্ডের পথে মাশরাফি বিশ্বকাপের আগেই সিংহাসন ফিরে পেলেন সাকিব এই সরকার ব্যর্থ, দায়িত্বহীন: ড. কামাল নরসিংদীতে ট্রাক-পিকআপ সংঘর্ষে নিহত ২ নারীর স্বাস্থ্য সুরক্ষায় চিত্রনায়িকা ফারিয়া অ্যাপে মিলছে না টিকিট, ব্যর্থতার দায় নিলেন রেলমন্ত্রী একজন সংগীত শিল্পী আশা ভোঁসলে ইফতারে আম ও নারকেল দুধের মজাদার পানীয় রাসেলকে আজও ক্ষতিপূরণ দেয়নি গ্রিনলাইন গুরুতর অসুস্থ কবি হেলাল হাফিজ হাসপাতালে কোরআনের অনুবাদ করতে গিয়ে মার্কিন যাজকের ইসলাম গ্রহণ রেলসেবা অ্যাপে মিলছে না একটি টিকিটও আর্জেন্টিনার চূড়ান্ত দল ঘোষণা অল্পের জন্য রক্ষা পেলো ৩ শতাধিক লঞ্চযাত্রী পিএসসিতে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ সিডনিতে বিএসসিএ’র ইফতার মাহফিল অনুষ্ঠিত