artk
রোববার, মে ১৯, ২০১৯ ১১:৩৮   |  ৫,জ্যৈষ্ঠ ১৪২৬
বুধবার, ফেব্রুয়ারী ২০, ২০১৯ ১২:১০

সাব্বিরের সেঞ্চুরির দিনে হোয়াইটওয়াশ টাইগাররা

স্পোর্টস রিপোর্টার
media
তার সেঞ্চুরির পর রুবেল ৩ রান করে বিদায় নেন। শেষ মুহূর্তে সাব্বির ১০২ রান করে সাউদির বলে বিদায় নেন। তার ১১০ বলের ইনিংসে ১২টি বাউন্ডারি ও দুটি ছক্কার মার রয়েছে। বাংলাদেশের ব্যাটিং লাইন একাই গুড়িয়ে দিয়েছেন কিউই পেসার টিম সাউদি।

নিউজিল্যান্ড সফরে এবারও ভাগ্যের কোনো বদল হয়নি টাইগারদের। দলের ভাগ্যে পরিবর্তন না হলেও নিজের ভাগ্য ঠিকই পরিবর্তন করেছেন সাব্বির রহমান। নানা বিতর্কের মধ্যে দিয়ে দলে সুযোগ পেলে বুধবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে অসাধারণ এক সেঞ্চুরি করেছেন। ক্রিকেটের সব ফরমেটে এটাই সাব্বিরের প্রথম সেঞ্চুরি।

নিউজিল্যান্ডের দেয়া ৩৩১ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে ৪৭.২ ওভারে ২৪২ রানে অলআউট হয়েছে টাইগাররা। ফলে শেষ ওয়ানডেতে ৮৮ রানে হেরে ৩-০ তে হোয়াইওয়াশ মাশরাফির ওয়ানডে দল। টপঅর্ডারের ব্যর্থতার দিনে দারুণ ব্যাটিং উপহার দিয়েছেন সাব্বির রহমান ও সাইফউদ্দিন।

স্বাগতিকদের দেয়া ৩৩১ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে দলীয় ২ রানে বিদায় নেন তিন ব্যাটসম্যান। টিম সাউদির বলে তামিম শুন্য, সৌম্য শূন্য ও লিটন ফেরেন ব্যক্তিগত ১ রানে। বিপর্যয়ে মুহূর্তে জ্বলে উঠতে পারেনি মুশফিকুর রহিম ও মাহমদুউল্লাহ রিয়াদ। ১৪.৪ ওভারে দলীয় ৬১ রানে তারাও বিদায় নেন। মুশফিক ২৭ বলে ১৭ ও রিয়াদ ৩৬ বলে ১৬ রান করে বিদায় নেন।

পাঁচ উইকেট হারিয়ে বাংলাদেশ যখন ধুকছে! ঠিক তখনই সাব্বির রহমান ও সাইফউদ্দিনের অসাধারণ জুটিতে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। সাব্বির ৫৪ বলে তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের ষষ্ঠ হাফসেঞ্চুরি। এরপর সাইফউদ্দিনও হাফসেঞ্চুরির পথে এড়িয়ে যাচ্ছিল। কিন্তু তাদের ১০১ রানের জুটিতে আঘাত হানেন বোল্ড। দলীয় ৩৪.১ ওভারে দলীয় ১৭০ রানের মাথায় ব্যক্তিগত ৪৪ রানে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। ৬৩ বলে তার এই ইনিংসে চারটি বাউন্ডারি রয়েছে।

এর পর অধিনায়ক মাশরাফি বিদায় নেন দুই রানে। সাব্বিরের সাথে তখন জুড়ি গড়েন মেহেদী হাসান মিরাজ। দলীয় ২৩৭ রানের মাধায় ব্যক্তিগত ৩৬ রান করে বিদায় নেন মিরাজ। তবে এরই মাঝে স্বপ্নের সেঞ্চুরি পূর্ণ করেন সাব্বির। ১০৫ বলে ১২ বাউন্ডারি ও দুই ছক্কায় ১০০ পূর্ণ করেন। ওয়ানডে, টেস্ট ও টি-টোয়েন্টিতে মিলেই এটাই তার এক মাত্র সেঞ্চুরি।

তার সেঞ্চুরির পর রুবেল ৩ রান করে বিদায় নেন। শেষ মুহূর্তে সাব্বির ১০২ রান করে সাউদির বলে বিদায় নেন। তার ১১০ বলের ইনিংসে ১২টি বাউন্ডারি ও দুটি ছক্কার মার রয়েছে। বাংলাদেশের ব্যাটিং লাইন একাই গুড়িয়ে দিয়েছেন কিউই পেসার টিম সাউদি। ৯.২ ওভার বোলিং করে ৬৫ রানে একাই ৬টি উইকেট শিকার করেন। এছাড়া বোল্ড নেন দুটি উইকেট।

এর আগে বুধবার ডানেডিনে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে হেনরি নিকোলস, রস টেলর আর টম লাথামের তিন হাফ সেঞ্চুরিতে ৬ উইকেটে ৩৩০ রান তোলে স্বাগতিকরা। নিউজিল্যান্ডের হয়ে ব্যাট হাতে নিকোলস ৬৪, টেলর ৬৯ আর লাথাম ৫৯ রান করেন। এর আগে টসে জিতে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠান বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

কিন্তু বল হাতে তেমন সুবিধা করতে পারেনি বাংলাদেশের বোলাররা। বোলারদের মধ্যে সবচেয়ে সফল মোস্তাফিজুর রহমান। তবে ২ উইকেট নিলেও রান খরচের দিক দিয়েও তিনিই সবার উপরে। ১০ ওভার বল করে দেন ৯৩ রান। একটি করে উইকেট নিয়েছেন মাশরাফি, রুবেল, সাইফউদ্দিন আর মিরাজ।



ইতালিতে ঝড় তুলেছে বাংলাদেশি বংশদ্ভূত ফাইমের মুভি ‘বাংলা’ আদালতের আদেশ না মানায় ‘বাঘাবাড়ী ঘি’কে ২২ লাখ টাকা জরিমানা ছেলের জন্য চিকিৎসা চেয়ে চিকিৎসকের হাতে মার খেলেন বাবা! ছেলেশিশুকে রেখে পালিয়ে গেলেন মা মুক্তিযোদ্ধা-এতিমদের সঙ্গে ইফতার করলেন প্রধানমন্ত্রী ১৫ টাকার ওষুধের দাম ৬০০ টাকা, জরিমানা ২০ হাজার প্রধানমন্ত্রীর কাছে ছাত্রলীগ নেতার খোলা চিঠি বগুড়া-৬ উপনির্বাচনে আ.লীগের প্রার্থী টি জামান নিকেতা ‘ইয়েমেনে সহস্রাধিক মসজিদ ধ্বংস করেছে সৌদি জোট’ ভোটগ্রহণ শেষ, জরিপে এগিয়ে মোদি বাড়ানো হয়েছে মোবাইল ব্যাংকিং লেনদেনের সীমা বিড়ি শিল্প টিকিয়ে রাখতে যৌক্তিক আন্দোলনের সঙ্গে আছি: রসিক মেয়র মোস্তফা ‘দায়িত্ব সঠিকভাবে পালন না করা অপরাধ’ ভর্তুকি দিয়ে হলেও চাল রপ্তানি করা হবে: অর্থমন্ত্রী রূপপুরে হরিলুট: ঠিকাদারি বিল বন্ধের নির্দেশ হরিণের মাংসের অবৈধ ব্যবসা যেভাবে চলে কেউই আইনের ঊর্ধ্বে নয়: দুদক চেয়ারম্যান নিজেকে সমকামী ঘোষণা করলেন ভারতের দ্রুততম নারী ছাত্রলীগ নেত্রী দিশাকে অপহরণের চেষ্টা ক্লাসিফাইড লোন কমিয়ে আনবে পূবালী ব্যাংক তিন মোবাইল কোম্পানিকে ১৫ কোটি টাকা জরিমানা মন্ত্রিসভায় রদবদল, ডা. মুরাদ স্বাস্থ্য থেকে তথ্যে রিপোর্টিং আর মতামত আলাদা করতে হবে: আইনমন্ত্রী এটি পুরোটাই দলীয় অর্জন: মাশরাফি মুক্তিযোদ্ধা স্বীকৃতির ন্যূনতম বয়সের পরিপত্র হাই কোর্টে বাতিল বিশ্বকাপে ক্যারিবীয়দের রিজার্ভ স্কোয়াডে ব্রাভো-পোলার্ড সিডনিতে কুরআন ক্লাসের ইফতার অনুষ্ঠিত ওবায়দুল কাদেরের ‘দ্বিতীয় ইনিংস’ শুরু উড়ন্ত লাথির শিকার টার্মিনেটর তারকা আর্নল্ড শোয়ার্জনেগার ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ