artk
রোববার, মে ১৯, ২০১৯ ১১:৪২   |  ৫,জ্যৈষ্ঠ ১৪২৬
বুধবার, ফেব্রুয়ারী ২০, ২০১৯ ১০:৫৩

বইমেলায় অঞ্জন আচার্যের প্রবন্ধগ্রন্থ ‘কথাপ্রসঙ্গে যৎসামান্য’

শিল্প-সাহিত্য ডেস্ক
media

বইটির প্রচ্ছদ করেছেন সারাজাত সৌম। ১৩৬ পৃষ্ঠার এ বইয়ের মূল্য ২৫০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের অগ্রদূতের ৫৮৮ নম্বর স্টলে।

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হলো কবি, গল্পকার ও প্রাবন্ধিক অঞ্জন আচার্যের দ্বিতীয় প্রবন্ধগ্রন্থ ‘কথা প্রসঙ্গে যৎসামান্য’। বইটি প্রকাশ করেছে অগ্রদূত অ্যান্ড কোম্পানি।

এ প্রসঙ্গে প্রকাশক মনি মহম্মদ রুহুল আমিন বলেন, “বইটি মূলত প্রবন্ধের, পাঠ-আলোচনার। তবে লেখাগুলো গতানুগতিক চর্বিতচর্বণ নয়। বরং একটু ভিন্ন আঙ্গিকে দেখার প্রয়াস, একটু নতুন করে লেখার অভিপ্রায় লক্ষণীয়। ‘ভাবাত্মক’ ও ‘পাঠান্তর’ নামে দুটি আলাদা নামকরণে বিভক্ত হয়েছে পুরো বইটি। কী অন্তর্ভুক্ত আছে দুই ভিন্ন অধ্যায়ে? আছে বৈ কি! বেগম রোকেয়ার, শামসুর রাহমানের কিংবা সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতা, আবু ইসহাকের উপন্যাস থেকে ইসমত চুগতাইয়ের গল্পে বিচরণ। বিষয়ভিত্তিক এসব অংশে উল্লিখিত লেখকের রচনার যে আঙ্গিকটি নিয়ে আলোচিত হয়েছে, তা ইতিপূর্বে কখনো হয়নি। তেমনই সেলিনা হোসেনের গল্পগ্রন্থের, শাহাদুজ্জামানের অনুবাদ বইয়ের, মামুন হোসাইনের উপন্যাসের কিংবা তারেক মাসুদের চলচ্চিত্রগ্রন্থের যে পাঠ-বিশ্লেষিত হয়েছে, তা প্রথাগত নয়। বইটির কোনো না-কোনো লেখা কারো না-কারো ভালো লাগবেই- এমনটাই প্রত্যাশা করছি।”

বইটি সম্পর্কে অঞ্জন আচার্য বলেন, ‘‘আমি মূলত গল্প-কবিতা লিখি। তবে সময়ের প্রয়োজনে দেশ-বিদেশের বিভিন্ন পত্র-পত্রিকায় প্রবন্ধও লিখতে হয়েছে। দীর্ঘদিন ধরেই নানা বিষয়ের ওপর প্রবন্ধ লিখে আসছি। প্রকৃতপক্ষে, সাহিত্য-বিষয়ক প্রবন্ধগুলো একত্রিত করার তাগিদ অনুভবের মধ্য দিয়েই এই গ্রন্থের প্রকাশ।’’

বইটির প্রচ্ছদ করেছেন সারাজাত সৌম। ১৩৬ পৃষ্ঠার এ বইয়ের মূল্য ২৫০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের অগ্রদূতের ৫৮৮ নম্বর স্টলে।

ইতালিতে ঝড় তুলেছে বাংলাদেশি বংশদ্ভূত ফাইমের মুভি ‘বাংলা’ আদালতের আদেশ না মানায় ‘বাঘাবাড়ী ঘি’কে ২২ লাখ টাকা জরিমানা ছেলের জন্য চিকিৎসা চেয়ে চিকিৎসকের হাতে মার খেলেন বাবা! ছেলেশিশুকে রেখে পালিয়ে গেলেন মা মুক্তিযোদ্ধা-এতিমদের সঙ্গে ইফতার করলেন প্রধানমন্ত্রী ১৫ টাকার ওষুধের দাম ৬০০ টাকা, জরিমানা ২০ হাজার প্রধানমন্ত্রীর কাছে ছাত্রলীগ নেতার খোলা চিঠি বগুড়া-৬ উপনির্বাচনে আ.লীগের প্রার্থী টি জামান নিকেতা ‘ইয়েমেনে সহস্রাধিক মসজিদ ধ্বংস করেছে সৌদি জোট’ ভোটগ্রহণ শেষ, জরিপে এগিয়ে মোদি বাড়ানো হয়েছে মোবাইল ব্যাংকিং লেনদেনের সীমা বিড়ি শিল্প টিকিয়ে রাখতে যৌক্তিক আন্দোলনের সঙ্গে আছি: রসিক মেয়র মোস্তফা ‘দায়িত্ব সঠিকভাবে পালন না করা অপরাধ’ ভর্তুকি দিয়ে হলেও চাল রপ্তানি করা হবে: অর্থমন্ত্রী রূপপুরে হরিলুট: ঠিকাদারি বিল বন্ধের নির্দেশ হরিণের মাংসের অবৈধ ব্যবসা যেভাবে চলে কেউই আইনের ঊর্ধ্বে নয়: দুদক চেয়ারম্যান নিজেকে সমকামী ঘোষণা করলেন ভারতের দ্রুততম নারী ছাত্রলীগ নেত্রী দিশাকে অপহরণের চেষ্টা ক্লাসিফাইড লোন কমিয়ে আনবে পূবালী ব্যাংক তিন মোবাইল কোম্পানিকে ১৫ কোটি টাকা জরিমানা মন্ত্রিসভায় রদবদল, ডা. মুরাদ স্বাস্থ্য থেকে তথ্যে রিপোর্টিং আর মতামত আলাদা করতে হবে: আইনমন্ত্রী এটি পুরোটাই দলীয় অর্জন: মাশরাফি মুক্তিযোদ্ধা স্বীকৃতির ন্যূনতম বয়সের পরিপত্র হাই কোর্টে বাতিল বিশ্বকাপে ক্যারিবীয়দের রিজার্ভ স্কোয়াডে ব্রাভো-পোলার্ড সিডনিতে কুরআন ক্লাসের ইফতার অনুষ্ঠিত ওবায়দুল কাদেরের ‘দ্বিতীয় ইনিংস’ শুরু উড়ন্ত লাথির শিকার টার্মিনেটর তারকা আর্নল্ড শোয়ার্জনেগার ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ