artk
বুধবার, মার্চ ২০, ২০১৯ ৪:১২   |  ৫,চৈত্র ১৪২৫

গাজীপুর সংবাদদাতা

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৯ ১২:৪৯

দেশের কল্যাণ, মুসলিম উম্মাহর ঐক্য কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা

media

আখেরি মোনাজাতে দেশের কল্যাণ, মুসলিম উম্মাহর ঐক্য এবং আখেরাত ও দুনিয়ার শান্তি কামনা করা হয়। দুহাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে ফরিয়াদ জানান লাখ লাখ মুসল্লি। ‘আমিন’, ‘আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে মধ্যাহ্নের আকাশ-বাতাস মুখরিত হয়ে ওঠে।

লাখো মুসুল্লির অংশগ্রহণে দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো ৫৪তম বিশ্ব ইজতেমা।

মঙ্গলবার সাদ অনুসারীদের ইজতেমায় আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন দিল্লির নিজামুদ্দিন মারকাজের মাওলানা শামীম। বেলা ১১টা ৪৫ মিনিটে আখেরি মোনাজাত শুরু হয়ে শেষ হয় চলে দুপুর সেয়া ১২টার দিকে। 

আখেরি মোনাজাতে দেশের কল্যাণ, মুসলিম উম্মাহর ঐক্য এবং আখেরাত ও দুনিয়ার শান্তি কামনা করা হয়। দুহাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে ফরিয়াদ জানান লাখ লাখ মুসল্লি। ‘আমিন’, ‘আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে মধ্যাহ্নের আকাশ-বাতাস মুখরিত হয়ে ওঠে।

মোনাজাতে অংশ নিতে মঙ্গলবার ভোর হতেই চারদিক থেকে লাখ লাখ মুসল্লি যানবাহন না পেয়ে পায়ে হেঁটেই ইজতেমা ময়দানস্থলে পৌঁছান। আখেরি মোনাজাতের আগেই ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে যায়। পরে মুসল্লিরা ময়দানের আশপাশের অলি-গলি, রাস্তা, পার্শ্ববর্তী বাসাবাড়ি, কল-কারখানার ছাদে, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গী-ঘোড়াশাল ও কামারপাড়া সড়কে অবস্থান নিয়ে আখেরি মোনাজাতে অংশ নেন। এ ছাড়াও তুরাগ নদে নৌকায় বসে দলে দলে আখেরি মোনাজাতে অংশ নেন মুসল্লিরা। 

আখেরি মোনাজাতে শতশত নারী মুসল্লিও অংশ নিয়েছেন। বিভিন্ন এলাকা থেকে আসা শতশত নারী মুসল্লি ইজতেমা ময়দানের আশপাশে, কল-কারখানা ও বাসাবাড়ির ছাদসহ বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে আখেরি মোনাজাতে অংশ নেন।

বিদেশি মেহমান

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি (শুক্রবার) বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় পাঁচ দিনব্যাপী বিশ্ব ইজতেমা। গত ১৬ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতসহ গত দুইদিন জোবায়ের অনুসারীরা বিশ্ব ইজতেমা পরিচালনা করেন। পরে ১৭ ফেব্রুয়ারি থেকে ১৯ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতসহ ইজতেমা পরিচালনা করেন সাদ অনুসারীরা।

আখেরি মোনাজাতের পর মাইকে জোবায়ের অনুসারীরা ২০২০ সালের ইজতেমার তারিখ ঘোষণা করেন। সে অনুযায়ী তাদের আগামী বিশ্ব ইজতেমার প্রথম দফা ১০, ১১ ও ১২ জানুয়ারি এবং দ্বিতীয় দফা অনুষ্ঠিত হবে ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি। তবে সা’দ অনুসারীরা তাদের বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ করেননি।

কেন্দ্রীয় সূরা সদস্যদের সঙ্গে মায়োয়ারা করে মাওলানা সা’দ ওই তারিখ নির্ধারণ করবেন বলে এ পক্ষের মুরুব্বি মো. আশরাফ আলী জানান।

ইঞ্জেকশনের মাধ্যমে শরীরে ফলের রস, মৃত্যুর মুখে চীনা নারী ৯৫ শতাংশ ফার্মেসিতেই পাওয়া গেল মেয়াদোত্তীর্ণ ওষুধ প্লেসমেন্ট-বুক বিল্ডিং সংশোধনী কমিটি গঠন সারাদেশে ক্লাস বর্জন সড়ক অবরোধের ডাক খালেদা জিয়ার মৃত্যু সংবাদের অপেক্ষায় প্রধানমন্ত্রী: গয়েশ্বর ১২০ কোটি টাকা আত্মসাতের দায়ে সাবেক সাংসদের বিরুদ্ধে চার্জশিট সিঙ্গাপুরে রুবেলের সফল অস্ত্রোপচার হীড ইন্টারন্যাশনাল স্কুলের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা যে ৮ দফা দাবিতে অনড় বিইউপির শিক্ষার্থীরা শাইনপুকুরকে গুড়িয়ে দিয়ে চারে চার আবাহনীর বরগুনায় বিএনপির ৫ নেতা বহিষ্কার খালেদা জিয়া হুইল চেয়ারেও বসতে পারছেন না: ফখরুল সড়ক আন্দোলনকারীদের সঙ্গে দেখা করে ভিপি নুরের একাত্মতা প্রকাশ শিগগিরই স্মল ক্যাপিটাল প্লাটফর্ম চালু হবে: মাজেদুর রহমান সিলেটে ট্রাক চাপায় সেনা কর্মকর্তার স্ত্রী-ছেলে নিহত আইপিও-প্লেসমেন্টে অবৈধ বাণিজ্য বন্ধের দাবি নিউজিল্যান্ডের পার্লামেন্টে কোরআন তিলাওয়াত (ভিডিও) গণপরিবহনের শৃঙ্খলা ফেরাতে বুধবার নগর ভবনে বৈঠক জামিন পেলেন বাফুফের কিরণ হাসনাইনের মতো গতিদানব আগে দেখিনি: ওয়াটসন নির্বাচনের অনিয়মের প্রতিশোধ মানুষের জীবন নিয়ে নয়: সিইসি অভিনেতা রমেন রায় চৌধুরী আর নেই মোজাম্বিকে ঝড়ে ১ হাজারের বেশি লোকের মৃত্যু ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি বুধবার ভরদুপুরে সল্টলেকে, কবি জয় গোস্বামীর বাড়িতে জাহালমকে নিয়ে সিনেমায় নিষেধাজ্ঞা চেয়েছে দুদক প্রগতি সরণিতে বিক্ষোভ অবরোধ, যান চলাচল বন্ধ নরসিংদীতে আ.লীগের দুই পক্ষের গোলাগুলিতে নিহত ২ মুক্তিযুদ্ধের প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস মঙ্গলবার মসজিদে হামলাকারী সর্বোচ্চ শাস্তি পাবে: নিউজিল্যান্ডার প্রধানমন্ত্রী