artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ১:১৩   |  ১২,চৈত্র ১৪২৫
মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৯ ১০:৫৯

দৈত্যাকৃতির বাঁধাকপি!

media

দৈত্যাকৃতির ওই বাঁধাকপি দিয়ে গেস্টহাউসে আসা অতিথিদের জন্য দু’সপ্তাহের স্যালাড ও তরকারি রান্না হবে

অস্ট্রেলিয়ান এক দম্পতি গত ন’মাস ধরে পোকামাকড়ের আক্রমণ থেকে বাঁচিয়ে এত বড় সাইজের একটি বাঁধাকপি ফলিয়েছেন যার আকৃতি একজন মানুষের সমান।

অস্ট্রেলিয়ার জ্যাকেস মার্শ এলাকার তাসমানিয়ান উপত্যকায় ফরেস্ট ওয়াক লজ নামে একটি ইকো-টুরিজম গেস্টহাউস তৈরি করেছেন সিয়ান ক্যাডমান ও তাঁর স্ত্রী রোজমারি নরউড।

সেখানে জৈবপ্রযুক্তি ব্যবহার করে নানা রকমের শাকসবজি চাষ করে থাকেন তারা। গত বছরের এপ্রিল মাসে অন্য ফসলের সঙ্গে বাঁধাকপিও চাষ করেন। তারপর একমাস ধরে তার নিয়মিত পরিচর্যা করেন। পরে অবশ্য সেটিকে পোকামাকড়ের আক্রমণ থেকে রক্ষা করা ছাড়া আর বেশি কিছু করতে হয়নি তাদের। তবে এর জন্য সূক্ষ সুতার জাল দিয়ে বাঁধাকপি চাষের এলাকাটি ঘিরে ফেলতে হয়েছিল। আর তার বাইরে ছোট সাইজের ক্যাঙারু ও পোসাম নামে এক ধরনের ইঁদুর ছেড়ে রেখেছিলেন রোজমারি। অবশ্য তারপর থেকে জানুয়ারি মাস পর্যন্ত আর কিছু করতে হয়নি তাদের।

নিজেদের সাফল্য প্রসঙ্গে রোজমারি বলেন, সবসময় এই ধরনের ঘটনা ঘটবে না। আসলে এবছরের আবহাওয়া দারুণ ছিল। বসন্তের মনোরম আবহাওয়ার পর যথেষ্ট বৃষ্টি হয়েছে। পরে গরমের শুরুতেও আবহাওয়া ভালো ফলনের উপযোগী ছিল। দৈত্যাকৃতির ওই বাঁধাকপি দিয়ে গেস্টহাউসে আসা অতিথিদের জন্য দু’সপ্তাহের স্যালাড ও তরকারি রান্না হবে বলেও জানিয়েছেন তিনি।

হবিগঞ্জে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা, ২০ শিক্ষার্থী আহত জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ ভালো কোম্পানি আনতে আইপিওর পদ্ধতির পরিবর্তন জরুরি ফরিদপুরে মহান স্বাধীনতা দিবস পালিত তোমাদেরই গঠন করতে হবে বলিষ্ঠ জাতি: শিশুদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী ব্যাঙের সব পাঞ্জাবিতে ৫০ ভাগ ছাড় মেলবোর্নে বাংলাদেশি নারীদের অভিনব মিলনমেলা মহান স্বাধীনতা ও জাতীয় দিবস মঙ্গলবার আইপিএলে পাঞ্জাবের নাটকীয় জয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা সালমার স্বামী সাগরের বিরুদ্ধে প্রথম স্ত্রীর মায়ের মামলা দেশব্যাপী ১ মিনিট বিদ্যুৎ বন্ধ রেখে কালরাত্রিকে স্মরণ ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের ‘ঘুষ না খাওয়ার’ শপথ পড়ালেন অর্থমন্ত্রী সোনালী ব্যাংকের সাবেক জিএম-ডিজিএমের বিরুদ্ধে চার্জশিট আগারগাঁও পাসপোর্ট অফিসে দুদকের হানা, আটক ৩ হিরো আলমের সঙ্গে সংসার করব: স্ত্রী সুমি সেই নারী বললেন ‘প্রতিক্রিয়াশীল চক্র আমাদের ছবি নিয়ে বিকৃত মন্তব্য করছে’ সাংবাদিককে পেটালেন ছাত্রলীগ নেতা এ কোন চরিত্রে দীপিকা! সাংবাদিকদের সঙ্গে বিএসইসির কর্মকর্তাদের দুর্ব্যবহারে সিএমজেএফের নিন্দা ভাসানচরে স্থানান্তর রোহিঙ্গাদের ইচ্ছায় কিনা জানতে চায় জাতিসংঘ মারুফের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে রূপগঞ্জের সহজ জয় প্রশ্নফাঁসে শিক্ষক-কর্মচারী জড়িত থাকলে বরখাস্ত: শিক্ষামন্ত্রী চীন-মার্কিন যুদ্ধ কি শিগগিরই? বিভাজন বিদ্বেষে দেশ এগোতে পারে না: শাহদীন মালিক