artk
বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ৫:২৩   |  ১,কার্তিক ১৪২৬
মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৯ ১০:৫৯

দৈত্যাকৃতির বাঁধাকপি!

media

দৈত্যাকৃতির ওই বাঁধাকপি দিয়ে গেস্টহাউসে আসা অতিথিদের জন্য দু’সপ্তাহের স্যালাড ও তরকারি রান্না হবে

অস্ট্রেলিয়ান এক দম্পতি গত ন’মাস ধরে পোকামাকড়ের আক্রমণ থেকে বাঁচিয়ে এত বড় সাইজের একটি বাঁধাকপি ফলিয়েছেন যার আকৃতি একজন মানুষের সমান।

অস্ট্রেলিয়ার জ্যাকেস মার্শ এলাকার তাসমানিয়ান উপত্যকায় ফরেস্ট ওয়াক লজ নামে একটি ইকো-টুরিজম গেস্টহাউস তৈরি করেছেন সিয়ান ক্যাডমান ও তাঁর স্ত্রী রোজমারি নরউড।

সেখানে জৈবপ্রযুক্তি ব্যবহার করে নানা রকমের শাকসবজি চাষ করে থাকেন তারা। গত বছরের এপ্রিল মাসে অন্য ফসলের সঙ্গে বাঁধাকপিও চাষ করেন। তারপর একমাস ধরে তার নিয়মিত পরিচর্যা করেন। পরে অবশ্য সেটিকে পোকামাকড়ের আক্রমণ থেকে রক্ষা করা ছাড়া আর বেশি কিছু করতে হয়নি তাদের। তবে এর জন্য সূক্ষ সুতার জাল দিয়ে বাঁধাকপি চাষের এলাকাটি ঘিরে ফেলতে হয়েছিল। আর তার বাইরে ছোট সাইজের ক্যাঙারু ও পোসাম নামে এক ধরনের ইঁদুর ছেড়ে রেখেছিলেন রোজমারি। অবশ্য তারপর থেকে জানুয়ারি মাস পর্যন্ত আর কিছু করতে হয়নি তাদের।

নিজেদের সাফল্য প্রসঙ্গে রোজমারি বলেন, সবসময় এই ধরনের ঘটনা ঘটবে না। আসলে এবছরের আবহাওয়া দারুণ ছিল। বসন্তের মনোরম আবহাওয়ার পর যথেষ্ট বৃষ্টি হয়েছে। পরে গরমের শুরুতেও আবহাওয়া ভালো ফলনের উপযোগী ছিল। দৈত্যাকৃতির ওই বাঁধাকপি দিয়ে গেস্টহাউসে আসা অতিথিদের জন্য দু’সপ্তাহের স্যালাড ও তরকারি রান্না হবে বলেও জানিয়েছেন তিনি।

১৭ বছর বয়সেই ডাবল সেঞ্চুরি! আ. লীগ নেতার নেতৃত্বে পূজা মণ্ডপে হামলা, প্রতিমা ভাংচুর বড় ভাইদের নির্দেশেই আবরারকে মুখে কাপড় দিয়ে মারা হয়: সাদাত ‘দেশের মানুষের উচিত হবে সরকারকে ঘাড় ধরে বের করে দেয়া’ ‘ইরানে সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র’ বড়পুকুরিয়া দুর্নীতি: সাবেক এমডিসহ কারাগারে ৩ অর্থ আত্মসাত: স্বাস্থ্য অধিদপ্তরের ৯ কর্মকর্তা-কর্মচারীকে দুদকে তলব চাঁদ থেকে পারমাণবিক বোমা ফেলে পাকিস্তানকে ধ্বংস করবে ভারত! আবরার হত্যা মামলায় চার্জশিট পাওয়া মাত্র বিচারকাজ শুরু: আইনমন্ত্রী বিদ্যুৎখাতে বিনিয়োগ করবে সৌদির বিয়াদ গ্রুপ জামালপুর হাসপাতালের কম্পিউটার অপারেটর খোকন গ্রেফতার আবরার স্মরণে সোহরাওয়ার্দীতে সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট নগ্ন দৃশ্যে আপত্তি নেই শ্রীদেবীকন্যার জাতীয় ক্রিকেট লিগে দ্বিতীয় রাউন্ড শুরু বৃহস্পতিবার এসিসি ইমার্জিং নারী এশিয়া কাপের দল ঘোষণা বাংলাদেশের বিবিসির ১০০ নারীর তালিকায় রোহিঙ্গা ক্রিকেটার জেসমিন বিদ্যালয়ের গণ্ডি না পেরিয়েও বিজ্ঞানী বাবরি মসজিদ মামলার শুনানি শেষ, হট্টগোলের পর রায় স্থগিত পুঁজিবাজারের সূচকে পতন ভারত টেস্টে তাসকিনকে পেতে শেষ পর্যন্ত অপেক্ষা এবার আমরণ অনশনের হুমকি নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের খাগড়াছড়িতেও দুর্নীতিবিরোধী অভিযান চালানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইমরান খানের সাথে সৌরভকে তুলনা করলেন শোয়েব আখতার দুর্ঘটনা এড়াতে চালক-পথচারী সবাইকে সতর্ক থাকতে হবে: প্রধানমন্ত্রী ১০০ বলের ক্রিকেট ড্রাফটে বাংলাদেশের ১১ জন বিশেষ প্রয়োজন ছাড়া শিল্পী সমিতিতে প্রবেশ নিষেধ চট্টগ্রাম মেডিকেলের ডাক্তার-নার্সদের নোবেল দেয়া উচিত: মেয়র নাছির পীরগঞ্জে পুলিশ-গ্রামবাসী সংঘর্ষ, গুলিবিদ্ধ ১৫ গোপালগঞ্জ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭ কর্মকর্তার পদত্যাগ ন্যাম সম্মেলনে যোগ দিতে বুধবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী