artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১:৪২   |  ৬,জ্যৈষ্ঠ ১৪২৬
মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৯ ১০:৫৯

দৈত্যাকৃতির বাঁধাকপি!

media

দৈত্যাকৃতির ওই বাঁধাকপি দিয়ে গেস্টহাউসে আসা অতিথিদের জন্য দু’সপ্তাহের স্যালাড ও তরকারি রান্না হবে

অস্ট্রেলিয়ান এক দম্পতি গত ন’মাস ধরে পোকামাকড়ের আক্রমণ থেকে বাঁচিয়ে এত বড় সাইজের একটি বাঁধাকপি ফলিয়েছেন যার আকৃতি একজন মানুষের সমান।

অস্ট্রেলিয়ার জ্যাকেস মার্শ এলাকার তাসমানিয়ান উপত্যকায় ফরেস্ট ওয়াক লজ নামে একটি ইকো-টুরিজম গেস্টহাউস তৈরি করেছেন সিয়ান ক্যাডমান ও তাঁর স্ত্রী রোজমারি নরউড।

সেখানে জৈবপ্রযুক্তি ব্যবহার করে নানা রকমের শাকসবজি চাষ করে থাকেন তারা। গত বছরের এপ্রিল মাসে অন্য ফসলের সঙ্গে বাঁধাকপিও চাষ করেন। তারপর একমাস ধরে তার নিয়মিত পরিচর্যা করেন। পরে অবশ্য সেটিকে পোকামাকড়ের আক্রমণ থেকে রক্ষা করা ছাড়া আর বেশি কিছু করতে হয়নি তাদের। তবে এর জন্য সূক্ষ সুতার জাল দিয়ে বাঁধাকপি চাষের এলাকাটি ঘিরে ফেলতে হয়েছিল। আর তার বাইরে ছোট সাইজের ক্যাঙারু ও পোসাম নামে এক ধরনের ইঁদুর ছেড়ে রেখেছিলেন রোজমারি। অবশ্য তারপর থেকে জানুয়ারি মাস পর্যন্ত আর কিছু করতে হয়নি তাদের।

নিজেদের সাফল্য প্রসঙ্গে রোজমারি বলেন, সবসময় এই ধরনের ঘটনা ঘটবে না। আসলে এবছরের আবহাওয়া দারুণ ছিল। বসন্তের মনোরম আবহাওয়ার পর যথেষ্ট বৃষ্টি হয়েছে। পরে গরমের শুরুতেও আবহাওয়া ভালো ফলনের উপযোগী ছিল। দৈত্যাকৃতির ওই বাঁধাকপি দিয়ে গেস্টহাউসে আসা অতিথিদের জন্য দু’সপ্তাহের স্যালাড ও তরকারি রান্না হবে বলেও জানিয়েছেন তিনি।

রাজধানীতে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশের মৃত্যু নির্ধারিত সময়ের ২৪ দিন পর ১০৪০ টাকা দরে ধান কেনা শুরু খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে জেলে রাখা হয়েছে: খ. মাহবুব উৎপাদিত পণ্যে আগাম তারিখ দেয়ায় প্রিন্স ফুডকে ১২ লাখ টাকা জরিমানা নাটোরে রেলের দুই হাজার লিটার তেলসহ গ্রেপ্তার ৪ পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিল বাংলাদেশ নভেম্বরে ঢাকায় শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ সেতু নির্মাণে বেঁচে যাওয়া ৭৩৮ কোটি টাকা ফেরত দিলো জাপানি কোম্পানি কৃষকের কাছ থেকে ধান কেনার সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কী বলে ডাকবেন জানতে চেয়ে আবেদন রাজউকের নতুন চেয়ারম্যান সুলতান আহমেদ নকল বিদেশি কসমেটিক্স বিক্রি: আলমাসসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাজনীতিবিদদের সম্মানে ‘৩০ টাকার’ ইফতার বিএনপির স্বপ্নের বিশ্বকাপ মিশনে ইংল্যান্ডে অনুশীলন শুরু টাইগারদের ঢাকা ব্যাংকের ২৪তম এজিএম অনুষ্ঠিত বিএনপির নেতৃত্ব খালেদা-তারেকের হাতে নেই: তথ্যমন্ত্রী মিলার বিরুদ্ধে মামলা করলেন সানজারি রূপপুরের বালিশকাণ্ড: গণপূর্তের তদন্ত রিপোর্ট চান হাইকোর্ট যা বললেন রুমিন ফারহানা মনোনয়নপত্র জমা দিলেন রুমিন ফারহানা অর্থপাচার রোধে সমন্বিতভাবে কাজ করতে হবে জঙ্গিদের কোনো ধর্ম, দেশ ও সীমানা নেই: প্রধানমন্ত্রী সুপ্রিম কোর্ট প্রশাসন ‘ভুল–বোঝাবুঝি’ নিরসনে ব্যাখ্যা দেবে: আইনমন্ত্রী পণ্য কিনতে ভোগান্তি: টিসিবিতে দুর্নীতি বিরোধী অভিযান টিকিট ছাড়া গণপরিবহনে চলাচল করা যাবে না: সাঈদ খোকন ওজিলের সঙ্গে এরদোগানের ইফতারের ছবি ভাইরাল হুয়াওয়েতে ইউটিউব, গুগল ম্যাপস আপডেট বন্ধ করেছে গুগল খালেদা জিয়ার অবস্থা ‘বিপজ্জনক পর্যায়ে’: রিজভী ফলের বাজার নজরদারিতে কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের মন্ত্রিসভায় পরিবর্তন কাজের সুবিধার জন্য: কাদের