artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১১:৫২   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬
সোমবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৯ ৭:১০

ব্যবসায়ী বাদল ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের চার্জশিট

স্টাফ রিপোর্টার
media

ব্যবসায়ী মোহাম্মদ লুৎফর রহমান বাদল ও তার স্ত্রীর বিরুদ্ধে ১৫২ কোটি ৫২ লাখ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দায়ের করা পৃথক মামলার দুই চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আসামি মোহাম্মদ লুৎফর রহমান বাদল আইএফআইসি ব্যাংকের সাবেক পরিচালক।

সোমবার দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য নিউজবাংলাদেশকে এ তথ্য জানিয়েছেন। 

প্রণব কুমার ভট্টাচার্য বলেন, ব্যবসায়ী লুৎফর রহমান বাদলের বিরুদ্ধে ৫৯ কোটি ৭০ লাখ টাকা এবং তার স্ত্রী সোমা আলম রহমানের বিরুদ্ধে ৯২ কোটি ৮২ লাখ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আছে। 

দুদক সূত্রে জানা যায়, আসামি সোমা আলম রহমান কর্তৃক দুদকে দাখিল করা সম্পদ বিবরণীতে মোট অর্জিত স্থাবর সম্পদ মূল্য প্রদর্শন করেছেন ২ কোটি ৫১ লাখ ৫৩ হাজার ২২২ টাকা। এবং অস্থাবর সম্পদের মূল্য প্রদর্শন করেছেন ১৩২ কোটি ৭৬ লাখ ৪৭ হাজার ৪৭৫ টাকা। এক্ষেত্রে তার ঘোষিত স্থাবর ও অস্থাবর সম্পদ পাওয়া যায় ১৩৫ কোটি ২৮ হাজার ৬৯৭ টাকা। 

অপরপক্ষে তদন্তকালে তার স্থাবর সম্পদ পাওয়া যায় ৪ কোটি ৭৮ লাখ ৪৩ হাজার ২২২ টাকা এবং অস্থাবর সম্পদ পাওয়া যায় ১৩২ কোটি ৭৬ লাখ ৪৭ হাজার ৪৭৫ টাকা। অর্থাৎ তার প্রাপ্ত স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমাণ ১৩৭ কোটি ৫৪ লাখ ৯০ হাজার ৬৯৭ টাকা। সোমা আলম রহমান ২ কোটি ২৬ লাখ ৯০ হাজার টাকার সম্পদ অসৎ উদ্দেশ্যে গোপন করেন। 

এছাড়া তিনি আয়কর পরিশোধ করেন ৪০ লাখ ৮৯ হাজার ৮৩৬ টাকা এবং পারিবারিক খরচ (স্বামীকে উপহার প্রদানসহ) করেছেন ১০ কোটি ৮৯ লাখ ৬ হাজার ৮৮২ টাকা। এক্ষেত্রে আয়কর পরিশোধ, পারিবারিক খরচসহ মোট অর্জিত সম্পদের পরিমাণ পাওয়া যায় ১৪৮ কোটি ৮৪ লাখ ৮৭ হাজার ৪১৫ টাকা। অপরপক্ষে সোমা আলম রহমানের মোট আয় পাওয়া যায় ১০ কোটি ৮০ লাখ ৯৮ হাজার ৩৮ টাকা। এবং যাচাইকালে দায়-দেনা পাওয়া যায় ৪৫ কোটি ২১ লাখ ৭ হাজার ৪ টাকা। এক্ষেত্রে দায়-দেনাসহ তার মোট উৎস পাওয়া যায় ৫৬ কোটি ২ লাখ ৫ হাজার ৪২ টাকা। 

তদন্তকালে সোমা আলম রহমানের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ পাওয়া যায় ৯২ কোটি ৮২ লাখ ৮২ হাজার ৩৭২ টাকার।  সোমা আলম রহমানের বিরুদ্ধে ২০১৭ সালের ২৯ মে রমনা থানায় মামলা করা হয়েছিল। 

অপরদিক, তদন্তকালে দেখা যায় আসামি মোহাম্মদ লুৎফর রহমান বাদল কর্তৃক দুদকে দাখিল করা সম্পদ বিবরণীতে ১৫ কোটি ৪৮ লাখ ২ হাজার ৭১৫ টাকার স্থাবর সম্পদ এবং ১১৪ কোটি ৭৯ লাখ ২০ হাজার ৬৮১ টাকার অস্থাবর সম্পদ প্রদর্শন করেছেন। এক্ষেত্রে তার ঘোষিত স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমাণ ১৩০ কোটি ২৭ লাখ ২৩ হাজার ৩৯৬ টাকা। অপরদিকে তদন্তকালে তার ১৫ কোটি ৫০ লাখ ৩৬ হাজার ৪৮ টাকার স্থাবর সম্পদ এবং ১১৪ কোটি ৭৯ লাখ ২০ হাজার ৬৮১ টাকার অস্থাবর সম্পদ পাওয়া যায়। প্রাপ্ত স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমান ১৩০ কোটি ২৯ লাখ ৫৬ হাজার ৭২৯ টাকা। 

তদন্তে  দেখা যায়, মোহাম্মদ লৎুফর রহমান বাদল আয়কর পরিশোধ করেন ১৩ কোটি ২৮ লাখ ৯৪ হাজার ৫৫৪ টাকা এবং পারিবারিক খরচ করেছেন ১১ কোটি ২৮ লাখ ৮৭ হাজার ৮১৯ টাকা। এক্ষেত্রে আয়কর পরিশোধ, পারিবারিক খরচসহ মোট অর্জিত সম্পদের পরিমাণ ১৫৪ কোটি ৮৭ লাখ ৩৯ হাজার ১০২ টাকা। 

অপরদিকে মোহাম্মদ লুৎফর রহমান বাদলের মোট আয়/উৎস পাওয়া যায় ৩৭ কোটি ৩৯ লাখ ১৭ হাজার ৩৩৫ টাকা এবং দায়-দেনা দেখা যায় ৫৭ কোটি ৭৭ লাখ ৮৭ হাজার ৪৭৭ টাকা। এক্ষেত্রে দায়-দেনাসহ তার মোট উৎসের পরিমাণ পাওয়া যায় ৯৫ কোটি ১৭ লাখ ৪ হাজার ৮১২ টাকা। এক্ষেত্রে তার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ পাওয়া যায় ৫৯ কোটি ৭০ লাখ ৩৪ হাজার ২৯০ টাকা।

মোহাম্মদ লুৎফর রহমান বাদলের বিরুদ্ধে ২০১৭ সালের ২৮ মে রমনা থানা মামলা করা হয়েছিল। 

পুলিশের ডিম ভাঙার তদন্ত শেষ, ওসিকে প্রত্যাহার সন্তানকে হাসপাতালে রেখে উধাও ‘বাবা-মা’ গণমাধ্যম ও সুশীল সমাজ গণতন্ত্রের বিকাশে ভূমিকা রাখছে: স্পিকার রকেটের চেয়েও দ্রুত গতিতে জাল বুনে মাকড়সা! জামিনে কারামুক্ত হলেন বিএনপি নেতা রবি দেশজুড়ে বিড়ি ভোক্তাদের বিক্ষোভ, কর প্রত্যাহারের দাবি প্রভাবশালীদেরও আইনের মুখোমুখি হতে হচ্ছে: দুদক চেয়ারম্যান ভারতে নাগা জঙ্গিদের হাতে বিধায়কসহ নিহত ১১ যতদিন সিগারেট থাকবে ততদিন বিড়ি রাখার দাবি ভোক্তাদের বকেয়া মজুরি পরিশোধের শর্তে পাটকলশ্রমিকদের আন্দোলন স্থগিত রানার শেয়ারে দর বেড়েছে ৩৩ শতাংশ ৬৮ বছরের বৃদ্ধকে বিয়ে করছেন সেলেনা! ইভিএমে কারচুপি নিয়ে শঙ্কিত ভারতের সাবেক রাষ্ট্রপতি বগুড়া উপনির্বাচন বর্জনের ঘোষণা বাম জোটের ছুটিতে ঘুরে বেড়াচ্ছেন সাকিব-মুশফিকরা আত্মহত্যা প্ররোচনার মামলায় ৫ জনের ১৩ বছর কারাদণ্ড পুঁজিবাজারে সূচকের পতন ২ লাখ কোটি টাকার এডিপি অনুমোদন পাঁচ সিনিয়রের বাইরে তরুণদের পারফরম্যান্সে দারুণ খুশি টাইগার কোচ বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে ইতালির ফ্লোরেন্সে সেমিনার অনুষ্ঠিত রুমিন ফারহানাই হচ্ছেন বিএনপির নারী আসনের সাংসদ নকল পণ্যের জন্য এমএম প্লাস্টিককে ৫০ হাজার টাকা জরিমানা কারাগারে আদালত স্থানান্তরের প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে আইনি নোটিশ আইসিডিডিআরবি, বুয়েট, ঢাবি ল্যাবে ওয়াসার পানি পরীক্ষার নির্দেশ পাকিস্তানিদের ভিসা বন্ধ করা হয়নি: পররাষ্ট্রমন্ত্রী সারাদেশের পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ আদালতের কেরানীগঞ্জ কারাগারে আদালত স্থাপন সংবিধান পরিপন্থী: মওদুদ কান উৎসবে আবারো নজর কাড়লেন ঐশ্বরিয়া সহকর্মী ধর্ষণের দায়ে প্রধান শিক্ষকের যাবজ্জীবন স্কুলছাত্রীকে ধর্ষণকারী পুলিশ সদস্য কারাগারে