artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ১২:১৮   |  ৩,ভাদ্র ১৪২৬
সোমবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৯ ৭:১০

ব্যবসায়ী বাদল ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের চার্জশিট

স্টাফ রিপোর্টার
media

ব্যবসায়ী মোহাম্মদ লুৎফর রহমান বাদল ও তার স্ত্রীর বিরুদ্ধে ১৫২ কোটি ৫২ লাখ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দায়ের করা পৃথক মামলার দুই চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আসামি মোহাম্মদ লুৎফর রহমান বাদল আইএফআইসি ব্যাংকের সাবেক পরিচালক।

সোমবার দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য নিউজবাংলাদেশকে এ তথ্য জানিয়েছেন। 

প্রণব কুমার ভট্টাচার্য বলেন, ব্যবসায়ী লুৎফর রহমান বাদলের বিরুদ্ধে ৫৯ কোটি ৭০ লাখ টাকা এবং তার স্ত্রী সোমা আলম রহমানের বিরুদ্ধে ৯২ কোটি ৮২ লাখ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আছে। 

দুদক সূত্রে জানা যায়, আসামি সোমা আলম রহমান কর্তৃক দুদকে দাখিল করা সম্পদ বিবরণীতে মোট অর্জিত স্থাবর সম্পদ মূল্য প্রদর্শন করেছেন ২ কোটি ৫১ লাখ ৫৩ হাজার ২২২ টাকা। এবং অস্থাবর সম্পদের মূল্য প্রদর্শন করেছেন ১৩২ কোটি ৭৬ লাখ ৪৭ হাজার ৪৭৫ টাকা। এক্ষেত্রে তার ঘোষিত স্থাবর ও অস্থাবর সম্পদ পাওয়া যায় ১৩৫ কোটি ২৮ হাজার ৬৯৭ টাকা। 

অপরপক্ষে তদন্তকালে তার স্থাবর সম্পদ পাওয়া যায় ৪ কোটি ৭৮ লাখ ৪৩ হাজার ২২২ টাকা এবং অস্থাবর সম্পদ পাওয়া যায় ১৩২ কোটি ৭৬ লাখ ৪৭ হাজার ৪৭৫ টাকা। অর্থাৎ তার প্রাপ্ত স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমাণ ১৩৭ কোটি ৫৪ লাখ ৯০ হাজার ৬৯৭ টাকা। সোমা আলম রহমান ২ কোটি ২৬ লাখ ৯০ হাজার টাকার সম্পদ অসৎ উদ্দেশ্যে গোপন করেন। 

এছাড়া তিনি আয়কর পরিশোধ করেন ৪০ লাখ ৮৯ হাজার ৮৩৬ টাকা এবং পারিবারিক খরচ (স্বামীকে উপহার প্রদানসহ) করেছেন ১০ কোটি ৮৯ লাখ ৬ হাজার ৮৮২ টাকা। এক্ষেত্রে আয়কর পরিশোধ, পারিবারিক খরচসহ মোট অর্জিত সম্পদের পরিমাণ পাওয়া যায় ১৪৮ কোটি ৮৪ লাখ ৮৭ হাজার ৪১৫ টাকা। অপরপক্ষে সোমা আলম রহমানের মোট আয় পাওয়া যায় ১০ কোটি ৮০ লাখ ৯৮ হাজার ৩৮ টাকা। এবং যাচাইকালে দায়-দেনা পাওয়া যায় ৪৫ কোটি ২১ লাখ ৭ হাজার ৪ টাকা। এক্ষেত্রে দায়-দেনাসহ তার মোট উৎস পাওয়া যায় ৫৬ কোটি ২ লাখ ৫ হাজার ৪২ টাকা। 

তদন্তকালে সোমা আলম রহমানের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ পাওয়া যায় ৯২ কোটি ৮২ লাখ ৮২ হাজার ৩৭২ টাকার।  সোমা আলম রহমানের বিরুদ্ধে ২০১৭ সালের ২৯ মে রমনা থানায় মামলা করা হয়েছিল। 

অপরদিক, তদন্তকালে দেখা যায় আসামি মোহাম্মদ লুৎফর রহমান বাদল কর্তৃক দুদকে দাখিল করা সম্পদ বিবরণীতে ১৫ কোটি ৪৮ লাখ ২ হাজার ৭১৫ টাকার স্থাবর সম্পদ এবং ১১৪ কোটি ৭৯ লাখ ২০ হাজার ৬৮১ টাকার অস্থাবর সম্পদ প্রদর্শন করেছেন। এক্ষেত্রে তার ঘোষিত স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমাণ ১৩০ কোটি ২৭ লাখ ২৩ হাজার ৩৯৬ টাকা। অপরদিকে তদন্তকালে তার ১৫ কোটি ৫০ লাখ ৩৬ হাজার ৪৮ টাকার স্থাবর সম্পদ এবং ১১৪ কোটি ৭৯ লাখ ২০ হাজার ৬৮১ টাকার অস্থাবর সম্পদ পাওয়া যায়। প্রাপ্ত স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমান ১৩০ কোটি ২৯ লাখ ৫৬ হাজার ৭২৯ টাকা। 

তদন্তে  দেখা যায়, মোহাম্মদ লৎুফর রহমান বাদল আয়কর পরিশোধ করেন ১৩ কোটি ২৮ লাখ ৯৪ হাজার ৫৫৪ টাকা এবং পারিবারিক খরচ করেছেন ১১ কোটি ২৮ লাখ ৮৭ হাজার ৮১৯ টাকা। এক্ষেত্রে আয়কর পরিশোধ, পারিবারিক খরচসহ মোট অর্জিত সম্পদের পরিমাণ ১৫৪ কোটি ৮৭ লাখ ৩৯ হাজার ১০২ টাকা। 

অপরদিকে মোহাম্মদ লুৎফর রহমান বাদলের মোট আয়/উৎস পাওয়া যায় ৩৭ কোটি ৩৯ লাখ ১৭ হাজার ৩৩৫ টাকা এবং দায়-দেনা দেখা যায় ৫৭ কোটি ৭৭ লাখ ৮৭ হাজার ৪৭৭ টাকা। এক্ষেত্রে দায়-দেনাসহ তার মোট উৎসের পরিমাণ পাওয়া যায় ৯৫ কোটি ১৭ লাখ ৪ হাজার ৮১২ টাকা। এক্ষেত্রে তার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ পাওয়া যায় ৫৯ কোটি ৭০ লাখ ৩৪ হাজার ২৯০ টাকা।

মোহাম্মদ লুৎফর রহমান বাদলের বিরুদ্ধে ২০১৭ সালের ২৮ মে রমনা থানা মামলা করা হয়েছিল। 

পেয়ারা পাড়তে গিয়ে স্কুলছাত্রীর করুণ মৃত্যু খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ ভারত পরমাণু যুদ্ধ বাধাতে পারে: ইমরান খান রাঙামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনা সদস্য নিহত এক মাসেই তিনবার বাড়লো সোনার দাম ছাত্রদলের নেতেৃত্বে আসতে মনোনয়নপত্র কিনলেন ১০৮ জন ‘অদৃশ্য খুঁটির’ জোরে ৪ লাখ টাকার গাছ ৮০ হাজার টাকায় বিক্রি সিপিডির ভবনে এডিস মশার লার্ভা, ২০ হাজার টাকা জরিমানা শোক দিবসের আলোচনা সভা করবেন ড. কামাল চামড়া শিল্পে আপাতত সমস্যা নেই: শিল্পমন্ত্রী শোক দিবসের অনুষ্ঠানে ছাত্রলীগের রক্তদান সোমবার রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী অতিরিক্ত ডিআইজি হলেন পুলিশের ২০ কর্মকর্তা এএসপির মেয়ের টেবিলের ওপর আঘাত হানলো কনস্টেবলের গুলি চামড়া বিক্রি বন্ধের সিদ্ধান্তে নেই আড়তদাররা দেশে এলো কলকাতায় নিহত ২ বাংলাদেশির মরদেহ ২৪ ঘণ্টায় ১৭০৬ ডেঙ্গু রোগী হাসপাতালে সাকিবের সঙ্গে আমার দ্বন্দ্ব নেই: মাহমুদউল্লাহ বিমানবন্দরে ১০ হাজার ইয়াবাসহ আটক ১ ধর্ষণ মামলায় খুলনার কর কমিশনারের ছেলে রিমান্ডে মওদুদ আহমদ এ যুগের শয়তান: কৃষিমন্ত্রী রেকর্ড গড়া টেস্টে কিউইদের ৬ উইকেটে হারালো শ্রীলঙ্কা জারিন খানকে বিয়ে করছেন সালমান! এফআর টাওয়ার দুর্নীতি মামলায় তাসভির গ্রেফতার লঙ্কানদের কাছে টাইগারদের লজ্জার হার আলোকচিত্রী শহিদুলের বিরুদ্ধে মামলায় হাই কোর্টের আদেশ বহাল নিজেই তৈরি করুন পছন্দের নেইল পলিশ ভেড়ার লোভে স্ত্রীকে দিলেন প্রেমিকের হাতে! ঈদ পরবর্তী কার্যদিবসে সূচকে উত্থান খাবার দিতে দেরি করায় ওয়েটারকে গুলি করে হত্যা