artk
শনিবার, মার্চ ২৩, ২০১৯ ৭:৪৪   |  ৯,চৈত্র ১৪২৫
সোমবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৯ ৭:১০

ব্যবসায়ী বাদল ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের চার্জশিট

স্টাফ রিপোর্টার
media

ব্যবসায়ী মোহাম্মদ লুৎফর রহমান বাদল ও তার স্ত্রীর বিরুদ্ধে ১৫২ কোটি ৫২ লাখ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দায়ের করা পৃথক মামলার দুই চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আসামি মোহাম্মদ লুৎফর রহমান বাদল আইএফআইসি ব্যাংকের সাবেক পরিচালক।

সোমবার দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য নিউজবাংলাদেশকে এ তথ্য জানিয়েছেন। 

প্রণব কুমার ভট্টাচার্য বলেন, ব্যবসায়ী লুৎফর রহমান বাদলের বিরুদ্ধে ৫৯ কোটি ৭০ লাখ টাকা এবং তার স্ত্রী সোমা আলম রহমানের বিরুদ্ধে ৯২ কোটি ৮২ লাখ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আছে। 

দুদক সূত্রে জানা যায়, আসামি সোমা আলম রহমান কর্তৃক দুদকে দাখিল করা সম্পদ বিবরণীতে মোট অর্জিত স্থাবর সম্পদ মূল্য প্রদর্শন করেছেন ২ কোটি ৫১ লাখ ৫৩ হাজার ২২২ টাকা। এবং অস্থাবর সম্পদের মূল্য প্রদর্শন করেছেন ১৩২ কোটি ৭৬ লাখ ৪৭ হাজার ৪৭৫ টাকা। এক্ষেত্রে তার ঘোষিত স্থাবর ও অস্থাবর সম্পদ পাওয়া যায় ১৩৫ কোটি ২৮ হাজার ৬৯৭ টাকা। 

অপরপক্ষে তদন্তকালে তার স্থাবর সম্পদ পাওয়া যায় ৪ কোটি ৭৮ লাখ ৪৩ হাজার ২২২ টাকা এবং অস্থাবর সম্পদ পাওয়া যায় ১৩২ কোটি ৭৬ লাখ ৪৭ হাজার ৪৭৫ টাকা। অর্থাৎ তার প্রাপ্ত স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমাণ ১৩৭ কোটি ৫৪ লাখ ৯০ হাজার ৬৯৭ টাকা। সোমা আলম রহমান ২ কোটি ২৬ লাখ ৯০ হাজার টাকার সম্পদ অসৎ উদ্দেশ্যে গোপন করেন। 

এছাড়া তিনি আয়কর পরিশোধ করেন ৪০ লাখ ৮৯ হাজার ৮৩৬ টাকা এবং পারিবারিক খরচ (স্বামীকে উপহার প্রদানসহ) করেছেন ১০ কোটি ৮৯ লাখ ৬ হাজার ৮৮২ টাকা। এক্ষেত্রে আয়কর পরিশোধ, পারিবারিক খরচসহ মোট অর্জিত সম্পদের পরিমাণ পাওয়া যায় ১৪৮ কোটি ৮৪ লাখ ৮৭ হাজার ৪১৫ টাকা। অপরপক্ষে সোমা আলম রহমানের মোট আয় পাওয়া যায় ১০ কোটি ৮০ লাখ ৯৮ হাজার ৩৮ টাকা। এবং যাচাইকালে দায়-দেনা পাওয়া যায় ৪৫ কোটি ২১ লাখ ৭ হাজার ৪ টাকা। এক্ষেত্রে দায়-দেনাসহ তার মোট উৎস পাওয়া যায় ৫৬ কোটি ২ লাখ ৫ হাজার ৪২ টাকা। 

তদন্তকালে সোমা আলম রহমানের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ পাওয়া যায় ৯২ কোটি ৮২ লাখ ৮২ হাজার ৩৭২ টাকার।  সোমা আলম রহমানের বিরুদ্ধে ২০১৭ সালের ২৯ মে রমনা থানায় মামলা করা হয়েছিল। 

অপরদিক, তদন্তকালে দেখা যায় আসামি মোহাম্মদ লুৎফর রহমান বাদল কর্তৃক দুদকে দাখিল করা সম্পদ বিবরণীতে ১৫ কোটি ৪৮ লাখ ২ হাজার ৭১৫ টাকার স্থাবর সম্পদ এবং ১১৪ কোটি ৭৯ লাখ ২০ হাজার ৬৮১ টাকার অস্থাবর সম্পদ প্রদর্শন করেছেন। এক্ষেত্রে তার ঘোষিত স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমাণ ১৩০ কোটি ২৭ লাখ ২৩ হাজার ৩৯৬ টাকা। অপরদিকে তদন্তকালে তার ১৫ কোটি ৫০ লাখ ৩৬ হাজার ৪৮ টাকার স্থাবর সম্পদ এবং ১১৪ কোটি ৭৯ লাখ ২০ হাজার ৬৮১ টাকার অস্থাবর সম্পদ পাওয়া যায়। প্রাপ্ত স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমান ১৩০ কোটি ২৯ লাখ ৫৬ হাজার ৭২৯ টাকা। 

তদন্তে  দেখা যায়, মোহাম্মদ লৎুফর রহমান বাদল আয়কর পরিশোধ করেন ১৩ কোটি ২৮ লাখ ৯৪ হাজার ৫৫৪ টাকা এবং পারিবারিক খরচ করেছেন ১১ কোটি ২৮ লাখ ৮৭ হাজার ৮১৯ টাকা। এক্ষেত্রে আয়কর পরিশোধ, পারিবারিক খরচসহ মোট অর্জিত সম্পদের পরিমাণ ১৫৪ কোটি ৮৭ লাখ ৩৯ হাজার ১০২ টাকা। 

অপরদিকে মোহাম্মদ লুৎফর রহমান বাদলের মোট আয়/উৎস পাওয়া যায় ৩৭ কোটি ৩৯ লাখ ১৭ হাজার ৩৩৫ টাকা এবং দায়-দেনা দেখা যায় ৫৭ কোটি ৭৭ লাখ ৮৭ হাজার ৪৭৭ টাকা। এক্ষেত্রে দায়-দেনাসহ তার মোট উৎসের পরিমাণ পাওয়া যায় ৯৫ কোটি ১৭ লাখ ৪ হাজার ৮১২ টাকা। এক্ষেত্রে তার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ পাওয়া যায় ৫৯ কোটি ৭০ লাখ ৩৪ হাজার ২৯০ টাকা।

মোহাম্মদ লুৎফর রহমান বাদলের বিরুদ্ধে ২০১৭ সালের ২৮ মে রমনা থানা মামলা করা হয়েছিল। 

একনায়কতন্ত্রের দিকে যাচ্ছে দেশ: খোকন নির্বাচনের পূর্ব মুহূর্তে বিজেপিতে যোগ দিলেন গম্ভীর সাব্বিরের অলরাউন্ডার পারফরম্যান্সে শাইনপুকুরের বড় জয় এত সস্তা পোশাকে কারিনার! সড়ক-পরিবহন নিয়ে যারা কাজ করে, সবাই দায়ী: নাসিম ১২৫ উপজেলার নদীতে মিলছে ইলিশ ইমরান খানকে মোদির শুভেচ্ছা গাজীপুরে বাসচাপায় কলেজছাত্র নিহত রাজধানীর গুলিস্তানে ২ যুবক গুলিবিদ্ধ আর্থ সংকটে জেট এয়ারের ৫৪ ফ্লাইট বন্ধ! নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে নোবেল পুরস্কার দেয়ার দাবি গণতন্ত্রের ছদ্মবেশে জনগণকে ধোঁকা দিচ্ছে আ.লীগ: ফখরুল শেখ হাসিনাকে ডাকসুর আজীবন সদস্য করার প্রস্তাব, নুরের আপত্তি বাংলাদেশে ‘স্কিনকোড’র বাণিজ্যিক যাত্রা শুরু পুরো ঢাকা যেন টাইম বোমা না হয়: বেনজীর সিডনিস্থ ক্যাম্বেল টাউন সিটি কাউন্সিল পতাকা অর্ধনমিত থাকবে আইপিএল শুরু শনিবার, যে দুটি দল মাঠে নামবে ওবায়দুল কাদের সম্পূর্ণ সুস্থ একটি কবুতরের মূল্য ১২ কোটি টাকা! শাকিবের নতুন সিনেমা ‘হিটার’ সুবর্ণচরে গণধর্ষণ: রুহুল আমিনের জামিন বাতিল দুপুরমনি পাঁচ প্রতিষ্ঠানের ডিভিডেন্ড ঘোষণা বাবু অভিনীত ‘মাস্তুল’র শুটিং সম্পন্ন ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন জমা দিলেন মুলার ডিএসইর লেনদেন কমেছে ৪০ শতাংশ স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে আদা চা ব্লক মার্কেটে লেনদেন ৫৩ কোটি টাকা যুবলীগের দুপক্ষের সংঘর্ষে আহত ১৫ ডিএসইর পিই রেশিও কমেছে