artk
শনিবার, মার্চ ২৩, ২০১৯ ৭:৪৭   |  ৯,চৈত্র ১৪২৫
সোমবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৯ ৬:৫৫

তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা

স্পোর্টস রিপোর্টার
media

ক্রিকেটের জনক ইংল্যান্ড। টেস্টকে বেশি মর্যাদা দিয়ে থাকেন তারা। সেই ইংল্যান্ডকে রীতিমত নাকানি চুবানি খাইয়ে ছাড়ল বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ ক্রিকেট দল। 

এক মাত্র টি-টোয়েন্টিতে জয়ের পর ওয়ানডে সিরিজেও তাদের হোয়াইওয়াশ করেছে স্বাগতিকরা। এবার দুই ম্যাচের টেস্ট সিরিজে ইংলিশদের ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশের লজ্জা দিয়েছে জুনিয়র টাইগাররা।

চট্টগ্রামে চারদিনের টেস্টে বাংলাদেশের সামনে আজ সোমবার চতুর্থ ইনিংসে ৩৩৩ রানের চ্যালেঞ্জিং এক লক্ষ্যই ছুড়ে দিয়েছিল ইংল্যান্ড। মাহমুদুল হাসানের সেঞ্চুরিতে সেই রানও তাড়া করে ফেলেছে যুবারা। বাংলাদেশ যখন ৩ উইকেটে জেতে, তখন ম্যাচের বাকি ছিল ৩ ওভারের মতো।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের করা ৩৩৭ রানের জবাবে ২২৮ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। বড় ব্যবধানে এগিয়ে থাকা ইংলিশরা দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২২৩ রান তুলে তৃতীয় দিনে ইনিংস ঘোষণা করে দেয়। হয়তো তারা ভেবেছিল জয়ের জন্য এই রানই যথেষ্ট হবে।

৯৬ ওভার হাতে রেখে টেস্টে ৩৩৩ রান তারা করে জেতা সত্যিই কঠিন। সেটা যদি আবার হয় চতুর্থ ইনিংসে। তবে স্বাগতিকরা ভয় পায়নি। কঠিন এই লক্ষ্য তাড়ার নায়ক আসলে মাহমুদুল হাসানই। ২২৪ বলে ১৩ বাউন্ডারিতে ১১৪ রানের দায়িত্বশীল এক ইনিংস খেলে তিনি যখন সাজঘরে ফিরছেন, দলের জয়ের জন্য তখন মাত্র দরকার ৭ রান।

চার নাম্বারে নামা মাহমুদুলের সঙ্গে ওপেনার তানজিদ হাসানের ৫১ আর পাঁচ নাম্বারে নামা তৌহিদ হৃদয়ের ৭৬ রানের ইনিংস দুটিও দলের জয়ে বড় অবদান রেখেছে। এই জয়ে তিন ফরম্যাট মিলিয়ে ইংলিশদের ৬-০ তে হোয়াইটওয়াশ করল বাংলাদেশের যুবারা।

একনায়কতন্ত্রের দিকে যাচ্ছে দেশ: খোকন নির্বাচনের পূর্ব মুহূর্তে বিজেপিতে যোগ দিলেন গম্ভীর সাব্বিরের অলরাউন্ডার পারফরম্যান্সে শাইনপুকুরের বড় জয় এত সস্তা পোশাকে কারিনার! সড়ক-পরিবহন নিয়ে যারা কাজ করে, সবাই দায়ী: নাসিম ১২৫ উপজেলার নদীতে মিলছে ইলিশ ইমরান খানকে মোদির শুভেচ্ছা গাজীপুরে বাসচাপায় কলেজছাত্র নিহত রাজধানীর গুলিস্তানে ২ যুবক গুলিবিদ্ধ আর্থ সংকটে জেট এয়ারের ৫৪ ফ্লাইট বন্ধ! নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে নোবেল পুরস্কার দেয়ার দাবি গণতন্ত্রের ছদ্মবেশে জনগণকে ধোঁকা দিচ্ছে আ.লীগ: ফখরুল শেখ হাসিনাকে ডাকসুর আজীবন সদস্য করার প্রস্তাব, নুরের আপত্তি বাংলাদেশে ‘স্কিনকোড’র বাণিজ্যিক যাত্রা শুরু পুরো ঢাকা যেন টাইম বোমা না হয়: বেনজীর সিডনিস্থ ক্যাম্বেল টাউন সিটি কাউন্সিল পতাকা অর্ধনমিত থাকবে আইপিএল শুরু শনিবার, যে দুটি দল মাঠে নামবে ওবায়দুল কাদের সম্পূর্ণ সুস্থ একটি কবুতরের মূল্য ১২ কোটি টাকা! শাকিবের নতুন সিনেমা ‘হিটার’ সুবর্ণচরে গণধর্ষণ: রুহুল আমিনের জামিন বাতিল দুপুরমনি পাঁচ প্রতিষ্ঠানের ডিভিডেন্ড ঘোষণা বাবু অভিনীত ‘মাস্তুল’র শুটিং সম্পন্ন ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন জমা দিলেন মুলার ডিএসইর লেনদেন কমেছে ৪০ শতাংশ স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে আদা চা ব্লক মার্কেটে লেনদেন ৫৩ কোটি টাকা যুবলীগের দুপক্ষের সংঘর্ষে আহত ১৫ ডিএসইর পিই রেশিও কমেছে