artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১:৪২   |  ৬,জ্যৈষ্ঠ ১৪২৬
সোমবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৯ ৬:৫৩

রমেকের সবগুলো অগ্নিনির্বাপক যন্ত্রই মেয়াদোত্তীর্ণ

media

উত্তরবঙ্গের অন্যতম চিকিৎসা কেন্দ্র রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের (রমেক) অগ্নিনির্বাপণ ব্যবস্থা একেবারেই নাজুক হয়ে পড়েছে। অগ্নিনির্বাপক যন্ত্রের (ফায়ার এক্সটিংগুইশার) রাসায়নিকের মেয়াদ এক বছরের আগে শেষ হলেও এ বিষয়ে জানেন না কর্তৃপক্ষ। এছাড়াও বিদ্যুতের বহু পুরনো ওয়্যারিং ব্যবস্থায় চলছে ভারী যন্ত্রপাতি।

উত্তরবঙ্গের অন্যতম চিকিৎসা কেন্দ্র রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের (রমেক) অগ্নিনির্বাপণ ব্যবস্থা একেবারেই নাজুক হয়ে পড়েছে। অগ্নিনির্বাপক যন্ত্রের (ফায়ার এক্সটিংগুইশার) রাসায়নিকের মেয়াদ এক বছরের আগে শেষ হলেও এ বিষয়ে জানেন না কর্তৃপক্ষ। এছাড়াও বিদ্যুতের বহু পুরনো ওয়্যারিং ব্যবস্থায় চলছে ভারী যন্ত্রপাতি।

অগ্নিনির্বাপণে ফায়ার অ্যালার্মসহ আর যেসব অবকাঠামোর দরকার সেগুলোরও কোনো ব্যবস্থা নেই এ হাসপাতালে। ফলে অগ্নিকাণ্ডের ঘটনায় মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে রমেক।

খোঁজ নিয়ে জানা যায়, এক হাজার শয্যার এ হাসপাতালে প্রতিদিন দুই হাজারের বেশি রোগী অবস্থান করে। চিকিৎসকসহ স্টাফ রয়েছেন সহস্রাধিক। পাশাপাশি প্রতিদিন পাঁচ থেকে সাত হাজার মানুষ নানা প্রয়োজনে হাসপাতালে আসেন। এমন একটি হাসপাতালে অগ্নিদুর্ঘটনায় একমাত্র ভরসা অগ্নিনির্বাপক যন্ত্রগুলোর রাসায়নিক মেয়াদোত্তীর্ণ।

এছাড়া প্রায় ৫০ বছরের পুরনো হাসপাতাল ভবনের অধিকাংশ বৈদ্যুতিক তার সংস্কার না করেই ব্যবহার করা হচ্ছে পাঁচ শতাধিক এসি (এয়ারকন্ডিশনার) ও ভারী চিকিৎসা যন্ত্রপাতি। ওভারলোড অথবা শর্টসার্কিটে যেকোনো সময় আগুন ধরে যাওয়ার আশঙ্কা রয়েছে।

রমেক হাসপাতালে ঘুরে দেখা গেছে, বিভিন্ন কক্ষের প্রবেশদ্বারে টাঙিয়ে রাখা হয়েছে অগ্নিনির্বাপক যন্ত্র। মেয়াদ লেখা আছে ২০১৭ সাল। বেশ কয়েকটি কক্ষে কোনো অগ্নিনির্বাপক যন্ত্রই নেই।

হাসপাতালে অগ্নিনির্বাপণের রাসায়নিক সরবরাহকারী প্রতিষ্ঠান রংপুর ফায়ার ফাইটিং ইকুইপমেন্টের স্বত্বাধিকারী আবুল কালাম আজাদ বলেন, রমেকে দুই শতাধিক অগ্নিনির্বাপক যন্ত্র সরবরাহ করা হয়েছে। কিন্তু এক বছরের বেশি আগে মেয়াদ শেষ হয়েছে। হাসপাতালে যোগাযোগ করেছেন কিন্তু বাজেট না পাওয়ায় রাসায়নিক নেয়নি কর্তৃপক্ষ।

রংপুর ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মো. ইউনুস আলী বলেন, রমেক হাসপাতালসহ অন্যান্য হাসপাতাল অগ্নিকাণ্ডের ঝুঁকিতে আছে। হাসপাতাল কর্তৃপক্ষকে একাধিকবার জলাধার নির্মাণ, ফায়ার অ্যালার্ম যন্ত্র স্থাপনসহ বিভিন্ন ব্যবস্থা নেয়ার জন্য বলা হলেও কাজ হয়নি।

অগ্নিনির্বাপণ ব্যবস্থার দুর্বলতার কথা স্বীকার করে রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক ডা. অজয় কুমার রায় বলেন, হাসপাতালে অগ্নিকাণ্ড রোধে আধুনিক সরঞ্জামের সংকট আছে। হাসপাতালে বিদ্যু নির্ভর চিকিৎসা সরঞ্জাম, এসিসহ বিভিন্ন কারণে বিদ্যুতের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ফলে পুরনো বৈদ্যুতিক তার ব্যবহার ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।

তিনি বলেন, এসব প্রতিষ্ঠানে অগ্নিদুর্ঘটনার অন্যতম কারণ শর্টসার্কিট। এ ঝুঁকি এড়াতে পুরনো তার পরিবর্তনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে জানিয়েছি।

অগ্নিনির্বাপক যন্ত্রের রাসায়নিকের মেয়াদ এক বছর আগে শেষ হওয়ার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, অগ্নিনির্বাপক যন্ত্রে ব্যবহৃত রাসায়নিকের মেয়াদ যে শেষ হয়েছে তা কেউ তাকে জানায়নি।

রাজধানীতে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশের মৃত্যু নির্ধারিত সময়ের ২৪ দিন পর ১০৪০ টাকা দরে ধান কেনা শুরু খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে জেলে রাখা হয়েছে: খ. মাহবুব উৎপাদিত পণ্যে আগাম তারিখ দেয়ায় প্রিন্স ফুডকে ১২ লাখ টাকা জরিমানা নাটোরে রেলের দুই হাজার লিটার তেলসহ গ্রেপ্তার ৪ পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিল বাংলাদেশ নভেম্বরে ঢাকায় শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ সেতু নির্মাণে বেঁচে যাওয়া ৭৩৮ কোটি টাকা ফেরত দিলো জাপানি কোম্পানি কৃষকের কাছ থেকে ধান কেনার সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কী বলে ডাকবেন জানতে চেয়ে আবেদন রাজউকের নতুন চেয়ারম্যান সুলতান আহমেদ নকল বিদেশি কসমেটিক্স বিক্রি: আলমাসসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাজনীতিবিদদের সম্মানে ‘৩০ টাকার’ ইফতার বিএনপির স্বপ্নের বিশ্বকাপ মিশনে ইংল্যান্ডে অনুশীলন শুরু টাইগারদের ঢাকা ব্যাংকের ২৪তম এজিএম অনুষ্ঠিত বিএনপির নেতৃত্ব খালেদা-তারেকের হাতে নেই: তথ্যমন্ত্রী মিলার বিরুদ্ধে মামলা করলেন সানজারি রূপপুরের বালিশকাণ্ড: গণপূর্তের তদন্ত রিপোর্ট চান হাইকোর্ট যা বললেন রুমিন ফারহানা মনোনয়নপত্র জমা দিলেন রুমিন ফারহানা অর্থপাচার রোধে সমন্বিতভাবে কাজ করতে হবে জঙ্গিদের কোনো ধর্ম, দেশ ও সীমানা নেই: প্রধানমন্ত্রী সুপ্রিম কোর্ট প্রশাসন ‘ভুল–বোঝাবুঝি’ নিরসনে ব্যাখ্যা দেবে: আইনমন্ত্রী পণ্য কিনতে ভোগান্তি: টিসিবিতে দুর্নীতি বিরোধী অভিযান টিকিট ছাড়া গণপরিবহনে চলাচল করা যাবে না: সাঈদ খোকন ওজিলের সঙ্গে এরদোগানের ইফতারের ছবি ভাইরাল হুয়াওয়েতে ইউটিউব, গুগল ম্যাপস আপডেট বন্ধ করেছে গুগল খালেদা জিয়ার অবস্থা ‘বিপজ্জনক পর্যায়ে’: রিজভী ফলের বাজার নজরদারিতে কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের মন্ত্রিসভায় পরিবর্তন কাজের সুবিধার জন্য: কাদের