artk
শনিবার, মার্চ ২৩, ২০১৯ ৭:৪৮   |  ৯,চৈত্র ১৪২৫
সোমবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৯ ৬:৫৩

রমেকের সবগুলো অগ্নিনির্বাপক যন্ত্রই মেয়াদোত্তীর্ণ

media

উত্তরবঙ্গের অন্যতম চিকিৎসা কেন্দ্র রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের (রমেক) অগ্নিনির্বাপণ ব্যবস্থা একেবারেই নাজুক হয়ে পড়েছে। অগ্নিনির্বাপক যন্ত্রের (ফায়ার এক্সটিংগুইশার) রাসায়নিকের মেয়াদ এক বছরের আগে শেষ হলেও এ বিষয়ে জানেন না কর্তৃপক্ষ। এছাড়াও বিদ্যুতের বহু পুরনো ওয়্যারিং ব্যবস্থায় চলছে ভারী যন্ত্রপাতি।

উত্তরবঙ্গের অন্যতম চিকিৎসা কেন্দ্র রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের (রমেক) অগ্নিনির্বাপণ ব্যবস্থা একেবারেই নাজুক হয়ে পড়েছে। অগ্নিনির্বাপক যন্ত্রের (ফায়ার এক্সটিংগুইশার) রাসায়নিকের মেয়াদ এক বছরের আগে শেষ হলেও এ বিষয়ে জানেন না কর্তৃপক্ষ। এছাড়াও বিদ্যুতের বহু পুরনো ওয়্যারিং ব্যবস্থায় চলছে ভারী যন্ত্রপাতি।

অগ্নিনির্বাপণে ফায়ার অ্যালার্মসহ আর যেসব অবকাঠামোর দরকার সেগুলোরও কোনো ব্যবস্থা নেই এ হাসপাতালে। ফলে অগ্নিকাণ্ডের ঘটনায় মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে রমেক।

খোঁজ নিয়ে জানা যায়, এক হাজার শয্যার এ হাসপাতালে প্রতিদিন দুই হাজারের বেশি রোগী অবস্থান করে। চিকিৎসকসহ স্টাফ রয়েছেন সহস্রাধিক। পাশাপাশি প্রতিদিন পাঁচ থেকে সাত হাজার মানুষ নানা প্রয়োজনে হাসপাতালে আসেন। এমন একটি হাসপাতালে অগ্নিদুর্ঘটনায় একমাত্র ভরসা অগ্নিনির্বাপক যন্ত্রগুলোর রাসায়নিক মেয়াদোত্তীর্ণ।

এছাড়া প্রায় ৫০ বছরের পুরনো হাসপাতাল ভবনের অধিকাংশ বৈদ্যুতিক তার সংস্কার না করেই ব্যবহার করা হচ্ছে পাঁচ শতাধিক এসি (এয়ারকন্ডিশনার) ও ভারী চিকিৎসা যন্ত্রপাতি। ওভারলোড অথবা শর্টসার্কিটে যেকোনো সময় আগুন ধরে যাওয়ার আশঙ্কা রয়েছে।

রমেক হাসপাতালে ঘুরে দেখা গেছে, বিভিন্ন কক্ষের প্রবেশদ্বারে টাঙিয়ে রাখা হয়েছে অগ্নিনির্বাপক যন্ত্র। মেয়াদ লেখা আছে ২০১৭ সাল। বেশ কয়েকটি কক্ষে কোনো অগ্নিনির্বাপক যন্ত্রই নেই।

হাসপাতালে অগ্নিনির্বাপণের রাসায়নিক সরবরাহকারী প্রতিষ্ঠান রংপুর ফায়ার ফাইটিং ইকুইপমেন্টের স্বত্বাধিকারী আবুল কালাম আজাদ বলেন, রমেকে দুই শতাধিক অগ্নিনির্বাপক যন্ত্র সরবরাহ করা হয়েছে। কিন্তু এক বছরের বেশি আগে মেয়াদ শেষ হয়েছে। হাসপাতালে যোগাযোগ করেছেন কিন্তু বাজেট না পাওয়ায় রাসায়নিক নেয়নি কর্তৃপক্ষ।

রংপুর ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মো. ইউনুস আলী বলেন, রমেক হাসপাতালসহ অন্যান্য হাসপাতাল অগ্নিকাণ্ডের ঝুঁকিতে আছে। হাসপাতাল কর্তৃপক্ষকে একাধিকবার জলাধার নির্মাণ, ফায়ার অ্যালার্ম যন্ত্র স্থাপনসহ বিভিন্ন ব্যবস্থা নেয়ার জন্য বলা হলেও কাজ হয়নি।

অগ্নিনির্বাপণ ব্যবস্থার দুর্বলতার কথা স্বীকার করে রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক ডা. অজয় কুমার রায় বলেন, হাসপাতালে অগ্নিকাণ্ড রোধে আধুনিক সরঞ্জামের সংকট আছে। হাসপাতালে বিদ্যু নির্ভর চিকিৎসা সরঞ্জাম, এসিসহ বিভিন্ন কারণে বিদ্যুতের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ফলে পুরনো বৈদ্যুতিক তার ব্যবহার ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।

তিনি বলেন, এসব প্রতিষ্ঠানে অগ্নিদুর্ঘটনার অন্যতম কারণ শর্টসার্কিট। এ ঝুঁকি এড়াতে পুরনো তার পরিবর্তনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে জানিয়েছি।

অগ্নিনির্বাপক যন্ত্রের রাসায়নিকের মেয়াদ এক বছর আগে শেষ হওয়ার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, অগ্নিনির্বাপক যন্ত্রে ব্যবহৃত রাসায়নিকের মেয়াদ যে শেষ হয়েছে তা কেউ তাকে জানায়নি।

একনায়কতন্ত্রের দিকে যাচ্ছে দেশ: খোকন নির্বাচনের পূর্ব মুহূর্তে বিজেপিতে যোগ দিলেন গম্ভীর সাব্বিরের অলরাউন্ডার পারফরম্যান্সে শাইনপুকুরের বড় জয় এত সস্তা পোশাকে কারিনার! সড়ক-পরিবহন নিয়ে যারা কাজ করে, সবাই দায়ী: নাসিম ১২৫ উপজেলার নদীতে মিলছে ইলিশ ইমরান খানকে মোদির শুভেচ্ছা গাজীপুরে বাসচাপায় কলেজছাত্র নিহত রাজধানীর গুলিস্তানে ২ যুবক গুলিবিদ্ধ আর্থ সংকটে জেট এয়ারের ৫৪ ফ্লাইট বন্ধ! নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে নোবেল পুরস্কার দেয়ার দাবি গণতন্ত্রের ছদ্মবেশে জনগণকে ধোঁকা দিচ্ছে আ.লীগ: ফখরুল শেখ হাসিনাকে ডাকসুর আজীবন সদস্য করার প্রস্তাব, নুরের আপত্তি বাংলাদেশে ‘স্কিনকোড’র বাণিজ্যিক যাত্রা শুরু পুরো ঢাকা যেন টাইম বোমা না হয়: বেনজীর সিডনিস্থ ক্যাম্বেল টাউন সিটি কাউন্সিল পতাকা অর্ধনমিত থাকবে আইপিএল শুরু শনিবার, যে দুটি দল মাঠে নামবে ওবায়দুল কাদের সম্পূর্ণ সুস্থ একটি কবুতরের মূল্য ১২ কোটি টাকা! শাকিবের নতুন সিনেমা ‘হিটার’ সুবর্ণচরে গণধর্ষণ: রুহুল আমিনের জামিন বাতিল দুপুরমনি পাঁচ প্রতিষ্ঠানের ডিভিডেন্ড ঘোষণা বাবু অভিনীত ‘মাস্তুল’র শুটিং সম্পন্ন ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন জমা দিলেন মুলার ডিএসইর লেনদেন কমেছে ৪০ শতাংশ স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে আদা চা ব্লক মার্কেটে লেনদেন ৫৩ কোটি টাকা যুবলীগের দুপক্ষের সংঘর্ষে আহত ১৫ ডিএসইর পিই রেশিও কমেছে