artk
বুধবার, মার্চ ২০, ২০১৯ ৪:১৬   |  ৫,চৈত্র ১৪২৫
সোমবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৯ ৪:০৭

লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে দুদকের অভিযোগপত্র

বগুড়া সংবাদদাতা
media

বগুড়ার আদমদীঘিতে অবৈধভাবে সরকারি জমি বিক্রি করে প্রায় ৪১ লাখ টাকা ক্ষতি করায় সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীসহ দুজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়েছে। 

সোমবার সকালে বগুড়ার বিচারিক আদালতে এ অভিযোগপত্র দাখিল করেন বগুড়া সমন্বিত জেলা দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক আমিনুল ইসলাম।

এর আগে ২০১২ সালের ২৭ মে একটি জাতীয় দৈনিকে প্রকাশি প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে তদন্ত শুরু করে দুদক।

মামলার বাদী ও তদন্তকারী কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, বিলুপ্ত বাংলাদেশ জুট করপোরেশনের (বিজেসি) প্রায় ৬৫ লাখ টাকা মূল্যের জমি লতিফ সিদ্দিকী ও জাহানারা রশিদ পরস্পর যোগসাজশে কেনাবেচা করে রাষ্ট্রের ক্ষতি করেছেন। তদন্তে এর প্রমাণ মিলেছে।

দুদকের অভিযোগপত্রে বলা হয়, প্রথম আলোতে প্রকাশিত প্রতিবেদনের সূত্র ধরেই তদন্তকাজ শুরু হয়। সরকারি এই জমি ইজারা নেওয়ার জন্য ২০১০ সালের ১১ মে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে আবেদন করেন জাহানারা রশিদ। তার আবেদনের পরিপ্রেক্ষিতে সে সময় ১ লাখ ২০ হাজার টাকায় বাংলাদেশ জুট করপোরেশনের আওতায় সরকারি জমি ইজারা দেওয়া হয়। কিন্তু তিনি ইজারার টাকা পরিশোধ করেননি। মন্ত্রীর আত্মীয় হওয়ার কারণে জাহানারা জমি দখলে নিয়েছিলেন। ২০১১ সালের নভেম্বর মাসে তিনি ওই জমি ক্রয়ের জন্য মন্ত্রণালয়ে আবেদন করেন। 

তার আবেদনের পরিপ্রেক্ষিতে সরকারি সম্পত্তি বিক্রয়ের নীতিমালা ভঙ্গ করে উন্মুক্ত দরপত্র ছাড়াই বিক্রি করেন। সরকারি মূল্যের ৬৪ লাখ ৬৯ হাজার ২১ টাকা মূল্যের জমি বিক্রি করা হয় মাত্র ২৩ লাখ ৯৪ হাজার ৭৭৪ টাকায়। তৎকালীন মন্ত্রী এসব করেছেন একক ক্ষমতাবলে। নিজে আর্থিকভাবে লাভবান হয়ে তিনি সরকারের ৪০ লাখ ৬৯ হাজার ২১ টাকা ক্ষতি করেছেন। এতে দণ্ডবিধির ৪২০/১০৯ ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন। তদন্তে এর প্রাথমিক সত্যতা পাওয়া গেছে।

 

ইঞ্জেকশনের মাধ্যমে শরীরে ফলের রস, মৃত্যুর মুখে চীনা নারী ৯৫ শতাংশ ফার্মেসিতেই পাওয়া গেল মেয়াদোত্তীর্ণ ওষুধ প্লেসমেন্ট-বুক বিল্ডিং সংশোধনী কমিটি গঠন সারাদেশে ক্লাস বর্জন সড়ক অবরোধের ডাক খালেদা জিয়ার মৃত্যু সংবাদের অপেক্ষায় প্রধানমন্ত্রী: গয়েশ্বর ১২০ কোটি টাকা আত্মসাতের দায়ে সাবেক সাংসদের বিরুদ্ধে চার্জশিট সিঙ্গাপুরে রুবেলের সফল অস্ত্রোপচার হীড ইন্টারন্যাশনাল স্কুলের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা যে ৮ দফা দাবিতে অনড় বিইউপির শিক্ষার্থীরা শাইনপুকুরকে গুড়িয়ে দিয়ে চারে চার আবাহনীর বরগুনায় বিএনপির ৫ নেতা বহিষ্কার খালেদা জিয়া হুইল চেয়ারেও বসতে পারছেন না: ফখরুল সড়ক আন্দোলনকারীদের সঙ্গে দেখা করে ভিপি নুরের একাত্মতা প্রকাশ শিগগিরই স্মল ক্যাপিটাল প্লাটফর্ম চালু হবে: মাজেদুর রহমান সিলেটে ট্রাক চাপায় সেনা কর্মকর্তার স্ত্রী-ছেলে নিহত আইপিও-প্লেসমেন্টে অবৈধ বাণিজ্য বন্ধের দাবি নিউজিল্যান্ডের পার্লামেন্টে কোরআন তিলাওয়াত (ভিডিও) গণপরিবহনের শৃঙ্খলা ফেরাতে বুধবার নগর ভবনে বৈঠক জামিন পেলেন বাফুফের কিরণ হাসনাইনের মতো গতিদানব আগে দেখিনি: ওয়াটসন নির্বাচনের অনিয়মের প্রতিশোধ মানুষের জীবন নিয়ে নয়: সিইসি অভিনেতা রমেন রায় চৌধুরী আর নেই মোজাম্বিকে ঝড়ে ১ হাজারের বেশি লোকের মৃত্যু ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি বুধবার ভরদুপুরে সল্টলেকে, কবি জয় গোস্বামীর বাড়িতে জাহালমকে নিয়ে সিনেমায় নিষেধাজ্ঞা চেয়েছে দুদক প্রগতি সরণিতে বিক্ষোভ অবরোধ, যান চলাচল বন্ধ নরসিংদীতে আ.লীগের দুই পক্ষের গোলাগুলিতে নিহত ২ মুক্তিযুদ্ধের প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস মঙ্গলবার মসজিদে হামলাকারী সর্বোচ্চ শাস্তি পাবে: নিউজিল্যান্ডার প্রধানমন্ত্রী