artk
রোববার, মে ১৯, ২০১৯ ১১:৪৩   |  ৫,জ্যৈষ্ঠ ১৪২৬

কিশোরগঞ্জ সংবাদদাতা

রোববার, ফেব্রুয়ারী ১৭, ২০১৯ ৮:১২

কিশোরগঞ্জে ২ তরুণীকে হত্যার দায়ে ২ জনের মৃত্যুদণ্ড

media

এছাড়া দিলবর হোসেন, জয়নাল আবেদীন, মোস্তফা মীর রানা, বাবুল মিয়া, আবুল হোসেন ও কবীর হোসেন শান্তকে চার বছর করে সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা করে জরিমানা দেওয়া হয়। জরিমানা অনাদায়ে আরও ছয় মাস করে বিনাশ্রম কারাভোগ করতে হবে।  

একইসঙ্গে দুই তরুণীকে অপহরণ ও হত্যার মামলায় এক পুলিশ কনস্টেবলসহ দুইজনকে মৃত্যুদণ্ড দিয়েছে কিশোরগঞ্জের একটি আদালত। এছাড়া আরও ছয়জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে।

কিশোরগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক কিরণ শংকর হালদার রোববার এ মামলার রায় দেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুজন হলেন পুলিশ কনস্টেবল নেত্রকোনার পূর্বধলা উপজেলার মনিরুজ্জামান মনির ওরফে হলুদ ওরফে সুজন ও ঝালকাঠির নলছিটি উপজেলার ব্যবসায়ী শামীম হাওলাদার ওরফে জহির।

তাদেরকে অতিরিক্ত সাজা হিসেবে চৌদ্দ বছর করে সশ্রম কারাদণ্ডও দেওয়া হয়।

এ দুজনের মধ্যে শামীম হাওলাদারকে এক লাখ টাকা এবং মনিরুজ্জামান মনিরকে বিশ হাজার টাকা করে অর্থদণ্ড অনাদায়ে উভয়কে আরও ছয়মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

এছাড়া দিলবর হোসেন, জয়নাল আবেদীন, মোস্তফা মীর রানা, বাবুল মিয়া, আবুল হোসেন ও কবীর হোসেন শান্তকে চার বছর করে সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা করে জরিমানা দেওয়া হয়। জরিমানা অনাদায়ে আরও ছয় মাস করে বিনাশ্রম কারাভোগ করতে হবে।  

শেষের ছয় আসামি সবার বাড়ি নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকায়। তারা ঢাকায় কারওয়ান বাজারে একটি আবাসিক হোটেলের কর্মচারী ছিলেন। 

রায় ঘোষণার সময় দিলবর হোসেন, জয়নাল আবেদীন ও মোস্তফা মীর রানা আদালতে উপস্থিত ছিলেন। মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুইজনসহ বাকি পাঁচ আসামি জামিনে গিয়ে পলাতক হওয়ায় অনুপস্থিত ছিলেন।

মামলার নথি থেকে জানা যায়, ২০০৮ সালের ১৫ জুলাই কিশোরগঞ্জ জেলা শহরের বাসিন্দা দুই বান্ধবী আফরোজা আক্তার সুমী (১৯) ও আফরোজা আক্তার উর্মি (২১) বাড়ি থেকে বের হয়ে আর ফেরেননি।

খোঁজাখুঁজির পর না পেয়ে সুমীর বাবা আবু বাক্কার ২২ জুলাই কিশোরগঞ্জ মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করেন এবং ঢাকায় র‌্যাব সদরদপ্তরে লিখিত অভিযোগ জমা দেন।

এরপর ২০০৮ সালের ২১ সেপ্টেম্বর তিনি আবার কিশোরগঞ্জ মডেল থানায় হত্যাসহ অপহরণের মামলা করেন।

পুলিশের তদন্ত প্রতিবেদনে বলা হয়, মোবাইল ফোনের কল রেকর্ডের সূত্র ধরে প্রথমে ঝালকাঠি থেকে শামীম হাওলাদার ওরফে জহিরকে ও পরে ময়মনসিংহ থেকে পুলিশের কনস্টেবল মনিরুজ্জামান মনিরকে আটক করে ব্যাপক জিজ্ঞাসাবাদ করে। জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে ২০০৯ সালের ১২ ডিসেম্বর উভয় আসামি হত্যার কথা স্বীকার করে ঘটনার বিস্তারিত বিবরণ দেন এবং ঘটনায় জড়িত বাকিদের কথাও পুলিশকে জানান।

তদন্ত প্রতিবেদনে আরও বলা হয়, মোবাইল ফোনে আলাপের সূত্র ধরে কিশোরগঞ্জ জেলা শহরের বাসিন্দা ও দুই বান্ধবী আফরোজা আক্তার সুমী ও আফরোজা আক্তার উর্মির সঙ্গে মনিরুজ্জামান মনির ও শামীম হাওলাদার ওরফে জহিরের ঘনিষ্ঠতা হয়।

এ ঘনিষ্ঠতার সূত্রে মনির ও শামীম ২০০৮ সালের ১৫ জুলাই কিশোরগঞ্জ এসে সুমী ও উর্মিকে কৌশলে ঢাকা নিয়ে যান। পরে ঢাকায় কারওয়ান বাজারের হোটেল ওয়েস্টার্ন গার্ডেনের কক্ষে শ্বাস রোধে হত্যা করেন। পরে দুই লাশ দুটি সব্জির ঝুড়িতে ভরে একটি ঝিলের পানিতে এবং অপর ঝুড়ি তেজগাঁও রেল গেটের পাশের ডাস্টবিনে ফেলে দেন।

দুদিন পর পুলিশ এফডিসির কাছের ঝিল থেকে উর্মি এবং তেজগাঁও ট্রাক স্ট্যান্ড সংলগ্ন রেল গেটের কাছ থেকে থেকে সুমির লাশ উদ্ধার করে।

মামলার তদন্ত কর্মকর্তা কিশোরগঞ্জের ওসি (ডিবি) আমজাদ হোসেন ২০১০ সালের ২৯ এপ্রিল আটজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন নারী ও শিশু দমন ট্রাইব্যুনাল-১ এর পিপি এমএ আফজল জানান, হত্যা ও অপহরণের পৃথক অপরাধের কারণে মূল দুই আসামিকে ফাঁসির পাশাপাশি চৌদ্দ চৌদ্দ বছর করে সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ড দেওয়া হয়েছে।

আসামিপক্ষে অ্যাডভোকেট সাইফুল হক সাজন ও অ্যাডভোকেট সিরাজ উদ্দিন মামলা পরিচালনা করেছেন।

ইতালিতে ঝড় তুলেছে বাংলাদেশি বংশদ্ভূত ফাইমের মুভি ‘বাংলা’ আদালতের আদেশ না মানায় ‘বাঘাবাড়ী ঘি’কে ২২ লাখ টাকা জরিমানা ছেলের জন্য চিকিৎসা চেয়ে চিকিৎসকের হাতে মার খেলেন বাবা! ছেলেশিশুকে রেখে পালিয়ে গেলেন মা মুক্তিযোদ্ধা-এতিমদের সঙ্গে ইফতার করলেন প্রধানমন্ত্রী ১৫ টাকার ওষুধের দাম ৬০০ টাকা, জরিমানা ২০ হাজার প্রধানমন্ত্রীর কাছে ছাত্রলীগ নেতার খোলা চিঠি বগুড়া-৬ উপনির্বাচনে আ.লীগের প্রার্থী টি জামান নিকেতা ‘ইয়েমেনে সহস্রাধিক মসজিদ ধ্বংস করেছে সৌদি জোট’ ভোটগ্রহণ শেষ, জরিপে এগিয়ে মোদি বাড়ানো হয়েছে মোবাইল ব্যাংকিং লেনদেনের সীমা বিড়ি শিল্প টিকিয়ে রাখতে যৌক্তিক আন্দোলনের সঙ্গে আছি: রসিক মেয়র মোস্তফা ‘দায়িত্ব সঠিকভাবে পালন না করা অপরাধ’ ভর্তুকি দিয়ে হলেও চাল রপ্তানি করা হবে: অর্থমন্ত্রী রূপপুরে হরিলুট: ঠিকাদারি বিল বন্ধের নির্দেশ হরিণের মাংসের অবৈধ ব্যবসা যেভাবে চলে কেউই আইনের ঊর্ধ্বে নয়: দুদক চেয়ারম্যান নিজেকে সমকামী ঘোষণা করলেন ভারতের দ্রুততম নারী ছাত্রলীগ নেত্রী দিশাকে অপহরণের চেষ্টা ক্লাসিফাইড লোন কমিয়ে আনবে পূবালী ব্যাংক তিন মোবাইল কোম্পানিকে ১৫ কোটি টাকা জরিমানা মন্ত্রিসভায় রদবদল, ডা. মুরাদ স্বাস্থ্য থেকে তথ্যে রিপোর্টিং আর মতামত আলাদা করতে হবে: আইনমন্ত্রী এটি পুরোটাই দলীয় অর্জন: মাশরাফি মুক্তিযোদ্ধা স্বীকৃতির ন্যূনতম বয়সের পরিপত্র হাই কোর্টে বাতিল বিশ্বকাপে ক্যারিবীয়দের রিজার্ভ স্কোয়াডে ব্রাভো-পোলার্ড সিডনিতে কুরআন ক্লাসের ইফতার অনুষ্ঠিত ওবায়দুল কাদেরের ‘দ্বিতীয় ইনিংস’ শুরু উড়ন্ত লাথির শিকার টার্মিনেটর তারকা আর্নল্ড শোয়ার্জনেগার ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ