artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ১:১১   |  ১২,চৈত্র ১৪২৫
শুক্রবার, ফেব্রুয়ারী ১৫, ২০১৯ ১০:৩৫

ভালবাসা দিবস: ঝিকরগাছায় ১৪ কোটি টাকার ফুল বিক্রি

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিনিধি
media

তারা আশা করছে ওই দিন ঝিকরগাছার গদখালী থেকে আরো ১০ কোটি টাকার ফুল বিক্রয় হবে

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে যশোর গদখালীর ফুলের বাজারে ১৪ কোটি ফুল বিক্রি হয়েছে। বুধও বৃহস্পতিবার এ বিপুল পরিমানের টাকা মূল্যের ফুল বিক্রি হয়েছে।

যশোর শহর থেকে ২০ কিলোমিটার পশ্চিমে যশোর-বেনাপোল মহাসড়ক ধরে গেলে ঝিকরগাছার গদখালী বাজার। ফুলের সাম্রাজ্যে হিসেবেই এলাকাটির রয়েছে সারাদেশে পরিচিতি। এখানকার ফুলচাষিরা দেশের মোট ফুলের চাহিদার ৭০ ভাগ জোগান দেয়।

ফুল চাষি শের আলী রমিজউদ্দিন নিউজবাংলাদেশকে জানান, ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের দিকে তাকিয়ে ছিলা যে, এ দিনে আশানুরূপ ফুল বিক্রি করতে পারব। কিন্তু শতভাগ আশা পূরণ না হলেও মোটামুটি ৮০ শতাংশ আশা পূরণ হয়েছে।

গফুর নামে এক ফুল ব্যবসায়ী জানান, ফূলগুলো এখান থেকে বান্ডিল করে চালান হয়ে যাচ্ছে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে। পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবসে প্রতি পিস গোলাপ ১২-১৩ টাকা, রজনীগন্ধা প্রতি পিস ৫ টাকা, জিপসি ফুল তোড়া ২০-৫০ টাকা, গাঁদা ২৫০ টাকা শ, রথ স্টিক প্রতি পিস ১ টাকা, কামিনি পাতা তাড়ি ২০ টাকা, জারবেরা প্রতি পিস ৫-৮ টাকা, ভুট্টা ফুল প্রতি পিস ৫ টাকা বিক্রয় হয়েছে। তবে অন্য বছরের তুলনায় এবার ফুলের দাম একটু কম বুধবারও বৃহস্পতিবার দু’দিনে এখানে ফুল বিক্রয় হয়েছে উপলক্ষে ১৪ কোটি টাকা।

তবে সরকারি সহায়তা পেলে চাষিরা ফুল চাষে আরও আগ্রহী হবে বলে জানান এ চাষি।

গদখালীর ফুল ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুর রহিম নিউজবাংলাদেশকে জানায়, এবার সরকারিভাবে ১৬ ডিসেম্বর পালিত না হওয়ায় ফুল ব্যবসায়ীরা কিছুটা ক্ষতির মুখে পড়েছে। এর পরে চাষিদের আশা ছিল ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবসে তাদের আশানুরূপ ফুল বিক্রি হবে। ১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবস ও ২১ শে ফেব্রুয়ারি আন্তাজাতিক মাতৃভাষা দিবসে সে লোকসান পুষিয়ে নিবে। ইতোমধ্যে দু’দিন ধরে ফুল বেচা-বিক্রি বেশ ভাল। যার কারণে ফুলচাষিদের মুখে হাসি ফুটেছে। তাদের এখন আশা আছে ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দিকে। তারা আশা করছে ওই দিন ঝিকরগাছার গদখালী থেকে আরো ১০ কোটি টাকার ফুল বিক্রয় হবে।



জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ ভালো কোম্পানি আনতে আইপিওর পদ্ধতির পরিবর্তন জরুরি ফরিদপুরে মহান স্বাধীনতা দিবস পালিত তোমাদেরই গঠন করতে হবে বলিষ্ঠ জাতি: শিশুদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী ব্যাঙের সব পাঞ্জাবিতে ৫০ ভাগ ছাড় মেলবোর্নে বাংলাদেশি নারীদের অভিনব মিলনমেলা মহান স্বাধীনতা ও জাতীয় দিবস মঙ্গলবার আইপিএলে পাঞ্জাবের নাটকীয় জয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা সালমার স্বামী সাগরের বিরুদ্ধে প্রথম স্ত্রীর মায়ের মামলা দেশব্যাপী ১ মিনিট বিদ্যুৎ বন্ধ রেখে কালরাত্রিকে স্মরণ ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের ‘ঘুষ না খাওয়ার’ শপথ পড়ালেন অর্থমন্ত্রী সোনালী ব্যাংকের সাবেক জিএম-ডিজিএমের বিরুদ্ধে চার্জশিট আগারগাঁও পাসপোর্ট অফিসে দুদকের হানা, আটক ৩ হিরো আলমের সঙ্গে সংসার করব: স্ত্রী সুমি সেই নারী বললেন ‘প্রতিক্রিয়াশীল চক্র আমাদের ছবি নিয়ে বিকৃত মন্তব্য করছে’ সাংবাদিককে পেটালেন ছাত্রলীগ নেতা এ কোন চরিত্রে দীপিকা! সাংবাদিকদের সঙ্গে বিএসইসির কর্মকর্তাদের দুর্ব্যবহারে সিএমজেএফের নিন্দা ভাসানচরে স্থানান্তর রোহিঙ্গাদের ইচ্ছায় কিনা জানতে চায় জাতিসংঘ মারুফের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে রূপগঞ্জের সহজ জয় প্রশ্নফাঁসে শিক্ষক-কর্মচারী জড়িত থাকলে বরখাস্ত: শিক্ষামন্ত্রী চীন-মার্কিন যুদ্ধ কি শিগগিরই? বিভাজন বিদ্বেষে দেশ এগোতে পারে না: শাহদীন মালিক গণতন্ত্রের নামে কর্তৃত্ববাদী অপশাসন চালু করা হয়েছে: ফখরুল