artk
বুধবার, মে ২২, ২০১৯ ৯:৫৪   |  ৮,জ্যৈষ্ঠ ১৪২৬
শুক্রবার, ফেব্রুয়ারী ১৫, ২০১৯ ৯:২২

ফারুক আফিনদীর কবিতা

media

আমরা বস্তত গল্পচ্ছলেই আগুনে ফুটিয়েছি ঘি। তুমি তা দেখোনি, আমি তা জানিনি।

লাভ গেম

আমরা ভালো বেসে ফেললাম, মেতে উঠলাম খেলায় খেলায়- এ কথা বললেই বড় ভুল হয়ে যাবে। আমরা বলিনি যে ভালোবাসি। আমরা খেলিনি কখনো। কেবল কথায় কথায় টেনে এনেছি- ‘বেঁচে থাকা কেন? অগ্নিগোলায় পড়ে গেলে মানুষ কীভাবে বেঁচে থাকতে পারে- কীভাবে সে আগুনের সৌন্দর্য দেখে খা খা দুপুরের মধ্য দিয়ে কেঁপে কেঁপে অথবা বলা চলে নেচে নেচে, একটা অগ্নিহলুদ শাড়ির আঁচল প্রচণ্ড বাতাসে উড়তে থাকলে রোদে রঙে যে নারীকে দেখা যায়, সেই নারীর মতো বাঁশির সুর ভেসে আসতে দেখে ফেলে। 
আমরা মধুর মধুর কথাও বলিনি। তুলিনি মধুর কথা। 
আমরা বরং কুকুর নিয়ে কথা বলেছি, নানা আকারে। বলেছি প্রকৃত কুকুরের কথা। কিন্তু ভাদ্রের কথা তুলিনি একবারও। অথচ আমরা দুজনেই ওই গরমে হাসফাস করেছি। হয় তো আমি নই। হয় তো তুমি শুধু। হয় তো আমিই একা। 
আমরা কী মধুতে মেখেছি ঠোঁট? কখনোই নয়। কেউ না। কেউ না- কেউ না-। আমরা কী ঘিয়ের প্রসঙ্গ তুলেছি কখনো- মনে নেই- ঘিয়ের রঙের মতো কিনা তোমার শরীর! না ওই অব্দি যেতে নেই বুঝি। ওই রঙ বড় গভীরে। এই গভীরে তুমি নেই, অথবা রয়েছ- নারী সাধারণ।

না! আমরা খেলিনি কোনো এমন খেলা। আমরা খেলিনি কখনো এমন খেলা। শুধু নিজ নিজ থেকে দেখা- কথা-

আমরা বস্তুত গল্পচ্ছলেই এসব আগুনের মধ্যে ঢুকে গেলাম, চৈত্রের আগুন, বৈশাখের- আষাঢ়ের, নয় আষাঢ়ের রান্না শেষে ঢেকে দেয়া চুলায় গঁগঁ তুষের আগুন। আমরা এসব আগুনের মধ্যে ঢুকে গেলাম, যা একটা আগুনের বাতাসের মাটির বাঁশির নিজেদের খেলা, অথবা কমপ্লিট ‘লাভ গেম’। 
আর, ‘লাভ গেম’ কী তোমরা জানো? আমরা গল্পচ্ছলেই আগুনে ফুটিয়েছি ঘি হয় তো। হয় তো ‘লাভ গেম’, আমার, তোমার। যদিও পুরনো, মায়া মায়া গাভীর চোখের মতো কী অসম্ভব শান্ত টলমল- সুরা পানের জন্য চোখে চোখ রাখা- একদিন, অনেক দিন-

আমরা বস্তত গল্পচ্ছলেই আগুনে ফুটিয়েছি ঘি। তুমি তা দেখোনি, আমি তা জানিনি।

ঢাকায় কোনো ছিনতাইকারী নেই: ডিএমপি কমিশনার রূপপুরে কেনাকাটায় অনিয়ম, প্রকল্প পরিচালককে প্রত্যাহার ৪০০ মণ আম ধ্বংস, ৯ প্রতিষ্ঠানকে ২৪ লাখ টাকা জরিমানা বগুড়া-৬ আসনে খালেদা জিয়াসহ ৫ জনের দলীয় মনোনয়ন সংগ্রহ ঢাকাস্থ শরিয়তপুরের সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ স্থগিত পাঁচ উপজেলায় ভোট ১৮ জুন রূপপুর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে অনিয়ম ‘সাগরচুরি’: টিআইবি রূপপুরের নির্বাহী প্রকৌশলীকে প্রত্যাহার পরিচালকদের গোপনে শেয়ার বিক্রির তথ্য বের করবে ডিএসই সালাহর বিমানের মেঝেতে ঘুমানোর ভিডিও ভাইরাল! চাল আমদানিতে দ্বিগুণ শুল্ক আরোপ লেস্টারে কঠোর অনুশীলনে বাংলাদেশ দল খালেদা জিয়ার অসুস্থতার জন্য প্রধানমন্ত্রীই দায়ী: রিজভী ধানে আগুন ‘স্যাবোটাজ’ কি না খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর: কাদের এবার বিশ্বকাপের জন্য দোয়া চেয়ে ইংল্যান্ডের পথে মাশরাফি বিশ্বকাপের আগেই সিংহাসন ফিরে পেলেন সাকিব এই সরকার ব্যর্থ, দায়িত্বহীন: ড. কামাল নরসিংদীতে ট্রাক-পিকআপ সংঘর্ষে নিহত ২ নারীর স্বাস্থ্য সুরক্ষায় চিত্রনায়িকা ফারিয়া অ্যাপে মিলছে না টিকিট, ব্যর্থতার দায় নিলেন রেলমন্ত্রী একজন সংগীত শিল্পী আশা ভোঁসলে ইফতারে আম ও নারকেল দুধের মজাদার পানীয় রাসেলকে আজও ক্ষতিপূরণ দেয়নি গ্রিনলাইন গুরুতর অসুস্থ কবি হেলাল হাফিজ হাসপাতালে কোরআনের অনুবাদ করতে গিয়ে মার্কিন যাজকের ইসলাম গ্রহণ রেলসেবা অ্যাপে মিলছে না একটি টিকিটও আর্জেন্টিনার চূড়ান্ত দল ঘোষণা অল্পের জন্য রক্ষা পেলো ৩ শতাধিক লঞ্চযাত্রী পিএসসিতে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ সিডনিতে বিএসসিএ’র ইফতার মাহফিল অনুষ্ঠিত