artk
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ৫:১১   |  ৯,ফাল্গুন ১৪২৫

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১২, ২০১৯ ৬:৪১

সাবেক অর্থমন্ত্রীর নির্বাচিত একটি কোম্পানিও পুঁজিবাজারে আসেনি: মির্জা আজিজুল

media

মির্জা আজিজুল ইসলাম

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সময় পুঁজিবাজারে তালিকাভুক্ত করার মতো ২৬টি সরকারি কোম্পানি নির্বাচন করা হয়েছিল। কিন্তু এখন পর্যন্ত সেখান থেকে ১টি কোম্পানিকেও শেয়ারবাজারে আনা যায়নি বলে জানিয়েছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা এবি মির্জ্জা আজিজুল ইসলাম।

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সময় পুঁজিবাজারে তালিকাভুক্ত করার মতো ২৬টি সরকারি কোম্পানি নির্বাচন করা হয়েছিল। কিন্তু এখন পর্যন্ত সেখান থেকে ১টি কোম্পানিকেও শেয়ারবাজারে আনা যায়নি বলে জানিয়েছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা এবি মির্জ্জা আজিজুল ইসলাম।

মঙ্গলবার রাজধানীর ফারস হোটেলে অনলাইন পোর্টাল বিজনেস আওয়ার টোয়েন্টিফোর ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) আয়োজিত ‘দীর্ঘমেয়াদী অর্থায়নে পুঁজিবাজারের গুরুত্ব’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলন তিনি। এতে সভাপতিত্ব করেন ডিবিএর সভাপতি শাকিল রিজভী। মূল প্রবন্ধ পাঠ করেন গাজী টিভির প্রধান প্রতিবেদক রাজু আহমেদ।

সেমিনারের এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, পুঁজিবাজারের স্বার্থে আলাপ-আলোচনার মাধ্যমে ভালো ভালো কোম্পানিকে তালিকাভুক্ত করতে হবে। এক্ষেত্রে ভালো কোম্পানিকে যোগ্যতা অনুযায়ি প্রিমিয়াম দিতেই হবে। এ নিয়ে সমালোচনার সুযোগ নেই।

২০১০ সালে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সময় শেয়ারবাজারে তালিকাভুক্ত করার মতো ২৬টি সরকারি কোম্পানি নির্বাচন করা হয়েছিল এমন মন্তব্যে করে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা বলেন, কিন্তু সেই নির্বাচন থেকে এখন পর্যন্ত ১টি কোম্পানিকেও পুঁজিবাজারে আনা যায়নি। অথচ এক গবেষণায় দেখা গেছে, মালয়েশিয়ার শেয়ারবাজার ৪০ শতাংশ সরকারি কোম্পানির দখলে।

তিনি আরও বলেন, বুক বিল্ডিং পদ্ধতিতে যোগ্যতা অনুযায়ি অনেক কোম্পানির যথার্থ দর নির্ধারন হচ্ছে না। এটা দুঃখজনক। এমতাবস্থায় বিষয়টি নিয়ে বিএসইসির ভাবার দরকার আছে।

দেশে সুস্থ পুঁজিবাজার থাকলে বিদেশি বিনিয়োগ আসতে পারে উল্লেখ করে মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, ‘আমাদের নতুন ভালো প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) আনতে হবে। ভালো কোম্পানি কেন আসতে চাই না, সেই প্রতিবন্ধকতা কাটাতে পদক্ষেপ নিতে হবে। যেক্ষেত্রে তালিকাভুক্তিতে আইনি বাধ্যবাধকতা নেই, সে ক্ষেত্রে সমঝোতাই একমাত্র পন্থা। নিয়ন্ত্রক সংস্থাকে আলাপ-আলোচনার মাধ্যমে ভালো কোম্পানি আনতে হবে। 

এজন্য নিয়ন্ত্রক সংস্থাকে নিরবচ্ছিন্ন প্রচেষ্টা চালাতে হবে। ভালো কোম্পানিকে ভালো প্রিমিয়াম দেয়া যেতে পারে। তবে বুক বিল্ডিং পদ্ধতিতে যে প্রাইসিং হচ্ছে তা অনেক ক্ষেত্রেই যথার্থ না। এ জন্য বিএসইসিকে কিছু পরিবর্তন আনতে হবে।’

বেসরকারি বিনিয়োগ বাড়ছে না উল্লেখ করে তিনি বলেন, ‘২০০৮-০৯ অর্থবছরে বেসরকারি বিনিয়োগ ছিল ২১ দশমিক শূন্য ৯ শতাংশ। এক দশক পর ২০১৭-১৮ অর্থবছরে এর পরিমাণ দাঁড়িয়েছে ২৩ দশমিক শূন্য ১ শতাংশ। অর্থাৎ এক দশকে বেসরকারি বিনিয়াগ মাত্র দুই শতাংশের মতো বেড়েছে। বেসরকারি বিনিয়োগের প্রতিবন্ধকতা দূর করা গেলে তা শেয়ারবাজারেও ইতিবাচক ভূমিকা রাখবে।’

এসময় সেমিনারে বিএসইসি চেয়ারম্যান প্রফেসর ড. এম খায়রুল হোসেন বলেন, শর্ত পরিপালন হলে দ্রুত আইপিও অনুমোদন দেওয়া হবে। এর আগে দ্রুত শর্ত পরিপালনের কারনে এক-দেড় মাসের মধ্যে আইপিও অনুমোদন দেওয়ার রেকর্ড আছে। আবার শর্ত পরিপালনে ব্যর্থতার কারনে অনেক কোম্পানির আইপিও বাতিল করা হয়েছে।

তিনি বলেন, এখনো প্রত্যেকটি কোম্পানির আইপিওতে কয়েকগুণ আবেদন জমা পড়ে। কিন্তু তারপরেও আইপিওর সংখ্যা বাড়াতে গেলে সমস্যার সম্মুখীন হতে হয়। কারন পুঁজিবাজারে লেনদেনের পরিমাণ কম। এছাড়া আইপিও বেশি দিতে গেলেই নানা জায়গা থেকে অভিযোগ আসে। যা আইপিও কম দেওয়ার একটি কারন। যাতে সুযোগ থাকলেও ২০১৭ সালে তুলনামূলক কম আইপিও অনুমোদন দেওয়া হয়।

তিনি আরও বলেন, সব কোম্পানিরই পুঁজিবাজারে আসার অধিকার রয়েছে। কিন্তু পুঁজিবাজারে তালিকাভুক্তির পরে কোন কোম্পানি খারাপ করলেই নানা ধরনের সমালোচনা করা হয়। অথচ আইন পরিপালন করেনি এমন একটি কোম্পানিকে আইপিও দেওয়া হয়নি।

বিশেষ অতিথির বক্তব্যে বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেন, যখন একজন উদ্যোক্তা ব্যবসা করতে যান তখন তার অর্থায়ন প্রয়োজন হয়, পুঁজি প্রয়োজন হয়। পুঁজি সংগ্রহের দুইটি জায়গা রয়েছে। একটি ব্যাংক এবং অন্যটি শেয়ারবাজার। অর্থ সংগ্রহে উদ্যোক্তাকে শুরুতেই শেয়ারবাজার দিচ্ছে না। কয়েক বছর পর তাকে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহ করতে হচ্ছে। এটা একটা বড় সমস্যা। ব্যাংকে কিন্তু প্রথম বছরের তিনি যেতে পারছেন।

তিনি বলেন, পুঁজিবাজারে থেকে অর্থ সংগ্রহে অনেক সুবিধা রয়েছে। যেখানে ব্যাংক দীর্ঘমেয়াদী ঋণ দেয় না। সেখানে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করার পর এটা পরিশোধ করতে হচ্ছে না। এটা বড় সুবিধা। আর ব্যাংক থেকে ঋণ নিলে সুদের সঙ্গে মূলধন পরিশোধ করতে হচ্ছে। কিন্তু পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করলে মূল অর্থ পরিশোধ করতে হচ্ছে না, শুধু ডিভিডেন্ড দিলেই হচ্ছে। এটা বড় ধরণের সুবিধা।

অনুষ্ঠানের ডিবিএ সভাপতি শাকিল রিজভী বলেন, দেশের অর্থনৈতিক উন্নতির জন্য ভাল ভাল কোম্পানিগুলোকে পুঁজিবাজারের তালিকাভুক্ত করতে হবে। এর জন্য যাবতীয় প্রণোদনা এবং সুযোগ সুবিধা কোম্পানিগুলোকে দিতে হবে। তাহলেই কেবল দেশের জন্য একটি শক্তিশালী পুঁজিবাজার গঠন করা সম্ভব।

ডিবিএ সভাপতি বলেন, আমাদের দেশের অর্থনীতি দিনদিন বড় হচ্ছে। এখন আমাদের দরকার প্রাইম কোম্পানিগুলোকে শেয়ারবাজারে তালিকাভুক্ত করা। এজন্য এসব কোম্পানিগুলো নির্বাচন করে এদের জন্য আলাদা পরিকল্পনা গঠন করতে হবে। ভাল ১০০ কোম্পানিকে শেয়ারবাজারে আনতে পারলে বর্তমানের চেয়ে আরও বেশি সফল হওয়া সম্ভব। তাহলে বাজার শক্তিশালী হবে এবং বিনিয়োগকারীরা উপকৃত হবেন।

লিস্টিং ফির চেয়ে কোম্পানি লিস্টেড করাটা বেশি জরুরি জানিয়ে শাকিল রিজভি বলেন, ভাল কোম্পানি বাজারে তালিকাভুক্ত করার জন্য যত ধরনের বুদ্ধি আছে সব কাজে লাগাতে হবে। কোম্পানিগুলোকে কি কি ইনসেন্টিভ দিতে হবে তার সঠিক পরিকল্পনা থাকতে হবে। প্রাইম কোম্পানিগুলোর প্রথম ২ বছরের জন্য লিস্টিং ফির জায়গাতে কোন ছাড় দেওয়া যায় কিনা তার জন্য বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খায়রুল হোসেনের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

সেমিনারে প্যানেল আলোচক হিসেবে ছিলেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) সাবেক সভাপতি মো: ছায়েদুর রহমান, ক্যাপিটাল মার্কেট জানালিস্ট ফোরামের (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন ওমেরা ফুয়েলস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ও বিজনেস আওয়ার টোয়েন্টিফোর ডটকমের প্রধান উপদেষ্টা আক্তার হোসেন সান্নামাত।

 

চকবাজারে আগুনে প্রাণহানির ঘটনায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর শোক হাসপাতালে লাশের মিছিল রাসায়নিক কারখানা সরাতে মেয়রকে সহযোগিতা করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী চকবাজারে আগুন: ৭৮ জনের মৃতদেহ উদ্ধার কান্না থামছে না কাওসারের ফুটফুটে দুই শিশুর রামপালে মৎস্যঘের কেটে খামারির ৩ লাখ টাকা ক্ষতি ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না: দুদক চেয়ারম্যান ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না ভাই হারানো এক প্রত্যক্ষদর্শীর বর্ণনায় চকবাজারের আগুন বঙ্গোপসাগরে ১ লাখ ইয়াবাসহ মিয়ানমারের ১১ নাগরিক আটক চকবাজারে আগুন: অভিযান সমাপ্ত চকবাজারে অগ্নিকাণ্ডে স্পিকারের শোক বর্তমান সরকার সব ক্ষেত্রে ব্যর্থ: ফখরুল চকবাজারে অগ্নিকাণ্ড: ফায়ার সার্ভিসের ৩ সদস্যের তদন্ত কমিটি ঘন কুয়াশায় শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে সাড়ে ৮ ঘণ্টা ফেরি বন্ধ চকবাজারে অগ্নিকাণ্ড: প্রয়োজনীয় সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর সরকার যথাযথ ক্ষতিপূরণ দেবে: কাদের ঢামেকে ৫২ জন ভর্তি, আশঙ্কাজনক ২ জন মিটফোর্ডে ৭০ মৃতদেহ উদ্ধার, আরো থাকতে পারে: আইজিপি বৃহস্পতিবার অমর একুশে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ চকবাজারে ভয়াবহ আগুন, মৃতের সংখ্যা ৬৯ যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিলেন পুতিন একুশ আমাদের মাথা নত না করা শিখিয়েছ: প্রধানমন্ত্রী শামীমা বেগমকে নিয়ে এত হইচই কেন? সৌদি-ভারত সম্পর্ক জিনগত: সৌদি যুবরাজ ১২ দেশে ১২ বার বিয়ে! মালয়েশিয়ায় অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ ৬ জনের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি কবে? তোপের মুখে বিএনপি নেতারা ‘শত্রুর চোখে দেখলে সেই চোখ উপড়ে ফেলা হবে’