artk
বৃহস্পতিবার, মার্চ ২১, ২০১৯ ১২:২৫   |  ৬,চৈত্র ১৪২৫
মঙ্গলবার, ফেব্রুয়ারী ১২, ২০১৯ ৬:১৪

সংরক্ষিত নারী আসনের ৪৯ প্রার্থীর মনোনয়ন বৈধ

স্টাফ রিপোর্টার
media

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ৪৯ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের ইটিআই ভবনে সংরক্ষিত নারী আসন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম যাচাই-বাছাই শেষে জমা হওয়া সব মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন।

আবুল কাসেম বলেন, কেউ প্রার্থিতা প্রত্যাহার না করলে তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে।

রিটার্নিং কর্মকর্তা বলেন, ‘সংরক্ষিত আসনে আমরা ৪৯টি মনোনয়নপত্র বাছাই করেছি। বাছাইয়ে কোনো মনোনয়নপত্র বাতিল হয়নি। এ কারণে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৬ ফেব্রুয়ারি, ওই দিন কেউ যদি তার প্রার্থিতা প্রত্যাহার না করেন, তাহলে ১৭ তারিখেই আমরা চূড়ান্ত তালিকা প্রকাশ করব।’

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ছিল গতকাল সোমবার। 

মঙ্গলবার সকাল ১০টার দিকে মনোনয়নপত্র যাচাই-বাছাই শুরু হয়। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৬ ফেব্রুয়ারি। ভোট গ্রহণ ৪ মার্চ। তবে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় ভোট গ্রহণ করা হবে না।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ ২৫৮টি আসন, জাতীয় পার্টি ২২টি, বিকল্পধারা বাংলাদেশ দুটি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি তিনটি, জাতীয় সমাজতান্ত্রিক দল—জাসদ দুটি, জাতীয় পার্টি—জেপি একটি ও বাংলাদেশ তরীকত ফেডারেশন একটি আসন পেয়েছে। অন্যদিকে বিএনপি ছয়টি ও গণফোরাম দুটি আসন পেয়েছে। আর স্বতন্ত্র থেকে নির্বাচিত হয়েছেন তিন প্রার্থী।

দল ও জোটের সংসদ সদস্য সংখ্যার অনুপাতে সংরক্ষিত আসন সংখ্যা বণ্টনের বিধান রয়েছে। সে অনুযায়ী, আওয়ামী লীগ ৪৩টি আসন, ওয়াকার্স পার্টি, জাতীয় পার্টি চারটি ও স্বতন্ত্র তিন প্রার্থী জোট একটি এবং বিএনপি জোট একটি আসন পেয়েছে। তবে বিএনপি ও ঐক্যফ্রন্টের প্রার্থীরা শপথ না নেয়ায় আপাতত সেই পদটি খালি থাকছে। তারা সংসদ অধিবেশন শুরুর ৯০ দিনের মধ্যে শপথ না নিলে নির্বাচন কমিশন সেসব আসনে পুনরায় নির্বাচন দেবে। এরপর নারী আসনের একটি অবশিষ্ট পদ পূরণ করা হবে।

সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের প্রার্থীরা হলেন—ঢাকা থেকে শিরীন আহমেদ, জিন্নাতুল বাকিয়া, শবনম জাহান শিলা, সুবর্ণা মুস্তফা ও নাহিদ ইজহার খান; চট্টগ্রাম থেকে খাদিজাতুল আনোয়ার ও ওয়াসিকা আয়েশা খানম; কক্সবাজার থেকে কানিজ ফাতেমা আহমেদ; খাগড়াছড়ি থেকে বাসন্তী চাকমা; কুমিল্লা থেকে আঞ্জুম সুলতানা ও আরমা দত্ত; ব্রাহ্মণবাড়িয়া থেকে উম্মে ফাতেমা নাজমা বেগম; গাজীপুর থেকে শামসুন্নাহার ভূঁইয়া ও রুমানা আলী; বরগুনা থেকে সুলতানা নাদিরা; জামালপুর থেকে হোসনে আরা; নেত্রকোনা থেকে হাবিবা রহমান খান শেফালী ও জাকিয়া পারভীন খানম; পিরোজপুর থেকে শেখ এ্যানী রহমান; টাঙ্গাইল থেকে অপরাজিতা হক ও খন্দকার মমতা হেনা লাভলী; সুনামগঞ্জ থেকে শামীমা আক্তার খানম; মুন্সীগঞ্জ থেকে ফজিলাতুন নেসা; নীলফামারী থেকে রাবেয়া আলীম; নংরসিদী থেকে তামান্না নুসরাত বুবলী; গোপালগঞ্জ থেকে নার্গিস রহমান; ময়মনসিংহ থেকে মনিরা সুলতানা; ঝিনাইদহ থেকে খালেদা খানম; বরিশাল থেকে সৈয়দা রুবিনা মিরা; পটুয়াখালী থেকে কাজী কানিজ সুলতানা; খুলনা থেকে অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার; দিনাজপুর থেকে জাকিয়া তাবাসসুম; নোয়াখালী থেকে ফরিদা খানম সাকী; ফরিদপুর থেকে রুশেমা বেগম; কুষ্টিয়া থেকে সৈয়দা রাশিদা বেগম; মৌলভীবাজার থেকে সৈয়দা জোহরা আলাউদ্দিন; রাজশাহী থেকে আদিবা আনজুম মিতা, চাঁপাইনবাবগঞ্জ থেকে ফেরদৌসী ইসলাম জেসী; শরীয়তপুর থেকে পারভীন হক শিকদার; রাজবাড়ী থেকে খোদেজা নাসরীন আক্তার হোসেন; মাদারীপুর থেকে তাহমীনা বেগম; পাবনা থেকে নাদিয়া ইয়াসমিন জলি ও নাটোর থেকে রত্না আহমেদ।

জাতীয় পার্টির চার প্রার্থী হলেন দলটির প্রেসিডিয়াম সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট সালমা ইসলাম, অধ্যাপিকা মাসুদা এম রশিদ চৌধুরী, চেয়ারম্যানের উপদেষ্টা অধ্যক্ষ রওশন আরা মান্নান ও নাজমা আকতার।

ওয়ার্কার্স পার্টির প্রার্থী লুৎফুন নেসা খান মনোনয়ন জমা দিয়েছেন। তিনি দলটির সভাপতি সংসদ সদস্য রাশেদ খান মেননের স্ত্রী।

এ ছাড়া স্বতন্ত্র প্রার্থীদের নারী আসনের প্রার্থী সেলিনা ইসলাম মনোনয়ন জমা দিয়েছেন। তিনি লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলামের স্ত্রী।

এক নারীকে ধাক্কা দিয়ে বাস নিয়ে পালাচ্ছিলেন চালক ‘গাঁজা না খেয়ে গাড়ি চালাতে পারেন না সু-প্রভাত চালক সিরাজুল’ শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপির ‘পূর্ণ সমর্থন’ আন্দোলনকারী দুই ছাত্রীর ওপর গাড়ি উঠিয়ে দিলেন জবি শিক্ষক সুপ্রভাত ও জাবালে নূরের সব বাস নিষিদ্ধ প্রাথমিকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না একই বিমানের পাইলট মা-মেয়ে, ছবি ভাইরাল বেনাপোলে ভারতীয় ট্রাকসহ পণ্য জব্দ বিশ্বের সবচেয়ে সস্তা শহর কোনটি? সন্তানকে চৌকিদার বানাতে চাইলে মোদিকে ভোট দিন আর্ন্তজাতিক বাণিজ্যে বেসরকারি ব্যাংকের আধিপত্য খালেদা জিয়ার মানহানির দুই মামলায় অভিযোগ গঠন ১৫ এপ্রিল ত্রিশে পা দিলেন তামিম ইকবাল, আইসিসির শুভেচ্ছা ৩৭তম বিসিএসে নিয়োগ পেলেন ১ হাজার ২২১ জন আইসিসি বিশ্বকাপে কাউকে ভয় করবে না আফগানরা: রশিদ খান আইপিএলের আগেই পুরোপুরি ফিট সাকিব পুঁজিবাজারে সূচক পতনসহ কমেছে লেনদেন হোটেলের বিল দেখে পালালেন অভিনেত্রী সুপ্রভাত বাস চালকের ৭ দিনের রিমান্ড সাবেক প্রেমিকের গালে দীপিকার চুমু! ‘রাজধানীতে অধিকাংশ দুর্ঘটনার জন্য দায়ী বেপরোয়া বাস চালনা’ ভারতের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে পারলো না মেয়েরা হয়তো এটাই আমার শেষ বক্তব্য: জন্মদিনে এরশাদ ২৮ মার্চ পর্যন্ত বিইউপি শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত জমি নিয়ে বিরোধে ব্যবসাীয়কে হত্যা: ১৫ আসামির মৃত্যুদণ্ড দুদক মহাপরিচালক মুনির চৌধুরীকে বদলিতে র‌্যাকের প্রতিবাদ বঙ্গবন্ধুর জন্ম অনুষ্ঠান তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে চাই: প্রধানমন্ত্রী জাহালমকে নিয়ে চলচ্চিত্র-নাটক নির্মাণে নিষেধাজ্ঞা সময় থাকতে খালেদা জিয়াকে মুক্তি দিন: ফখরুল ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সম্পন্ন