artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ১০:৪২   |  ১২,বৈশাখ ১৪২৬
মঙ্গলবার, ফেব্রুয়ারী ১২, ২০১৯ ৫:২৭

বিএনপি-জামায়াত দুটিই সাম্প্রদায়িক দল: কাদের

সিনিয়র রিপোর্টার
media

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের: ফাইল ফটো

তাদের চিন্তা ভাবনা, তারা যে চেতনা ধারণ করে, সে ক্ষেত্রে তারা অনেক কাছাকাছি। দুটির চেতনা একই। কোনটা উদার, আবার কোনটা উগ্রপন্থী। তিনি বলেন, যে আদর্শ ও চেতনা ধারণ করে সেখানে তারা (বিএনপি-জামায়াত) খুব কাছাকাছি নয়? অনেক কাছাকাছি। আমি মনে করি দুটিই সাম্প্রদায়িক দল।

বিএনপি এবং জামায়াত দুটিই দলকেই সাম্প্রদায়িক বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

তিনি বলেছেন, এটা আমার কাছে মনে হয় না যে, বিএনপি জামায়াতকে অথবা জামায়াত বিএনপিকে ছাড়বে। এটা হলেও কৌশলগত হতে পারে। তাদের চিন্তা ভাবনা, তারা যে চেতনা ধারণ করে, সে ক্ষেত্রে তারা অনেক কাছাকাছি। দুটির চেতনা একই। কোনটা উদার, আবার কোনটা উগ্রপন্থী। তিনি বলেন, যে আদর্শ ও চেতনা ধারণ করে সেখানে তারা (বিএনপি-জামায়াত) খুব কাছাকাছি নয়? অনেক কাছাকাছি। আমি মনে করি দুটিই সাম্প্রদায়িক দল।

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এসব কথা বলেন। মন্ত্রণালয়েরে বিভিন্ন উন্নয়নসহ সমসাময়িক রাজনৈতিক বিষয় নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিএনপি জামায়াতকে কিংবা জামায়াত বিএনপিকে ছাড়বে না। বিএনপির এবং জামায়াতের চিন্তা চেতনা অনেকটা একই।

সড়ক দুর্ঘটনাকে সবচেয়ে বড় দুর্ঘটনা উল্লেখ করে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সড়ক নিরাপত্তা কাউন্সিলের বৈঠক ডেকে কিছু পদক্ষেপ নিয়ে আলোচনা করব। দুর্ঘটনা নিয়ন্ত্রণে আনতে যারা বিশেষজ্ঞ আছেন, তাদের নিয়ে কমিটি করে দেব। এর লাগাম টেনে ধরতে হবে। কারণ সড়ক দুর্ঘটনা এখন সবচেয়ে বড় দুর্ঘটনা।

বিএনপি উপজেলা নির্বাচনে অংশ না নেয়ার সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, স্থানীয় সরকার নির্বাচনে কারা আসল, আর কারা বয়কট করল, এটা নিয়ে আসলে খুব একটা দুশ্চিন্তা বা মাথাব্যথার কোনো কারণ নেই। স্থানীয় সরকার নির্বাচন অনেকে দলীয় প্রতীকে না করলেও স্বতন্ত্রভাবে করতে পারে। তিনি আরও বলেন, বিএনপি স্বতন্ত্র প্রার্থী হিসেবে অনেক জায়গায় নির্বাচন করবে। এর কোনো প্রভাব প্রতিক্রিয়া আছে বলে মনে করি না। আসলে ভালো, না আসলেও স্থানীয় সরকার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার অভাব হবে না।

ডাকসু নির্বাচনে বিএনপির ছাত্র সংগঠন অংশ নিচ্ছে না-এ বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, অংশ নেবে না, এটা তারা এখনো ঘোষণা দেয়নি। দেখা যাক, মনোনয়নপত্র জমা দেওয়ার এখনো তো অনেক সময় বাকি আছে। মনোনয়নপত্র জমা দেওয়ার পরে কথাটা বলা যাবে। আপাতত দাবি-দাওয়ার প্রশ্নে কিছু কিছু অবস্থান তো দলগতভাবে থাকতেই পারে। তিনি দাবি করেন, আমার মনে হয় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান এখনো যা বলবেন ছাত্রদল সেটাই মেনে নেবে। ছাত্রদল তারেক রহমানের অনুগত শুরু থেকেই। ভারপ্রাপ্ত চেয়ারপারসনের কথাই তারা শুনবে বলে আমি মনে করি।

সরকার একতরফাভাবে ডাকসু নির্বাচন করবে-বিএনপির এ অভিযোগের বিষয়ে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ডাকসু নির্বাচনে একতরফা বা হস্তক্ষেপের সুযোগটা কোথায়? এখানে কি কেউ কেন্দ্র দখল করবে? এখানে কি সূক্ষ্ম কারচুপির কোনো সুযোগ আছে? কীভাবে হবে? ডাকসুর নির্বাচন তো প্রকাশ্যে ভোটাভুটি হবে।

হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমে পেন্সিলে আঁকা খালেদার জেল জীবন কলম্বোয় দুই হামলাকারীর ধনকুবের পিতা গ্রেপ্তার ব্রুনেই সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার দাবদাহে পুড়ছে দেশ, দু’এক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা বহিষ্কার করলেও আমি দল ছাড়ব না: জাহিদুর গোসল না করেই অফিস করেছি বহুদিন: স্থানীয় সরকারমন্ত্রী শ্রীলঙ্কায় হামলা: অনেক আগেই সতর্ক করেছিল মুসলিমরা সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার