artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ১০:৪১   |  ১২,বৈশাখ ১৪২৬
মঙ্গলবার, ফেব্রুয়ারী ১২, ২০১৯ ৫:০৬

চিকিৎসকদের প্র্যাকটিস নীতিমালা প্রণয়নে কমিশন গঠনের নির্দেশ

স্টাফ রিপোর্টার
media

চিকিৎসা সেবায় নিয়োজিত সরকারি চিকিৎসকদের প্র্যাকটিসের বিষয়ে পূর্ণাঙ্গ নীতিমালা প্রণয়নের জন্য একটি স্বাধীন কমিশন গঠনের নির্দেশ দিয়েছেন হাই কোর্ট।

মঙ্গলবার চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস বন্ধ করা সংক্রান্ত রিটের শুনানি নিয়ে মঙ্গলবার হাই কোর্টের বিচারপতি এফআর এম নাজমুল আহসান ও কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

পরে রাষ্ট্র ও আসামি পক্ষের আইনজীবীরা সাংবাদিকদের জানান, সরকারি চিকিৎসকদের প্র্যাকটিসের বিষয়ে পূর্ণাঙ্গ নীতিমালা প্রণয়নের জন্য একটি স্বাধীন কমিশন গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আদালতে আজ রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আবদুস সাত্তার পালোয়ান। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

একইসঙ্গে সরকারি চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিসের অনুমতি দেয়া সংক্রান্ত ধারাটি (১৯৮২ সালের দ্যা মেডিকেল প্রাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিক অ্যান্ড ল্যাবরেটরি (রেগুলেশন) অর্ডিন্যান্সের ৪ ধারা কেন অসাংবিধানিক, বে- আইনি ও অবৈধ ও বাতিল ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাই কোর্ট।

৪ নম্বর ধারায় বলা হয়েছে, সরকার নিবন্ধিত কোনো চিকিৎসকরা তাদের অফিস সময়ে প্রাইভেট প্র্যাকটিস করতে পারবেন না।

স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি এবং বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশেনের (বিএমএ) সভাপতিকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে গত ৪ ফেব্রুয়ারি অফিস চলাকালীন সরকারি চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস বন্ধে সরকারের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়।

ওই দিন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন সুপ্রিম কোর্টের পাঁচ আইনজীবী। তারা হলেন, আবদুস সাত্তার পালোয়ান, সালাউদ্দিন রিগান, সুজাত মিয়া, মো. আমিনুল হক এবং মো. কাওছার উদ্দিন মণ্ডল।

রিট আবেদনে সরকারি চিকিৎসকদের সম্পূর্ণরূপে প্রাইভেট প্র্যাকটিস বন্ধের নির্দেশনা চেয়ে রুল জারির আবেদন জানানো হয়েছে। এছাড়াও সরকারি হাসপাতালের সব কার্যক্রম তদারকি করার জন্য নির্দেশনা চাওয়া হয়েছে। পাশাপাশি সরকারি ও বেসরকারি হাসপাতালের অনিয়ম বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশনা চাওয়া হয়।

একইসঙ্গে, রিট আবেদনে অভিজ্ঞ ও বিশেষজ্ঞদের দিয়ে সরকারি চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস বিষয়ে একটি পূর্ণাঙ্গ নীতিমালা গঠনে একটি স্বাধীন কমিশন গঠনের আরজি জানানো হয়েছিল।

হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমে পেন্সিলে আঁকা খালেদার জেল জীবন কলম্বোয় দুই হামলাকারীর ধনকুবের পিতা গ্রেপ্তার ব্রুনেই সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার দাবদাহে পুড়ছে দেশ, দু’এক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা বহিষ্কার করলেও আমি দল ছাড়ব না: জাহিদুর গোসল না করেই অফিস করেছি বহুদিন: স্থানীয় সরকারমন্ত্রী শ্রীলঙ্কায় হামলা: অনেক আগেই সতর্ক করেছিল মুসলিমরা সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার