artk
মঙ্গলবার, জুন ১৮, ২০১৯ ৬:২৫   |  ৪,আষাঢ় ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১২, ২০১৯ ১১:৪৬

পুরুষ ফুটবল দলের কোচ নারী

media

দেশের চ্যাম্পিয়নশিপ লিগের দল ঢাকা সিটি এফসির কোচ হয়েছেন সাবেক নারী ফুটবলার মিরোনা খাতুন।

বাংলাদেশে এই প্রথম কোনো পুরুষ ফুটবল দলের কোচের দায়িত্ব পেয়েছেন কোনো নারী।

ঢাকা সিটি এফসি চ্যাম্পিয়নশিপ লিগের একটি নতুন ক্লাব যেটি নৌবাহিনীর সহযোগিতায় গড়ে উঠেছে।

মূলত তার লাইসেন্সের কারণেই চাকরিটা পাওয়া।

ঢাকা সিটি এফসির প্রধান কোচ আবু নোমান নান্নু সি লাইসেন্সধারী। কিন্তু চ্যাম্পিয়নশিপ লিগে শর্ত ন্যুনতম এএফসির বি লাইসেন্সধারী হতে হবে। তবে ২০১৮ সালের ২৪ ডিসেম্বর থেকেই নিয়মিত অনুশীলন করান।

মিরোনা খাতুনের সাথে কথা বলে তার কাছে প্রশ্ন রাখা হয় কতটা চ্যালেঞ্জিং এই কাজ?

“আমি ডিসেম্বর মাসের ২৪ তারিখ যোগ দেই, আমি যখন জানতে পারি আমি খুবই অবাক হই, কখনো ভাবিনি এমন,” উচ্ছাস প্রকাশ করেন মিরোনা।

নিজের কোচিং ক্যারিয়ারের পেছনে বাংলাদেশের মেয়েদের ফুটবলের উন্নতিকে মূলমন্ত্র ভাবেন মিরোনা। 

“আসলে আমরা খেলাধুলায় মেয়েরা এখন অনেক এগিয়ে, কোচিংয়ে মেয়েরা আসছি আমরা, আমার কোনো বাধ্যবাধকতা নেই, কোনো সংকোচ নেই।”

ছেলেদের দলে কোচিং করানোতে দলের ফুটবলারদের প্রতিক্রিয়া কেমন জানতে চাওয়া হয় তার কাছে।

তিনি বলেন, “এখানে আমাকে নিয়োগ দিয়েছেন ক্লাব কর্তারা ও নৌবাহিনীর কর্তারা, তাই এখানে আমি সম্পূর্ণ স্বাধীন এবং ছেলেরা আমাকে খুব সম্মান করে।”

মিরোনা খাতুনের দাবি, নারী ফুটবলের উন্নতির কারণেই এইভাবে তিনি যোগ দিতে পেরেছেন কোচিংয়ে। তার আশা চ্যাম্পিয়নশিপ লিগ থেকে উত্তীর্ণ হয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে কোচিং করানো।

বাংলাদেশের চ্যাম্পিয়নশিপ লিগে জয় দিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে দলকে খেলাতে চান মিরোনা খাতুন।

মিরোনা ২০০৯ সালে প্রথম ফুটবল খেলেন, এরপর অ্যাথলেটিক্সেও সফলতা পান তিনি।

জাতীয় প্রতিযোগিতায় ১৩টি স্বর্ণপদক জিতেছেন তিনি।

টাইগারদের রেকর্ড গড়া জয় আদালতেই মারা গেলেন মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি সাকিবের সেঞ্চুরি, লিটনের অর্ধশতকে জয়ের পথে বাংলাদেশ পুলওয়ামায় ফের ভারতীয় বাহিনীর ওপর হামলা বিষ মেশানো আইসক্রিম খাইয়ে নিজ শিশুকে হত্যার অভিযোগ ইউরেনিয়াম মজুদের সীমা মানবে না ইরান: মুখপাত্র তামিমের পর ৬ হাজারি ক্লাবে সাকিব মমতার প্রতিশ্রুতিতে পশ্চিমবঙ্গে চিকিৎসকদের ধর্মঘট প্রত্যাহার নাইজেরিয়ায় তিনদফা বোমা হামলায় নিহত ৩০ ব্যাংকে লুটে খাওয়ার টাকা নেই: প্রধানমন্ত্রী ঢাকার বিমানবন্দরে প্রবাসীদের আটকে রাখা হচ্ছে কেন? আইএসআইয়ের নতুন প্রধান জেনারেল ফয়েজ ‘গুলি করে মাথার খুলি উড়াইয়া দেব’ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ চুমু দিয়ে ব্রণের চিকিৎসা: সেই ডাক্তারকে পপুলার থেকে অব্যাহতি দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে চার স্থানে দুদকের অভিযান ভরিতে ১ হাজার ১৬৭ টাকা কমছে সোনার দাম বাংলাদেশকে ৩২২ রানের লক্ষ্য দিল ওয়েস্ট ইন্ডিজ ভারত-বাংলাদেশ সম্পর্ক সোনালী অধ্যায় অতিক্রম করছে: রিভা গাঙ্গুলি মানহানির দুই মামলায় খালেদার জামিন বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার বিকাশ-রকেটে ব্যালেন্স চেক করতে লাগবে ৪০ পয়সা লুইসের পর পুরানকে ফেরালেন সাকিব বাজেটের ইতিবাচক প্রভাব নেই পুঁজিবাজার ‘বালিশ মাসুদুল বুয়েট ছাত্রদলের নির্বাচিত ভিপি ছিলেন’ অবশেষে লুইসকে ফেরালেন সাকিব ব্রন পরীক্ষার নামে তরুণীকে চুমু দিলেন পপুলারের ডাক্তার সদস্যদের টাকা আত্মসাৎ করে স্ত্রীর নামে আলিশান বাড়ি বানান সিরাজ নিখোঁজ ভাগ্নের সন্ধান চাইলেন সোহেল তাজ বগুড়ার উপনির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত প্রত্যাহার দাবি বিএনপির সুবিধাবাদীদের নিয়ে পকেট কমিটি করবেন না: ওবায়দুল কাদের