artk
বৃহস্পতিবার, মার্চ ২১, ২০১৯ ১২:৩০   |  ৬,চৈত্র ১৪২৫

স্পোর্টস রিপোর্টার

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১২, ২০১৯ ১১:৪৬

পুরুষ ফুটবল দলের কোচ নারী

media

দেশের চ্যাম্পিয়নশিপ লিগের দল ঢাকা সিটি এফসির কোচ হয়েছেন সাবেক নারী ফুটবলার মিরোনা খাতুন।

বাংলাদেশে এই প্রথম কোনো পুরুষ ফুটবল দলের কোচের দায়িত্ব পেয়েছেন কোনো নারী।

ঢাকা সিটি এফসি চ্যাম্পিয়নশিপ লিগের একটি নতুন ক্লাব যেটি নৌবাহিনীর সহযোগিতায় গড়ে উঠেছে।

মূলত তার লাইসেন্সের কারণেই চাকরিটা পাওয়া।

ঢাকা সিটি এফসির প্রধান কোচ আবু নোমান নান্নু সি লাইসেন্সধারী। কিন্তু চ্যাম্পিয়নশিপ লিগে শর্ত ন্যুনতম এএফসির বি লাইসেন্সধারী হতে হবে। তবে ২০১৮ সালের ২৪ ডিসেম্বর থেকেই নিয়মিত অনুশীলন করান।

মিরোনা খাতুনের সাথে কথা বলে তার কাছে প্রশ্ন রাখা হয় কতটা চ্যালেঞ্জিং এই কাজ?

“আমি ডিসেম্বর মাসের ২৪ তারিখ যোগ দেই, আমি যখন জানতে পারি আমি খুবই অবাক হই, কখনো ভাবিনি এমন,” উচ্ছাস প্রকাশ করেন মিরোনা।

নিজের কোচিং ক্যারিয়ারের পেছনে বাংলাদেশের মেয়েদের ফুটবলের উন্নতিকে মূলমন্ত্র ভাবেন মিরোনা। 

“আসলে আমরা খেলাধুলায় মেয়েরা এখন অনেক এগিয়ে, কোচিংয়ে মেয়েরা আসছি আমরা, আমার কোনো বাধ্যবাধকতা নেই, কোনো সংকোচ নেই।”

ছেলেদের দলে কোচিং করানোতে দলের ফুটবলারদের প্রতিক্রিয়া কেমন জানতে চাওয়া হয় তার কাছে।

তিনি বলেন, “এখানে আমাকে নিয়োগ দিয়েছেন ক্লাব কর্তারা ও নৌবাহিনীর কর্তারা, তাই এখানে আমি সম্পূর্ণ স্বাধীন এবং ছেলেরা আমাকে খুব সম্মান করে।”

মিরোনা খাতুনের দাবি, নারী ফুটবলের উন্নতির কারণেই এইভাবে তিনি যোগ দিতে পেরেছেন কোচিংয়ে। তার আশা চ্যাম্পিয়নশিপ লিগ থেকে উত্তীর্ণ হয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে কোচিং করানো।

বাংলাদেশের চ্যাম্পিয়নশিপ লিগে জয় দিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে দলকে খেলাতে চান মিরোনা খাতুন।

মিরোনা ২০০৯ সালে প্রথম ফুটবল খেলেন, এরপর অ্যাথলেটিক্সেও সফলতা পান তিনি।

জাতীয় প্রতিযোগিতায় ১৩টি স্বর্ণপদক জিতেছেন তিনি।

এক নারীকে ধাক্কা দিয়ে বাস নিয়ে পালাচ্ছিলেন চালক ‘গাঁজা না খেয়ে গাড়ি চালাতে পারেন না সু-প্রভাত চালক সিরাজুল’ শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপির ‘পূর্ণ সমর্থন’ আন্দোলনকারী দুই ছাত্রীর ওপর গাড়ি উঠিয়ে দিলেন জবি শিক্ষক সুপ্রভাত ও জাবালে নূরের সব বাস নিষিদ্ধ প্রাথমিকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না একই বিমানের পাইলট মা-মেয়ে, ছবি ভাইরাল বেনাপোলে ভারতীয় ট্রাকসহ পণ্য জব্দ বিশ্বের সবচেয়ে সস্তা শহর কোনটি? সন্তানকে চৌকিদার বানাতে চাইলে মোদিকে ভোট দিন আর্ন্তজাতিক বাণিজ্যে বেসরকারি ব্যাংকের আধিপত্য খালেদা জিয়ার মানহানির দুই মামলায় অভিযোগ গঠন ১৫ এপ্রিল ত্রিশে পা দিলেন তামিম ইকবাল, আইসিসির শুভেচ্ছা ৩৭তম বিসিএসে নিয়োগ পেলেন ১ হাজার ২২১ জন আইসিসি বিশ্বকাপে কাউকে ভয় করবে না আফগানরা: রশিদ খান আইপিএলের আগেই পুরোপুরি ফিট সাকিব পুঁজিবাজারে সূচক পতনসহ কমেছে লেনদেন হোটেলের বিল দেখে পালালেন অভিনেত্রী সুপ্রভাত বাস চালকের ৭ দিনের রিমান্ড সাবেক প্রেমিকের গালে দীপিকার চুমু! ‘রাজধানীতে অধিকাংশ দুর্ঘটনার জন্য দায়ী বেপরোয়া বাস চালনা’ ভারতের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে পারলো না মেয়েরা হয়তো এটাই আমার শেষ বক্তব্য: জন্মদিনে এরশাদ ২৮ মার্চ পর্যন্ত বিইউপি শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত জমি নিয়ে বিরোধে ব্যবসাীয়কে হত্যা: ১৫ আসামির মৃত্যুদণ্ড দুদক মহাপরিচালক মুনির চৌধুরীকে বদলিতে র‌্যাকের প্রতিবাদ বঙ্গবন্ধুর জন্ম অনুষ্ঠান তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে চাই: প্রধানমন্ত্রী জাহালমকে নিয়ে চলচ্চিত্র-নাটক নির্মাণে নিষেধাজ্ঞা সময় থাকতে খালেদা জিয়াকে মুক্তি দিন: ফখরুল ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সম্পন্ন