artk
বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ১:৩৯   |  ৫,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১২, ২০১৯ ১১:০৪

প্রিয়াঙ্কা গান্ধীর প্রথম রাজনৈতিক অনুষ্ঠানে বিশাল জনসমাগম

media

গত মাসে আনুষ্ঠানিকভাবে রাজনীতিতে যোগ দেয়ার ঘোষণা দেয়ার পর প্রিয়াঙ্কা গান্ধীর প্রথম গণসংযোগে হাজারো মানুষ উপস্থিত হয়েছিলেন।

ভারতের উত্তরাঞ্চলের শহর লখনৌতে এক জনসমাবেশে প্রিয়াঙ্কা তার ভাই এবং ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের প্রেসিডেন্ট রাহুল গান্ধীর সাথে অংশ নেন।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এবছরে হতে যাওয়া নির্বাচনের আগে কংগ্রেসের জন্য নতুন শক্তি হিসেবে কাজ করবে প্রিয়াঙ্কার রাজনীতিতে আসা। বিবিসি।

প্রিয়াঙ্কাকে তুলনা করা হচ্ছে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সাথে, যিনি সম্পর্কে প্রিয়াঙ্কা গান্ধীর মাতামহী হন।

উত্তর প্রদেশের লখনৌয়ের রোড শো’তে উপস্থিত থাকা বিবিসি প্রতিবেদক জানান, রাজীব গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীকে স্বাগত জানাতে লাখ লাখ মানুষ পথে নেমে আসেন এবং তাদের সমর্থনে স্লোগান দিতে থাকেন।

প্রিয়াঙ্কা গান্ধীর রাজনীতিতে যোগদান কংগ্রেসের রাজনীতিতে এবং আসন্ন নির্বাচনে কংগ্রেসের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

লখনৌ থেকে বিবিসি প্রতিবেদক জানান, “কংগ্রেসের কর্মী এবং সমর্থকরা প্রিয়াঙ্কার যোগদানে যথেষ্ট উদ্দীপ্ত। পরের নির্বাচনে কংগ্রেস মোদি সরকারের পতন ঘটাবে, এমন আত্মবিশ্বাস ছিল তাদের কর্থাবার্তায়।”

গান্ধী পরিবারের দুই ভাই-বোনের মধ্যে প্রিয়াঙ্কাকে সবসময়ই বেশি জনপ্রিয় হিসেবে ধারণা করা হয়েছে। ২০১৪ থেকে ২০১৮ পর্যন্ত রাজ্য পর্যায়ে বিভিন্ন নির্বাচনে কংগ্রেসের পরাজয়ের পেছনে রাহুল গান্ধীর ছন্নছাড়া নেতৃত্বকেই দায়ী মনে করেন অনেকে।

এর আগের নির্বাচনগুলোতে ভাই রাহুল গান্ধী এবং মা সোনিয়া গান্ধীর হয়ে প্রচারণা চালালেও আনুষ্ঠানিকভাবে কোনো রাজনৈতিক পদ গ্রহণ করতে বরাবরই অস্বীকৃতি জানিয়ে এসেছেন প্রিয়াঙ্কা।

তবে ২৩ জানুয়ারি উত্তর প্রদেশের পূর্বাঞ্চলের জন্য কংগ্রেসের সাধারণ সম্পাদক হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

তবে কংগ্রেসের চরম দুর্দিনে যখন প্রিয়াঙ্কাকে দলের দায়িত্ব দেয়ার প্রস্তাব উঠেছে, যে কোনো কারণেই হোক তা বাস্তবায়িত হয়নি।

অথচ এখন ভারতে সাধারণ নির্বাচনের যখন মাত্র তিন মাস বাকি, গুরুত্বপূর্ণ রাজ্য উত্তরপ্রদেশের পূর্বাঞ্চলে- যেটা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও যোগী আদিত্যনাথের গড় বলে পরিচিত- সেই তাকেই দলের দায়িত্বে নিয়ে এলেন তার বড় ভাই রাহুল গান্ধী।

রাহুল গান্ধী এদিন আমেথিতে বলেছেন, “কংগ্রেস আক্রমণাত্মক রাজনীতি করবে বলেই একটা নির্দিষ্ট দায়িত্ব দিয়ে প্রিয়াঙ্কা গান্ধী বা জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার মতো তরুণ নেতাদের সামনে নিয়ে আসা হয়েছে।”

তারা যে ‘মাত্র দুমাসের জন্য আসেননি, বরং লম্বা সময়ের জন্য মিশন নিয়ে নেমেছেন’- সেটাও স্পষ্ট করে দেন তিনি।

সাম্প্রতিক সময়ে রাজ্য পর্যায়ে শেষ কয়েকটি নির্বাচনে কংগ্রেস কিছু সফলতা লাভ করলেও আসন্ন জাতীয় নির্বাচনে বিজেপিকে হারিয়ে ক্ষমতায় ফিরতে কঠিন চ্যালেঞ্জের মধ্যে দিয়ে যেতে হবে কংগ্রেসকে।

তবে ভারতের রাজনৈতিক ল্যান্ডস্কেপে প্রিয়াঙ্কা গান্ধীর যোগদানে শুধু কংগ্রেস নয়, বিজেপিসহ অনেক দলকেই যে নতুন করে রাজনৈতিক স্ট্র্যাটেজি করতে হচ্ছে তাতে কোনো সংশয় নেই।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে কোনও শিক্ষা প্রতিষ্ঠান নয় রংচঙে তারিক আনাম খান সবজির ঝুড়িতেও ইয়াবা, আটক ২ ছাগল ছিনতাই: ছাত্রলীগ নেতার আগাম জামিন পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে ভারত সফরে প্রধানমন্ত্রীকে মোদির আমন্ত্রণ জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই