artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ১০:৪২   |  ১২,বৈশাখ ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

সোমবার, ফেব্রুয়ারী ১১, ২০১৯ ৮:৩৮

দাঁত হলুদ হওয়ার যত কারণ

media

সুন্দর সাদা দাঁত ভালোবাসেন সবাই। দাগ পড়া হলদেটে দাঁত একজন মানুষের ব্যক্তিত্বের জন্য মারাত্মক ক্ষতিকর। আবার দৈনন্দিন ব্যবহার্য পানিতে ‘ফ্লুরাইড’য়ের মাত্রা বেশি হওয়াও দাঁত হলুদ হওয়ার কারণ হতে পারে।

বংশগত কারণ থেকে শুরু করে অযত্ন ইত্যাদি বিভিন্ন কারণে দাঁত হলুদ হয়ে যেতে পারে।

সুন্দর সাদা দাঁত ভালোবাসেন সবাই। দাগ পড়া হলদেটে দাঁত একজন মানুষের ব্যক্তিত্বের জন্য মারাত্মক ক্ষতিকর। আবার দৈনন্দিন ব্যবহার্য পানিতে ‘ফ্লুরাইড’য়ের মাত্রা বেশি হওয়াও দাঁত হলুদ হওয়ার কারণ হতে পারে।

এছাড়া চা ও কফির জন্যও দাঁত হলদে হতে পারে। তবে আরও কিছু কারণ রয়েছে। যা জানানো হল স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে।

সিট্রাস বা অম্লীয় ফল: শুনতে আশ্চর্যজনক হলেও ভিটামিন সি-তে ভরপুর এই ফলগুলো দাঁতের রং নষ্ট করার জন্য দায়ী। কারণটা খুবই সহজ, এই ফলে থাকা অম্লীয় উপাদানগুলো দাঁতের এনামেলের আস্তর নষ্ট করে দিতে পারে, ফলাফল দাঁতে হলদে রং। 

মিষ্টি: দাঁতের নানাবিধ ক্ষতি করে। এতে থাকা চিনি ‘ক্যাভিটি’ তো তৈরি করেই, এনামেলের আস্তর ক্ষয় করতেও এর যথেষ্ট ভূমিকা রয়েছে।

রাতে ব্রাশ না করা: এই বিষয়টি বলার অপেক্ষা রাখে না। দিনে দুবার দাঁত ব্রাশ করার কথা যুগ যুগ ধরে বলা হলেও অনেকেই রাতে দাঁত ব্রাশ করেন না, মূলত আলসেমির কারণে। ফলে সারাদিনের সব ব্যাকটেরিয়া সারারাত দাঁতের ক্ষতি করতে থাকে। তাই প্রতিরাতে ঘুমানোর আগে অবশ্যই কমপক্ষে দুই মিনিট দাঁত ব্রাশ করা উচিত।

কোমল পানীয়: এই পানীয়গুলোতে প্রচুর চিনি থাকে যা দাঁতের এনামেলের আস্তর ক্ষয় করে দাঁতের রং হলুদ করে তোলে।

ধূমপান: এই বিষয়ে নতুন করে বলার কিছু নেই। কারণ তা সবারই জানা। এর নিজস্ব একটি নামও আছে, ‘স্মোকার’স টিথ’। প্রতিদিন অল্প অল্প করে দাঁতের রং ও তার স্বাস্থ্যহানী করে ধূপমান।

‘বেরি’ জাতীয় ফল: বেদানা, স্ট্রবেরি, জাম ইত্যাদি স্বাস্থ্যকর ও সুস্বাদু ফল দাঁতের রংয়ের জন্য ক্ষতিকর। কারণ হলো এদের গাঢ় রং যা দাঁতে দাগ ফেলে।

ওষুধ: বিশেষ কিছু ওষুধ সেবনের কারণে দাঁত হলুদ হতে পারে। এদের মধ্যে আছে বিশেষ ধরনের ‘অ্যান্টি-বায়োটিক’, ‘অ্যান্টি-হিস্টামিন’ বা অ্যালার্জির ওষুধ ও ‘অ্যান্টি-হাইপারটেনিসিভ’ বা উচ্চ রক্তচাপের ওষুধ।

ছবি: রয়টার্স।

হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমে পেন্সিলে আঁকা খালেদার জেল জীবন কলম্বোয় দুই হামলাকারীর ধনকুবের পিতা গ্রেপ্তার ব্রুনেই সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার দাবদাহে পুড়ছে দেশ, দু’এক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা বহিষ্কার করলেও আমি দল ছাড়ব না: জাহিদুর গোসল না করেই অফিস করেছি বহুদিন: স্থানীয় সরকারমন্ত্রী শ্রীলঙ্কায় হামলা: অনেক আগেই সতর্ক করেছিল মুসলিমরা সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার