artk
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ৫:০০   |  ৯,ফাল্গুন ১৪২৫

লাইফস্টাইল ডেস্ক

সোমবার, ফেব্রুয়ারী ১১, ২০১৯ ৮:৩৮

দাঁত হলুদ হওয়ার যত কারণ

media

সুন্দর সাদা দাঁত ভালোবাসেন সবাই। দাগ পড়া হলদেটে দাঁত একজন মানুষের ব্যক্তিত্বের জন্য মারাত্মক ক্ষতিকর। আবার দৈনন্দিন ব্যবহার্য পানিতে ‘ফ্লুরাইড’য়ের মাত্রা বেশি হওয়াও দাঁত হলুদ হওয়ার কারণ হতে পারে।

বংশগত কারণ থেকে শুরু করে অযত্ন ইত্যাদি বিভিন্ন কারণে দাঁত হলুদ হয়ে যেতে পারে।

সুন্দর সাদা দাঁত ভালোবাসেন সবাই। দাগ পড়া হলদেটে দাঁত একজন মানুষের ব্যক্তিত্বের জন্য মারাত্মক ক্ষতিকর। আবার দৈনন্দিন ব্যবহার্য পানিতে ‘ফ্লুরাইড’য়ের মাত্রা বেশি হওয়াও দাঁত হলুদ হওয়ার কারণ হতে পারে।

এছাড়া চা ও কফির জন্যও দাঁত হলদে হতে পারে। তবে আরও কিছু কারণ রয়েছে। যা জানানো হল স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে।

সিট্রাস বা অম্লীয় ফল: শুনতে আশ্চর্যজনক হলেও ভিটামিন সি-তে ভরপুর এই ফলগুলো দাঁতের রং নষ্ট করার জন্য দায়ী। কারণটা খুবই সহজ, এই ফলে থাকা অম্লীয় উপাদানগুলো দাঁতের এনামেলের আস্তর নষ্ট করে দিতে পারে, ফলাফল দাঁতে হলদে রং। 

মিষ্টি: দাঁতের নানাবিধ ক্ষতি করে। এতে থাকা চিনি ‘ক্যাভিটি’ তো তৈরি করেই, এনামেলের আস্তর ক্ষয় করতেও এর যথেষ্ট ভূমিকা রয়েছে।

রাতে ব্রাশ না করা: এই বিষয়টি বলার অপেক্ষা রাখে না। দিনে দুবার দাঁত ব্রাশ করার কথা যুগ যুগ ধরে বলা হলেও অনেকেই রাতে দাঁত ব্রাশ করেন না, মূলত আলসেমির কারণে। ফলে সারাদিনের সব ব্যাকটেরিয়া সারারাত দাঁতের ক্ষতি করতে থাকে। তাই প্রতিরাতে ঘুমানোর আগে অবশ্যই কমপক্ষে দুই মিনিট দাঁত ব্রাশ করা উচিত।

কোমল পানীয়: এই পানীয়গুলোতে প্রচুর চিনি থাকে যা দাঁতের এনামেলের আস্তর ক্ষয় করে দাঁতের রং হলুদ করে তোলে।

ধূমপান: এই বিষয়ে নতুন করে বলার কিছু নেই। কারণ তা সবারই জানা। এর নিজস্ব একটি নামও আছে, ‘স্মোকার’স টিথ’। প্রতিদিন অল্প অল্প করে দাঁতের রং ও তার স্বাস্থ্যহানী করে ধূপমান।

‘বেরি’ জাতীয় ফল: বেদানা, স্ট্রবেরি, জাম ইত্যাদি স্বাস্থ্যকর ও সুস্বাদু ফল দাঁতের রংয়ের জন্য ক্ষতিকর। কারণ হলো এদের গাঢ় রং যা দাঁতে দাগ ফেলে।

ওষুধ: বিশেষ কিছু ওষুধ সেবনের কারণে দাঁত হলুদ হতে পারে। এদের মধ্যে আছে বিশেষ ধরনের ‘অ্যান্টি-বায়োটিক’, ‘অ্যান্টি-হিস্টামিন’ বা অ্যালার্জির ওষুধ ও ‘অ্যান্টি-হাইপারটেনিসিভ’ বা উচ্চ রক্তচাপের ওষুধ।

ছবি: রয়টার্স।

রাসায়নিক কারখানা সরাতে মেয়রকে সহযোগিতা করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী চকবাজারে আগুন: ৭৮ জনের মৃতদেহ উদ্ধার কান্না থামছে না কাওসারের ফুটফুটে দুই শিশুর রামপালে মৎস্যঘের কেটে খামারির ৩ লাখ টাকা ক্ষতি ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না: দুদক চেয়ারম্যান ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না ভাই হারানো এক প্রত্যক্ষদর্শীর বর্ণনায় চকবাজারের আগুন বঙ্গোপসাগরে ১ লাখ ইয়াবাসহ মিয়ানমারের ১১ নাগরিক আটক চকবাজারে আগুন: অভিযান সমাপ্ত চকবাজারে অগ্নিকাণ্ডে স্পিকারের শোক বর্তমান সরকার সব ক্ষেত্রে ব্যর্থ: ফখরুল চকবাজারে অগ্নিকাণ্ড: ফায়ার সার্ভিসের ৩ সদস্যের তদন্ত কমিটি ঘন কুয়াশায় শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে সাড়ে ৮ ঘণ্টা ফেরি বন্ধ চকবাজারে অগ্নিকাণ্ড: প্রয়োজনীয় সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর সরকার যথাযথ ক্ষতিপূরণ দেবে: কাদের ঢামেকে ৫২ জন ভর্তি, আশঙ্কাজনক ২ জন মিটফোর্ডে ৭০ মৃতদেহ উদ্ধার, আরো থাকতে পারে: আইজিপি বৃহস্পতিবার অমর একুশে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ চকবাজারে ভয়াবহ আগুন, মৃতের সংখ্যা ৬৯ যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিলেন পুতিন একুশ আমাদের মাথা নত না করা শিখিয়েছ: প্রধানমন্ত্রী শামীমা বেগমকে নিয়ে এত হইচই কেন? সৌদি-ভারত সম্পর্ক জিনগত: সৌদি যুবরাজ ১২ দেশে ১২ বার বিয়ে! মালয়েশিয়ায় অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ ৬ জনের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি কবে? তোপের মুখে বিএনপি নেতারা ‘শত্রুর চোখে দেখলে সেই চোখ উপড়ে ফেলা হবে’ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার খালেদা জিয়াকে জেলে রাখার বিচার হবে: ফখরুল