artk
বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ১০:৪২   |  ৭,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, ফেব্রুয়ারী ১১, ২০১৯ ৭:৪৬

ভারত সাগরে পাকিস্তান-তুরস্কের নৌমহড়া

media

বহুজাতিক নৌবাহিনীর মহড়ার আয়োজন করেছে পাকিস্তান। এর নাম দেওয়া হয়েছে (আমান)-২০১৯। এতে অংশ নিয়েছে তুরস্ক নৌবাহিনী। এটি এ মাসের ৮ তারিখ থেকে শুরু হয়েছে চলবে ১২ তারিখ পর্যন্ত। এ মহড়া আরব সাগর ও ভারত সাগরে অনুষ্ঠিত হচ্ছে।

বহুজাতিক নৌবাহিনীর মহড়ার আয়োজন করেছে পাকিস্তান। এর নাম দেওয়া হয়েছে (আমান)-২০১৯। এতে অংশ নিয়েছে তুরস্ক নৌবাহিনী। এটি এ মাসের ৮ তারিখ থেকে শুরু হয়েছে চলবে ১২ তারিখ পর্যন্ত। এ মহড়া আরব সাগর ও ভারত সাগরে অনুষ্ঠিত হচ্ছে।

আমান একটি উর্দু শব্দ যার অর্থ শান্তি। এ মহড়া শুরু হওয়ার আগে এর স্লোগান রাখা হয় ' পরস্পরের জন্য শান্তি'।

আয়োজক পাকিস্তান। দ্বিবার্ষিক সমুদ্রযাত্রা শুক্রবার করাচি নৌবাহিনীর সঙ্গে তুরস্ক, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও ওমানের নৌবাহিনী অংশ নেয়।

এ বছর তুরস্কের নেতৃত্ব দেয় টিসিজি গোকসিয়াডা নৌবাহিনী।

এ মহড়া আয়োজক দেশের সঙ্গে পরস্পর সাহায্য-সহযোগিতা, দুদেশের শান্তি ও সামুদ্রিক শান্তি এবং স্থিতিশীলতা বজায় রাখতে আয়োজন করা হয়।

আমান নৌমহড়া ২০০৭ সাল থেকে প্রতি দুই বছর পর পর অনুষ্ঠিত হয়ে আসছে।

তুরস্ক এর আগে ২০০৭, ২০০৯, ২০১১, ২০১৩, ২০১৭সহ এ বছর অংশগ্রহণ করেছে।

রাখাইনে প্রবেশাধিকার চায় ইউএনএইচসিআর-ইউএনডিপি ১৫ ও ২১ আগস্ট নিয়ে আপত্তিকর মন্তব্য: মাউশি পরিচালক ওএসডি থানা থেকে পুলিশের জব্দ করা মোটরসাইকেল চুরি ৫ দিনের রিমান্ডে ভারতের সাবেক অর্থমন্ত্রী কাশ্মিরে জুমার নামাজের পর কারফিউ ভাঙার ডাক বাজারের ব্যাগে ৫ কোটি টাকার হেরোইন! প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ দেড় বছর ধরে স্বাস্থ্যকেন্দ্রে আসেন না ডাক্তার জাকির নায়েকের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারির উদ্যোগ পরমাণু বোমা আমরা এমনি এমনি রাখিনি: জাভেদ মিয়াঁদাদ কলকাতায় বাংলাদেশির মৃত্যু: আরসালান নয় চালক ছিলেন বড় ভাই রাগিব রাজধানীসহ দেশের ৬ স্থানে দুদকের অভিযান ভারতের সবচেয়ে ধনী অভিনেতা অক্ষয় কুমার! শুরুতেই ফিটনেসে মনোযোগী বাংলাদেশি কোচ কেমন আছেন মিয়ানমারের মুসলমান নাগরিকেরা? বেশি নম্বর দেয়ার কথা বলে ছাত্রীকে যৌন হয়রানি, শিক্ষক বরখাস্ত উপহাসকারী রিজভীদেরও বিচার হওয়া উচিত: তথ্যমন্ত্রী ডা. জাফরুল্লাহসহ ৭৬ জনের বিরুদ্ধে আ.লীগ নেতার মামলা ওজনে কারচুপি: ২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআইয়ের মামলা বজ্রপাতে ৫ জেলায় ৯ জনের মৃত্যু যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত তিন বিচারপতির বিষয়ে অনুসন্ধান অন্যদের জন্য বার্তা রোহিঙ্গাদের থাকতে প্ররোচনা দিলে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী পুঁজিবাজারে সূচকের উত্থান বিচার বিভাগের অনেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে: খোকন ভুল চিকিৎসা: ঢাবি শিক্ষার্থীকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ নয় কেন অনুসন্ধানে ব্যর্থরা অন্য প্রতিষ্ঠানে কাজ করুন: দুদক চেয়ারম্যান তারেক রহমানকে ফরমায়েশি সাজা দেয়া হয়েছে: রিজভী ‘গার্লস প্রায়োরিটি’র অ্যাডমিন তাসনুভা কারাগারে