artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ১০:৪৩   |  ১২,বৈশাখ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, ফেব্রুয়ারী ১১, ২০১৯ ৭:৪৬

ভারত সাগরে পাকিস্তান-তুরস্কের নৌমহড়া

media

বহুজাতিক নৌবাহিনীর মহড়ার আয়োজন করেছে পাকিস্তান। এর নাম দেওয়া হয়েছে (আমান)-২০১৯। এতে অংশ নিয়েছে তুরস্ক নৌবাহিনী। এটি এ মাসের ৮ তারিখ থেকে শুরু হয়েছে চলবে ১২ তারিখ পর্যন্ত। এ মহড়া আরব সাগর ও ভারত সাগরে অনুষ্ঠিত হচ্ছে।

বহুজাতিক নৌবাহিনীর মহড়ার আয়োজন করেছে পাকিস্তান। এর নাম দেওয়া হয়েছে (আমান)-২০১৯। এতে অংশ নিয়েছে তুরস্ক নৌবাহিনী। এটি এ মাসের ৮ তারিখ থেকে শুরু হয়েছে চলবে ১২ তারিখ পর্যন্ত। এ মহড়া আরব সাগর ও ভারত সাগরে অনুষ্ঠিত হচ্ছে।

আমান একটি উর্দু শব্দ যার অর্থ শান্তি। এ মহড়া শুরু হওয়ার আগে এর স্লোগান রাখা হয় ' পরস্পরের জন্য শান্তি'।

আয়োজক পাকিস্তান। দ্বিবার্ষিক সমুদ্রযাত্রা শুক্রবার করাচি নৌবাহিনীর সঙ্গে তুরস্ক, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও ওমানের নৌবাহিনী অংশ নেয়।

এ বছর তুরস্কের নেতৃত্ব দেয় টিসিজি গোকসিয়াডা নৌবাহিনী।

এ মহড়া আয়োজক দেশের সঙ্গে পরস্পর সাহায্য-সহযোগিতা, দুদেশের শান্তি ও সামুদ্রিক শান্তি এবং স্থিতিশীলতা বজায় রাখতে আয়োজন করা হয়।

আমান নৌমহড়া ২০০৭ সাল থেকে প্রতি দুই বছর পর পর অনুষ্ঠিত হয়ে আসছে।

তুরস্ক এর আগে ২০০৭, ২০০৯, ২০১১, ২০১৩, ২০১৭সহ এ বছর অংশগ্রহণ করেছে।

হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমে পেন্সিলে আঁকা খালেদার জেল জীবন কলম্বোয় দুই হামলাকারীর ধনকুবের পিতা গ্রেপ্তার ব্রুনেই সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার দাবদাহে পুড়ছে দেশ, দু’এক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা বহিষ্কার করলেও আমি দল ছাড়ব না: জাহিদুর গোসল না করেই অফিস করেছি বহুদিন: স্থানীয় সরকারমন্ত্রী শ্রীলঙ্কায় হামলা: অনেক আগেই সতর্ক করেছিল মুসলিমরা সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার