artk
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ৪:৫৭   |  ৯,ফাল্গুন ১৪২৫
সোমবার, ফেব্রুয়ারী ১১, ২০১৯ ৪:৫১

ডাকসু নির্বাচন যাতে জাতীয় নির্বাচনের মতো না হয়: নজরুল

সিনিয়র রিপোর্টার
media

প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বিএনপি নেতা নজরুল ইসলাম খান: ছবি- সংগৃহিত

নজরুল ইসলাম খান বলেন, ‘ডাকসু নির্বাচন যাতে জাতীয় নির্বাচনের মতো না হয়। বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচনের মতো না হয়, এটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। যদিও এ সরকারই ক্ষমতাসীন এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সরকারের নিয়োজিত। ফলে দুশ্চিন্তার কারণ আছে।’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, ‘ডাকসু নির্বাচন যাতে জাতীয় নির্বাচনের মতো না হয়। বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচনের মতো না হয়, এটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ।’

তিনি বলেন, “আমরা বলেছি, ডাকসু নির্বাচন যাতে জাতীয় নির্বাচনের মতো না হয়, বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচনের মতো না হয়।”

সোমবার প্রয়াত রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের এসব কথা বলেন নজরুল ইসলাম খান।  

ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) নতুন আহ্বায়ক কমিটির নেতারা শ্রদ্ধা জানান বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানকে সঙ্গে নিয়ে মাজারে ফুল দেন ড্যাব নেতারা। ফাতেহা পাঠ ও মোনাজাত শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নজরুল ইসলাম খান কথা বলেন ডাকসু নির্বাচন প্রসঙ্গে।

নজরুল ইসলাম খান বলেন, ‘ডাকসু নির্বাচন যাতে জাতীয় নির্বাচনের মতো না হয়। বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচনের মতো না হয়, এটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। যদিও এ সরকারই ক্ষমতাসীন এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সরকারের নিয়োজিত। ফলে দুশ্চিন্তার কারণ আছে।’

প্রায় তিন দশক পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদগুলোর নির্বাচনের জন্য ১১ মার্চ ভোটের দিন রেখে তফসিল ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

সোমবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডাকসু নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান আনুষ্ঠানিকভাবে এই তফসিল ঘোষণা করেন। এ সময় রিটার্নিং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তফসিল অনুযায়ী, আগামী ১১ মার্চ ২৫টি পদে ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ে উপাচার্য পদাধিকার বলে ডাকসুর সভাপতি হয়ে থাকেন।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্দোলনের বিকল্প নেই মন্তব্য করে তিনি বলেন, “সারা পৃথিবীর মানুষ জানে বাংলাদেশে আইনের শাসন নেই, এখানে গণতন্ত্র নেই, জনগণের ভোটাধিকার নেই, মানবাধিকার নেই।

তিনি বলেন, “দেশনেত্রীর আইনজীবীরাই বলেছেন আইনি প্রক্রিয়ায় তার মুক্তি সম্ভব নয়। এখন একটাই পথ খোলা আছে, যেটা হল রাজপথ উত্তপ্ত করে রাজপথে জনতার সমাবেশ ঘটিয়ে এই সরকারকে গণআন্দোলনের মাধ্যমে বিদায় করতে হবে। এছাড়া অন্য কোনো পরিকল্পনা আমাদের কাজে লাগবে না।”

নাগরিক অধিকার আন্দোলন ফোরামের উদ্যোগে খালেদা জিয়ার মুক্তির দাবিতে এই প্রতিবাদ সভা হয়।

সংগঠনের উপদেষ্টা সাঈদ আহমেদ আসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের পরিচালনায় সভায় বিএনপির আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, শাহ নেসারুল হক, শাহজাহান সম্রাট, ফরিদ উদ্দিন, ভিপি ইব্রাহিম, জমিয়তে উলামায়ে ইসলামের মাওলানা শোয়াইব আহমেদ, জাগপার আবু মোজাফফর মো. আনাছ বক্তব্য দেন।

রাসায়নিক কারখানা সরাতে মেয়রকে সহযোগিতা করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী চকবাজারে আগুন: ৭৮ জনের মৃতদেহ উদ্ধার কান্না থামছে না কাওসারের ফুটফুটে দুই শিশুর রামপালে মৎস্যঘের কেটে খামারির ৩ লাখ টাকা ক্ষতি ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না: দুদক চেয়ারম্যান ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না ভাই হারানো এক প্রত্যক্ষদর্শীর বর্ণনায় চকবাজারের আগুন বঙ্গোপসাগরে ১ লাখ ইয়াবাসহ মিয়ানমারের ১১ নাগরিক আটক চকবাজারে আগুন: অভিযান সমাপ্ত চকবাজারে অগ্নিকাণ্ডে স্পিকারের শোক বর্তমান সরকার সব ক্ষেত্রে ব্যর্থ: ফখরুল চকবাজারে অগ্নিকাণ্ড: ফায়ার সার্ভিসের ৩ সদস্যের তদন্ত কমিটি ঘন কুয়াশায় শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে সাড়ে ৮ ঘণ্টা ফেরি বন্ধ চকবাজারে অগ্নিকাণ্ড: প্রয়োজনীয় সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর সরকার যথাযথ ক্ষতিপূরণ দেবে: কাদের ঢামেকে ৫২ জন ভর্তি, আশঙ্কাজনক ২ জন মিটফোর্ডে ৭০ মৃতদেহ উদ্ধার, আরো থাকতে পারে: আইজিপি বৃহস্পতিবার অমর একুশে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ চকবাজারে ভয়াবহ আগুন, মৃতের সংখ্যা ৬৯ যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিলেন পুতিন একুশ আমাদের মাথা নত না করা শিখিয়েছ: প্রধানমন্ত্রী শামীমা বেগমকে নিয়ে এত হইচই কেন? সৌদি-ভারত সম্পর্ক জিনগত: সৌদি যুবরাজ ১২ দেশে ১২ বার বিয়ে! মালয়েশিয়ায় অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ ৬ জনের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি কবে? তোপের মুখে বিএনপি নেতারা ‘শত্রুর চোখে দেখলে সেই চোখ উপড়ে ফেলা হবে’ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার খালেদা জিয়াকে জেলে রাখার বিচার হবে: ফখরুল