artk
শনিবার, মার্চ ২৩, ২০১৯ ৭:৪৬   |  ৯,চৈত্র ১৪২৫
সোমবার, ফেব্রুয়ারী ১১, ২০১৯ ৪:৪০

অভিযোগ নিষ্পত্তিতে শৈথিল্য বরদাশত করা হবে না: দুদক সচিব

স্টাফ রিপোর্টার
media

দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখ্ত: ফাইল ফটো

দুর্নীতি দমন কমিশনে (দুদক) যেসব অভিযোগ বা চিঠি আসে, তা দ্রুত উপস্থাপন করে নির্ধারিত সময়সীমার মধ্যে নিষ্পত্তি করতে হবে।এ ক্ষেত্রে কারও শৈথিল্য বরদাশত করা হবে না বলে হুঁশিয়ার করে দিয়েছেন সংস্থাটির নতুন সচিব মুহাম্মদ দিলোয়ার বখ্ত।

দুর্নীতি দমন কমিশনে (দুদক) যেসব অভিযোগ বা চিঠি আসে, তা দ্রুত উপস্থাপন করে নির্ধারিত সময়সীমার মধ্যে নিষ্পত্তি করতে হবে।এ ক্ষেত্রে কারও শৈথিল্য বরদাশত করা হবে না বলে হুঁশিয়ার করে দিয়েছেন সংস্থাটির নতুন সচিব মুহাম্মদ দিলোয়ার বখ্ত।

সোমবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে কমিশনের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে এক মতবিনিময় সভায় সচিব এসব কথা বলেন। 

দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরীর সভাপতিত্বে মতবিনিময় সভায় কমিশনের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সচিব বলেন, যেকোনো কাজের মূল ভিত্তি তৈরি করেন নিম্নপদস্থ কর্মচারীরা। তারা যদি সুচারুরূপে কাজটি শুরু করেন, তাহলে এর একটি সফল সমাপ্তি হয়। কমিশনের কর্মকর্তা-কর্মচারীসহ সবার সমন্বিত প্রয়াসের মাধ্যমে সততা ও দ্রুততার সঙ্গে কাজ শেষ করলে অভিযোগের অনুসন্ধান কিংবা মামলা নিষ্পত্তির হার বাড়বে। এতে কমিশনের কাজের গতিশীলতা বৃদ্ধি পাবে।

মুহাম্মদ দিলোয়ার বখ্ত বলেন, ‘এ দেশের মানুষের হৃদয়ের আকুতি হচ্ছে, দুর্নীতিকে কঠোরভাবে প্রতিরোধ করা। আমাদের নিজেদের প্রয়োজনে এবং উন্নয়নের মহাসড়কে আমাদের অবস্থানকে আরও দৃঢ় ও টেকসই করতে দুর্নীতি প্রতিরোধের কোনো বিকল্প নেই।’ 

সব সিস্টেম লসের পেছনে দুর্নীতি রয়েছে উল্লেখ করে দুদক সচিব বলেন, ‘আমাদের সমন্বিতভাবে প্রতিরোধ ও প্রতিকার করতে হবে।’

মুহাম্মদ দিলোয়ার বখ্ত বলেন, ‘দুদকের আইনি দায়িত্ব হচ্ছে দুর্নীতি প্রতিরোধ করা। তাই এই প্রতিষ্ঠানের কাজে আমরা যারা জড়িত, তাদের নিজেদের সব দুর্নীতির ঊর্ধ্বে থাকতে হবে। কেউ দুর্নীতিতে জড়ালে পরিণতি সুখকর হবে না।’

জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে মুহাম্মদ দিলোয়ার বখ্তকে গত ৩০ জানুয়ারি দুদকের সচিব হিসেবে নিয়োগ দেয়া হয়। গত রোববার তিনি নতুন দায়িত্বভার গ্রহণ করেন। 

একনায়কতন্ত্রের দিকে যাচ্ছে দেশ: খোকন নির্বাচনের পূর্ব মুহূর্তে বিজেপিতে যোগ দিলেন গম্ভীর সাব্বিরের অলরাউন্ডার পারফরম্যান্সে শাইনপুকুরের বড় জয় এত সস্তা পোশাকে কারিনার! সড়ক-পরিবহন নিয়ে যারা কাজ করে, সবাই দায়ী: নাসিম ১২৫ উপজেলার নদীতে মিলছে ইলিশ ইমরান খানকে মোদির শুভেচ্ছা গাজীপুরে বাসচাপায় কলেজছাত্র নিহত রাজধানীর গুলিস্তানে ২ যুবক গুলিবিদ্ধ আর্থ সংকটে জেট এয়ারের ৫৪ ফ্লাইট বন্ধ! নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে নোবেল পুরস্কার দেয়ার দাবি গণতন্ত্রের ছদ্মবেশে জনগণকে ধোঁকা দিচ্ছে আ.লীগ: ফখরুল শেখ হাসিনাকে ডাকসুর আজীবন সদস্য করার প্রস্তাব, নুরের আপত্তি বাংলাদেশে ‘স্কিনকোড’র বাণিজ্যিক যাত্রা শুরু পুরো ঢাকা যেন টাইম বোমা না হয়: বেনজীর সিডনিস্থ ক্যাম্বেল টাউন সিটি কাউন্সিল পতাকা অর্ধনমিত থাকবে আইপিএল শুরু শনিবার, যে দুটি দল মাঠে নামবে ওবায়দুল কাদের সম্পূর্ণ সুস্থ একটি কবুতরের মূল্য ১২ কোটি টাকা! শাকিবের নতুন সিনেমা ‘হিটার’ সুবর্ণচরে গণধর্ষণ: রুহুল আমিনের জামিন বাতিল দুপুরমনি পাঁচ প্রতিষ্ঠানের ডিভিডেন্ড ঘোষণা বাবু অভিনীত ‘মাস্তুল’র শুটিং সম্পন্ন ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন জমা দিলেন মুলার ডিএসইর লেনদেন কমেছে ৪০ শতাংশ স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে আদা চা ব্লক মার্কেটে লেনদেন ৫৩ কোটি টাকা যুবলীগের দুপক্ষের সংঘর্ষে আহত ১৫ ডিএসইর পিই রেশিও কমেছে