artk
বৃহস্পতিবার, মার্চ ২১, ২০১৯ ১২:২৮   |  ৬,চৈত্র ১৪২৫
সোমবার, ফেব্রুয়ারী ১১, ২০১৯ ১:২৫

বইমেলায় সিডনি প্রবাসী রুবেলের বই ‘নিঃসঙ্গ বিলাস’

media

‘নিঃসঙ্গ বিলাশ’ তার কৈশোর, তারুণ্য আর যৌবনের দেশে ও দূরে থাকা একাকীত্বের ছোট্ট একটি ডায়েরি। লেখক বইটিতে নিঃসঙ্গতা, প্রেম, দেশ ও মায়ের ভালোবাসার একটি তুলির আঁচর দিয়ে গেছেন।

একুশে বই মেলায় সিডনি প্রবাসী সমাজকর্মী এসএম আমিনুল রুবেলের প্রথম বই ‘নিঃসঙ্গ বিলাস’ বের হয়েছে। বই বিক্রির পুরো টাকা তিনি গ্রামে মেয়েদের একটি এতিমখানায় বই কিনে দেয়ার কথা জানিয়েছেন। পাওয়া যাচ্ছে একুশে বইমেলার জয়তী প্রকাশনীতে, স্টল নম্বর: ৫১১-৫১২। আর সিডনির বইমেলায় প্রশান্তিকা স্টলে। বইটি তিনি মা ও বাবাকে উৎসর্গ করেছেন।

‘নিঃসঙ্গ বিলাশ’ তার কৈশোর, তারুণ্য আর যৌবনের দেশে ও দূরে থাকা একাকীত্বের ছোট্ট একটি ডায়েরি। লেখক বইটিতে নিঃসঙ্গতা, প্রেম, দেশ ও মায়ের ভালোবাসার একটি তুলির আঁচর দিয়ে গেছেন।

এসএম আমিনুল রুবেল, প্রশান্ত পাড়ের দেশ অস্ট্রেলিয়ার সিডনি প্রবাসী বাংলাদেশি। নিজেকে একজন সমাজকর্মী বলতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। উচ্চ শিক্ষার্থে দেশ ছেড়েছিলেন এক যুগেরও বেশি সময় আগে। জন্ম ঢাকায়, ১৯৮৬ সালের ২১ ফেব্রুয়ারি। বাবা ছিলেন বীর  মুক্তিযোদ্ধা, মা স্কুল শিক্ষিকা। বাবার চাকরির সুবাদে সেই ছোট বয়সেই থেকেছেন দেশের বিভিন্ন শহরে। পড়েছেন ১২টি স্কুল-কলেজে। লেখার হাতেখড়ি শৈশবেই দেয়াল পত্রিকা আর স্কুল ম্যাগাজিনে। সংস্কৃতিমনা কৈশোরে   খেলাধুলা, ছবি আঁকা, অভিনয়, আবৃতি, গান গাওয়া কিংবা বই পড়ায় ছিল রাজ্যের ঝোঁক।  মাত্র ১৬ বছর বয়সেই ঘুরে ফেলেছিলেন বাংলাদেশের আনাচে-কানাচে।

বর্তমানে তিনি বাংলাদেশের সময় টিভির অস্ট্রেলিয়া প্রতিনিধি,  প্রবাস বাংলানিউজ অনলাইন পোর্টাল ও রুবস এন্টারটেইনমেন্ট  প্রডাকশন হাউজের সত্ত্বাধিকারী। বঙ্গবন্ধু ফাউন্ডেশন অস্ট্রেলিয়ার কালচারাল সেক্রেটারি। একজন সমাজকর্মী ও ইভেন্ট অরগানাইজার।

একাধারে তিনি ডিরেক্টর, ভিডিওগ্রাফার, ফটোগ্রাফার, আবৃতিকার, রিপোর্টার, স্ক্রিপ্ট রাইটার। নির্মাণ করেছেন নাটক, টেলিফিল্ম, শর্ট ফিল্ম, মিউজিক ভিডিও। লেখালিখি আর গান করেন ভালোলাগা থেকে। এ পর্যন্ত ৩০ বার ভ্রমণ করেছেন পৃথিবীর ১৪টি দেশ। তার প্রিয় বিষয় মানুষ, ভালোবাসা আর বাংলাদেশ।

এক নারীকে ধাক্কা দিয়ে বাস নিয়ে পালাচ্ছিলেন চালক ‘গাঁজা না খেয়ে গাড়ি চালাতে পারেন না সু-প্রভাত চালক সিরাজুল’ শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপির ‘পূর্ণ সমর্থন’ আন্দোলনকারী দুই ছাত্রীর ওপর গাড়ি উঠিয়ে দিলেন জবি শিক্ষক সুপ্রভাত ও জাবালে নূরের সব বাস নিষিদ্ধ প্রাথমিকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না একই বিমানের পাইলট মা-মেয়ে, ছবি ভাইরাল বেনাপোলে ভারতীয় ট্রাকসহ পণ্য জব্দ বিশ্বের সবচেয়ে সস্তা শহর কোনটি? সন্তানকে চৌকিদার বানাতে চাইলে মোদিকে ভোট দিন আর্ন্তজাতিক বাণিজ্যে বেসরকারি ব্যাংকের আধিপত্য খালেদা জিয়ার মানহানির দুই মামলায় অভিযোগ গঠন ১৫ এপ্রিল ত্রিশে পা দিলেন তামিম ইকবাল, আইসিসির শুভেচ্ছা ৩৭তম বিসিএসে নিয়োগ পেলেন ১ হাজার ২২১ জন আইসিসি বিশ্বকাপে কাউকে ভয় করবে না আফগানরা: রশিদ খান আইপিএলের আগেই পুরোপুরি ফিট সাকিব পুঁজিবাজারে সূচক পতনসহ কমেছে লেনদেন হোটেলের বিল দেখে পালালেন অভিনেত্রী সুপ্রভাত বাস চালকের ৭ দিনের রিমান্ড সাবেক প্রেমিকের গালে দীপিকার চুমু! ‘রাজধানীতে অধিকাংশ দুর্ঘটনার জন্য দায়ী বেপরোয়া বাস চালনা’ ভারতের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে পারলো না মেয়েরা হয়তো এটাই আমার শেষ বক্তব্য: জন্মদিনে এরশাদ ২৮ মার্চ পর্যন্ত বিইউপি শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত জমি নিয়ে বিরোধে ব্যবসাীয়কে হত্যা: ১৫ আসামির মৃত্যুদণ্ড দুদক মহাপরিচালক মুনির চৌধুরীকে বদলিতে র‌্যাকের প্রতিবাদ বঙ্গবন্ধুর জন্ম অনুষ্ঠান তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে চাই: প্রধানমন্ত্রী জাহালমকে নিয়ে চলচ্চিত্র-নাটক নির্মাণে নিষেধাজ্ঞা সময় থাকতে খালেদা জিয়াকে মুক্তি দিন: ফখরুল ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সম্পন্ন