artk
শনিবার, মে ২৫, ২০১৯ ১২:১২   |  ১১,জ্যৈষ্ঠ ১৪২৬
সোমবার, ফেব্রুয়ারী ১১, ২০১৯ ১:২৫

বইমেলায় সিডনি প্রবাসী রুবেলের বই ‘নিঃসঙ্গ বিলাস’

media

‘নিঃসঙ্গ বিলাশ’ তার কৈশোর, তারুণ্য আর যৌবনের দেশে ও দূরে থাকা একাকীত্বের ছোট্ট একটি ডায়েরি। লেখক বইটিতে নিঃসঙ্গতা, প্রেম, দেশ ও মায়ের ভালোবাসার একটি তুলির আঁচর দিয়ে গেছেন।

একুশে বই মেলায় সিডনি প্রবাসী সমাজকর্মী এসএম আমিনুল রুবেলের প্রথম বই ‘নিঃসঙ্গ বিলাস’ বের হয়েছে। বই বিক্রির পুরো টাকা তিনি গ্রামে মেয়েদের একটি এতিমখানায় বই কিনে দেয়ার কথা জানিয়েছেন। পাওয়া যাচ্ছে একুশে বইমেলার জয়তী প্রকাশনীতে, স্টল নম্বর: ৫১১-৫১২। আর সিডনির বইমেলায় প্রশান্তিকা স্টলে। বইটি তিনি মা ও বাবাকে উৎসর্গ করেছেন।

‘নিঃসঙ্গ বিলাশ’ তার কৈশোর, তারুণ্য আর যৌবনের দেশে ও দূরে থাকা একাকীত্বের ছোট্ট একটি ডায়েরি। লেখক বইটিতে নিঃসঙ্গতা, প্রেম, দেশ ও মায়ের ভালোবাসার একটি তুলির আঁচর দিয়ে গেছেন।

এসএম আমিনুল রুবেল, প্রশান্ত পাড়ের দেশ অস্ট্রেলিয়ার সিডনি প্রবাসী বাংলাদেশি। নিজেকে একজন সমাজকর্মী বলতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। উচ্চ শিক্ষার্থে দেশ ছেড়েছিলেন এক যুগেরও বেশি সময় আগে। জন্ম ঢাকায়, ১৯৮৬ সালের ২১ ফেব্রুয়ারি। বাবা ছিলেন বীর  মুক্তিযোদ্ধা, মা স্কুল শিক্ষিকা। বাবার চাকরির সুবাদে সেই ছোট বয়সেই থেকেছেন দেশের বিভিন্ন শহরে। পড়েছেন ১২টি স্কুল-কলেজে। লেখার হাতেখড়ি শৈশবেই দেয়াল পত্রিকা আর স্কুল ম্যাগাজিনে। সংস্কৃতিমনা কৈশোরে   খেলাধুলা, ছবি আঁকা, অভিনয়, আবৃতি, গান গাওয়া কিংবা বই পড়ায় ছিল রাজ্যের ঝোঁক।  মাত্র ১৬ বছর বয়সেই ঘুরে ফেলেছিলেন বাংলাদেশের আনাচে-কানাচে।

বর্তমানে তিনি বাংলাদেশের সময় টিভির অস্ট্রেলিয়া প্রতিনিধি,  প্রবাস বাংলানিউজ অনলাইন পোর্টাল ও রুবস এন্টারটেইনমেন্ট  প্রডাকশন হাউজের সত্ত্বাধিকারী। বঙ্গবন্ধু ফাউন্ডেশন অস্ট্রেলিয়ার কালচারাল সেক্রেটারি। একজন সমাজকর্মী ও ইভেন্ট অরগানাইজার।

একাধারে তিনি ডিরেক্টর, ভিডিওগ্রাফার, ফটোগ্রাফার, আবৃতিকার, রিপোর্টার, স্ক্রিপ্ট রাইটার। নির্মাণ করেছেন নাটক, টেলিফিল্ম, শর্ট ফিল্ম, মিউজিক ভিডিও। লেখালিখি আর গান করেন ভালোলাগা থেকে। এ পর্যন্ত ৩০ বার ভ্রমণ করেছেন পৃথিবীর ১৪টি দেশ। তার প্রিয় বিষয় মানুষ, ভালোবাসা আর বাংলাদেশ।

নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি বজ্রমেঘের ঘনঘটা: সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত পদ্মাসেতুর ২ কিলোমিটার দৃশ্যমান যে সব ক্রিকেটারের শেষ বিশ্বকাপ হবে ২০১৯ আসর ‘আমার আপনার চেয়ে আপন যে জন...’ পদ্মাসেতুর ২ কিলোমিটার দৃশ্যমান হবে শনিবার দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু খুলবে শনিবার মঙ্গলবার থেকে শুরু ষোড়শ শিক্ষক নিবন্ধনের আবেদন ৩ বছরের শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ধর্ষক খুলে দেয়া হলো কোনাবাড়ি ও চন্দ্রা ফ্লাইওভার ছাত্রলীগের নিউজপোর্টালের আনুষ্ঠানিক যাত্রা শুরু কলেজে ভর্তির জন্য আবেদন করেনি ২ লাখ ৪২ হাজার শিক্ষার্থী গুজরাটে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১৯ জন নিহত ব্রিটেনে প্রথম মুসলিম প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন সাজিদ জাভিদ! ‘দেশে যা বিরাজ করছে তা গণতন্ত্র নয়’ বিশ্বকাপে স্ত্রী-সন্তান নিষিদ্ধ করলো পাকিস্তান আম পাকা-আঁটি কাঁচা, জরিমানা ৬ লাখ বিশ্বকাপে সবার ধারণা পাল্টে দেবে টিম বাংলাদেশ স্ত্রীকে নকল দিয়ে গিয়ে শ্রীঘরে পুলিশের এএসআই ব্যর্থ হয়ে পদত্যাগের ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে যে দেশে পথশিশুদের টাকা বা খাবার দেয়া নিষিদ্ধ এবার তিস্তার অমীমাংসিত সমস্যাগুলো সমাধান হবে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে শুক্রবার মুখোমুখি যারা খালেদার মুক্তির দাবিতে নয়াপল্টনে মহিলা দলের বিক্ষোভ মিছিল অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস এন্ড মিডিয়া ক্লাবের ইফতার অনুষ্ঠিত লোকসভায় জয়ী সেলিব্রেটি তারকারা ফকিরের ঝোলা ভর্তি করেছে ১৩০ কোটি নাগরিক: মোদি ৯৬৮০ কনস্টেবল নেবে বাংলাদেশ পুলিশ বঙ্গে ৪০ শতাংশ পকেটস্থ বিজেপির বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং: দেশের মানুষের চোখে