artk
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ৫:০৩   |  ৯,ফাল্গুন ১৪২৫
সোমবার, ফেব্রুয়ারী ১১, ২০১৯ ১১:৫০

নিলামে কেউ কিনলো না হিটলারের আঁকা ছবি!

media

ওয়েইলডার অকশন হাউস ছবিগুলো নিলামে তুলেছিল। নিলামে সর্বনিম্ন দাম ঠিক করা হয়েছিল ৪৫ হাজার ইউরো

অ্যাডলফ হিটলারের আঁকা পাঁচটি ছবি জার্মানিতে নিলামে তোলা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত এর কোনোটিই বিক্রি হয়নি। হিটলারের আঁকা বলে দাবি করা হলেও এসবকে জাল বলে সন্দেহ করা হচ্ছে।

ওয়েইলডার অকশন হাউস ছবিগুলো নিলামে তুলেছিল। নিলামে সর্বনিম্ন দাম ঠিক করা হয়েছিল ৪৫ হাজার ইউরো। যে নুরেমবার্গ শহরে হিটলার তার সমাবেশগুলো করতেন, সেখানেই এ নিলাম অনুষ্ঠিত হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর নাৎসী নেতাদের বিচারও হয়েছিল এই শহরে।

হিটলারের ছবিগুলো নিলামে ওঠানো হবে, এ সংবাদ ছড়িয়ে পড়তেই বেশ বিতর্ক তৈরি হয়েছিল। শহরের মেয়র উলরিখ ম্যালি এটিকে কুরুচিপূর্ণ কাজ বলেও মন্তব্য করেছিলেন। আবার ছবিগুলো আসলেই হিটলারের আঁকা কি না, তা নিয়েও বিতর্ক ছিল। ফলে এক সময় মনে করা হচ্ছিল এ নিলাম আর হবে না।

তবে শেষ পর্যন্ত হিটলারের স্বাক্ষর সংবলিত এসব ছবি নিলামে তোলে অকশন কর্তৃপক্ষ। কিন্তু শেষ পর্যন্ত কোনো ছবিই কোনো ক্রেতার হাতে যায়নি। নিলামে হিটলারের কিছু ব্যক্তিগত ব্যবহৃত সামগ্রীও তোলা হয়েছিল।

গত সপ্তাহে জার্মান পুলিশ এ অকশন হাউসে তল্লাশি চালায়। তারা সেখান থেকে বেশ কিছু ছবি আটক করে। সেখানে মোট ৬৩টি ছবিতে হিটলারের নামের আদ্যাক্ষর 'এএইচ' বা 'এ হিটলার' লিখে স্বাক্ষর দেয়া ছিল। এগুলো জাল বলে সন্দেহ করা হচ্ছে।

হিটলারের আঁকা বলে দাবি করার ছবির বিক্রি নিয়ে বিতর্ক এটাই প্রথম নয়। আগেও তার ছবি বলে বিক্রির চেষ্টা করা শিল্পকর্ম আসলে জাল বলে অভিযোগ ওঠে। হিটলার তার প্রথম জীবনে ছবি আঁকতেন, কিন্তু তিনি ভিয়েনা একাডেমি অব ফাইন আর্টসে দুবার ভর্তি হবার চেষ্টা করে বিফল হন।

২০১৫ সালে অবশ্য এই ওয়েইল্ডার অকশন হাউস হিটলারের আঁকা বলে দাবি করা কিছু ছবি বিক্রি করে। নিলামে সেগুলোর দাম উঠেছিল প্রায় চার লাখ ইউরো।

জার্মানিতে বর্তমানে নাৎসীদের কোনো প্রতীক প্রকাশ্যে দেখানো নিষেধ। তবে শিক্ষামূলক কাজে এই প্রতীক ব্যবহারে বাধা নেই।

অ্যাডলফ হিটলার ১৯৩৩ হতে ১৯৪৫ সাল পর্যন্ত জার্মানি শাসন করেন। তার নেতৃত্বেই দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু করে জার্মানি। ওই সময় হিটলারের হামলার শিকার হয়ে ৬০ লাখ ইহুদী নিহত হয়েছে বলে দাবি করা হয়। তবে সাত বছর ধরে ওই যুদ্ধে আরো লাখ লাখ সৈনিক ও বেসামরিক মানুষ নিহত হন। সূত্র : বিবিসি

রাসায়নিক কারখানা সরাতে মেয়রকে সহযোগিতা করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী চকবাজারে আগুন: ৭৮ জনের মৃতদেহ উদ্ধার কান্না থামছে না কাওসারের ফুটফুটে দুই শিশুর রামপালে মৎস্যঘের কেটে খামারির ৩ লাখ টাকা ক্ষতি ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না: দুদক চেয়ারম্যান ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না ভাই হারানো এক প্রত্যক্ষদর্শীর বর্ণনায় চকবাজারের আগুন বঙ্গোপসাগরে ১ লাখ ইয়াবাসহ মিয়ানমারের ১১ নাগরিক আটক চকবাজারে আগুন: অভিযান সমাপ্ত চকবাজারে অগ্নিকাণ্ডে স্পিকারের শোক বর্তমান সরকার সব ক্ষেত্রে ব্যর্থ: ফখরুল চকবাজারে অগ্নিকাণ্ড: ফায়ার সার্ভিসের ৩ সদস্যের তদন্ত কমিটি ঘন কুয়াশায় শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে সাড়ে ৮ ঘণ্টা ফেরি বন্ধ চকবাজারে অগ্নিকাণ্ড: প্রয়োজনীয় সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর সরকার যথাযথ ক্ষতিপূরণ দেবে: কাদের ঢামেকে ৫২ জন ভর্তি, আশঙ্কাজনক ২ জন মিটফোর্ডে ৭০ মৃতদেহ উদ্ধার, আরো থাকতে পারে: আইজিপি বৃহস্পতিবার অমর একুশে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ চকবাজারে ভয়াবহ আগুন, মৃতের সংখ্যা ৬৯ যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিলেন পুতিন একুশ আমাদের মাথা নত না করা শিখিয়েছ: প্রধানমন্ত্রী শামীমা বেগমকে নিয়ে এত হইচই কেন? সৌদি-ভারত সম্পর্ক জিনগত: সৌদি যুবরাজ ১২ দেশে ১২ বার বিয়ে! মালয়েশিয়ায় অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ ৬ জনের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি কবে? তোপের মুখে বিএনপি নেতারা ‘শত্রুর চোখে দেখলে সেই চোখ উপড়ে ফেলা হবে’ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার খালেদা জিয়াকে জেলে রাখার বিচার হবে: ফখরুল