artk
বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ১:৩৪   |  ৫,ভাদ্র ১৪২৬
সোমবার, ফেব্রুয়ারী ১১, ২০১৯ ৯:৪৪

ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা সোমবার

media

এরমধ্য দিয়ে দীর্ঘ ২৮ বছর অপেক্ষার অবসান হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের চায়ের দোকান থেকে শুরু করে টিএসসি, মধুর ক্যান্টিন কিংবা ক্লাসের ফাঁকে শিক্ষার্থীদের আড্ডায় আলোচনার শীর্ষে রয়েছে ডাকসু নির্বাচন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদগুলোর তফসিল সোমবার ঘোষণা হবে।

সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডাকসু নির্বাচনের চিফ রিটার্নিং অফিসার অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান এই তফসিল ঘোষণা করবেন।

এরমধ্য দিয়ে দীর্ঘ ২৮ বছর অপেক্ষার অবসান হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের চায়ের দোকান থেকে শুরু করে টিএসসি, মধুর ক্যান্টিন কিংবা ক্লাসের ফাঁকে শিক্ষার্থীদের আড্ডায় আলোচনার শীর্ষে রয়েছে ডাকসু নির্বাচন।

ছাত্র সংগঠনগুলো বলছে, নির্বাচনের পরিবেশ ঠিক থাকলে তারা সবাই নির্বাচনে অংশ নিবে। এজন্য ছাত্র সংগঠনগুলো ভোটের মাঠে নিজেদের অবস্থান শক্ত করতে এবং নিজেদের ভাগে ভোট টানতে সমমনাদের নিয়ে জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশ নেওয়ার চিন্তা-ভাবনা করছে। সূত্রে জানা যায়, নির্বাচনে অংশগ্রহণের জন্য ছাত্র সংগঠনগুলো পাঁচটি প্যানেলে ভাগ হতে পারে। ছাত্রলীগ, ছাত্রদল, প্রগতিশীল ছাত্র জোট, সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য এবং কোটা আন্দোলনের বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। তবে বিকল্প হিসেবে সর্বদলীয় ছাত্র ঐক্য, ছাত্র সংগ্রাম পরিষদ এবং বাম সংগঠনগুলোর সঙ্গে কোটা আন্দোলন সংগঠন মিলে তিনটি জোট হতে পারে। সর্বদলীয় ছাত্র ঐক্য এর মধ্যে বিএনপি জোটের সঙ্গে থাকা ছাত্র সংগঠনগুলো এক হয়ে কাজ করবে। অন্যদিকে ছাত্র সংগ্রাম পরিষদের মধ্যে ছাত্রলীগ, জাসদ ছাত্রলীগ, ছাত্রলীগ বিএসএল, ছাত্র সমিতি, ছাত্র আন্দোলন এক হয়ে কাজ করবে।

তবে বিতার্কিত দুই ছাত্র সংগঠন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ও ছাত্র সমাজ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে কিনা তা নিয়ে অবস্থান পরিষ্কার না। সমপ্রতি এই সংগঠন দুটি ডাকসু নির্বাচনে অংশগ্রহণের আগ্রহ প্রকাশের পর নড়েচড়ে বসেছে বিশ্ববিদ্যালয় ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলো। ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলো বলছে, ১৯৯০ সালে পরিবেশ পরিষদের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ধর্মকে রাজনৈতিকভাবে ব্যবহার করে- এমন সংগঠন বিশ্ববিদ্যালয়ে কার্যক্রম পরিচালনা করতে পারবে না। একইসঙ্গে এরশাদের স্বৈরাচারী ভূমিকার কারণে ছাত্র সমাজও নিষিদ্ধ হয়। এরপর থেকেই ধর্মকে ব্যবহারকারী সংগঠনসমূহ ও ছাত্র সমাজের কার্যক্রম বন্ধ হয়ে যায়। ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন বলেন, ক্যাম্পাসে কাউকে সামপ্রদায়িক রাজনীতি করতে দেওয়া হবে না। ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ও ছাত্রসমাজ ক্যাম্পাসে নৈতিকভাবেই নিষিদ্ধ। তারা ডাকসু নির্বাচনে অংশ নিতে চাইলে শিক্ষার্থীরা প্রতিহত করবে।

একাধিক সূত্র থেকে জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৭টি সংগঠন ডাকসু নির্বাচনে অংশ নিচ্ছে। এবারের নেতৃত্বে নারীরা গুরুত্ব পাবে। কারণ মোট ভোটের ৩৭ শতাংশ নারী। এজন্য নির্বাচনে অংশ নিতে যাওয়া সংগঠনগুলোর চোখ মেয়েদের হলগুলোতে। মেয়েদের ভোট টানতে ছাত্রলীগ ও ছাত্রদল উভয় ছাত্রসংগঠনই গুরুত্বপূর্ণ পদে মেয়েদের রাখার কথা ভাবছে। মেয়েদের হলগুলোতে নিজেদের অবস্থান শক্ত করতে কাজও করছে সংগঠনগুলো। জানা যায়, সর্বশেষ ডাকসু নির্বাচন হয় ১৯৯০ সালে। ভিপি এবং জিএস নির্বাচিত হন যথাক্রমে আমান উল্লাহ আমান এবং খায়রুল কবির খোকন। এরপর ২৮ বছর পার হয়ে গেলেও ডাকসু নির্বাচন আর হয়নি।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে কোনও শিক্ষা প্রতিষ্ঠান নয় রংচঙে তারিক আনাম খান সবজির ঝুড়িতেও ইয়াবা, আটক ২ ছাগল ছিনতাই: ছাত্রলীগ নেতার আগাম জামিন পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে ভারত সফরে প্রধানমন্ত্রীকে মোদির আমন্ত্রণ জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই