artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ১০:৪২   |  ১২,বৈশাখ ১৪২৬
সোমবার, ফেব্রুয়ারী ১১, ২০১৯ ৯:৪৪

ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা সোমবার

media

এরমধ্য দিয়ে দীর্ঘ ২৮ বছর অপেক্ষার অবসান হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের চায়ের দোকান থেকে শুরু করে টিএসসি, মধুর ক্যান্টিন কিংবা ক্লাসের ফাঁকে শিক্ষার্থীদের আড্ডায় আলোচনার শীর্ষে রয়েছে ডাকসু নির্বাচন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদগুলোর তফসিল সোমবার ঘোষণা হবে।

সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডাকসু নির্বাচনের চিফ রিটার্নিং অফিসার অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান এই তফসিল ঘোষণা করবেন।

এরমধ্য দিয়ে দীর্ঘ ২৮ বছর অপেক্ষার অবসান হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের চায়ের দোকান থেকে শুরু করে টিএসসি, মধুর ক্যান্টিন কিংবা ক্লাসের ফাঁকে শিক্ষার্থীদের আড্ডায় আলোচনার শীর্ষে রয়েছে ডাকসু নির্বাচন।

ছাত্র সংগঠনগুলো বলছে, নির্বাচনের পরিবেশ ঠিক থাকলে তারা সবাই নির্বাচনে অংশ নিবে। এজন্য ছাত্র সংগঠনগুলো ভোটের মাঠে নিজেদের অবস্থান শক্ত করতে এবং নিজেদের ভাগে ভোট টানতে সমমনাদের নিয়ে জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশ নেওয়ার চিন্তা-ভাবনা করছে। সূত্রে জানা যায়, নির্বাচনে অংশগ্রহণের জন্য ছাত্র সংগঠনগুলো পাঁচটি প্যানেলে ভাগ হতে পারে। ছাত্রলীগ, ছাত্রদল, প্রগতিশীল ছাত্র জোট, সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য এবং কোটা আন্দোলনের বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। তবে বিকল্প হিসেবে সর্বদলীয় ছাত্র ঐক্য, ছাত্র সংগ্রাম পরিষদ এবং বাম সংগঠনগুলোর সঙ্গে কোটা আন্দোলন সংগঠন মিলে তিনটি জোট হতে পারে। সর্বদলীয় ছাত্র ঐক্য এর মধ্যে বিএনপি জোটের সঙ্গে থাকা ছাত্র সংগঠনগুলো এক হয়ে কাজ করবে। অন্যদিকে ছাত্র সংগ্রাম পরিষদের মধ্যে ছাত্রলীগ, জাসদ ছাত্রলীগ, ছাত্রলীগ বিএসএল, ছাত্র সমিতি, ছাত্র আন্দোলন এক হয়ে কাজ করবে।

তবে বিতার্কিত দুই ছাত্র সংগঠন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ও ছাত্র সমাজ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে কিনা তা নিয়ে অবস্থান পরিষ্কার না। সমপ্রতি এই সংগঠন দুটি ডাকসু নির্বাচনে অংশগ্রহণের আগ্রহ প্রকাশের পর নড়েচড়ে বসেছে বিশ্ববিদ্যালয় ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলো। ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলো বলছে, ১৯৯০ সালে পরিবেশ পরিষদের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ধর্মকে রাজনৈতিকভাবে ব্যবহার করে- এমন সংগঠন বিশ্ববিদ্যালয়ে কার্যক্রম পরিচালনা করতে পারবে না। একইসঙ্গে এরশাদের স্বৈরাচারী ভূমিকার কারণে ছাত্র সমাজও নিষিদ্ধ হয়। এরপর থেকেই ধর্মকে ব্যবহারকারী সংগঠনসমূহ ও ছাত্র সমাজের কার্যক্রম বন্ধ হয়ে যায়। ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন বলেন, ক্যাম্পাসে কাউকে সামপ্রদায়িক রাজনীতি করতে দেওয়া হবে না। ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ও ছাত্রসমাজ ক্যাম্পাসে নৈতিকভাবেই নিষিদ্ধ। তারা ডাকসু নির্বাচনে অংশ নিতে চাইলে শিক্ষার্থীরা প্রতিহত করবে।

একাধিক সূত্র থেকে জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৭টি সংগঠন ডাকসু নির্বাচনে অংশ নিচ্ছে। এবারের নেতৃত্বে নারীরা গুরুত্ব পাবে। কারণ মোট ভোটের ৩৭ শতাংশ নারী। এজন্য নির্বাচনে অংশ নিতে যাওয়া সংগঠনগুলোর চোখ মেয়েদের হলগুলোতে। মেয়েদের ভোট টানতে ছাত্রলীগ ও ছাত্রদল উভয় ছাত্রসংগঠনই গুরুত্বপূর্ণ পদে মেয়েদের রাখার কথা ভাবছে। মেয়েদের হলগুলোতে নিজেদের অবস্থান শক্ত করতে কাজও করছে সংগঠনগুলো। জানা যায়, সর্বশেষ ডাকসু নির্বাচন হয় ১৯৯০ সালে। ভিপি এবং জিএস নির্বাচিত হন যথাক্রমে আমান উল্লাহ আমান এবং খায়রুল কবির খোকন। এরপর ২৮ বছর পার হয়ে গেলেও ডাকসু নির্বাচন আর হয়নি।

হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমে পেন্সিলে আঁকা খালেদার জেল জীবন কলম্বোয় দুই হামলাকারীর ধনকুবের পিতা গ্রেপ্তার ব্রুনেই সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার দাবদাহে পুড়ছে দেশ, দু’এক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা বহিষ্কার করলেও আমি দল ছাড়ব না: জাহিদুর গোসল না করেই অফিস করেছি বহুদিন: স্থানীয় সরকারমন্ত্রী শ্রীলঙ্কায় হামলা: অনেক আগেই সতর্ক করেছিল মুসলিমরা সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার