artk
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ৪:৫৯   |  ৯,ফাল্গুন ১৪২৫
সোমবার, ফেব্রুয়ারী ১১, ২০১৯ ৯:৪৪

ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা সোমবার

media

এরমধ্য দিয়ে দীর্ঘ ২৮ বছর অপেক্ষার অবসান হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের চায়ের দোকান থেকে শুরু করে টিএসসি, মধুর ক্যান্টিন কিংবা ক্লাসের ফাঁকে শিক্ষার্থীদের আড্ডায় আলোচনার শীর্ষে রয়েছে ডাকসু নির্বাচন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদগুলোর তফসিল সোমবার ঘোষণা হবে।

সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডাকসু নির্বাচনের চিফ রিটার্নিং অফিসার অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান এই তফসিল ঘোষণা করবেন।

এরমধ্য দিয়ে দীর্ঘ ২৮ বছর অপেক্ষার অবসান হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের চায়ের দোকান থেকে শুরু করে টিএসসি, মধুর ক্যান্টিন কিংবা ক্লাসের ফাঁকে শিক্ষার্থীদের আড্ডায় আলোচনার শীর্ষে রয়েছে ডাকসু নির্বাচন।

ছাত্র সংগঠনগুলো বলছে, নির্বাচনের পরিবেশ ঠিক থাকলে তারা সবাই নির্বাচনে অংশ নিবে। এজন্য ছাত্র সংগঠনগুলো ভোটের মাঠে নিজেদের অবস্থান শক্ত করতে এবং নিজেদের ভাগে ভোট টানতে সমমনাদের নিয়ে জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশ নেওয়ার চিন্তা-ভাবনা করছে। সূত্রে জানা যায়, নির্বাচনে অংশগ্রহণের জন্য ছাত্র সংগঠনগুলো পাঁচটি প্যানেলে ভাগ হতে পারে। ছাত্রলীগ, ছাত্রদল, প্রগতিশীল ছাত্র জোট, সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য এবং কোটা আন্দোলনের বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। তবে বিকল্প হিসেবে সর্বদলীয় ছাত্র ঐক্য, ছাত্র সংগ্রাম পরিষদ এবং বাম সংগঠনগুলোর সঙ্গে কোটা আন্দোলন সংগঠন মিলে তিনটি জোট হতে পারে। সর্বদলীয় ছাত্র ঐক্য এর মধ্যে বিএনপি জোটের সঙ্গে থাকা ছাত্র সংগঠনগুলো এক হয়ে কাজ করবে। অন্যদিকে ছাত্র সংগ্রাম পরিষদের মধ্যে ছাত্রলীগ, জাসদ ছাত্রলীগ, ছাত্রলীগ বিএসএল, ছাত্র সমিতি, ছাত্র আন্দোলন এক হয়ে কাজ করবে।

তবে বিতার্কিত দুই ছাত্র সংগঠন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ও ছাত্র সমাজ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে কিনা তা নিয়ে অবস্থান পরিষ্কার না। সমপ্রতি এই সংগঠন দুটি ডাকসু নির্বাচনে অংশগ্রহণের আগ্রহ প্রকাশের পর নড়েচড়ে বসেছে বিশ্ববিদ্যালয় ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলো। ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলো বলছে, ১৯৯০ সালে পরিবেশ পরিষদের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ধর্মকে রাজনৈতিকভাবে ব্যবহার করে- এমন সংগঠন বিশ্ববিদ্যালয়ে কার্যক্রম পরিচালনা করতে পারবে না। একইসঙ্গে এরশাদের স্বৈরাচারী ভূমিকার কারণে ছাত্র সমাজও নিষিদ্ধ হয়। এরপর থেকেই ধর্মকে ব্যবহারকারী সংগঠনসমূহ ও ছাত্র সমাজের কার্যক্রম বন্ধ হয়ে যায়। ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন বলেন, ক্যাম্পাসে কাউকে সামপ্রদায়িক রাজনীতি করতে দেওয়া হবে না। ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ও ছাত্রসমাজ ক্যাম্পাসে নৈতিকভাবেই নিষিদ্ধ। তারা ডাকসু নির্বাচনে অংশ নিতে চাইলে শিক্ষার্থীরা প্রতিহত করবে।

একাধিক সূত্র থেকে জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৭টি সংগঠন ডাকসু নির্বাচনে অংশ নিচ্ছে। এবারের নেতৃত্বে নারীরা গুরুত্ব পাবে। কারণ মোট ভোটের ৩৭ শতাংশ নারী। এজন্য নির্বাচনে অংশ নিতে যাওয়া সংগঠনগুলোর চোখ মেয়েদের হলগুলোতে। মেয়েদের ভোট টানতে ছাত্রলীগ ও ছাত্রদল উভয় ছাত্রসংগঠনই গুরুত্বপূর্ণ পদে মেয়েদের রাখার কথা ভাবছে। মেয়েদের হলগুলোতে নিজেদের অবস্থান শক্ত করতে কাজও করছে সংগঠনগুলো। জানা যায়, সর্বশেষ ডাকসু নির্বাচন হয় ১৯৯০ সালে। ভিপি এবং জিএস নির্বাচিত হন যথাক্রমে আমান উল্লাহ আমান এবং খায়রুল কবির খোকন। এরপর ২৮ বছর পার হয়ে গেলেও ডাকসু নির্বাচন আর হয়নি।

রাসায়নিক কারখানা সরাতে মেয়রকে সহযোগিতা করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী চকবাজারে আগুন: ৭৮ জনের মৃতদেহ উদ্ধার কান্না থামছে না কাওসারের ফুটফুটে দুই শিশুর রামপালে মৎস্যঘের কেটে খামারির ৩ লাখ টাকা ক্ষতি ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না: দুদক চেয়ারম্যান ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না ভাই হারানো এক প্রত্যক্ষদর্শীর বর্ণনায় চকবাজারের আগুন বঙ্গোপসাগরে ১ লাখ ইয়াবাসহ মিয়ানমারের ১১ নাগরিক আটক চকবাজারে আগুন: অভিযান সমাপ্ত চকবাজারে অগ্নিকাণ্ডে স্পিকারের শোক বর্তমান সরকার সব ক্ষেত্রে ব্যর্থ: ফখরুল চকবাজারে অগ্নিকাণ্ড: ফায়ার সার্ভিসের ৩ সদস্যের তদন্ত কমিটি ঘন কুয়াশায় শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে সাড়ে ৮ ঘণ্টা ফেরি বন্ধ চকবাজারে অগ্নিকাণ্ড: প্রয়োজনীয় সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর সরকার যথাযথ ক্ষতিপূরণ দেবে: কাদের ঢামেকে ৫২ জন ভর্তি, আশঙ্কাজনক ২ জন মিটফোর্ডে ৭০ মৃতদেহ উদ্ধার, আরো থাকতে পারে: আইজিপি বৃহস্পতিবার অমর একুশে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ চকবাজারে ভয়াবহ আগুন, মৃতের সংখ্যা ৬৯ যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিলেন পুতিন একুশ আমাদের মাথা নত না করা শিখিয়েছ: প্রধানমন্ত্রী শামীমা বেগমকে নিয়ে এত হইচই কেন? সৌদি-ভারত সম্পর্ক জিনগত: সৌদি যুবরাজ ১২ দেশে ১২ বার বিয়ে! মালয়েশিয়ায় অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ ৬ জনের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি কবে? তোপের মুখে বিএনপি নেতারা ‘শত্রুর চোখে দেখলে সেই চোখ উপড়ে ফেলা হবে’ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার খালেদা জিয়াকে জেলে রাখার বিচার হবে: ফখরুল