artk
বৃহস্পতিবার, মার্চ ২১, ২০১৯ ১২:২৯   |  ৬,চৈত্র ১৪২৫

স্টাফ রিপোর্টার

রোববার, ফেব্রুয়ারী ১০, ২০১৯ ১০:৩৫

পাউবোর ১৪ কর্মকর্তাসহ ৩৩ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট

media

তিনি বলেন, ১৯জন ঠিকাদার ও পানি উন্নয়ন বোর্ডের ১৪ জন কর্মকর্তা পরস্পর যোগসাজশে প্রতি বছরে বন্যা আসার সময় ও আশঙ্কা সম্বন্ধে অবহিত থাকা সত্বেও উদ্দেশ্য প্রণোদিত ক্ষমতার অপব্যবহার করে সরকারি ৮ কোটি ১৪ লাখ টাকা আত্মসাতে করে।  আত্মসাৎ এবং অবহেলার কারণেই হাওর অঞ্চলে ভয়াবহ বন্য সংঘটি হয়েছে। 

হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণে দুর্নীতির মামলায় ঠিকাদার ও পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কমকর্তাসহ ৩৩ জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার বিকেলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য নিউজবাংলাদেশকে এ তথ্য জানিয়েছে।  আসামিরা  দেওয়ানি অপরাধের পাশাপাশি ফৌজদারী অপরাধ করেছেন বিষয়টি দুদকের তদন্তে বেরিয়ে এসছে। 

তিনি বলেন, ১৯জন ঠিকাদার ও পানি উন্নয়ন বোর্ডের ১৪ জন কর্মকর্তা পরস্পর যোগসাজশে প্রতি বছরে বন্যা আসার সময় ও আশঙ্কা সম্বন্ধে অবহিত থাকা সত্বেও উদ্দেশ্য প্রণোদিত ক্ষমতার অপব্যবহার করে সরকারি ৮ কোটি ১৪ লাখ টাকা আত্মসাতে করে।  আত্মসাৎ এবং অবহেলার কারণেই হাওর অঞ্চলে ভয়াবহ বন্য সংঘটি হয়েছে। 

ফলে কৃষকের ও জনসাধারনের আর্থিক ক্ষতি হয়েছে। এই অপরাধের কারণে ঠিকাদার ও পাউবোর কমকর্তাসহ ৩৩ জনের বিরুদ্ধে চার্জশীট দাখিলের অনুমোদন দিয়েছে কমিশন।২০১৭ সালের ২ জুলাই সুনামগঞ্জ সদর মডেল মামলা দায়ের করেন দুদকের সহকারী পরিচালক মো. ফারুক আহমেদ।

চার্জশিট আসামীরা হলেন- সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সাবেক নির্বাহী প্রকৌশলী মো. আফছার উদ্দীন, সাবেক উপবিভাগীয় প্রকৌশলী মো. খলিলুর রহমান, সুনামগঞ্জের সাবেক সেকশন কর্মকর্তা মো. শহিদুল্লা, ইব্রাহিম খলিল উল্লাহ খান, খন্দকার আলী রেজা, মো. শাহ আলম, মোহাম্মদ মাহমুদুল করিম, মো. মোছাদ্দেক, সজিব পাল, গুডম্যান এন্টার প্রাইজের মো. আফজালুর রহমান, মেসার্স এলএন কন্সট্রাকশনের পার্থ সারথী পুরকায়স্থ, মেসার্স মাহবুব এন্টারপ্রাইজের আবুল মহসীন মাহবুব, মেসার্স নিয়াজ ট্রেডার্সের  নিয়াজ আহমেদ খান, ময়মনসিংহের শেখ মো. মিজানুর রহমান, মেসার্স প্রীতি এন্টারপ্রাইজের মিলন কান্তি দে, মেসার্স আর আর ট্রেডিংয়ের খান মো. ওয়াহিদ রনি, মেসার্স সোয়েব এন্টারপ্রাইজের সোয়েব আহমেদ, মেসার্স ইউনুস এন্ড ব্রাদার্সের ইউনুস, হবিগঞ্জে আব্দুল কাউয়ুম, সিলেটের মোকসুদ আহমেদ, রাজশাহীর গোলাম সরোয়ার, সুনামগঞ্জে মো. আতিকুর রহমান, মেসার্স নুরুল হকের নুরুল হক, নুনা ট্রেডার্সের মো. সাইদুল হক, এসএ-এসআইয়ের কাজি হাসিনা আফরোজ, মেসার্স শেখ আশরাফ উদ্দিনের শেখ আশরাফ উদ্দিন।

তদন্তে আগতরা হলেন- সুনামগঞ্জ পাউবোর সাবেক উপবিভাগীয় প্রকৌশলী লিংকন সরকার, সাবেক উপবিভাগীয় প্রকৌশলী রঞ্চন কুমার দাস, সাবেক উপবিভাগীয় প্রকৌশলী অনিক সাহা, সাবেক-সেকশন কর্মকর্তা ইমরান হোসেন, নিহার রঞ্চন দাস, পরিচালক (কন্সট্রাকশন) মো. শরিফুল ইসলাম, মোহাম্মদ ইউনুস এন্ড ব্রাদার্সের মো. শরিফুল ইসলাম। 

শিগগির এই মামলার চার্জশিট সংশ্লিষ্ট আদালতে দাখিল করা হবে।

এক নারীকে ধাক্কা দিয়ে বাস নিয়ে পালাচ্ছিলেন চালক ‘গাঁজা না খেয়ে গাড়ি চালাতে পারেন না সু-প্রভাত চালক সিরাজুল’ শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপির ‘পূর্ণ সমর্থন’ আন্দোলনকারী দুই ছাত্রীর ওপর গাড়ি উঠিয়ে দিলেন জবি শিক্ষক সুপ্রভাত ও জাবালে নূরের সব বাস নিষিদ্ধ প্রাথমিকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না একই বিমানের পাইলট মা-মেয়ে, ছবি ভাইরাল বেনাপোলে ভারতীয় ট্রাকসহ পণ্য জব্দ বিশ্বের সবচেয়ে সস্তা শহর কোনটি? সন্তানকে চৌকিদার বানাতে চাইলে মোদিকে ভোট দিন আর্ন্তজাতিক বাণিজ্যে বেসরকারি ব্যাংকের আধিপত্য খালেদা জিয়ার মানহানির দুই মামলায় অভিযোগ গঠন ১৫ এপ্রিল ত্রিশে পা দিলেন তামিম ইকবাল, আইসিসির শুভেচ্ছা ৩৭তম বিসিএসে নিয়োগ পেলেন ১ হাজার ২২১ জন আইসিসি বিশ্বকাপে কাউকে ভয় করবে না আফগানরা: রশিদ খান আইপিএলের আগেই পুরোপুরি ফিট সাকিব পুঁজিবাজারে সূচক পতনসহ কমেছে লেনদেন হোটেলের বিল দেখে পালালেন অভিনেত্রী সুপ্রভাত বাস চালকের ৭ দিনের রিমান্ড সাবেক প্রেমিকের গালে দীপিকার চুমু! ‘রাজধানীতে অধিকাংশ দুর্ঘটনার জন্য দায়ী বেপরোয়া বাস চালনা’ ভারতের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে পারলো না মেয়েরা হয়তো এটাই আমার শেষ বক্তব্য: জন্মদিনে এরশাদ ২৮ মার্চ পর্যন্ত বিইউপি শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত জমি নিয়ে বিরোধে ব্যবসাীয়কে হত্যা: ১৫ আসামির মৃত্যুদণ্ড দুদক মহাপরিচালক মুনির চৌধুরীকে বদলিতে র‌্যাকের প্রতিবাদ বঙ্গবন্ধুর জন্ম অনুষ্ঠান তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে চাই: প্রধানমন্ত্রী জাহালমকে নিয়ে চলচ্চিত্র-নাটক নির্মাণে নিষেধাজ্ঞা সময় থাকতে খালেদা জিয়াকে মুক্তি দিন: ফখরুল ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সম্পন্ন