artk
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ৪:৫৭   |  ৯,ফাল্গুন ১৪২৫

স্টাফ রিপোর্টার

রোববার, ফেব্রুয়ারী ১০, ২০১৯ ১০:৩৪

২০১২ সাল থেকে ছাত্রদের ঝরে পড়ার হার বাড়ছে

media

দেশে প্রাক-প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক স্তরে ছাত্রীদের চেয়ে ছাত্রদের ড্রপ-আউটের (ঝরে পড়া) হার বাড়ছে। ২০১২ সালে এ হার ছিল ৩৪.০৯ শতাংশ। ২০১৮ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৩৬ দশমিক ১ শতাংশে। এর বিপরীতে ছাত্রীদের ড্রপ আউটের হার কমেছে। 

২০১২ সালে মেয়েদের ঝরে পড়ার হার ছিল ৫২ দশমিক ৩৬ শতাংশ, ২০১৮ সালে তা কমে দাঁড়ায় ৪০ দশমিক ১৯ শতাংশে।

প্রতি বছরই ছাত্রদের ড্রপ আউটের হার বৃদ্ধিকে আশংকাজনক মনে করছেন খোদ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারাই। তবে কেন এই ড্রপআউট বাড়ছে, এর সঠিক কোন কারণ তাদের জানা নেই। তারা মনে করেন, উপবৃত্তির হার ছাত্রের চাইতে ছাত্রীরা বেশি পাচ্ছেন। এ কারনেই হয়তোবা ছাত্রীদের ঝরে পড়ার হার কমতে পারে।

রোববার শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রীর উপস্থিতিতে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) আয়োজিত এ’সংক্রান্ত কর্মশালায় ২০১৮ সালের বার্ষিক শিক্ষা জরিপ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

কর্মশালায় জরিপ প্রতিবেদন তুলে ধরেন ব্যানবেইসের বিশেষজ্ঞ শেখ মো. আলমগীর। ব্যানবেইস-এর মহাপরিচালক মো. ফসিউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন এবং করিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর সহ অন্যান্য আলোচক।

শিক্ষা জরিপ প্রতিবেদনে বলা হয়েছে, দেশের ৬৪ জেলার মধ্যে চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া জেলায় সর্বাধিক সংখ্যক ৫৯ শতাংশ ছাত্রী শিক্ষায় যুক্ত। সবচেয়ে কম হচ্ছে টাঙ্গাইল জেলায় ৫০ শতাংশ। সারাদেশে ৫৪ শতাংশ ছাত্রী শিক্ষায় যুক্ত। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শ্রেণী কক্ষে শিক্ষকদের অনুপস্থিতি শিক্ষার মানোন্নয়নের ক্ষেত্রে অন্যতম বাধা হিসেবে উল্লেখ করে বলেন, শিক্ষার পরিসংখ্যানে অনুপস্থিত শিক্ষকদের তথ্য থাকা দরকার ছিল। শিক্ষা বিষয়ক তথ্য সঠিকভাবে সন্নিবেশ করা, তথ্যের বিশ্লেষণ এবং সঠিক কাজে লাগানোর মাধ্যমে শিক্ষা ব্যবস্থার উন্নয়ন সম্ভব। নীতি নির্ধারণী পর্যায়ে তথ্যকে কাজে লাগানো সম্ভব হবে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মূল উদ্দেশ্য শুধু পাঠ্যপুস্তকের জ্ঞান অর্জন নয়, নৈতিকতা, আদর্শসহ পরিপূর্ণ মানুষ হওয়া। আমাদের শিক্ষা ব্যবস্থা, জীবন-যাপন পদ্ধতি নিয়ে হীনমন্যতার কোন কারণ নেই। আমাদের শিক্ষা ব্যবস্থারও সুদীর্ঘ ঐতিহ্য রয়েছে। শিক্ষার উন্নয়নে সঠিকভাবে নিজ নিজ দায়িত্ব পালনের জন্য তিনি সকলের প্রতি আহবান জানান। 

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, অনেকেই শিক্ষায় বৈপ্লবিক পরিবর্তনের কথা বলেন। কিন্তু পরিসংখ্যানের তথ্যের ওপর ভিত্তি করে নীতিমালা করতে হবে। তবেই মান সম্পন্ন শিক্ষার নিশ্চয়তা পাওয়া সম্ভব হবে।

রাসায়নিক কারখানা সরাতে মেয়রকে সহযোগিতা করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী চকবাজারে আগুন: ৭৮ জনের মৃতদেহ উদ্ধার কান্না থামছে না কাওসারের ফুটফুটে দুই শিশুর রামপালে মৎস্যঘের কেটে খামারির ৩ লাখ টাকা ক্ষতি ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না: দুদক চেয়ারম্যান ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না ভাই হারানো এক প্রত্যক্ষদর্শীর বর্ণনায় চকবাজারের আগুন বঙ্গোপসাগরে ১ লাখ ইয়াবাসহ মিয়ানমারের ১১ নাগরিক আটক চকবাজারে আগুন: অভিযান সমাপ্ত চকবাজারে অগ্নিকাণ্ডে স্পিকারের শোক বর্তমান সরকার সব ক্ষেত্রে ব্যর্থ: ফখরুল চকবাজারে অগ্নিকাণ্ড: ফায়ার সার্ভিসের ৩ সদস্যের তদন্ত কমিটি ঘন কুয়াশায় শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে সাড়ে ৮ ঘণ্টা ফেরি বন্ধ চকবাজারে অগ্নিকাণ্ড: প্রয়োজনীয় সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর সরকার যথাযথ ক্ষতিপূরণ দেবে: কাদের ঢামেকে ৫২ জন ভর্তি, আশঙ্কাজনক ২ জন মিটফোর্ডে ৭০ মৃতদেহ উদ্ধার, আরো থাকতে পারে: আইজিপি বৃহস্পতিবার অমর একুশে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ চকবাজারে ভয়াবহ আগুন, মৃতের সংখ্যা ৬৯ যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিলেন পুতিন একুশ আমাদের মাথা নত না করা শিখিয়েছ: প্রধানমন্ত্রী শামীমা বেগমকে নিয়ে এত হইচই কেন? সৌদি-ভারত সম্পর্ক জিনগত: সৌদি যুবরাজ ১২ দেশে ১২ বার বিয়ে! মালয়েশিয়ায় অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ ৬ জনের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি কবে? তোপের মুখে বিএনপি নেতারা ‘শত্রুর চোখে দেখলে সেই চোখ উপড়ে ফেলা হবে’ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার খালেদা জিয়াকে জেলে রাখার বিচার হবে: ফখরুল