artk
সোমবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৯ ৯:৪০   |  ৬,ফাল্গুন ১৪২৫
রোববার, ফেব্রুয়ারী ১০, ২০১৯ ৮:২৫

হাতিল, ওয়ালটনসহ সর্বোচ্চ ভ্যাটদাতার পুরস্কার পাচ্ছে ১০ প্রতিষ্ঠান

স্টাফ রিপোর্টার
media

আন্তর্জাতিক বাণিজ্য মেলা থেকে এবারে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ভ্যাট সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা পশ্চিম অঞ্চলের কাস্টমস ও ভ্যাট কমিশনার ড. মইনুল খান। এজন্য বাণিজ্য মেলার সর্বোচ্চ ১০টি ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হবে বলে জানান তিনি। 

রোববার কমিশনার ড. মইনুল খান নিউজবাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন। মেলায় অংশ নেয়া অধিকাংশ পণ্যে ৫ শতাংশ ব্যাবসায়ী ভ্যাট প্রযোজ্য ছিল। আইন অনুসারে প্রতিটি পণ্য ও সেবা ক্রয়ের সময় ভ্যাট চালান ইস্যু ছিল বাধ্যতামূলক।

তিনি আরও বলেন, এবারের বাণিজ্য মেলায় সর্বোচ্চ রাজস্ব প্রদানকারী ১০টি প্রতিষ্ঠানের হলো- হাতিল কমপ্লেক্স, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ, এসক্যোয়ার ইলেকট্রনিক্স, র‌্যাংগস ইলেকট্রনিক্স, বাটারফ্লাই মার্কেটিং, আরএফএল ইলেক্ট্রনিক্স, ফেয়ার ইলেক্ট্রনিক্স, ডিউরেবল প্লাস্টিক, নাভানা ফার্নিচার, রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ।  

গত শনিবার ছিল মেলার শেষ দিন। রোববার বিভিন্ন স্টল থেকে এই সংগৃহীত ভ্যাটের চালান যাচাই করে দেখা যায় মোট ভ্যাটের সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে ৭ কোটি ১ লাখ কোটি টাকা। এই সংগ্রহ লক্ষ্যমাত্রার চেয়ে এক কোটি টাকা বেশি। আজ সংশ্লিষ্ট ব্যাংকের সাথে ট্রেজারি চালান যাচাই শেষে এ তথ্য বের হয়। 

মেলার শুরুরদিন ৯ ফেব্রুয়ারিতেই এই আহরণ হয়েছে প্রায় এক কোটি টাকা। এ মেলায় ৬ কোটি টাকার ভ্যাট সংগ্রহের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছিল। গতবছর ২০১৮ এই বাণিজ্য মেলা থেকে ভ্যাট আহরণের মোট পরিমাণ ছিল ৫ কোটি টাকা জানান তিনি।  

জানা যায়, বাণিজ্য মেলায় সর্বোচ্চ রাজস্ব প্রদানকারী ১০টি প্রতিষ্ঠানের মধ্যে হাতিল কমপ্লেক্স ৯৯ লাখ ৪৪ হাজার টাকা, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ ৪২ লাখ ১২ হাজার টাকা, এসক্যোয়ার ইলেকট্রনিক্স ৩৪ লাখ ৯০ হাজার, র‌্যাংগস ইলেকট্রনিক্স ২৭ লাখ ৪২ হাজার টাকা, বাটারফ্লাই মার্কেটিং ২৩ লাখ ১০ হাজার, আরএফএল ইলেক্ট্রনিক্স ২১ লাখ ৫৯ হাজার টাকা, ফেয়ার ইলেক্ট্রনিক্স ১৮ লাখ ৮৫ হাজার টাকা, ডিউরেবল প্লাস্টিক ১৭ লাখ ২১ হাজার টাকা, নাভানা ফার্নিচার ১৬ লাখ ৫২ হাজার টাকা এবং রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ ১৫ লাখ ৮৬  হাজার টাকা। 

ব্রিটিশ লেবার পার্টি থেকে সাত এমপির পদত্যাগ প্রয়োজন আছে বলেই নতুন তিন ব্যাংকের অনুমোদন: অর্থমন্ত্রী অপব্যবহারে রোধে বুক বিল্ডিংয়ে আসছে পরিবর্তন ঢাকা প্রিমিয়ার লিগে ১২ দলের খেলোয়াড় তালিকা নতুন টি-টোয়েন্টি লিগ শুরু হচ্ছে ২৫ ফেব্রুয়ারি শুরু ব্যবসায়ী বাদল ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের চার্জশিট তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা রমেকের সবগুলো অগ্নিনির্বাপক যন্ত্রই মেয়াদোত্তীর্ণ তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা প্রকল্পের মেয়াদ শেষেও গাড়ি জমা দেননি পরিচালক ‘বাড়ি পাচ্ছেন মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা’ ১ কোটি ৭২ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনকে কারাগারে পাঠানোর নির্দেশ জামায়াত নিষিদ্ধের জন্য যেকোনো সময়ই উপযুক্ত: কাদের ঢাকা সিটি নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ থাকার নির্দেশ বহরমপুরে গুলিতে মৃত্যুর ঘটনা অনাকাঙ্ক্ষিত: বিজিবি প্রধান রাশিয়া থেকে ৫০ হাজার টন গম কিনবে সরকার আইনজীবী সুমনের ফেসবুক লাইভে সরানো হলো ডাস্টবিন না.গঞ্জে সংঘর্ষ: বর্তমান, সাবেক কাউন্সিলরসহ গ্রেপ্তার ২২ লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে দুদকের অভিযোগপত্র ডিএসবির অফিস সহকারীর কয়েক কোটি টাকার সম্পদ! নতুন এমপিদের শপথের বৈধতা নিয়ে করা রিট খারিজ অভিজিৎ হত্যার চার বছর পর চার্জশিট চূড়ান্ত শ্রীনগরে বেচাকেনা হচ্ছে আশ্রায় প্রকল্পের ঘর! এবার বলিউডে সঞ্জয় কাপুরের মেয়ে শানায়া বিশ্বকাপের পরই অবসরে যাচ্ছেন গেইল টেকনাফে ২০ হাজার পিস ইয়াবা জব্দ সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ বনডাকাত নিহত আরব আমিরাতের সঙ্গে ৪ সমঝোতা স্মারক সই নারায়ণগঞ্জে কাউন্সিলরসহ গ্রেপ্তার ২২