artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ৬:৫৩   |  ১২,বৈশাখ ১৪২৬
রোববার, ফেব্রুয়ারী ১০, ২০১৯ ৮:২৫

হাতিল, ওয়ালটনসহ সর্বোচ্চ ভ্যাটদাতার পুরস্কার পাচ্ছে ১০ প্রতিষ্ঠান

স্টাফ রিপোর্টার
media

আন্তর্জাতিক বাণিজ্য মেলা থেকে এবারে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ভ্যাট সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা পশ্চিম অঞ্চলের কাস্টমস ও ভ্যাট কমিশনার ড. মইনুল খান। এজন্য বাণিজ্য মেলার সর্বোচ্চ ১০টি ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হবে বলে জানান তিনি। 

রোববার কমিশনার ড. মইনুল খান নিউজবাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন। মেলায় অংশ নেয়া অধিকাংশ পণ্যে ৫ শতাংশ ব্যাবসায়ী ভ্যাট প্রযোজ্য ছিল। আইন অনুসারে প্রতিটি পণ্য ও সেবা ক্রয়ের সময় ভ্যাট চালান ইস্যু ছিল বাধ্যতামূলক।

তিনি আরও বলেন, এবারের বাণিজ্য মেলায় সর্বোচ্চ রাজস্ব প্রদানকারী ১০টি প্রতিষ্ঠানের হলো- হাতিল কমপ্লেক্স, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ, এসক্যোয়ার ইলেকট্রনিক্স, র‌্যাংগস ইলেকট্রনিক্স, বাটারফ্লাই মার্কেটিং, আরএফএল ইলেক্ট্রনিক্স, ফেয়ার ইলেক্ট্রনিক্স, ডিউরেবল প্লাস্টিক, নাভানা ফার্নিচার, রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ।  

গত শনিবার ছিল মেলার শেষ দিন। রোববার বিভিন্ন স্টল থেকে এই সংগৃহীত ভ্যাটের চালান যাচাই করে দেখা যায় মোট ভ্যাটের সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে ৭ কোটি ১ লাখ কোটি টাকা। এই সংগ্রহ লক্ষ্যমাত্রার চেয়ে এক কোটি টাকা বেশি। আজ সংশ্লিষ্ট ব্যাংকের সাথে ট্রেজারি চালান যাচাই শেষে এ তথ্য বের হয়। 

মেলার শুরুরদিন ৯ ফেব্রুয়ারিতেই এই আহরণ হয়েছে প্রায় এক কোটি টাকা। এ মেলায় ৬ কোটি টাকার ভ্যাট সংগ্রহের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছিল। গতবছর ২০১৮ এই বাণিজ্য মেলা থেকে ভ্যাট আহরণের মোট পরিমাণ ছিল ৫ কোটি টাকা জানান তিনি।  

জানা যায়, বাণিজ্য মেলায় সর্বোচ্চ রাজস্ব প্রদানকারী ১০টি প্রতিষ্ঠানের মধ্যে হাতিল কমপ্লেক্স ৯৯ লাখ ৪৪ হাজার টাকা, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ ৪২ লাখ ১২ হাজার টাকা, এসক্যোয়ার ইলেকট্রনিক্স ৩৪ লাখ ৯০ হাজার, র‌্যাংগস ইলেকট্রনিক্স ২৭ লাখ ৪২ হাজার টাকা, বাটারফ্লাই মার্কেটিং ২৩ লাখ ১০ হাজার, আরএফএল ইলেক্ট্রনিক্স ২১ লাখ ৫৯ হাজার টাকা, ফেয়ার ইলেক্ট্রনিক্স ১৮ লাখ ৮৫ হাজার টাকা, ডিউরেবল প্লাস্টিক ১৭ লাখ ২১ হাজার টাকা, নাভানা ফার্নিচার ১৬ লাখ ৫২ হাজার টাকা এবং রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ ১৫ লাখ ৮৬  হাজার টাকা। 

পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিষ্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমে পেন্সিলে আঁকা খালেদার জেল জীবন কলম্বোয় দুই হামলাকারীর ধনকুবের পিতা গ্রেপ্তার ব্রুনেই সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার দাবদাহে পুড়ছে দেশ, দু’এক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা বহিষ্কার করলেও আমি দল ছাড়ব না: জাহিদুর গোসল না করেই অফিস করেছি বহুদিন: স্থানীয় সরকারমন্ত্রী শ্রীলঙ্কায় হামলা: অনেক আগেই সতর্ক করেছিল মুসলিমরা সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার শ্রীলঙ্কার নেগোম্বো থেকে মুসলিমরা পালাচ্ছে ১৭ প্রতিষ্ঠানের বোর্ড সভার তারিখ ঘোষণা ১৯ প্রতিষ্ঠানের বোর্ড সভা বিকেলে জুমার খুতবায় জঙ্গিবাদ নিয়ে কথা বলার আহ্বান প্রধানমন্ত্রীর শপথ নিলেন বিএনপির জাহিদুর কেঁপে উঠলো মঙ্গল, শোনা গেল গোঙানি বনলতা এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ঘরে ঢুকে ৪ ঘুমন্ত শ্রমিকের প্রাণ কাড়লো ট্রাক টিউবওয়েল থেকে পানি নেয়ায় নারীকে রাস্তায় পেটালেন মাদ্রাসার পরিচালক স্কুলছাত্রীকে অচেতন করে অপহরণকালে যুবক আটক শ্রীলংকায় হামলা: এক হামলাকারীকে ঠেকিয়েছেন যিনি চুকুরের গুণ ১৩৭তম খুলনা দিবস ‘অনেকের সঙ্গেই পরকীয়ায় আসক্ত আমার স্বামী’ মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী