artk
বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ১:৩৭   |  ৫,ভাদ্র ১৪২৬
রোববার, ফেব্রুয়ারী ১০, ২০১৯ ৮:২৫

হাতিল, ওয়ালটনসহ সর্বোচ্চ ভ্যাটদাতার পুরস্কার পাচ্ছে ১০ প্রতিষ্ঠান

স্টাফ রিপোর্টার
media

আন্তর্জাতিক বাণিজ্য মেলা থেকে এবারে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ভ্যাট সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা পশ্চিম অঞ্চলের কাস্টমস ও ভ্যাট কমিশনার ড. মইনুল খান। এজন্য বাণিজ্য মেলার সর্বোচ্চ ১০টি ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হবে বলে জানান তিনি। 

রোববার কমিশনার ড. মইনুল খান নিউজবাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন। মেলায় অংশ নেয়া অধিকাংশ পণ্যে ৫ শতাংশ ব্যাবসায়ী ভ্যাট প্রযোজ্য ছিল। আইন অনুসারে প্রতিটি পণ্য ও সেবা ক্রয়ের সময় ভ্যাট চালান ইস্যু ছিল বাধ্যতামূলক।

তিনি আরও বলেন, এবারের বাণিজ্য মেলায় সর্বোচ্চ রাজস্ব প্রদানকারী ১০টি প্রতিষ্ঠানের হলো- হাতিল কমপ্লেক্স, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ, এসক্যোয়ার ইলেকট্রনিক্স, র‌্যাংগস ইলেকট্রনিক্স, বাটারফ্লাই মার্কেটিং, আরএফএল ইলেক্ট্রনিক্স, ফেয়ার ইলেক্ট্রনিক্স, ডিউরেবল প্লাস্টিক, নাভানা ফার্নিচার, রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ।  

গত শনিবার ছিল মেলার শেষ দিন। রোববার বিভিন্ন স্টল থেকে এই সংগৃহীত ভ্যাটের চালান যাচাই করে দেখা যায় মোট ভ্যাটের সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে ৭ কোটি ১ লাখ কোটি টাকা। এই সংগ্রহ লক্ষ্যমাত্রার চেয়ে এক কোটি টাকা বেশি। আজ সংশ্লিষ্ট ব্যাংকের সাথে ট্রেজারি চালান যাচাই শেষে এ তথ্য বের হয়। 

মেলার শুরুরদিন ৯ ফেব্রুয়ারিতেই এই আহরণ হয়েছে প্রায় এক কোটি টাকা। এ মেলায় ৬ কোটি টাকার ভ্যাট সংগ্রহের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছিল। গতবছর ২০১৮ এই বাণিজ্য মেলা থেকে ভ্যাট আহরণের মোট পরিমাণ ছিল ৫ কোটি টাকা জানান তিনি।  

জানা যায়, বাণিজ্য মেলায় সর্বোচ্চ রাজস্ব প্রদানকারী ১০টি প্রতিষ্ঠানের মধ্যে হাতিল কমপ্লেক্স ৯৯ লাখ ৪৪ হাজার টাকা, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ ৪২ লাখ ১২ হাজার টাকা, এসক্যোয়ার ইলেকট্রনিক্স ৩৪ লাখ ৯০ হাজার, র‌্যাংগস ইলেকট্রনিক্স ২৭ লাখ ৪২ হাজার টাকা, বাটারফ্লাই মার্কেটিং ২৩ লাখ ১০ হাজার, আরএফএল ইলেক্ট্রনিক্স ২১ লাখ ৫৯ হাজার টাকা, ফেয়ার ইলেক্ট্রনিক্স ১৮ লাখ ৮৫ হাজার টাকা, ডিউরেবল প্লাস্টিক ১৭ লাখ ২১ হাজার টাকা, নাভানা ফার্নিচার ১৬ লাখ ৫২ হাজার টাকা এবং রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ ১৫ লাখ ৮৬  হাজার টাকা। 

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে কোনও শিক্ষা প্রতিষ্ঠান নয় রংচঙে তারিক আনাম খান সবজির ঝুড়িতেও ইয়াবা, আটক ২ ছাগল ছিনতাই: ছাত্রলীগ নেতার আগাম জামিন পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে ভারত সফরে প্রধানমন্ত্রীকে মোদির আমন্ত্রণ জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই