artk
শনিবার, মার্চ ২৩, ২০১৯ ৭:৪৩   |  ৯,চৈত্র ১৪২৫

বিনোদন ডেস্ক

রোববার, ফেব্রুয়ারী ১০, ২০১৯ ৭:২৭

মাস্টার ক্লাস অন আর্ট অব সিনেমা

media

প্রফেসর সঞ্জয় মুখোপাধ্যায়

চলচ্চিত্র নির্মাণ কিংবা চলচ্চিত্র শিল্প বরাবরই একটি প্রযুক্তিনির্ভর মাধ্যম। দিনদিন এই মাধ্যমটি আরো বেশি প্রযুক্তিনির্ভর হয়ে উঠছে। আর সহজলভ্য প্রযুক্তির কল্যাণে অনেকেই ছবি নির্মাণ করছেন। তবে এসব ছবি আসলেই চলচ্চিত্র হয়ে উঠছে কি না তা নিয়ে সন্দেহ আছে। 

একটি চলচ্চিত্রে প্রযুক্তি নির্ভর কলা-কৌশল ও কারিগরী শিক্ষা প্রয়োগের পূর্বে নির্মাতাকে চলচ্চিত্রতত্ত্বের তাত্ত্বিক বিষয়ে স্পষ্ট বোঝাপড়া থাকা দরকার। যেটা অনেকেই এড়িয়ে যান। এই এড়িয়ে যাওয়ার প্রধান কারণ হল চলচ্চিত্রতত্ত্ব বা ফিল্ম থিওরি চর্চার প্রথাগত ও আন্তর্জাতিক প্রশিক্ষণের খুব একটা সুযোগ নেই এখানে। বাংলাদেশে বিভিন্ন শিল্প মাধ্যমের সাথে সিনেমার সম্পর্কের তুলনামূলক বিশ্লেষণ তথা সিনেমার আর্ট ফর্ম নিয়ে পদ্ধতিগত শিক্ষার বিকাশ এতটা এখনো ঘটেনি।   

বাংলাদেশের চলচ্চিত্র শিল্প তথা চলচ্চিত্রের প্রতিষ্ঠানিক শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া (আইএএফএম) বিগত ২০০৬ সাল থেকে চলচ্চিত্র বিষয়ক বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কর্মকাণ্ড আয়োজন করে আসছে। তারই ধারাবাহিকতায় ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া “মাস্টার ক্লাস অন আর্ট অব সিনেমা” শীর্ষক চলচ্চিত্রতত্ত্ব বিষয়ক একটি কর্মশালার আয়োজন করেছে। 

আগামী ১৮ থেকে ২০ ফেব্রুয়ারি প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ক্লাস চলবে মনিপুরীপাড়াস্থ আইএএফএম ক্লাসরুমে। 

কর্মশালাটি পরিচালনা করবেন প্রখ্যাত চলচ্চিত্র তাত্ত্বিক, লেখক, গবেষক, সাংস্কৃতিক ভাষ্যকার, প্রসিদ্ধ ঋত্বিক ঘটক গবেষক এবং যাদপপুর ইউনিভার্সিটির ফিল্ম স্টাডিস ডিপার্টমেন্টের শিক্ষক প্রেফেসর সঞ্জয় মুখোপাধ্যায়। বাংলাদেশের অনেকেই উনার অধীনে চলচ্চিত্র বিষয়ে পিএচডি সম্পন্ন করেছেন। 

কর্মশালায় ফিল্ম থিউরি, ফিল্ম ল্যাঙ্গুয়েজ, নিউ ওয়েব ফিল্ম, চলচ্চিত্র সমালোচনা, বিভিন্ন শিল্প মাধ্যমের সাথে সিনেমার সম্পর্কের তুলনামূলক বিশ্লেষণ ও বাংলা সিনেমার আধুনিকায়ন ও বিশ্বায়ন সহ ১০টিরও বেশী বিষয়ের ওপর তাত্ত্বিক পাঠদান করা হবে। পাশাপাশি থাকছে নিয়মিত চলচ্চিত্র প্রদর্শনী ও পর্যালোচনা। কর্মশালা শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সার্টিফিকেট প্রদান করা হবে।

আগ্রহী শিক্ষার্থীরা উল্লেখিত কর্মশালার ইভেন্ট পেজ (https://www.facebook.com/events/2007702835942776/) থেকে প্রাথমিক রেজিষ্ট্রেশন সম্পন্ন করতে পারবে।

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ- 
ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া (আইএএফএম)
১২৬ - ১৩১ মণিপুড়ি পাড়া, তেজগাঁও, ঢাকা
০১৭৩৯৫৩৩৭৬০

একনায়কতন্ত্রের দিকে যাচ্ছে দেশ: খোকন নির্বাচনের পূর্ব মুহূর্তে বিজেপিতে যোগ দিলেন গম্ভীর সাব্বিরের অলরাউন্ডার পারফরম্যান্সে শাইনপুকুরের বড় জয় এত সস্তা পোশাকে কারিনার! সড়ক-পরিবহন নিয়ে যারা কাজ করে, সবাই দায়ী: নাসিম ১২৫ উপজেলার নদীতে মিলছে ইলিশ ইমরান খানকে মোদির শুভেচ্ছা গাজীপুরে বাসচাপায় কলেজছাত্র নিহত রাজধানীর গুলিস্তানে ২ যুবক গুলিবিদ্ধ আর্থ সংকটে জেট এয়ারের ৫৪ ফ্লাইট বন্ধ! নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে নোবেল পুরস্কার দেয়ার দাবি গণতন্ত্রের ছদ্মবেশে জনগণকে ধোঁকা দিচ্ছে আ.লীগ: ফখরুল শেখ হাসিনাকে ডাকসুর আজীবন সদস্য করার প্রস্তাব, নুরের আপত্তি বাংলাদেশে ‘স্কিনকোড’র বাণিজ্যিক যাত্রা শুরু পুরো ঢাকা যেন টাইম বোমা না হয়: বেনজীর সিডনিস্থ ক্যাম্বেল টাউন সিটি কাউন্সিল পতাকা অর্ধনমিত থাকবে আইপিএল শুরু শনিবার, যে দুটি দল মাঠে নামবে ওবায়দুল কাদের সম্পূর্ণ সুস্থ একটি কবুতরের মূল্য ১২ কোটি টাকা! শাকিবের নতুন সিনেমা ‘হিটার’ সুবর্ণচরে গণধর্ষণ: রুহুল আমিনের জামিন বাতিল দুপুরমনি পাঁচ প্রতিষ্ঠানের ডিভিডেন্ড ঘোষণা বাবু অভিনীত ‘মাস্তুল’র শুটিং সম্পন্ন ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন জমা দিলেন মুলার ডিএসইর লেনদেন কমেছে ৪০ শতাংশ স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে আদা চা ব্লক মার্কেটে লেনদেন ৫৩ কোটি টাকা যুবলীগের দুপক্ষের সংঘর্ষে আহত ১৫ ডিএসইর পিই রেশিও কমেছে