artk
বুধবার, জুন ১৯, ২০১৯ ১২:০০   |  ৫,আষাঢ় ১৪২৬

বিনোদন ডেস্ক

রোববার, ফেব্রুয়ারী ১০, ২০১৯ ৭:২৭

মাস্টার ক্লাস অন আর্ট অব সিনেমা

media

প্রফেসর সঞ্জয় মুখোপাধ্যায়

চলচ্চিত্র নির্মাণ কিংবা চলচ্চিত্র শিল্প বরাবরই একটি প্রযুক্তিনির্ভর মাধ্যম। দিনদিন এই মাধ্যমটি আরো বেশি প্রযুক্তিনির্ভর হয়ে উঠছে। আর সহজলভ্য প্রযুক্তির কল্যাণে অনেকেই ছবি নির্মাণ করছেন। তবে এসব ছবি আসলেই চলচ্চিত্র হয়ে উঠছে কি না তা নিয়ে সন্দেহ আছে। 

একটি চলচ্চিত্রে প্রযুক্তি নির্ভর কলা-কৌশল ও কারিগরী শিক্ষা প্রয়োগের পূর্বে নির্মাতাকে চলচ্চিত্রতত্ত্বের তাত্ত্বিক বিষয়ে স্পষ্ট বোঝাপড়া থাকা দরকার। যেটা অনেকেই এড়িয়ে যান। এই এড়িয়ে যাওয়ার প্রধান কারণ হল চলচ্চিত্রতত্ত্ব বা ফিল্ম থিওরি চর্চার প্রথাগত ও আন্তর্জাতিক প্রশিক্ষণের খুব একটা সুযোগ নেই এখানে। বাংলাদেশে বিভিন্ন শিল্প মাধ্যমের সাথে সিনেমার সম্পর্কের তুলনামূলক বিশ্লেষণ তথা সিনেমার আর্ট ফর্ম নিয়ে পদ্ধতিগত শিক্ষার বিকাশ এতটা এখনো ঘটেনি।   

বাংলাদেশের চলচ্চিত্র শিল্প তথা চলচ্চিত্রের প্রতিষ্ঠানিক শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া (আইএএফএম) বিগত ২০০৬ সাল থেকে চলচ্চিত্র বিষয়ক বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কর্মকাণ্ড আয়োজন করে আসছে। তারই ধারাবাহিকতায় ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া “মাস্টার ক্লাস অন আর্ট অব সিনেমা” শীর্ষক চলচ্চিত্রতত্ত্ব বিষয়ক একটি কর্মশালার আয়োজন করেছে। 

আগামী ১৮ থেকে ২০ ফেব্রুয়ারি প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ক্লাস চলবে মনিপুরীপাড়াস্থ আইএএফএম ক্লাসরুমে। 

কর্মশালাটি পরিচালনা করবেন প্রখ্যাত চলচ্চিত্র তাত্ত্বিক, লেখক, গবেষক, সাংস্কৃতিক ভাষ্যকার, প্রসিদ্ধ ঋত্বিক ঘটক গবেষক এবং যাদপপুর ইউনিভার্সিটির ফিল্ম স্টাডিস ডিপার্টমেন্টের শিক্ষক প্রেফেসর সঞ্জয় মুখোপাধ্যায়। বাংলাদেশের অনেকেই উনার অধীনে চলচ্চিত্র বিষয়ে পিএচডি সম্পন্ন করেছেন। 

কর্মশালায় ফিল্ম থিউরি, ফিল্ম ল্যাঙ্গুয়েজ, নিউ ওয়েব ফিল্ম, চলচ্চিত্র সমালোচনা, বিভিন্ন শিল্প মাধ্যমের সাথে সিনেমার সম্পর্কের তুলনামূলক বিশ্লেষণ ও বাংলা সিনেমার আধুনিকায়ন ও বিশ্বায়ন সহ ১০টিরও বেশী বিষয়ের ওপর তাত্ত্বিক পাঠদান করা হবে। পাশাপাশি থাকছে নিয়মিত চলচ্চিত্র প্রদর্শনী ও পর্যালোচনা। কর্মশালা শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সার্টিফিকেট প্রদান করা হবে।

আগ্রহী শিক্ষার্থীরা উল্লেখিত কর্মশালার ইভেন্ট পেজ (https://www.facebook.com/events/2007702835942776/) থেকে প্রাথমিক রেজিষ্ট্রেশন সম্পন্ন করতে পারবে।

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ- 
ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া (আইএএফএম)
১২৬ - ১৩১ মণিপুড়ি পাড়া, তেজগাঁও, ঢাকা
০১৭৩৯৫৩৩৭৬০

আকাশের তৈরি সেই পরিবেশবান্ধব গাড়ি চালালেন ডিসি ‘পাসওয়ার্ড’ ছবির বিরুদ্ধে সেন্সর বোর্ডে অভিযোগ রেস্টুরেন্টে আফগান ক্রিকেটারদের ঝগড়াঝাঁটি প্রেমের টানে জার্মান নারী স্বামী-সংসার ফেলে খুলনায় যশোরে গণপিটুনিতে সন্ত্রাসী নিহত উবার চালককে পেটানোর ভিডিও করায় নিগৃহীত মিস ইন্ডিয়া বর্ষা ঋতুতে ব্যাঙ দাঁতে পেনসিল রেখে, বুড়ো আঙুলে ফুঁ দিয়েও সমস্যায় মুক্তি সৌদির প্রথম নারী পাইলট ইয়াসমিন মেসিদের দেখে ক্রুদ্ধ ম্যারাডোনা বগুড়ায় ‘বন্দুকযুদ্ধে’ গুলিবিদ্ধ ৮ মামলার আসামির মৃত্যু মিষ্টি কুমড়ায় যেসব ফাস্টফুড খাবার তৈরি করা যায় গোল করেও গোলশূন্য ড্র ব্রাজিলের হেসেখেলেই আফগানদের হারালো ইংল্যান্ড বিষাক্ত পোল্ট্রি-ফিস ফিড: ৬ কারখানা সিলগালা, ১০ জনের কারাদণ্ড ডোমিনিকান রিপাবলিক: মার্কিন পর্যটকদের মৃত্যুকূপ ঢাকাগামী সুন্দরবন-১০ লঞ্চে আগুন জাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি গাজীপুরে আ.লীগ প্রার্থী জয়ী, বিএনপি নেতার ভোট বর্জন ভাগনে অপহরণ: ফেসবুক লাইভে যা বললেন সোহেল তাজ আব্বাস: বদলে যাওয়া এক নিরব সব বিমানবন্দরে ডগ স্কোয়াড গঠনের নির্দেশ প্রধানমন্ত্রীর রূপপুর প্রকল্পের বালিশ-কাণ্ডে সংসদীয় কমিটির অসন্তোষ মিশরের প্রথম বৈধ প্রেসিডেন্ট মুরসির উত্থান যেভাবে দুষ্টু লোকজন সামান্য গণ্ডগোলের চেষ্টা করেছে: ইসি সচিব তুরস্কে মুরসির গায়েবানা জানাজায় জনতার ঢল দেশব্যাপী বিড়ি শ্রমিকদের বিক্ষোভ, মানববন্ধন ৩৬ বছরের লজ্জার রেকর্ড এখন রশিদের মোবাইলে লেনদেনে নতুন করে চার্জের সুযোগ নেই: বিটিআরসি মুরসির জানাজা কারাগারেই, দাফন হলো নীরবে