artk
সোমবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৯ ৯:৪২   |  ৬,ফাল্গুন ১৪২৫
রোববার, ফেব্রুয়ারী ১০, ২০১৯ ৬:৪৭

সৌদি আরবে দিনদুপুরে মায়ের সামনে শিয়া শিশুকে গলা কেটে হত্যা

বিদেশ ডেস্ক
media

দরুদ শুনে শিয়া মতাবলম্বী হওয়ার বিষয়টি টের পেয়ে শিশু জাবেরকে হত্যা করে ট্যাক্সি চালক

পথে জাবেরের মা দুরুদ পাঠ করতেই ট্যাক্সি চালক জানতে চান তিনি শিয়া মুসলমান কিনা? উত্তরে হ্যা বলেন তিনি। সঙ্গে সঙ্গে ট্যাক্সি থামিয়ে শিশুকে বের করে এনে ভাঙা কাচ দিয়ে ঘাড় থেকে মাথা আলাদা করে ফেলেন ওই চালক। সেখানেই জ্ঞান হারান জাবেরের মা।

সৌদি আরবের মদিনায় দিন দুপুরে মায়ের সামনে ছয় বছরের এক ছেলে শিশুকে শিরশ্ছেদ করেছে এক ব্যক্তি। শিশুটির নাম জাকারিয়া আল-জাবের। মায়ের সঙ্গে হযরত মোহাম্মদ (সা.) এর রওজা জিয়ারতের জন্য রওয়া হয়েছিল সে। সংবাদ: দ্য ডেইলি টেলিগ্রাফ।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে ওই ব্যক্তির ট্যাক্সিতে চড়ে ওই শিশু ও তার মা মহানবীর রওজায় যাচ্ছিল। এই সময় দরুদ শুনে শিয়া মতাবলম্বী হওয়ার বিষয়টি টের পেয়ে শিশুটিকে হত্যা করে ওই ট্যাক্সি চালক। 

এ ঘটনায় এখনও পর্যন্ত কাউকে আটক করা হয়নি।

পথে জাবেরের মা দুরুদ পাঠ করতেই ট্যাক্সি চালক জানতে চান তিনি শিয়া মুসলমান কিনা? উত্তরে হ্যা বলেন তিনি। সঙ্গে সঙ্গে ট্যাক্সি থামিয়ে শিশুকে বের করে এনে ভাঙা কাচ দিয়ে ঘাড় থেকে মাথা আলাদা করে ফেলেন ওই চালক। সেখানেই জ্ঞান হারান জাবেরের মা।

হত্যাকাণ্ডের পর শোকে স্তব্ধ হয়ে পড়ে সৌদি আরবে শিয়া সম্প্রদায়। শিশুটির পরিবারের কাছে এসে সহানুভূতি জানান দেশটিতে নানা নির্যাতনের শিকার হওয়া শিয়ারা।

শিয়া সম্প্রদায়ের এক নেতা বলেন, ‘আমাদের বিরুদ্ধে সৌদিতে চলা নিপীড়নেরই অংশ এটি। এখানে কর্তৃপক্ষ শিয়াদের কোনো প্রকার সুরক্ষা দিচ্ছে না।’

ওয়াশিংটন ভিত্তিক শিয়া মানবাধিকার সংস্থা আসাপ এক বিবৃতিতে এ ঘটনার বিচার দাবি করেছে। সংস্থাটির বিবৃতিতে বলা হয়, ‘সৌদি আরবের শিয়া সম্প্রদায় এখনও নানা হামলার শিকার হচ্ছে। পরিস্থিতির উন্নতিতে আন্তর্জাতিক সম্প্রদায় কোন উদ্যোগ নিচ্ছে না। এমন নৃশংসভাবে জাবেরের হত্যাকাণ্ডের অবশ্যই সুরাহা হওয়া উচিত।’

 

ব্রিটিশ লেবার পার্টি থেকে সাত এমপির পদত্যাগ প্রয়োজন আছে বলেই নতুন তিন ব্যাংকের অনুমোদন: অর্থমন্ত্রী অপব্যবহারে রোধে বুক বিল্ডিংয়ে আসছে পরিবর্তন ঢাকা প্রিমিয়ার লিগে ১২ দলের খেলোয়াড় তালিকা নতুন টি-টোয়েন্টি লিগ শুরু হচ্ছে ২৫ ফেব্রুয়ারি শুরু ব্যবসায়ী বাদল ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের চার্জশিট তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা রমেকের সবগুলো অগ্নিনির্বাপক যন্ত্রই মেয়াদোত্তীর্ণ তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা প্রকল্পের মেয়াদ শেষেও গাড়ি জমা দেননি পরিচালক ‘বাড়ি পাচ্ছেন মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা’ ১ কোটি ৭২ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনকে কারাগারে পাঠানোর নির্দেশ জামায়াত নিষিদ্ধের জন্য যেকোনো সময়ই উপযুক্ত: কাদের ঢাকা সিটি নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ থাকার নির্দেশ বহরমপুরে গুলিতে মৃত্যুর ঘটনা অনাকাঙ্ক্ষিত: বিজিবি প্রধান রাশিয়া থেকে ৫০ হাজার টন গম কিনবে সরকার আইনজীবী সুমনের ফেসবুক লাইভে সরানো হলো ডাস্টবিন না.গঞ্জে সংঘর্ষ: বর্তমান, সাবেক কাউন্সিলরসহ গ্রেপ্তার ২২ লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে দুদকের অভিযোগপত্র ডিএসবির অফিস সহকারীর কয়েক কোটি টাকার সম্পদ! নতুন এমপিদের শপথের বৈধতা নিয়ে করা রিট খারিজ অভিজিৎ হত্যার চার বছর পর চার্জশিট চূড়ান্ত শ্রীনগরে বেচাকেনা হচ্ছে আশ্রায় প্রকল্পের ঘর! এবার বলিউডে সঞ্জয় কাপুরের মেয়ে শানায়া বিশ্বকাপের পরই অবসরে যাচ্ছেন গেইল টেকনাফে ২০ হাজার পিস ইয়াবা জব্দ সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ বনডাকাত নিহত আরব আমিরাতের সঙ্গে ৪ সমঝোতা স্মারক সই নারায়ণগঞ্জে কাউন্সিলরসহ গ্রেপ্তার ২২