artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ১০:৪৩   |  ১২,বৈশাখ ১৪২৬

বিনোদন রিপোর্টার

রোববার, ফেব্রুয়ারী ১০, ২০১৯ ৪:২১

‘দেবী’ বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন

media

তামাক নিয়ন্ত্রণ আইনের লঙ্ঘনের অভিযোগ এনে ‘দেবী’ চলচ্চিত্রের প্রদর্শনী বন্ধের দাবি জানিয়েছে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহ্ছানিয়া মিশন, প্রজ্ঞাসহ ১৭টি তামাকবিরোধী সংগঠন ও  প্রতিষ্ঠান।

রোববার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে সরকারি অনুদানপ্রাপ্ত এই ছবির প্রদর্শন বন্ধের দাবি জানায় সংগঠনগুলো।

তামাক নিয়ন্ত্রণ আইনের লঙ্ঘনের অভিযোগ এনে ‘দেবী’ চলচ্চিত্রের প্রদর্শনী বন্ধের দাবি জানিয়েছে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহ্ছানিয়া মিশন, প্রজ্ঞাসহ ১৭টি তামাকবিরোধী সংগঠন ও  প্রতিষ্ঠান।

রোববার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে সরকারি অনুদানপ্রাপ্ত এই ছবির প্রদর্শন বন্ধের দাবি জানায় সংগঠনগুলো।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব রুহুল কুদ্দুস বলেন, “ছবিটি দেখলে মনে হয়, যাবতীয় ভালো কাজের পেছনে আছে ধূমপান। ধূমপান করলে মাথা খোলে। এর বাইরে অন্য কিছু নেই।

“তামাকের এই ধরনের উপস্থাপন তামাক নিয়ন্ত্রণ আইনের সুস্পষ্ট লঙ্ঘন। অবিলম্বে ছবিটির প্রদর্শনী বন্ধ করতে হবে। আর যদি প্রদর্শন করতেই হয়, তাহলে সেটাকে রেকটিফাই করতে হবে।”

গত ১৯ অক্টোবর থেকে বিভিন্ন প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়ে আসছে জয়া আহসান প্রযোজিত ‘দেবী’ ছবিটি।

দেবীর প্রদর্শনী বন্ধের দাবি জানানো সংগঠন ও প্রতিষ্ঠানের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যুরো অব ইকনোমিক রিসার্চ, এসিডি, ইপসা, ডব্লিউবিবি ট্রাস্ট, নাটাব, প্রত্যাশা, টিসিআরসি, তাবিনাজ, সুশাসনের জন্য প্রচারাভিযান- সুপ্র, বিটা, গ্রাম বাংলা উন্নয়ন কমিটি, বিসিসিপি, এইড ফাউন্ডেশন রয়েছে।

সুপ্র সহসভাপতি মঞ্জুরানী প্রামাণিক বলেন, দেবী চলচ্চিত্রে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ও এর বিধিমালার এই সুস্পষ্ট নির্দেশনাগুলো মানা হয়নি। শুধু তাই নয়, সরাসরি একটি বহুজাতিক কোম্পানির সিগারেট ব্যবহার করতে দেখানো হয়েছে।

“একই সঙ্গে চলচ্চিত্রটিতে বহুবার ধূমপানের দৃশ্য এবং নিজস্ব মনগড়া সর্তকবাণী ব্যবহার করা হয়। তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের অভিযোগ থাকার পরও এবার আগামী ১৩ ও ১৪ ফেব্রুয়ারি মাছরাঙ্গা স্যাটেলাইট টিভি চ্যানেল ও বায়োস্কোপ অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মে ‘দেবী’ চলচ্চিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে।”

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫-এর ৫(ঙ) ধারায় ‘বাংলাদেশে প্রস্তুতকৃত বা লভ্য ও প্রচারিত সিনেমা, নাটক এবং প্রামাণ্যচিত্রে ধূমপান ও অন্যান্য তামাকজাত পণ্য ব্যবহারকে নিষিদ্ধ করা হয়েছে।’

তবে কাহিনীর প্রয়োজনে এমন কোনো দৃশ্য অন্তর্ভূক্ত করা হলে, সেক্ষেত্রে তামাকজাত দ্রব্য ব্যবহার নিরুৎসাহিতকরণে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০১৫ দ্বারা নির্ধারিত পদ্ধতিতে সতর্কীকরণ বার্তা জুড়ে দেওয়ার সুস্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের সভাপতি সোহেল রেজা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে  তামাকবিরোধী নারী জোটের (তাবিনাজ) সমন্বয়ক সাইদা আক্তার, ঢাকা আহছানিয়া মিশনের প্রতিনিধি মোখলেছুর রহমান, টিসিআরসির সমন্বয়ক বজলুর রহমান ও সুপ্র সমন্বয়ক মো. হাসনাইন বক্তব্য দেন।

হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমে পেন্সিলে আঁকা খালেদার জেল জীবন কলম্বোয় দুই হামলাকারীর ধনকুবের পিতা গ্রেপ্তার ব্রুনেই সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার দাবদাহে পুড়ছে দেশ, দু’এক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা বহিষ্কার করলেও আমি দল ছাড়ব না: জাহিদুর গোসল না করেই অফিস করেছি বহুদিন: স্থানীয় সরকারমন্ত্রী শ্রীলঙ্কায় হামলা: অনেক আগেই সতর্ক করেছিল মুসলিমরা সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার