artk
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ৫:০৫   |  ৯,ফাল্গুন ১৪২৫

বিনোদন রিপোর্টার

রোববার, ফেব্রুয়ারী ১০, ২০১৯ ৪:২১

‘দেবী’ বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন

media

তামাক নিয়ন্ত্রণ আইনের লঙ্ঘনের অভিযোগ এনে ‘দেবী’ চলচ্চিত্রের প্রদর্শনী বন্ধের দাবি জানিয়েছে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহ্ছানিয়া মিশন, প্রজ্ঞাসহ ১৭টি তামাকবিরোধী সংগঠন ও  প্রতিষ্ঠান।

রোববার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে সরকারি অনুদানপ্রাপ্ত এই ছবির প্রদর্শন বন্ধের দাবি জানায় সংগঠনগুলো।

তামাক নিয়ন্ত্রণ আইনের লঙ্ঘনের অভিযোগ এনে ‘দেবী’ চলচ্চিত্রের প্রদর্শনী বন্ধের দাবি জানিয়েছে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহ্ছানিয়া মিশন, প্রজ্ঞাসহ ১৭টি তামাকবিরোধী সংগঠন ও  প্রতিষ্ঠান।

রোববার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে সরকারি অনুদানপ্রাপ্ত এই ছবির প্রদর্শন বন্ধের দাবি জানায় সংগঠনগুলো।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব রুহুল কুদ্দুস বলেন, “ছবিটি দেখলে মনে হয়, যাবতীয় ভালো কাজের পেছনে আছে ধূমপান। ধূমপান করলে মাথা খোলে। এর বাইরে অন্য কিছু নেই।

“তামাকের এই ধরনের উপস্থাপন তামাক নিয়ন্ত্রণ আইনের সুস্পষ্ট লঙ্ঘন। অবিলম্বে ছবিটির প্রদর্শনী বন্ধ করতে হবে। আর যদি প্রদর্শন করতেই হয়, তাহলে সেটাকে রেকটিফাই করতে হবে।”

গত ১৯ অক্টোবর থেকে বিভিন্ন প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়ে আসছে জয়া আহসান প্রযোজিত ‘দেবী’ ছবিটি।

দেবীর প্রদর্শনী বন্ধের দাবি জানানো সংগঠন ও প্রতিষ্ঠানের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যুরো অব ইকনোমিক রিসার্চ, এসিডি, ইপসা, ডব্লিউবিবি ট্রাস্ট, নাটাব, প্রত্যাশা, টিসিআরসি, তাবিনাজ, সুশাসনের জন্য প্রচারাভিযান- সুপ্র, বিটা, গ্রাম বাংলা উন্নয়ন কমিটি, বিসিসিপি, এইড ফাউন্ডেশন রয়েছে।

সুপ্র সহসভাপতি মঞ্জুরানী প্রামাণিক বলেন, দেবী চলচ্চিত্রে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ও এর বিধিমালার এই সুস্পষ্ট নির্দেশনাগুলো মানা হয়নি। শুধু তাই নয়, সরাসরি একটি বহুজাতিক কোম্পানির সিগারেট ব্যবহার করতে দেখানো হয়েছে।

“একই সঙ্গে চলচ্চিত্রটিতে বহুবার ধূমপানের দৃশ্য এবং নিজস্ব মনগড়া সর্তকবাণী ব্যবহার করা হয়। তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের অভিযোগ থাকার পরও এবার আগামী ১৩ ও ১৪ ফেব্রুয়ারি মাছরাঙ্গা স্যাটেলাইট টিভি চ্যানেল ও বায়োস্কোপ অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মে ‘দেবী’ চলচ্চিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে।”

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫-এর ৫(ঙ) ধারায় ‘বাংলাদেশে প্রস্তুতকৃত বা লভ্য ও প্রচারিত সিনেমা, নাটক এবং প্রামাণ্যচিত্রে ধূমপান ও অন্যান্য তামাকজাত পণ্য ব্যবহারকে নিষিদ্ধ করা হয়েছে।’

তবে কাহিনীর প্রয়োজনে এমন কোনো দৃশ্য অন্তর্ভূক্ত করা হলে, সেক্ষেত্রে তামাকজাত দ্রব্য ব্যবহার নিরুৎসাহিতকরণে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০১৫ দ্বারা নির্ধারিত পদ্ধতিতে সতর্কীকরণ বার্তা জুড়ে দেওয়ার সুস্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের সভাপতি সোহেল রেজা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে  তামাকবিরোধী নারী জোটের (তাবিনাজ) সমন্বয়ক সাইদা আক্তার, ঢাকা আহছানিয়া মিশনের প্রতিনিধি মোখলেছুর রহমান, টিসিআরসির সমন্বয়ক বজলুর রহমান ও সুপ্র সমন্বয়ক মো. হাসনাইন বক্তব্য দেন।

হাসপাতালে লাশের মিছিল রাসায়নিক কারখানা সরাতে মেয়রকে সহযোগিতা করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী চকবাজারে আগুন: ৭৮ জনের মৃতদেহ উদ্ধার কান্না থামছে না কাওসারের ফুটফুটে দুই শিশুর রামপালে মৎস্যঘের কেটে খামারির ৩ লাখ টাকা ক্ষতি ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না: দুদক চেয়ারম্যান ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না ভাই হারানো এক প্রত্যক্ষদর্শীর বর্ণনায় চকবাজারের আগুন বঙ্গোপসাগরে ১ লাখ ইয়াবাসহ মিয়ানমারের ১১ নাগরিক আটক চকবাজারে আগুন: অভিযান সমাপ্ত চকবাজারে অগ্নিকাণ্ডে স্পিকারের শোক বর্তমান সরকার সব ক্ষেত্রে ব্যর্থ: ফখরুল চকবাজারে অগ্নিকাণ্ড: ফায়ার সার্ভিসের ৩ সদস্যের তদন্ত কমিটি ঘন কুয়াশায় শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে সাড়ে ৮ ঘণ্টা ফেরি বন্ধ চকবাজারে অগ্নিকাণ্ড: প্রয়োজনীয় সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর সরকার যথাযথ ক্ষতিপূরণ দেবে: কাদের ঢামেকে ৫২ জন ভর্তি, আশঙ্কাজনক ২ জন মিটফোর্ডে ৭০ মৃতদেহ উদ্ধার, আরো থাকতে পারে: আইজিপি বৃহস্পতিবার অমর একুশে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ চকবাজারে ভয়াবহ আগুন, মৃতের সংখ্যা ৬৯ যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিলেন পুতিন একুশ আমাদের মাথা নত না করা শিখিয়েছ: প্রধানমন্ত্রী শামীমা বেগমকে নিয়ে এত হইচই কেন? সৌদি-ভারত সম্পর্ক জিনগত: সৌদি যুবরাজ ১২ দেশে ১২ বার বিয়ে! মালয়েশিয়ায় অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ ৬ জনের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি কবে? তোপের মুখে বিএনপি নেতারা ‘শত্রুর চোখে দেখলে সেই চোখ উপড়ে ফেলা হবে’ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার