artk
সোমবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৯ ৯:৩৫   |  ৬,ফাল্গুন ১৪২৫

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, ফেব্রুয়ারী ১০, ২০১৯ ১১:৫৫
জাতিসংঘের সাধারণ পরিষদে খসড়া প্রস্তাব পেশ

ভেনেজুয়েলায় নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া শুরুর আহ্বান যুক্তরাষ্ট্রের

media

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি খসড়া প্রস্তাব পেশ করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়া এর পাল্টা প্রস্তাব দিয়েছে। এএফপি।

যুক্তরাষ্ট্র চরম আর্থিক সংকটে পড়া দেশটিতে আন্তর্জাতিক ত্রাণ সরবরাহেরও আহ্বান জানিয়েছে।

কূটনীতিকরা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবটিতে নির্বাচনের কোনো দিনক্ষণ নির্ধারণ করা হয়নি। সমঝোতা চলছে। রাশিয়া নিকোলাস মাদুরোর সরকারকে তার সমর্থনের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রর প্রস্তাবে ভেটো দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে একটি টেক্সট বার্তায় বলা হয়েছে, ভেনেজুয়েলার একমাত্র গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত প্রতিষ্ঠান হিসেবে জাতীয় পরিষদের প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে।

ভেনেজুয়েলার জাতীয় পরিষদের চেয়ারম্যান জুয়ান গুয়েইদো নিজেকে ভেনিজুয়েরার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন।

খসড়া প্রস্তাবটিতে ভেনেজুয়েলার নিরস্ত্র মানুষের শান্তিপূর্ণ বিক্ষোভে নিরাপত্তাবাহিনীর সহিংস হামলা ও দমনপীড়নের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

খসড়া প্রস্তাবটিতে ভেনিজুয়েলায় সংবিধানের সাথে সংগতি রেখে ও আন্তর্জাতিক পর্যবেক্ষকদের উপস্থিতিতে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য অবিলম্বে রাজনৈতিক প্রক্রিয়া শুরু করার আহ্বান জানানো হয়েছে।

প্রস্তাবটিতে জাতিসংঘ মহাসচিব এ্যান্টোনিও গুতেরেসকে এ ধরনের একটি নির্বাচন আয়োজনে তার সংস্থাগুলোকে ব্যবহার করার অনুরোধ জানানো হয়েছে।

কূটনীতিকরা জানান, শুক্রবার মস্কো এর বিকল্প একটি প্রস্তাব দিয়েছে। তারা ভেনেজুয়েলার রাজনৈতিক স্বাধীনতা ও ভূখণ্ডগত অখণ্ডতার বিরুদ্ধে শক্তি প্রয়োগ করা হতে পারে বলে উদ্বেগ জানিয়েছে।

ব্রিটিশ লেবার পার্টি থেকে সাত এমপির পদত্যাগ প্রয়োজন আছে বলেই নতুন তিন ব্যাংকের অনুমোদন: অর্থমন্ত্রী অপব্যবহারে রোধে বুক বিল্ডিংয়ে আসছে পরিবর্তন ঢাকা প্রিমিয়ার লিগে ১২ দলের খেলোয়াড় তালিকা নতুন টি-টোয়েন্টি লিগ শুরু হচ্ছে ২৫ ফেব্রুয়ারি শুরু ব্যবসায়ী বাদল ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের চার্জশিট তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা রমেকের সবগুলো অগ্নিনির্বাপক যন্ত্রই মেয়াদোত্তীর্ণ তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা প্রকল্পের মেয়াদ শেষেও গাড়ি জমা দেননি পরিচালক ‘বাড়ি পাচ্ছেন মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা’ ১ কোটি ৭২ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনকে কারাগারে পাঠানোর নির্দেশ জামায়াত নিষিদ্ধের জন্য যেকোনো সময়ই উপযুক্ত: কাদের ঢাকা সিটি নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ থাকার নির্দেশ বহরমপুরে গুলিতে মৃত্যুর ঘটনা অনাকাঙ্ক্ষিত: বিজিবি প্রধান রাশিয়া থেকে ৫০ হাজার টন গম কিনবে সরকার আইনজীবী সুমনের ফেসবুক লাইভে সরানো হলো ডাস্টবিন না.গঞ্জে সংঘর্ষ: বর্তমান, সাবেক কাউন্সিলরসহ গ্রেপ্তার ২২ লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে দুদকের অভিযোগপত্র ডিএসবির অফিস সহকারীর কয়েক কোটি টাকার সম্পদ! নতুন এমপিদের শপথের বৈধতা নিয়ে করা রিট খারিজ অভিজিৎ হত্যার চার বছর পর চার্জশিট চূড়ান্ত শ্রীনগরে বেচাকেনা হচ্ছে আশ্রায় প্রকল্পের ঘর! এবার বলিউডে সঞ্জয় কাপুরের মেয়ে শানায়া বিশ্বকাপের পরই অবসরে যাচ্ছেন গেইল টেকনাফে ২০ হাজার পিস ইয়াবা জব্দ সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ বনডাকাত নিহত আরব আমিরাতের সঙ্গে ৪ সমঝোতা স্মারক সই নারায়ণগঞ্জে কাউন্সিলরসহ গ্রেপ্তার ২২