artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ৬:৫১   |  ১২,বৈশাখ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, ফেব্রুয়ারী ১০, ২০১৯ ১১:৫৫
জাতিসংঘের সাধারণ পরিষদে খসড়া প্রস্তাব পেশ

ভেনেজুয়েলায় নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া শুরুর আহ্বান যুক্তরাষ্ট্রের

media

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি খসড়া প্রস্তাব পেশ করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়া এর পাল্টা প্রস্তাব দিয়েছে। এএফপি।

যুক্তরাষ্ট্র চরম আর্থিক সংকটে পড়া দেশটিতে আন্তর্জাতিক ত্রাণ সরবরাহেরও আহ্বান জানিয়েছে।

কূটনীতিকরা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবটিতে নির্বাচনের কোনো দিনক্ষণ নির্ধারণ করা হয়নি। সমঝোতা চলছে। রাশিয়া নিকোলাস মাদুরোর সরকারকে তার সমর্থনের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রর প্রস্তাবে ভেটো দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে একটি টেক্সট বার্তায় বলা হয়েছে, ভেনেজুয়েলার একমাত্র গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত প্রতিষ্ঠান হিসেবে জাতীয় পরিষদের প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে।

ভেনেজুয়েলার জাতীয় পরিষদের চেয়ারম্যান জুয়ান গুয়েইদো নিজেকে ভেনিজুয়েরার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন।

খসড়া প্রস্তাবটিতে ভেনেজুয়েলার নিরস্ত্র মানুষের শান্তিপূর্ণ বিক্ষোভে নিরাপত্তাবাহিনীর সহিংস হামলা ও দমনপীড়নের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

খসড়া প্রস্তাবটিতে ভেনিজুয়েলায় সংবিধানের সাথে সংগতি রেখে ও আন্তর্জাতিক পর্যবেক্ষকদের উপস্থিতিতে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য অবিলম্বে রাজনৈতিক প্রক্রিয়া শুরু করার আহ্বান জানানো হয়েছে।

প্রস্তাবটিতে জাতিসংঘ মহাসচিব এ্যান্টোনিও গুতেরেসকে এ ধরনের একটি নির্বাচন আয়োজনে তার সংস্থাগুলোকে ব্যবহার করার অনুরোধ জানানো হয়েছে।

কূটনীতিকরা জানান, শুক্রবার মস্কো এর বিকল্প একটি প্রস্তাব দিয়েছে। তারা ভেনেজুয়েলার রাজনৈতিক স্বাধীনতা ও ভূখণ্ডগত অখণ্ডতার বিরুদ্ধে শক্তি প্রয়োগ করা হতে পারে বলে উদ্বেগ জানিয়েছে।

পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিষ্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমে পেন্সিলে আঁকা খালেদার জেল জীবন কলম্বোয় দুই হামলাকারীর ধনকুবের পিতা গ্রেপ্তার ব্রুনেই সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার দাবদাহে পুড়ছে দেশ, দু’এক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা বহিষ্কার করলেও আমি দল ছাড়ব না: জাহিদুর গোসল না করেই অফিস করেছি বহুদিন: স্থানীয় সরকারমন্ত্রী শ্রীলঙ্কায় হামলা: অনেক আগেই সতর্ক করেছিল মুসলিমরা সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার শ্রীলঙ্কার নেগোম্বো থেকে মুসলিমরা পালাচ্ছে ১৭ প্রতিষ্ঠানের বোর্ড সভার তারিখ ঘোষণা ১৯ প্রতিষ্ঠানের বোর্ড সভা বিকেলে জুমার খুতবায় জঙ্গিবাদ নিয়ে কথা বলার আহ্বান প্রধানমন্ত্রীর শপথ নিলেন বিএনপির জাহিদুর কেঁপে উঠলো মঙ্গল, শোনা গেল গোঙানি বনলতা এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ঘরে ঢুকে ৪ ঘুমন্ত শ্রমিকের প্রাণ কাড়লো ট্রাক টিউবওয়েল থেকে পানি নেয়ায় নারীকে রাস্তায় পেটালেন মাদ্রাসার পরিচালক স্কুলছাত্রীকে অচেতন করে অপহরণকালে যুবক আটক শ্রীলংকায় হামলা: এক হামলাকারীকে ঠেকিয়েছেন যিনি চুকুরের গুণ ১৩৭তম খুলনা দিবস ‘অনেকের সঙ্গেই পরকীয়ায় আসক্ত আমার স্বামী’ মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী