artk
বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ১০:৪৩   |  ৭,ভাদ্র ১৪২৬
শনিবার, ফেব্রুয়ারী ৯, ২০১৯ ১২:৫১

বইমেলায় রুবী শামসুন নাহারের কাব্যগ্রন্থ ‘বিষণ্ণ সমুদ্রের গান’

শিল্প-সাহিত্য ডেস্ক
media

কৈশোর, যৌবনে ও বর্তমান সময়ের হতাশা, বেদনা ও কষ্টের ফসল এই কাব্যগ্রন্থ ‘বিষণ্ণ সমুদ্রের গান’।

এবারের একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে সত্তর দশকের কবি-লেখক রুবী শামসুন নাহারের কবিতার বই ‘বিষণ্ণ সমুদ্রের গান’।

নব সাহিত্য প্রকাশনা বইটি প্রকাশ করেছে। প্রচ্ছদ করেছেন কারুধারা। বইমেলার ৩০৬ নম্বর স্টলে পাওয়া যাবে রুবীর এই কাব্যগ্রন্থটি।

কথা সাহিত্যিক রুবী শামসুন নাহারের সাহিত্য জগতে পদচারণা সত্তরের দশকে। কবিতা দিয়ে শুরু করলেও গল্প ও উপন্যাস লিখে পান পরিচিতি। নিভৃতিচারী প্রচারবিমুখ এই সাহিত্যিক গল্প ও উপন্যাসের সংখ্যা ২০টি। সাহিত্য ও শিল্প চর্চার পীঠস্থান লালনের দেশ কুষ্টিয়ায় জন্ম তার। মনে প্রাণে লালন করেন মুক্তিযুদ্ধের চেতনা। শিক্ষকতার পাশাপাশি চালিয়ে যাচ্ছেন সাহিত্য চর্চা। গল্প ও উপন্যাসে রোমান্টিকতা ও সামাজিক জীবনের ছবি ‍ফুটে উঠলেও কবিতায় তার বিষণ্ণতা একাকীত্বের সুর লক্ষ্য করা যায়। কৈশোর, যৌবনে ও বর্তমান সময়ের হতাশা, বেদনা ও কষ্টের ফসল এই কাব্যগ্রন্থ ‘বিষণ্ণ সমুদ্রের গান’।

এই কাব্যগ্রন্থে যোগ হয়েছে নতুন মাত্রার কবিতা। বিভিন্ন কবি-লেখকের কবিতা ও গল্পের বিষয় নিয়ে নতুন আঙ্গিকে, নতুন করে কবিতা লেখা। যা পাঠে মুগ্ধ হবে পাঠকরা।

‘পারুলের মা হওয়া’, ‘বৈধব্য’, ‘অসাধারণ নারী’ কবিতাগুলো পাঠ করলে ভালো লাগবে।

বিয়ের গেটেই বরের মাথা ফাটালো কনেপক্ষ রাখাইনে প্রবেশাধিকার চায় ইউএনএইচসিআর-ইউএনডিপি ১৫ ও ২১ আগস্ট নিয়ে আপত্তিকর মন্তব্য: মাউশি পরিচালক ওএসডি থানা থেকে পুলিশের জব্দ করা মোটরসাইকেল চুরি ৫ দিনের রিমান্ডে ভারতের সাবেক অর্থমন্ত্রী কাশ্মিরে জুমার নামাজের পর কারফিউ ভাঙার ডাক বাজারের ব্যাগে ৫ কোটি টাকার হেরোইন! প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ দেড় বছর ধরে স্বাস্থ্যকেন্দ্রে আসেন না ডাক্তার জাকির নায়েকের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারির উদ্যোগ পরমাণু বোমা আমরা এমনি এমনি রাখিনি: জাভেদ মিয়াঁদাদ কলকাতায় বাংলাদেশির মৃত্যু: আরসালান নয় চালক ছিলেন বড় ভাই রাগিব রাজধানীসহ দেশের ৬ স্থানে দুদকের অভিযান ভারতের সবচেয়ে ধনী অভিনেতা অক্ষয় কুমার! শুরুতেই ফিটনেসে মনোযোগী বাংলাদেশি কোচ কেমন আছেন মিয়ানমারের মুসলমান নাগরিকেরা? বেশি নম্বর দেয়ার কথা বলে ছাত্রীকে যৌন হয়রানি, শিক্ষক বরখাস্ত উপহাসকারী রিজভীদেরও বিচার হওয়া উচিত: তথ্যমন্ত্রী ডা. জাফরুল্লাহসহ ৭৬ জনের বিরুদ্ধে আ.লীগ নেতার মামলা ওজনে কারচুপি: ২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআইয়ের মামলা বজ্রপাতে ৫ জেলায় ৯ জনের মৃত্যু যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত তিন বিচারপতির বিষয়ে অনুসন্ধান অন্যদের জন্য বার্তা রোহিঙ্গাদের থাকতে প্ররোচনা দিলে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী পুঁজিবাজারে সূচকের উত্থান বিচার বিভাগের অনেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে: খোকন ভুল চিকিৎসা: ঢাবি শিক্ষার্থীকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ নয় কেন অনুসন্ধানে ব্যর্থরা অন্য প্রতিষ্ঠানে কাজ করুন: দুদক চেয়ারম্যান তারেক রহমানকে ফরমায়েশি সাজা দেয়া হয়েছে: রিজভী