artk
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ৫:০৫   |  ৯,ফাল্গুন ১৪২৫
শনিবার, ফেব্রুয়ারী ৯, ২০১৯ ১২:৫১

বইমেলায় রুবী শামসুন নাহারের কাব্যগ্রন্থ ‘বিষণ্ণ সমুদ্রের গান’

শিল্প-সাহিত্য ডেস্ক
media

কৈশোর, যৌবনে ও বর্তমান সময়ের হতাশা, বেদনা ও কষ্টের ফসল এই কাব্যগ্রন্থ ‘বিষণ্ণ সমুদ্রের গান’।

এবারের একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে সত্তর দশকের কবি-লেখক রুবী শামসুন নাহারের কবিতার বই ‘বিষণ্ণ সমুদ্রের গান’।

নব সাহিত্য প্রকাশনা বইটি প্রকাশ করেছে। প্রচ্ছদ করেছেন কারুধারা। বইমেলার ৩০৬ নম্বর স্টলে পাওয়া যাবে রুবীর এই কাব্যগ্রন্থটি।

কথা সাহিত্যিক রুবী শামসুন নাহারের সাহিত্য জগতে পদচারণা সত্তরের দশকে। কবিতা দিয়ে শুরু করলেও গল্প ও উপন্যাস লিখে পান পরিচিতি। নিভৃতিচারী প্রচারবিমুখ এই সাহিত্যিক গল্প ও উপন্যাসের সংখ্যা ২০টি। সাহিত্য ও শিল্প চর্চার পীঠস্থান লালনের দেশ কুষ্টিয়ায় জন্ম তার। মনে প্রাণে লালন করেন মুক্তিযুদ্ধের চেতনা। শিক্ষকতার পাশাপাশি চালিয়ে যাচ্ছেন সাহিত্য চর্চা। গল্প ও উপন্যাসে রোমান্টিকতা ও সামাজিক জীবনের ছবি ‍ফুটে উঠলেও কবিতায় তার বিষণ্ণতা একাকীত্বের সুর লক্ষ্য করা যায়। কৈশোর, যৌবনে ও বর্তমান সময়ের হতাশা, বেদনা ও কষ্টের ফসল এই কাব্যগ্রন্থ ‘বিষণ্ণ সমুদ্রের গান’।

এই কাব্যগ্রন্থে যোগ হয়েছে নতুন মাত্রার কবিতা। বিভিন্ন কবি-লেখকের কবিতা ও গল্পের বিষয় নিয়ে নতুন আঙ্গিকে, নতুন করে কবিতা লেখা। যা পাঠে মুগ্ধ হবে পাঠকরা।

‘পারুলের মা হওয়া’, ‘বৈধব্য’, ‘অসাধারণ নারী’ কবিতাগুলো পাঠ করলে ভালো লাগবে।

হাসপাতালে লাশের মিছিল রাসায়নিক কারখানা সরাতে মেয়রকে সহযোগিতা করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী চকবাজারে আগুন: ৭৮ জনের মৃতদেহ উদ্ধার কান্না থামছে না কাওসারের ফুটফুটে দুই শিশুর রামপালে মৎস্যঘের কেটে খামারির ৩ লাখ টাকা ক্ষতি ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না: দুদক চেয়ারম্যান ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না ভাই হারানো এক প্রত্যক্ষদর্শীর বর্ণনায় চকবাজারের আগুন বঙ্গোপসাগরে ১ লাখ ইয়াবাসহ মিয়ানমারের ১১ নাগরিক আটক চকবাজারে আগুন: অভিযান সমাপ্ত চকবাজারে অগ্নিকাণ্ডে স্পিকারের শোক বর্তমান সরকার সব ক্ষেত্রে ব্যর্থ: ফখরুল চকবাজারে অগ্নিকাণ্ড: ফায়ার সার্ভিসের ৩ সদস্যের তদন্ত কমিটি ঘন কুয়াশায় শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে সাড়ে ৮ ঘণ্টা ফেরি বন্ধ চকবাজারে অগ্নিকাণ্ড: প্রয়োজনীয় সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর সরকার যথাযথ ক্ষতিপূরণ দেবে: কাদের ঢামেকে ৫২ জন ভর্তি, আশঙ্কাজনক ২ জন মিটফোর্ডে ৭০ মৃতদেহ উদ্ধার, আরো থাকতে পারে: আইজিপি বৃহস্পতিবার অমর একুশে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ চকবাজারে ভয়াবহ আগুন, মৃতের সংখ্যা ৬৯ যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিলেন পুতিন একুশ আমাদের মাথা নত না করা শিখিয়েছ: প্রধানমন্ত্রী শামীমা বেগমকে নিয়ে এত হইচই কেন? সৌদি-ভারত সম্পর্ক জিনগত: সৌদি যুবরাজ ১২ দেশে ১২ বার বিয়ে! মালয়েশিয়ায় অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ ৬ জনের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি কবে? তোপের মুখে বিএনপি নেতারা ‘শত্রুর চোখে দেখলে সেই চোখ উপড়ে ফেলা হবে’ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার