artk
শুক্রবার, এপ্রিল ২৬, ২০১৯ ১০:৫০   |  ১৩,বৈশাখ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, ফেব্রুয়ারী ৯, ২০১৯ ১০:১৯

ট্রাম্প-কিম বৈঠক হ্যানয়ে

media

ফাইল ফটো

  • “আমি কিমকে দেখার অপেক্ষায় থাকলাম এবং শান্তির জন্যই এই এগোনো”, বলেন ট্রাম্প।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয়বারের মতো শীর্ষ বৈঠক হবে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে। 

যুক্তরাষ্ট্রের বিশেষ দূত স্টিফেন বিয়েগান উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে দেশটির শীর্ষ নেতাদের সঙ্গে টানা তিনদিন ধরে বৈঠকের ‘অগ্রবর্তী’ বিষয়বস্তু নিয়ে খুঁটিনাটি আলোচনার পর এই ঘোষণা দেন ট্রাম্প। রয়টার্স।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট এক টুইটে বলেন, “আমার প্রতিনিধি একটি ফলপ্রসূ আলোচনার পর এইমাত্র উত্তর কোরিয়া ত্যাগ করেছেন। কিম জং-উনের সঙ্গে দ্বিতীয় বৈঠকের সময় ও তারিখ নির্ধারিত হয়েছে। বৈঠকটি আগামী ২৭-২৮ ফেব্রুয়ারি ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অনুষ্ঠিত হবে।”

“আমি কিমকে দেখার অপেক্ষায় থাকলাম এবং শান্তির জন্যই এই এগোনো”, বলেন ট্রাম্প।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বিশেষ দূত স্টিফেন বিয়েগান বুধবার থেকে শুক্রবার পর্যন্ত টানা তিনদিন উত্তর কোরিয়ার উচ্চ পর্যায়ের নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন।

বিয়েগানের সঙ্গে দুই নেতার শীর্ষ বৈঠকের ‘অগ্রবর্তী বিষয়াদি’ নিয়ে আলোচনা করেন উত্তর কোরিয়ার নেতা কিম হায়ক চোল। ট্রাম্প-কিম বৈঠকের আগে মার্কিন দূত আবারও উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে পারেন বলে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে জানানো হয়েছে।

এর আগে গত বছরের জুনে সিঙ্গাপুরে ডোনাল্ড ট্রাম্প ও কিম জং-উনের মধ্যে ঐতিহাসিক বৈঠকে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে আলোচনার সূত্রপাত হয়। পরে দক্ষিণ কোরিয়ার মধ্যস্থতায় এ নিয়ে দুই দেশের মধ্যে বেশ কয়েকবার আলোচনাও হয়েছে। উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার দুই শীর্ষ নেতার মধ্যে বৈঠক হয়েছে।

পাশাপাশি উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন সাম্প্রতিক সময়ে বেশ কয়েকবার মিত্র দেশ চীন ভ্রমণ করে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও আলোচনা করেছেন।

গত ১৮ জানুয়ারি কিম জং-উনের ‘ডানহাত’ হিসেবে পরিচিত কিম ইয়ং চোল যুক্তরাষ্ট্র ভ্রমণ করেন। এই সফরটি ছিল পরমাণু কূটনীতিতে উত্তর কোরিয়ার প্রথম পদক্ষেপ। এ সময় চোল মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন।

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা কমানো হয়েছে ঝিনাইদহে মা-মেয়েকে কুপিয়ে হত্যা চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা-ছেলের মৃত্যু মোবাইলে আসক্তির কারণেই ভাঙছে সম্পর্ক! বিশ্ব মেধাসম্পদ দিবস শুক্রবার কুষ্টিয়ায় কথিত বন্দুকযুদ্ধে ‘মাদক ব্যবসায়ী’ নিহত ডায়াবেটিস এড়াতে আগে থেকেই যে প্রস্তুতি নিবেন সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদক নির্মূলে অভিভাবক সমাবেশ শুক্রবার চুয়াডাঙ্গায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যুবকের আত্মহত্যা হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ