artk
সোমবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৯ ৯:৩৭   |  ৬,ফাল্গুন ১৪২৫

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, ফেব্রুয়ারী ৯, ২০১৯ ৯:৩২

জন্মদিন পালন করে জরিমানা গুনলেন পপ তারকা

media
তাজিকিস্তানের এই আইন ২০০৭ সালে প্রণয়ন করা হয় এবং ২০১৭ সালে সংস্কার করে আইনটির পরিধি আরো বাড়ানো হয়। শুরুতে কেবল দেশটির সংস্কার ও ঐহিত্য সংরক্ষণ এর লক্ষ্য ছিল, পরে বিবাহ, শেষকৃত্য এবং সন্তান জন্ম দেয়ার ক্ষেত্রেও এই আইনে ধারা রয়েছে।

পরিবার ও বন্ধুবান্ধবের সাথে জন্মদিন পালন করে পাঁচ হাজার সোমোনি, অর্থাৎ প্রায় সাড়ে পাঁচশ মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ জরিমানা দিয়েছেন তাজিকিস্তানের একজন জনপ্রিয় পপ তারকা ফিরুসা খাফিজোভা।

তাজিকিস্তানের মুদ্রার নাম সোমোনি।

জন্মদিন পালনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন খাফিজোভা, যেখানে তাকে এবং তার বন্ধুদের মঞ্চে নাচ-গান করতে দেখা যায়।

আর এই অপরাধেই তাজিকিস্তানের রাজধানী দাশানবের এক আদালত এই দণ্ড দিয়েছে।

কারণ দেশটির সংস্কার, প্রথা ও ঐহিত্য বিষয়ক আইনের আর্টিকেল আট অনুযায়ী, কেউ নিজের বাড়ির বাইরে জন্মদিনের আয়োজন করতে পারবেন না।

‘আজব আইন’

মামলায় সরকারি কৌঁসুলি আইনটিকে জনগণের জন্য জরুরি বলে বর্ণনা করেন- “এই আইনের উদ্দেশ্য হলো, মানুষ অপ্রয়োজনীয় আয়েশে বা বিলাসে খরচ না করে নিজের পরিবারের পেছনে অর্থ ব্যয় করবে।”

কিন্তু তাজিকিস্তানের অনেক নাগরিক সামাজিক মাধ্যমে এই আইনটির প্রতি অসন্তোষ ব্যক্ত করছেন।

একে ‘আজব আইন’ বলে বর্ণনা করে অনেকেই লিখছেন, এটা মানুষের ব্যক্তিগত পছন্দ, এতে রাষ্ট্রের হস্তক্ষেপ করা উচিত নয়।

ফেসবুকে একজন প্রশ্ন তুলেছেন, “মানে নেই এমন আইনের কী প্রয়োজন? আর এটা একটি গণতান্ত্রিক রাষ্ট্র?”

আরেকজন ব্যঙ্গ করে লিখেছেন, “জন্মদিন পালন করবেন? আপনি বরং দুর্নীতি দমন বিভাগের লোকজন, কর কর্মকর্তা এবং সরকারি কৌঁসুলিদের দাওয়াত দিন। তাহলে আর কোনো সমস্যা থাকবে না।”

কিন্তু এই আইনে আর কী মানা?

তাজিকিস্তানের এই আইন ২০০৭ সালে প্রণয়ন করা হয় এবং ২০১৭ সালে সংস্কার করে আইনটির পরিধি আরো বাড়ানো হয়।

শুরুতে কেবল দেশটির সংস্কার ও ঐহিত্য সংরক্ষণ এর লক্ষ্য ছিল, পরে বিবাহ, শেষকৃত্য এবং সন্তান জন্ম দেয়ার ক্ষেত্রেও এই আইনে ধারা রয়েছে।

বিয়েতে কতজন অতিথিকে দাওয়াত দেয়া যাবে, আর কত পদের খাবার পরিবেশন করা যাবে, সে বিষয়ে আইনে কঠোর বিধিনিষেধ রয়েছে।

আবার পরিবারের কোনো সদস্যের মৃত্যুর পর মুসলিম পরিবারে সাধারণ গরু-ছাগল জবাই করে যে ভোজের ব্যবস্থা করা হয়, এ আইনে সেক্ষেত্রে একটি সীমা বেঁধে দেয়া হয়েছে।

কর্তৃপক্ষ বলছে, এই আইন করাই হয়েছে, যাতে মানুষ অতিরিক্ত ব্যয় না করে।

আর অনেক মানুষ যেমন বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে অতিরিক্ত ব্যয় করতে গিয়ে ঋণের বোঝা মাথায় নেয়, সেটি ঠেকানোর জন্যই এই আইন বলবত করা হয়েছে।

পশ্চিমা দেশের মানুষজন এই আইনটিকে নিয়ে মজা করলেও, খোদ তাজিকিস্তানের মানবাধিকার কর্মীরা আইনটিকে ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ মনে করেন।

আর খাফিজোভা আইন ভঙ্গ করার দায়ে দণ্ড পাওয়া বা জরিমানা হওয়া প্রথম তারকা নন। দেশটির আইন মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ২০১৮ সালে ৬৪৮ ব্যক্তিকে জরিমানা করা হয়েছে। তাদের কাছ থেকে প্রায় সাড়ে তিন লাখ মার্কিন ডলারের মতো জরিমানা আদায় করা হয়েছে। বিবিসি।

ব্রিটিশ লেবার পার্টি থেকে সাত এমপির পদত্যাগ প্রয়োজন আছে বলেই নতুন তিন ব্যাংকের অনুমোদন: অর্থমন্ত্রী অপব্যবহারে রোধে বুক বিল্ডিংয়ে আসছে পরিবর্তন ঢাকা প্রিমিয়ার লিগে ১২ দলের খেলোয়াড় তালিকা নতুন টি-টোয়েন্টি লিগ শুরু হচ্ছে ২৫ ফেব্রুয়ারি শুরু ব্যবসায়ী বাদল ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের চার্জশিট তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা রমেকের সবগুলো অগ্নিনির্বাপক যন্ত্রই মেয়াদোত্তীর্ণ তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা প্রকল্পের মেয়াদ শেষেও গাড়ি জমা দেননি পরিচালক ‘বাড়ি পাচ্ছেন মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা’ ১ কোটি ৭২ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনকে কারাগারে পাঠানোর নির্দেশ জামায়াত নিষিদ্ধের জন্য যেকোনো সময়ই উপযুক্ত: কাদের ঢাকা সিটি নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ থাকার নির্দেশ বহরমপুরে গুলিতে মৃত্যুর ঘটনা অনাকাঙ্ক্ষিত: বিজিবি প্রধান রাশিয়া থেকে ৫০ হাজার টন গম কিনবে সরকার আইনজীবী সুমনের ফেসবুক লাইভে সরানো হলো ডাস্টবিন না.গঞ্জে সংঘর্ষ: বর্তমান, সাবেক কাউন্সিলরসহ গ্রেপ্তার ২২ লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে দুদকের অভিযোগপত্র ডিএসবির অফিস সহকারীর কয়েক কোটি টাকার সম্পদ! নতুন এমপিদের শপথের বৈধতা নিয়ে করা রিট খারিজ অভিজিৎ হত্যার চার বছর পর চার্জশিট চূড়ান্ত শ্রীনগরে বেচাকেনা হচ্ছে আশ্রায় প্রকল্পের ঘর! এবার বলিউডে সঞ্জয় কাপুরের মেয়ে শানায়া বিশ্বকাপের পরই অবসরে যাচ্ছেন গেইল টেকনাফে ২০ হাজার পিস ইয়াবা জব্দ সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ বনডাকাত নিহত আরব আমিরাতের সঙ্গে ৪ সমঝোতা স্মারক সই নারায়ণগঞ্জে কাউন্সিলরসহ গ্রেপ্তার ২২