artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ৬:৫৩   |  ১২,বৈশাখ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, ফেব্রুয়ারী ৮, ২০১৯ ১০:৫৩

তামিম ঝড়ে বিপিএল চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ানস

media

বিপিএলের ষষ্ঠ আসরের শিরোপা জিতলো তামিম-ইমরুলদের কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ফাইনালে তামিমের বিধ্বংসী সেঞ্চুরিতে দ্বিতীয় বার শিরোপা জিতলো কুমিল্লা। শুক্রবার মিরপুরে জমজমাট এই ফাইনালে কুমিল্লার সাথে ১৭ রানে হেরেছে ঢাকা ডায়নামাইটস। ফাইনালে তামিমের অপরাজিত ১৪১ রান করে ম্যাচ সেরার পুরস্কার জেতেন।

বিপিএলের ষষ্ঠ আসরের শিরোপা জিতলো তামিম-ইমরুলদের কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ফাইনালে তামিমের বিধ্বংসী সেঞ্চুরিতে দ্বিতীয় বার শিরোপা জিতলো কুমিল্লা। শুক্রবার মিরপুরে জমজমাট এই ফাইনালে কুমিল্লার সাথে ১৭ রানে হেরেছে ঢাকা ডায়নামাইটস। ফাইনালে তামিমের অপরাজিত ১৪১ রান করে ম্যাচ সেরার পুরস্কার জেতেন।

তামিম ইকবালের অসাধারণ ইনিংসে তিন উইকেটে ১৯৯ রান সংগ্রহ করে কুমিল্লা। জবাবে নির্ধারিত ওভারে ৯ উইকেটে ১৮২ সংগ্রহ করে ঢাকার দলটি। এ নিয়ে দ্বিতীয়বার বিপিএল ফাইনালে রানার্স-আপ ঢাকা। গত আসরে ঢাকাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল রংপুর। এবার সেই ঢাকার শিরোপার স্বপ্ন ভঙ্গ। বিপিএলে আগের পাঁচ আসরে তিনবারই চ্যাম্পিয়ন ছিল ঢাকা।

২০০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই সাইফউদ্দিনের বলে শুন্য রানে রান আউট সুনিল। কিন্তু দ্বিতীয় উইকেট জুটিতে মিরপুরে ব্যাটিংয়ে ঝড় তোলেন রনি তালুকদার ও উপল থারাঙ্গা। মাত্র ২৬ বলে পাঁচ বাউন্ডারি ও তিন ছক্কায় ৫০ রান পূর্ণ করেন রনি। থারাঙ্গা ঝড় তুলে হাফসেঞ্চুরির আগেই ৮.৬ ওভারে দলীয় ১০২ রানে বিদায় নেন। ২৭ বলে চার বাউন্ডারি ও তিনটি ছক্কায় ৪৮ রানে ক্যাচ দিয়ে ফেরেন। 

অধিনায়ক সাকিব আল হাসান ৩ রান করে ওয়াহাব রিয়াজের বলে তামিমের তালুবন্দি। আফ্রিদীর পরের ওভারেই রান আউটের শিকার হন রনি তালুকদার। ৩৮ বলে ছয় বাউন্ডারি ও চার ছক্কায় ৬৬ রান করেন তিনি। ১২.১ ওভারে দলীয় ১২১ রানে চার উইকেটে হারায় তারা। আন্দ্রে রাসেল ৪ রান করে পেরেরার বলে ওয়াজাবের হাতে ক্যাচ দিলে কাইরণ পোলার্ডও টিকতে পারেনি। ক্যারিবিয়ান এই অলরাউন্ডার ১৫ বলে ১৩ রান করে ওয়াহাব রিয়াজের বলে তামিমের হাতে ক্যাচ দেন।

১৫.২ ওভারে ৬ উইকেট হারিয়ে ঢাকার সংগ্রহ তখন ১৪১। শেষ মুহুর্তে নুরুল হাসান ১৮ রান করে বিদায় নেয়ার পর মাহমুদুল হাসান ১৫ রান করে বিদায় নেন। তবে রুবেল ৫ ও অনিক ১ রান করে অপরাজিত থাকেন। বল হাতে কুমিল্লার হয়ে ওয়াহাব রিয়াজ চার ওভারে ২৮ রানে তিনটি। এছাড়া থিসারা পেরেরা ও মোহাম্মদ সাইফউদ্দিন দুটি করে উইকেট নেন।

এর আগে শিরোপার লড়াইয়ে টস হেরে ব্যাটিংয়ে তামিম ইকবালের বিষ্ফোরক সেঞ্চুরিতে তিন উইকেটে ১৯৯ রান সংগ্রহ করে কুমিল্লা। বিপিএলের ফাইনাল খেলতে নেমেই তামিমের সেঞ্চুরি। চার রানের জন্য ক্রিস গেইলেন পূর্বের সর্বোচ্চ রানের রেকর্ড ভাঙতে পারেনি তিনি। গত আসরের ফাইনালে ঢাকার বিপক্ষে রংপুরের হয়ে ক্রিস গেইল অপরাজিত ১৪৬ রান করেন। এবার তামিম  সেই ঢাকার বিপক্ষে কুমিল্লার হয়ে অপরাজিত ১৪১ রান করেন।

এদিন ব্যাটিংয়ে নেমে শুরুতেই কুমিল্লার অঘটন! ইনিংসের দ্বিতীয় ওভারেই ওপেনার এভিন লুইসকে হারায়। রুবেল হোসেনের করা ওভারের পঞ্চম বলে এলবিডাব্লিউ। ৭ বলে ৬ রান করে বিদায় নেন তিনি। শুরুর বিপর্যয় কাটিয়ে উঠতে এনামুল হক বিজয়কে সাথে নিয়ে বেশ সতর্ক তামিম। এরপর বাট হাতে ঝড় তুলে ৩১ বলেই হাফসেঞ্চুরি পূর্ণ করেন এই ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। 

অবশ্য এরপর এনামুল হক বিজয় আম্পায়ারের ভুল সিদ্ধান্তের ফেরেন। সাকিরে করা ১২তম ওভারের শেষ বলটি বিজয়ের ব্যাট ছুঁয়ে প্যাডে আঘাত হানেন। সাকিবের আবেদনের সাথে সাথে আম্পায়ার আঙুল উঁচু করেন। কিন্তু কুমিল্লার হাতে রিভিউ না থাকা বিজয় মাঠ বিদায় নেন। ৩০ বলে দুই বাউন্ডারিতে ২৪ রান করেন তিনি। শামসুর রহমান এদিন রানে বিদায় নেন। 

১২.২ ওভারে তিন উইকেট হারানোর পর অধিনায়ক ইমরুলকে সাথে নিয়ে মিরপুরে বিষ্ফোরক ব্যাটিং উপহার দেন তামিম। ইনিংসের ১৫তম ওভারে রুবলকে দুটি ছক্কায় ও দুটি বাউন্ডারি হাঁকান তিনি। ৫০ বলে আট বাউন্ডারি ও সাত ছক্কায় সেঞ্চুরি পূর্ণ করেন ২৯ বছর বয়সী বাঁ-হাতি এই ব্যাটসম্যান। শেষ পর্যন্ত তামিম ৬১ বলে ১০ বাউন্ডারি ও ১১টি ছক্কায় অপরাজিত ১৪১ রান করেন। এছাড়া ইমরুল ২১ বলে অপরাজিত ১৭। ঢাকার হয়ে রুবেল সাকিব একটি করে উইকেট নেন।

পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিষ্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমে পেন্সিলে আঁকা খালেদার জেল জীবন কলম্বোয় দুই হামলাকারীর ধনকুবের পিতা গ্রেপ্তার ব্রুনেই সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার দাবদাহে পুড়ছে দেশ, দু’এক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা বহিষ্কার করলেও আমি দল ছাড়ব না: জাহিদুর গোসল না করেই অফিস করেছি বহুদিন: স্থানীয় সরকারমন্ত্রী শ্রীলঙ্কায় হামলা: অনেক আগেই সতর্ক করেছিল মুসলিমরা সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার শ্রীলঙ্কার নেগোম্বো থেকে মুসলিমরা পালাচ্ছে ১৭ প্রতিষ্ঠানের বোর্ড সভার তারিখ ঘোষণা ১৯ প্রতিষ্ঠানের বোর্ড সভা বিকেলে জুমার খুতবায় জঙ্গিবাদ নিয়ে কথা বলার আহ্বান প্রধানমন্ত্রীর শপথ নিলেন বিএনপির জাহিদুর কেঁপে উঠলো মঙ্গল, শোনা গেল গোঙানি বনলতা এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ঘরে ঢুকে ৪ ঘুমন্ত শ্রমিকের প্রাণ কাড়লো ট্রাক টিউবওয়েল থেকে পানি নেয়ায় নারীকে রাস্তায় পেটালেন মাদ্রাসার পরিচালক স্কুলছাত্রীকে অচেতন করে অপহরণকালে যুবক আটক শ্রীলংকায় হামলা: এক হামলাকারীকে ঠেকিয়েছেন যিনি চুকুরের গুণ ১৩৭তম খুলনা দিবস ‘অনেকের সঙ্গেই পরকীয়ায় আসক্ত আমার স্বামী’ মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী