artk
বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ১:৩৬   |  ৫,ভাদ্র ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, ফেব্রুয়ারী ৮, ২০১৯ ১০:৫৩

তামিম ঝড়ে বিপিএল চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ানস

media

বিপিএলের ষষ্ঠ আসরের শিরোপা জিতলো তামিম-ইমরুলদের কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ফাইনালে তামিমের বিধ্বংসী সেঞ্চুরিতে দ্বিতীয় বার শিরোপা জিতলো কুমিল্লা। শুক্রবার মিরপুরে জমজমাট এই ফাইনালে কুমিল্লার সাথে ১৭ রানে হেরেছে ঢাকা ডায়নামাইটস। ফাইনালে তামিমের অপরাজিত ১৪১ রান করে ম্যাচ সেরার পুরস্কার জেতেন।

বিপিএলের ষষ্ঠ আসরের শিরোপা জিতলো তামিম-ইমরুলদের কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ফাইনালে তামিমের বিধ্বংসী সেঞ্চুরিতে দ্বিতীয় বার শিরোপা জিতলো কুমিল্লা। শুক্রবার মিরপুরে জমজমাট এই ফাইনালে কুমিল্লার সাথে ১৭ রানে হেরেছে ঢাকা ডায়নামাইটস। ফাইনালে তামিমের অপরাজিত ১৪১ রান করে ম্যাচ সেরার পুরস্কার জেতেন।

তামিম ইকবালের অসাধারণ ইনিংসে তিন উইকেটে ১৯৯ রান সংগ্রহ করে কুমিল্লা। জবাবে নির্ধারিত ওভারে ৯ উইকেটে ১৮২ সংগ্রহ করে ঢাকার দলটি। এ নিয়ে দ্বিতীয়বার বিপিএল ফাইনালে রানার্স-আপ ঢাকা। গত আসরে ঢাকাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল রংপুর। এবার সেই ঢাকার শিরোপার স্বপ্ন ভঙ্গ। বিপিএলে আগের পাঁচ আসরে তিনবারই চ্যাম্পিয়ন ছিল ঢাকা।

২০০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই সাইফউদ্দিনের বলে শুন্য রানে রান আউট সুনিল। কিন্তু দ্বিতীয় উইকেট জুটিতে মিরপুরে ব্যাটিংয়ে ঝড় তোলেন রনি তালুকদার ও উপল থারাঙ্গা। মাত্র ২৬ বলে পাঁচ বাউন্ডারি ও তিন ছক্কায় ৫০ রান পূর্ণ করেন রনি। থারাঙ্গা ঝড় তুলে হাফসেঞ্চুরির আগেই ৮.৬ ওভারে দলীয় ১০২ রানে বিদায় নেন। ২৭ বলে চার বাউন্ডারি ও তিনটি ছক্কায় ৪৮ রানে ক্যাচ দিয়ে ফেরেন। 

অধিনায়ক সাকিব আল হাসান ৩ রান করে ওয়াহাব রিয়াজের বলে তামিমের তালুবন্দি। আফ্রিদীর পরের ওভারেই রান আউটের শিকার হন রনি তালুকদার। ৩৮ বলে ছয় বাউন্ডারি ও চার ছক্কায় ৬৬ রান করেন তিনি। ১২.১ ওভারে দলীয় ১২১ রানে চার উইকেটে হারায় তারা। আন্দ্রে রাসেল ৪ রান করে পেরেরার বলে ওয়াজাবের হাতে ক্যাচ দিলে কাইরণ পোলার্ডও টিকতে পারেনি। ক্যারিবিয়ান এই অলরাউন্ডার ১৫ বলে ১৩ রান করে ওয়াহাব রিয়াজের বলে তামিমের হাতে ক্যাচ দেন।

১৫.২ ওভারে ৬ উইকেট হারিয়ে ঢাকার সংগ্রহ তখন ১৪১। শেষ মুহুর্তে নুরুল হাসান ১৮ রান করে বিদায় নেয়ার পর মাহমুদুল হাসান ১৫ রান করে বিদায় নেন। তবে রুবেল ৫ ও অনিক ১ রান করে অপরাজিত থাকেন। বল হাতে কুমিল্লার হয়ে ওয়াহাব রিয়াজ চার ওভারে ২৮ রানে তিনটি। এছাড়া থিসারা পেরেরা ও মোহাম্মদ সাইফউদ্দিন দুটি করে উইকেট নেন।

এর আগে শিরোপার লড়াইয়ে টস হেরে ব্যাটিংয়ে তামিম ইকবালের বিষ্ফোরক সেঞ্চুরিতে তিন উইকেটে ১৯৯ রান সংগ্রহ করে কুমিল্লা। বিপিএলের ফাইনাল খেলতে নেমেই তামিমের সেঞ্চুরি। চার রানের জন্য ক্রিস গেইলেন পূর্বের সর্বোচ্চ রানের রেকর্ড ভাঙতে পারেনি তিনি। গত আসরের ফাইনালে ঢাকার বিপক্ষে রংপুরের হয়ে ক্রিস গেইল অপরাজিত ১৪৬ রান করেন। এবার তামিম  সেই ঢাকার বিপক্ষে কুমিল্লার হয়ে অপরাজিত ১৪১ রান করেন।

এদিন ব্যাটিংয়ে নেমে শুরুতেই কুমিল্লার অঘটন! ইনিংসের দ্বিতীয় ওভারেই ওপেনার এভিন লুইসকে হারায়। রুবেল হোসেনের করা ওভারের পঞ্চম বলে এলবিডাব্লিউ। ৭ বলে ৬ রান করে বিদায় নেন তিনি। শুরুর বিপর্যয় কাটিয়ে উঠতে এনামুল হক বিজয়কে সাথে নিয়ে বেশ সতর্ক তামিম। এরপর বাট হাতে ঝড় তুলে ৩১ বলেই হাফসেঞ্চুরি পূর্ণ করেন এই ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। 

অবশ্য এরপর এনামুল হক বিজয় আম্পায়ারের ভুল সিদ্ধান্তের ফেরেন। সাকিরে করা ১২তম ওভারের শেষ বলটি বিজয়ের ব্যাট ছুঁয়ে প্যাডে আঘাত হানেন। সাকিবের আবেদনের সাথে সাথে আম্পায়ার আঙুল উঁচু করেন। কিন্তু কুমিল্লার হাতে রিভিউ না থাকা বিজয় মাঠ বিদায় নেন। ৩০ বলে দুই বাউন্ডারিতে ২৪ রান করেন তিনি। শামসুর রহমান এদিন রানে বিদায় নেন। 

১২.২ ওভারে তিন উইকেট হারানোর পর অধিনায়ক ইমরুলকে সাথে নিয়ে মিরপুরে বিষ্ফোরক ব্যাটিং উপহার দেন তামিম। ইনিংসের ১৫তম ওভারে রুবলকে দুটি ছক্কায় ও দুটি বাউন্ডারি হাঁকান তিনি। ৫০ বলে আট বাউন্ডারি ও সাত ছক্কায় সেঞ্চুরি পূর্ণ করেন ২৯ বছর বয়সী বাঁ-হাতি এই ব্যাটসম্যান। শেষ পর্যন্ত তামিম ৬১ বলে ১০ বাউন্ডারি ও ১১টি ছক্কায় অপরাজিত ১৪১ রান করেন। এছাড়া ইমরুল ২১ বলে অপরাজিত ১৭। ঢাকার হয়ে রুবেল সাকিব একটি করে উইকেট নেন।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে কোনও শিক্ষা প্রতিষ্ঠান নয় রংচঙে তারিক আনাম খান সবজির ঝুড়িতেও ইয়াবা, আটক ২ ছাগল ছিনতাই: ছাত্রলীগ নেতার আগাম জামিন পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে ভারত সফরে প্রধানমন্ত্রীকে মোদির আমন্ত্রণ জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই