artk
বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ১:৪১   |  ৫,ভাদ্র ১৪২৬

বিচিত্র ডেস্ক

শুক্রবার, ফেব্রুয়ারী ৮, ২০১৯ ১১:০২

সাবেক প্রেমিক-প্রেমিকার নামে তেলাপোকার নামকরণ

media

ভ্যালেন্টাইনস ডে উদযাপনের অংশ হিসেবে টেক্সাসের এক চিড়িয়াখানা কর্তৃপক্ষ তাদের দর্শনার্থীদের সাবেক প্রেমিক বা প্রেমিকার নামে চিড়িয়াখানার আরশোলা বা তেলাপোকার নামকরণ করার সুযোগ দিচ্ছে। এরপর মীরক্যাট নামে এক ধরনের বনবিড়ালের খাদ্য বানানো হবে সেই সব তেলাপোকাকে।

চিড়িয়াখানায় মীরক্যাটের বেষ্টনীর মুখে লেখা থাকবে নামকরণ হওয়া সেই সব সাবেক প্রেমিক বা প্রেমিকার নাম, পরে যা সামাজিক মাধ্যমে পোস্ট করা হবে।

আয়োজক সারাহ বোরেগো বলছেন, ভ্যালেন্টাইনস ডে পালনের প্রথাসিদ্ধ উদযাপনের বিপরীতে এই আয়োজন ‘ব্যতিক্রমী এবং মজার’।

“আমাদের সবারই প্রাক্তন প্রেমিক বা প্রেমিকা আছে, যাদের সাথে ঘটে যাওয়া তিক্ত অভিজ্ঞতাগুলোর কথা আমরা ভুলিনি। এই আয়োজনের মাধ্যমে হয়ত আমরা মনের ভেতরের হতাশা কিছুটা হলেও ঝেড়ে ফেলতে পারবো।”

ভ্যালেন্টাইনস ডে’র দিনে এই অনুষ্ঠান যখন চলবে সেটি সরাসরি ফেসবুকে সম্প্রচার করবে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

গত সোমবার কর্তৃপক্ষ ফেসবুকে এই ইভেন্ট ঘোষণা করে, ইতিমধ্যেই ১৫শ মানুষ এতে অংশ নেয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন এবং এখনো বহু মানুষ অংশ নেয়ার আগ্রহ প্রকাশ করে লিখছেন। এর মধ্যে অনেকেই যুক্তরাষ্ট্রের বাইরে থেকে এমনকি জার্মানি এবং অস্ট্রেলিয়া থেকেও আবেদন করছেন।

এরই মধ্যে এই আয়োজন নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে টুইটারেও।

কেমন হবে এই আয়োজন?

সাবেক প্রেমিক প্রেমিকার নামের প্রথম অংশটি কেবল উল্লেখ করা যাবে এই প্রতিযোগিতায়।

চিড়িয়াখানার মূল ফটকে বড় স্ক্রিনে দেখা যাবে সেসব নাম, একই সাথে সামাজিক মাধ্যমেও প্রকাশ করা হবে নাম।

বোরেগো মনে করেন, এই আয়োজনে যুক্ত হবার জন্য মানুষের যে ব্যাপক আগ্রহ, তার ফলে এটাই প্রমাণ হয় যে কত মানুষ ভ্যালেন্টাইনস ডের প্রথাগত উদযাপনের ওপর বিরক্ত।

এছাড়া চিড়িয়াখানার এই অভিনব উদযাপন নিয়ে এখনো পর্যন্ত কেউ আপত্তি জানায়নি, এমনকি সামাজিক মাধ্যমেও নয়। যদিও এখনো এ নিয়ে ‘বিতর্ক বা সমালোচনার সুযোগ রয়েছে’ বলে কর্তৃপক্ষের ধারণা।

তেলাপোকার ভাগ্যে কী ঘটবে?

হতাশ বা ক্রুদ্ধ বা ক্ষুব্ধ প্রেমিক-প্রেমিকার হতাশার বোঝা নিয়ে একদিনের জন্য তেলাপোকাগুলো নিজেদের উৎসর্গ করবে।

কয়েক হাজার তেলাপোকা মীরক্যাট এবং বানরের পেটে যাবে। “মানুষ যেমন কুকি খায়, সেরকম একবারে একটি করে তেলাপোকা খাওয়ানো হবে।”

তবে ইতিমধ্যেই যুক্তরাষ্ট্রের ভেতরেই অন্য কয়েকটি চিড়িয়াখানা এ ধরনের উদ্যোগ নিয়েছে।

অন্যদিকে, অস্ট্রেলিয়ার সিডনি চিড়িয়াখানায় নিজের সাবেক প্রেমিক-প্রেমিকার নামে বিষাক্ত সাপের নামকরণ করার সুযোগ দিচ্ছে সেখানকার কর্তৃপক্ষ।

তবে, সেজন্য নিয়ম হচ্ছে, কেন তাদের ‘সাবেক’ এর নামে বিষাক্ত সাপের নাম হবে সেটি প্রকাশ্যে ব্যাখ্যা করতে হবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে কোনও শিক্ষা প্রতিষ্ঠান নয় রংচঙে তারিক আনাম খান সবজির ঝুড়িতেও ইয়াবা, আটক ২ ছাগল ছিনতাই: ছাত্রলীগ নেতার আগাম জামিন পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে ভারত সফরে প্রধানমন্ত্রীকে মোদির আমন্ত্রণ জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই