artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ২:২৭   |  ২৯,কার্তিক ১৪২৬
শুক্রবার, ফেব্রুয়ারী ৮, ২০১৯ ৮:২৯

মেথি বন্ধ করবে চুল পড়া

লাইফস্টাইল ডেস্ক
media

রাতে এক গ্লাস পানির মধ্যে মেথি ভিজিয়ে রাখুন। সকাল মেথির পানি খালি পেটে পান করুন। এভাবে তিন মাস খেয়ে দেখুন চুল পড়া বন্ধ হয়ে যাবে।

প্রাচীনকাল থেকে চুলের যত্নে ব্যবহৃত হয়ে আসছে মেথি। মেথি শুধু চুল ঘন কালো ও উজ্জ্বলই করে না, মেথি চুল পড়া নিয়ন্ত্রণ করে ও চুল পড়া বন্ধ করে। সারা রাত এক চামচ মেথি গ্লাসে ভিজিয়ে রাখলে রেখে খালি পেটে ৩ মাস পর্যন্ত খেয়ে দেখুন চুল পড়ার সমস্যা আর থাকবে না।

একাধিক গবেষণায় দেখা গেছে, মেথি বীজে রয়েছে একাদিক উপকারী উপাদান যা শরীরের রোগপ্রতিরোধ করতে সহযোগিতা করে। মেথি রোগজীবাণু ধ্বংস করে, কৃমি, রক্তের চিনির মাত্রা, রক্তে ক্ষতিকর কোলেস্টেরল বা চর্বির মাত্রা কমায়। বার্ধক্যকে দূরে ঠেলে দিয়ে তারুণ্য ধরে রাখে মেথি।

নারী-পুরুষ সবারই কমবেশি চুল পড়ার সমস্যা রয়েছে।অনেক কিছু করেও চুল পড়ার সমস্যার সমাধান করতে পারছে না। তারা খেয়ে দেখতে পারেন মেথি।মেথি আপনার চুল পড়া কমাবে। তবে মেথি খাওয়া ও ব্যবহারের কিছু নিয়ম রয়েছে।

মেথি কী? মেথি হচ্ছে ঔষুধি গাছ। মেথি বহুল ব্যবহৃত একটি অতিপরিচিত দানাদার উপাদান। মেথির ইংরেজি নাম Fenugreek। এর বৈজ্ঞানিক নাম Trigonella foenum graecum। মেথি গাছে একবারই ফুল ও ফল হয়। মেথি হচ্ছে ফলের বীজ। এই মেথি মসলা হিসেবে প্রচুর পরিমাণে ব্যবহৃত হয়। বিশেষ করে এটি পাঁচফোড়নে মেথির ব্যব্হার অন্যতম। এছাড়া রান্নায় ও মেথির ব্যবহার রয়েছে।মেথি পরটা, মেথি রুই, মেথি মুর্গ, হাঁসের মেথি ভুনা, মেথি কলিজা ইত্যাদি। আসুন জেনে নেই কিভাবে মেথি ব্যবহারে চুল পড়া কমাবে ও চুল পড়া বন্ধ হবে।

খালি পেটে মেথি খান:

রাতে এক গ্লাস পানির মধ্যে মেথি ভিজিয়ে রাখুন। সকাল মেথির পানি খালি পেটে পান করুন। এভাবে তিন মাস খেয়ে দেখুন চুল পড়া বন্ধ হয়ে যাবে।

চুলে মেথির ব্যবহার:

মেথি বেটে সপ্তাহে একদিন চুলে লাগাতে পারেন। কিছু সময় রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া মেহেদির সঙ্গে মিলিয়ে মেথি চুলে লাগাতে পারেন।

মেথি জবা ফুল:

৬টি জবা ফুল, এক টেবিল চামচ মেথি গুঁড়া পেস্ট করে নিয়ে এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলতে হবে। এতে চুলে ময়েশচারাইজার বজায় থাকবে। মেথি আমলকি এক কাপ আমলকি, এক কাপ মেথি সারারাত ভিজিয়ে রেখে পেস্ট তৈরি করে নিয়ে চুলে এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলতে হবে। এতে করে চুলের ঔজ্জ্বল্যতা বৃদ্ধি পাবে।

আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই