artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ৬:৫০   |  ১২,বৈশাখ ১৪২৬
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৭, ২০১৯ ৬:৫৫

করহার কমিয়ে পরিধি বাড়ানো হবে: অর্থমন্ত্রী

media

সঠিক রাজস্ব আহরণের লক্ষে করহার কমিয়ে করের পরিধি বাড়ানোর অঙ্গীকার করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একই সঙ্গে অর্থমন্ত্রী আগামী জাতীয় বাজেটে কর ও শুল্কহার যৌক্তিক পর্যায়ে রাখা হবে বলেও ব্যবসায়ী নেতাদের আশ্বত করেন। 

সঠিক রাজস্ব আহরণের লক্ষে করহার কমিয়ে করের পরিধি বাড়ানোর অঙ্গীকার করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একই সঙ্গে অর্থমন্ত্রী আগামী জাতীয় বাজেটে কর ও শুল্কহার যৌক্তিক পর্যায়ে রাখা হবে বলেও ব্যবসায়ী নেতাদের আশ্বত করেন। 

বৃহস্পতিবার পরিকল্পনা মন্ত্রণালয়ে এনইসি কনফারেন্স রুমে এক আলোচনায় সভায় অর্থমন্ত্রী এসব কথা বলেন। সভার সভাপতিত্ব করেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন। 

আলোচনা সভায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ. রহমান বলেন, সরকার ব্যবসা পরিচালনা ব্যয় কমানো এবং বিআইডিএর ‘ওয়ান স্টপ সার্ভিস’ কার্যকরের লক্ষে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে।

দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে ব্যাংক খাতের সুদের হার কমানো জরুরী বলে মনে করেন এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। একই সঙ্গে খেলাপি ঋণ পরিস্থিতির উন্নয়নের ওপরে জোর দেন তিনি।

তিনি আরও বলেন, সুষম ও কল্যাণমুখী বাজেট প্রণয়নসহ দেশে সুশাসন ও জবাবদিহিতা নিশ্চিত করার বিষয়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহনের জন্য অর্থমন্ত্রীকে অনুরোধ করেন। 

সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভনর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিআইডিএ) চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম এবং বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) চেয়ারম্যান মেজর জেনারেল মো. হাবিবুর রহমান খান । 

এছাড়া এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ- সভাপতি মো. মুনতাকিম আশরাফ, পরিচালক মিসেস হাসিনা নেওয়াজ, মিসেস প্রীতি চক্রবর্তী, আবু নাসের, আবু মোতালেব, মো. হাবিব উল্ল্যাহ ডন, সালাহউদ্দিন আলমগীর, নিজামউদ্দিন রাজেশ, হাফেজ হারুন অর রশিদসহ এফবিসিসিআই অধিভূক্ত বিভিন্ন চেম্বার এবং এসোসিয়েশনের নেতারা আলোচনায় অংশ নেন। 

পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিষ্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমে পেন্সিলে আঁকা খালেদার জেল জীবন কলম্বোয় দুই হামলাকারীর ধনকুবের পিতা গ্রেপ্তার ব্রুনেই সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার দাবদাহে পুড়ছে দেশ, দু’এক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা বহিষ্কার করলেও আমি দল ছাড়ব না: জাহিদুর গোসল না করেই অফিস করেছি বহুদিন: স্থানীয় সরকারমন্ত্রী শ্রীলঙ্কায় হামলা: অনেক আগেই সতর্ক করেছিল মুসলিমরা সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার শ্রীলঙ্কার নেগোম্বো থেকে মুসলিমরা পালাচ্ছে ১৭ প্রতিষ্ঠানের বোর্ড সভার তারিখ ঘোষণা ১৯ প্রতিষ্ঠানের বোর্ড সভা বিকেলে জুমার খুতবায় জঙ্গিবাদ নিয়ে কথা বলার আহ্বান প্রধানমন্ত্রীর শপথ নিলেন বিএনপির জাহিদুর কেঁপে উঠলো মঙ্গল, শোনা গেল গোঙানি বনলতা এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ঘরে ঢুকে ৪ ঘুমন্ত শ্রমিকের প্রাণ কাড়লো ট্রাক টিউবওয়েল থেকে পানি নেয়ায় নারীকে রাস্তায় পেটালেন মাদ্রাসার পরিচালক স্কুলছাত্রীকে অচেতন করে অপহরণকালে যুবক আটক শ্রীলংকায় হামলা: এক হামলাকারীকে ঠেকিয়েছেন যিনি চুকুরের গুণ ১৩৭তম খুলনা দিবস ‘অনেকের সঙ্গেই পরকীয়ায় আসক্ত আমার স্বামী’ মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী