artk
সোমবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৯ ৯:৩৪   |  ৬,ফাল্গুন ১৪২৫
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৭, ২০১৯ ৬:৫৫

করহার কমিয়ে পরিধি বাড়ানো হবে: অর্থমন্ত্রী

media

সঠিক রাজস্ব আহরণের লক্ষে করহার কমিয়ে করের পরিধি বাড়ানোর অঙ্গীকার করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একই সঙ্গে অর্থমন্ত্রী আগামী জাতীয় বাজেটে কর ও শুল্কহার যৌক্তিক পর্যায়ে রাখা হবে বলেও ব্যবসায়ী নেতাদের আশ্বত করেন। 

সঠিক রাজস্ব আহরণের লক্ষে করহার কমিয়ে করের পরিধি বাড়ানোর অঙ্গীকার করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একই সঙ্গে অর্থমন্ত্রী আগামী জাতীয় বাজেটে কর ও শুল্কহার যৌক্তিক পর্যায়ে রাখা হবে বলেও ব্যবসায়ী নেতাদের আশ্বত করেন। 

বৃহস্পতিবার পরিকল্পনা মন্ত্রণালয়ে এনইসি কনফারেন্স রুমে এক আলোচনায় সভায় অর্থমন্ত্রী এসব কথা বলেন। সভার সভাপতিত্ব করেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন। 

আলোচনা সভায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ. রহমান বলেন, সরকার ব্যবসা পরিচালনা ব্যয় কমানো এবং বিআইডিএর ‘ওয়ান স্টপ সার্ভিস’ কার্যকরের লক্ষে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে।

দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে ব্যাংক খাতের সুদের হার কমানো জরুরী বলে মনে করেন এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। একই সঙ্গে খেলাপি ঋণ পরিস্থিতির উন্নয়নের ওপরে জোর দেন তিনি।

তিনি আরও বলেন, সুষম ও কল্যাণমুখী বাজেট প্রণয়নসহ দেশে সুশাসন ও জবাবদিহিতা নিশ্চিত করার বিষয়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহনের জন্য অর্থমন্ত্রীকে অনুরোধ করেন। 

সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভনর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিআইডিএ) চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম এবং বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) চেয়ারম্যান মেজর জেনারেল মো. হাবিবুর রহমান খান । 

এছাড়া এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ- সভাপতি মো. মুনতাকিম আশরাফ, পরিচালক মিসেস হাসিনা নেওয়াজ, মিসেস প্রীতি চক্রবর্তী, আবু নাসের, আবু মোতালেব, মো. হাবিব উল্ল্যাহ ডন, সালাহউদ্দিন আলমগীর, নিজামউদ্দিন রাজেশ, হাফেজ হারুন অর রশিদসহ এফবিসিসিআই অধিভূক্ত বিভিন্ন চেম্বার এবং এসোসিয়েশনের নেতারা আলোচনায় অংশ নেন। 

ব্রিটিশ লেবার পার্টি থেকে সাত এমপির পদত্যাগ প্রয়োজন আছে বলেই নতুন তিন ব্যাংকের অনুমোদন: অর্থমন্ত্রী অপব্যবহারে রোধে বুক বিল্ডিংয়ে আসছে পরিবর্তন ঢাকা প্রিমিয়ার লিগে ১২ দলের খেলোয়াড় তালিকা নতুন টি-টোয়েন্টি লিগ শুরু হচ্ছে ২৫ ফেব্রুয়ারি শুরু ব্যবসায়ী বাদল ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের চার্জশিট তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা রমেকের সবগুলো অগ্নিনির্বাপক যন্ত্রই মেয়াদোত্তীর্ণ তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা প্রকল্পের মেয়াদ শেষেও গাড়ি জমা দেননি পরিচালক ‘বাড়ি পাচ্ছেন মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা’ ১ কোটি ৭২ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনকে কারাগারে পাঠানোর নির্দেশ জামায়াত নিষিদ্ধের জন্য যেকোনো সময়ই উপযুক্ত: কাদের ঢাকা সিটি নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ থাকার নির্দেশ বহরমপুরে গুলিতে মৃত্যুর ঘটনা অনাকাঙ্ক্ষিত: বিজিবি প্রধান রাশিয়া থেকে ৫০ হাজার টন গম কিনবে সরকার আইনজীবী সুমনের ফেসবুক লাইভে সরানো হলো ডাস্টবিন না.গঞ্জে সংঘর্ষ: বর্তমান, সাবেক কাউন্সিলরসহ গ্রেপ্তার ২২ লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে দুদকের অভিযোগপত্র ডিএসবির অফিস সহকারীর কয়েক কোটি টাকার সম্পদ! নতুন এমপিদের শপথের বৈধতা নিয়ে করা রিট খারিজ অভিজিৎ হত্যার চার বছর পর চার্জশিট চূড়ান্ত শ্রীনগরে বেচাকেনা হচ্ছে আশ্রায় প্রকল্পের ঘর! এবার বলিউডে সঞ্জয় কাপুরের মেয়ে শানায়া বিশ্বকাপের পরই অবসরে যাচ্ছেন গেইল টেকনাফে ২০ হাজার পিস ইয়াবা জব্দ সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ বনডাকাত নিহত আরব আমিরাতের সঙ্গে ৪ সমঝোতা স্মারক সই নারায়ণগঞ্জে কাউন্সিলরসহ গ্রেপ্তার ২২