artk
বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ১:৩৬   |  ৫,ভাদ্র ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৭, ২০১৯ ৫:১৬

করহার কমানোসহ সরকারি কোম্পানিকে তালিকাভুক্তির প্রস্তাব

media

পুঁজিবাজারের উন্নয়নে তালিকাভুক্ত কোম্পানির করপোরেট করহার কমানোসহ বিভিন্ন বহুজাতিক ও সরকারি কোম্পানিগুলোকে তালিকাভুক্ত হতে বাধ্য করার প্রস্তাব করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ)। 

পুঁজিবাজারের উন্নয়নে তালিকাভুক্ত কোম্পানির করপোরেট করহার কমানোসহ বিভিন্ন বহুজাতিক ও সরকারি কোম্পানিগুলোকে তালিকাভুক্ত হতে বাধ্য করার প্রস্তাব করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ)। 

বৃহস্পতিবার পরিকল্পনা মন্ত্রণালয়ে এনইসি কনফারেন্স রুমে দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি, রাজস্ব ও ব্যাংকিং পরিস্থিতি নিয়ে আলোচনায় সভায় ডিবিএর সভাপতি ও ডিএসইর সাবেক সভাপতি শাকিল রিজভী এসব প্রস্তাব দেন। সভার সভাপতিত্ব করেন এফবিসিসিআইয়ের সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন। অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ. রহমানের সঙ্গে দেশের সার্বিক অর্থনীতি নিয়ে আলোচনার জন্য এ সভার আয়োজন করা হয়েছে।

এ আলোচনায় সভায় শেয়ারবাজারের উন্নয়নে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) পক্ষে বেশকিছু দাবি উত্থাপন করা করেন। সেগুলো বিবেচনা করা হবে বলে জানিয়েছেন সালমান এফ. রহমান। এ বিষয়ে পরবর্তীতে অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসবেন।

সভায় ডিবিএ সভাপতি শাকিল রিজভী শেয়ারবাজারের উন্নয়নে তালিকাভুক্ত কোম্পানির করপোরেট করহার কমানোর প্রস্তাব করেন। এছাড়া লেনদেনের ওপর করহার দশমকি শূন্য ৫ টাকা থেকে কমিয়ে দশমিক শূন্য ১২৫ শতাংশ করা, বহুজাতিক ও সরকারি কোম্পানিগুলোকে তালিকাভুক্ত হতে বাধ্য করা, সরকারি বড় প্রজেক্ট বাস্তবায়নে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহ করার প্রস্তাব করেন। 

একইসঙ্গে কৌশলগত বিনিয়োগকারী হিসাবে চীনের সংযুক্তির মাধ্যমে বন্ড ও ট্রেজারি মার্কেট তৈরি হওয়ার সুযোগসহ এই মার্কেট চালু করার প্রস্তাব করেন।

সভায় উপস্থিত ছিলেন- বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন, ডিএসইর চেয়ারম্যান ড. আবুল হাশেম, পরিচালক রকিবুর রহমান, মিনহাজ মান্নান ইমন, বাংলাদেশ লিজিং অ্যান্ড ফিন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশনের সভাপতি মো. খলিলুর রহমানসহ সংশ্লিষ্টরা।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে কোনও শিক্ষা প্রতিষ্ঠান নয় রংচঙে তারিক আনাম খান সবজির ঝুড়িতেও ইয়াবা, আটক ২ ছাগল ছিনতাই: ছাত্রলীগ নেতার আগাম জামিন পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে ভারত সফরে প্রধানমন্ত্রীকে মোদির আমন্ত্রণ জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই