artk
মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ১০:৫৯   |  ৫,চৈত্র ১৪২৫

ফিচার ডেস্ক

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৭, ২০১৯ ১০:৫৩

আগামী শতাব্দীতে রং বদলাবে আকাশ

media

উষ্ণায়নের জন্য খুব দ্রুত হারে বদলাচ্ছে পৃথিবীর জলবায়ু। তার ফলে, দ্রুত বদলে যাচ্ছে সাগর, মহাসাগরের ওপরের স্তরের রং। আর তারই জন্য পৃথিবীর আকাশ তার গৌরব হারাবে আগামী শতাব্দীতে।

রং বদলাচ্ছে পৃথিবীর আকাশ। রং বদলাচ্ছে সাগর, মহাসাগরও। আগামী শতাব্দীতে পৃথিবীর আকাশ আর নীল থাকবে না। বদলে যাবে সাগর, মহাসাগরের রংও। মহাকাশ থেকে আমাদের প্রিয় গ্রহটিকে আর নীলাভ দেখাবে না।

এই দুঃসংবাদটি দিল ম্যাসাটুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) একটি গবেষণা। জানাল, উষ্ণায়নের জন্য খুব দ্রুত হারে বদলাচ্ছে পৃথিবীর জলবায়ু। তার ফলে, দ্রুত বদলে যাচ্ছে সাগর, মহাসাগরের ওপরের স্তরের রং। আর তারই জন্য পৃথিবীর আকাশ তার গৌরব হারাবে আগামী শতাব্দীতে। হারিয়ে যাবে তার সুন্দর নীল রং। গবেষণাপত্রটি বেরিয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার-কমিউনিকেশন্‌স’-এর সাম্প্রতিক সংখ্যায়।

ওই গবেষণা জানিয়েছে, সমুদ্র, মহাসাগরের যে ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবদের বলা হয় ‘ফাইটোপ্লাঙ্কটন’, দ্রুত হারে জলবায়ু পরিবর্তনের বড় প্রভাব পড়েছে তাদের ওপর। তারই প্রভাব পড়ছে সাগর, মহাসাগরের রং পরিবর্তনের ক্ষেত্রে। কারণ, এই ফাইটোপ্লাঙ্কটনদের বিশেষ কয়েকটি প্রজাতি সূর্যালোকের বর্ণালীর একটি বিশেষ আলোকে শুষে নিতে পারে। অন্য প্রজাতি সেটা পারে না।

মূল গবেষক এমআইটির প্রিন্সিপাল রিসার্চ সায়েন্টিস্ট স্তেফানি দাতকিউয়েউইত্‌জ বলেছেন, “আগামী শতাব্দীতে পা দেয়ার সময়েই বোঝা যাবে, দেখা যাবে কতটা বদলে গেছে পৃথিবীর সবকটি সাগর, মহাসাগরের রং। যার মানে, আর ৮০ বছরের মধ্যেই পৃথিবীর ৫০ শতাংশ সাগর, মহাসাগরের রং একেবারেই বদলে যাবে।”

কেন সাগর, মহাসাগরের রং নীল?

নীল রং ছাড়া সূর্যালোকের বর্ণালীর আর সব রংকেই শুষে নিতে পারে পানির অণু। আর সাগর, মহাসাগরে এখন যে প্রজাতির ফাইটোপ্লাঙ্কটনদের আধিপত্য, তাদের শরীরে থাকা পিগমেন্টগুলো বর্ণালীর সবুজ রংটিকে কম শুষে তাকে বেশি করে প্রতিফলিত করে।

কেন বদলাচ্ছে সাগর, মহাসাগরের রং?

দাতকিউয়েউইত্‌জ জানাচ্ছেন, বিশ্ব উষ্ণায়ন খুব দ্রুত ফাইটোপ্লাঙ্কটনদের একটি প্রজাতিকে অন্য প্রজাতিতে বদলে দিচ্ছে। ফাইটোপ্লাঙ্কটনদের এক-একটা প্রজাতি সূর্যালোকের বর্ণালীর এক-একটা রঙের আলোকে শুষে নিতে পারে। তাই যে ফাইটোপ্লাঙ্কটনরা নীল রং শুষে নেয় বলে সাগর, মহাসাগরের রং নীল হয়, উষ্ণায়নের দৌলতে সেই প্রজাতি যদি অন্য প্রজাতিতে বদলে যায়, তা হলে তারা আর নীল রং শুষে নিতে পারবে না। ফলে, সাগর, মহাসাগরের রংও তখন বদলে যাবে। উপরের স্তরে তো বটেই। তার ফলে সাগর, মহাসাগরের প্রাণী ও উদ্ভিদের খাদ্যশৃঙ্খলও বদলে যাবে। বদলে যাবে বায়োডাইভার্সিটি বা জীববৈচিত্র্যও।

মহাসাগরের কোন এলাকার রং কীভাবে বদলাবে?

দাতকিউয়েউইত্‌জ বলছেন, “সাবট্রপিক এলাকায় যেখানে সাগর, মহাসাগরের জল নীল, সেখানে ফাইটোপ্লাঙ্কটনদের প্রজাতি বদলে যাওয়ায় সেই রং অনেকটা কালচে হয়ে যাবে। ফলে সেখানকার মহাসাগরে রং হয়ে উঠবে কালচে নীল। আবার দুই মেরুর কাছে যেখানে সাগর, মহাসাগরের রং সবুজ, সেখানে সেটা আরও গাঢ় হয়ে উঠবে।”

বিলাইছড়ি উপজেলা আ.লীগের সভাপতিকে গুলি করে হত্যা রাজধানীতে প্রাইভেটকার চালককে গুলি করে হত্যা বছরে ২ হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় করছে মেরিন গ্রাজুয়েটরা রাজধানীতে বাসচাপায় বিইউপি শিক্ষার্থী নিহত রাতে সুনিদ্রার সহজ কিছু কৌশল সুখী হওয়ার ৫ উপায় কাব্য বিলাস মঞ্চায়ন করল ‘হইয়া গেল নির্বাচন’ ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারির বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার ডাকসুর প্রথম সভা ২৩ মার্চ সিডনিতে ‘বহুজাতিক বৈশাখী মেলা’ ১৩ এপ্রিল বিএনপির আরো ৫ নেতা বহিষ্কৃত ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে সজনে ডাটা স্তন ক্যান্সার শনাক্তকারী বক্ষবন্ধনী আবিষ্কার চট্টগ্রামে তিন নারী ছিনতাইকারী গ্রেপ্তার জিয়া ভোটের রাজনীতিকে সম্পূর্ণভাবে ধ্বংস করেছে: হাসিনা ট্রেনের ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত হয়নি: রেলমন্ত্রী নেদারল্যান্ডসে হামলাকারী তুরস্কের নাগরিক রাতে সিল মারা ঠেকাতে ব্যালট পেপার যাবে সকালে: ইসি সচিব ভুয়া মামলাকারীর বিরুদ্ধে চার্জশিট নাচের লড়াইয়ে মাধুরী-আলিয়া, জিতল কে? পুঁজিবাজার মন্দার প্রতিবাদে বিক্ষোভ ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া, মনোবিদের কথা ভাবছে বিসিবি টালিউডের সৃজিতকে বিয়ে করছেন মিথিলা! টেস্ট জিতে আফগানদের ইতিহাস ডাকাতের কবলে রোজী সিদ্দিকী শিষ্যদের রেখে ফিরে গেলেন রোডস-শ্রীনিবাসন বলিউডে কার অভিষেক হচ্ছে? বিদেশ সফরে নিরাপত্তার বিষয় সবার আগে: বিসিবি শ্রীলঙ্কায় দ্বি-পাক্ষিক সাইডলাইন বৈঠকে দুদক চেয়ারম্যান রাঙ্গামাটিতে ভোট শেষে গুলি, প্রিসাইডিং অফিসারসহ নিহত ৬