artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ৬:৫৩   |  ১২,বৈশাখ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

বুধবার, ফেব্রুয়ারী ৬, ২০১৯ ১০:০২

রংপুরকে বিদায় করে ফাইনালে ঢাকা

media

রংপুরের দেয়া ১৪৩ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে ১৬.৪ ওভারে ৫ উইকেটে ১৪৭ রান তুলে নেয়। অথচ এবারের বিপিএলে পয়েন্ট তালিকায় শীর্ষে থেকে টানা দুই কোয়ালিফাইয়ারে হেরে বিপিএল থেকে বিদায় হল মাশরাফির রংপুরের দলটি।

বিপিএলের বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সকে বিদায় করে দিয়ে ফাইনালে সাকিব আল হাসানের ঢাকার ডায়নামাইটস। বুধবার মিরপুরে বিপিএলের দ্বিতীয় কোয়ালিফাইয়ারে মাশরাফিদের ৫ উইকেটে হারায় সাকিবরা। ফলে আগামী শুক্রবার বিপিএলের ষষ্ঠ আসরের ফাইনালে মুখোমুখি হবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও ঢাকা ডায়নামাইটস।

রংপুরের দেয়া ১৪৩ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে ১৬.৪ ওভারে ৫ উইকেটে ১৪৭ রান তুলে নেয়। অথচ এবারের বিপিএলে পয়েন্ট তালিকায় শীর্ষে থেকে টানা দুই কোয়ালিফাইয়ারে হেরে বিপিএল থেকে বিদায় হল মাশরাফির রংপুরের দলটি।

ফাইনাল নিশ্চিত করতে রংপুরের দেয়া রান তারা করতে নেমে প্রথম ওভারেই মাশরাফির বলে বিদায় নেন উপল থারাঙ্গা। দলীয় ৪ রানের মাথায় ব্যক্তিগত ৪ রানে বিদায় নেন। ঢাকা দ্বিতীয় উইকেট হারায় দলীয় ৪১ রানে। নাজমুল হাসানের বলে ১৪ রান করে ফেরেন সুনীল নারাইন। তৃতীয় উইকেট জুটিতে রনি তালুকদার ও অধিনায়ক সাকিব আল হাসান দলের হাল ধরেন। সাকিব দারুণ শুরু করে ২৩ রান করে হাওয়েলের বলে বোল্ড। 

এরপর রনি তালুকদার ২৪ বলে চার বাউন্ডারিতে ৩৫ রান করে বোপারার বলে রান আউট। ১০.৫ ওভার শেষে ৯৭ রানে ৫ উইকেট হারায় ঢাকা। শেষ মহুর্তে নুরুল হাসান ১৭ বলে ৯ রান করলেই আন্দ্রে রাসেল ১৯ বলে পাঁচ ছক্কায় ৪০ রান করে অপরাজিত থাকেন। রংপুরের হয়ে মাশরাফি ৪ ওভারে ৩২ রানে দুটি এছাড়া সানজামুল ও বনি হাওয়েল একটি করে উইকেট নেন।

এর আগে মিরপুর শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ফাইনালে ওঠার লড়াইয়ে মিরপুরে টস হেরে ব্যাটিংয়ে নেমে ১৯.৪ ওভারে ১৪২ রানে অলআউট রংপুর রাইডার্স। ওপেনিং জুটিতে ক্রিস গেইল ও নাদিফ চৌধুরীর ব্যাটে আসে ৪২ রান। ইনিংসের চতুর্থ ওভারে শুভাগত হোমের ওভারে টানা তিন বলে ছক্কা। কিন্তু এরপরই টানা তিন বলে তিন উইকেট হারিয়ে রংপুরের ছন্দ পতন!

নাদিফ চৌধুরী রংপুরের হয়ে প্রথম বিপিএল খেলতে নেমে মাত্র ১২ বলে দুই বাউন্ডারি ও তিন ছক্কায় ২৭ রান করে দলীয় ৪২ রানের মাথায় শুভাগত হোমের বলে পোলার্ডের তালুবন্দি। পরের ওভারেই শুরুতেই ঢাকার পেসার রুবেল হোসেনের জোড়া আঘাত। রংপুরের দুই সেরা ব্যাটসম্যানকে ফিরিয়ে দিয়ে রংপুরকে বিপদে ঢেলে দেন। 

১৩ বলে ১৫ রান করা ক্রিস গেইলকে নুরুল হাসানের হাতে ক্যাচ বানান। পরের বলেই রাইলি রুশোকে শুন্য রানে ফিরিয়ে দেন তিনি। ৪.২ ওভারে মাত্র ৪২ রানে তিন তিন উইকেট হারায় মাশরাফিরা। শুরুর বিপর্যয় কাটিয়ে তোলেন মোহাম্মদ মিঠুন ও রবি বোপারা। ১৩.২ ওভারে দলীয় ১০৬ রানের মাথায় মিঠুনকে ফেরার কাজি অনিক।

২৭ বলে দুই বাউন্ডারি ও দুটি ছক্কায় ব্যক্তিগত ৩৮ রান করে ফেরেন তিনি। এরপর সাকিব ফেরার বেনী হাওয়েলকে ৩ রানে। পরের ওভারে কাজি অনিকের বলে শুন্য রানে বিদায় নেন রংপুরের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। এরপর নাহিদুল ব্যক্তিগত ৪ রান করে রুবেল হোসেন বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন। ১৭.৪ ওভারে সাত উইকেট হারিয়ে রংপুরের দলীয় রান তখন ১২৪। এরপর ফরহাদ রেজা ২ রান করে বিদায় নেন।  শেষ মহুর্তে দলের পক্ষে সর্বোচ্চ ৪৯ রান করে বিদায় নেন রবি বোপারা। ৪৩ বলে ছয় বাউন্ডারি ও এক ছক্কায় এ রান করেন তিনি।

ঢাকার হয়ে অসাধারণ বোলিং করেন পেসার রুবেল হোসেন। ৩.৪ ওভারে ২৩ রানে একাই নেন চারটি উইকেট। এছাড়া অনিক ও রাসেল নেন দুটি করে উইকেট।

 

 

পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিষ্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমে পেন্সিলে আঁকা খালেদার জেল জীবন কলম্বোয় দুই হামলাকারীর ধনকুবের পিতা গ্রেপ্তার ব্রুনেই সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার দাবদাহে পুড়ছে দেশ, দু’এক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা বহিষ্কার করলেও আমি দল ছাড়ব না: জাহিদুর গোসল না করেই অফিস করেছি বহুদিন: স্থানীয় সরকারমন্ত্রী শ্রীলঙ্কায় হামলা: অনেক আগেই সতর্ক করেছিল মুসলিমরা সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার শ্রীলঙ্কার নেগোম্বো থেকে মুসলিমরা পালাচ্ছে ১৭ প্রতিষ্ঠানের বোর্ড সভার তারিখ ঘোষণা ১৯ প্রতিষ্ঠানের বোর্ড সভা বিকেলে জুমার খুতবায় জঙ্গিবাদ নিয়ে কথা বলার আহ্বান প্রধানমন্ত্রীর শপথ নিলেন বিএনপির জাহিদুর কেঁপে উঠলো মঙ্গল, শোনা গেল গোঙানি বনলতা এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ঘরে ঢুকে ৪ ঘুমন্ত শ্রমিকের প্রাণ কাড়লো ট্রাক টিউবওয়েল থেকে পানি নেয়ায় নারীকে রাস্তায় পেটালেন মাদ্রাসার পরিচালক স্কুলছাত্রীকে অচেতন করে অপহরণকালে যুবক আটক শ্রীলংকায় হামলা: এক হামলাকারীকে ঠেকিয়েছেন যিনি চুকুরের গুণ ১৩৭তম খুলনা দিবস ‘অনেকের সঙ্গেই পরকীয়ায় আসক্ত আমার স্বামী’ মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী