artk
বুধবার, জুন ১৯, ২০১৯ ১২:০০   |  ৫,আষাঢ় ১৪২৬
বুধবার, ফেব্রুয়ারী ৬, ২০১৯ ২:০১

ফাইনালে উঠার লড়াইয়ে বৃহস্পতিবার মুখোমুখি রংপুর-ঢাকা

স্পোর্টস রিপোর্টার
media

এজন্য দ্বিতীয় কোয়ালিফাইয়ার ম্যাচে মাশরাফির দল রংপুরকে হারাতে হবে ঢাকাকে

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ষষ্ঠ আসরে দ্বিতীয় দল হিসেবে ফাইনালে উঠার লড়াইয়ে আগামীকাল মুখোমুখি হচ্ছে গতবারের দুই ফাইনালিষ্ট রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটস।

টুর্নামেন্টের দ্বিতীয় কোয়ালিফাইয়ার ম্যাচে লড়বে এই দু’দল। প্রথম কোয়ালিফাইয়ার জিতে ইতোমধ্যে ফাইনাল নিশ্চিত করেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। রংপুর-ঢাকার মধ্যকার ম্যাচের বিজয়ী দল ফাইনালে কুমিল্লার বিপক্ষে লড়বে।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হবে রংপুর ও ঢাকার লড়াই।

পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখল করায় এবারের বিপিএলের প্রথম কোয়ালিফাইয়ার ম্যাচে খেলার সুযোগ পেয়েছিলো বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স। সেখানে তাদের প্রতিপক্ষ ছিলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স। রংপুরের সমান পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থেকে টেবিলের দ্বিতীয় স্থান পায় কুমিল্লা। লিগ পর্বে দু’বার মুখোমুখি হয়েছিলো রংপুর ও কুমিল্লা। দু’বারই কুমিল্লাকে তুলোধুনো করেছিলো রংপুর।

প্রথম পর্বে রংপুরের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ৪ উইকেট শিকারে মাত্র ৬৩ রানেই গুটিয়ে যায় কুমিল্লা। ছোট টার্গেট স্পর্শ করতে মাত্র ১২ ওভার ব্যাট করে ৯ উইকেটে ম্যাচ জিতে নেয় রংপুর। প্রথম পর্বের মত ফিরতি পর্বেও রংপুরের সামনে নিজেদের অসহায়ত্ব দেখায় কুমিল্লা। এবারও ৭২ রানে অলআউট হয়ে আবারো ৯ উইকেটে ম্যাচ হারে কুমিল্লা। তাই লিগ পর্বে দু’বার কুমিল্লাকে হারানোর সুখস্মৃতি নিয়ে প্রথম কোয়ালিফাইয়ারে খেলতে নামে রংপুর।

কিন্তু কোয়ালিফাইয়ার ম্যাচে কুমিল্লার কাছে হার বরণ করে নেয় রংপুর। প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১৬৫ রান তুলেও ৮ উইকেটে ম্যাচ হারে মাশরাফির দল। ফলে ফাইনালের টিকিট পায় কুমিল্লা। তাই দ্বিতীয় কোয়ালিফাইয়ার ম্যাচে এবার ঢাকার বিপক্ষে খেলতে হবে রংপুরকে।

লিগ পর্বে শেষ ম্যাচ জিতে প্লে-অফের টিকিট পায় শক্তিশালী ঢাকা ডায়নামাইটস। তাই পয়েন্ট টেবিলের চতুর্থস্থান পায় তারা। ফলে এলিমিনেটরে চিটাগং ভাইকিংসের মুখোমুখি হয় ঢাকা। সেখানে চিটাগংকে ৬ উইকেটে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে খেলার যোগ্যতা অর্জন করে সাকিবের দল। এবার ফাইনালের উঠার লড়াই ঢাকার সামনে। এজন্য দ্বিতীয় কোয়ালিফাইয়ার ম্যাচে মাশরাফির দল রংপুরকে হারাতে হবে ঢাকাকে।

তবে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিচ্ছে রংপুর ও ঢাকা। দুর্দান্ত ফর্মে রয়েছে দু’দলের খেলোয়াড়রা। টুর্নামেন্টের শুরুটা আহামরি না হলেও, পরবর্তীতে নিজেদের গুছিয়ে নিয়ে ঠিকই সেরা দল হয়ে প্লে-অফে উঠে রংপুর। অপরদিক, প্রথম চার ম্যাচ জিতে টুর্নামেন্ট শুরু করেছিলো ঢাকা। কিন্তু পরের দিকে এসে খেই হারিয়ে ফেলে ঢাকা। এজন্য লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচ পর্যন্ত লড়াই করতে হয়েছে ঢাকা। ঐ ম্যাচে জয় তুলে নিয়েই প্লে-অফে নাম লেখায় ঢাকা।
লিগ পর্বে দু’বার মুখোমুখি হয়েছে রংপুর ও ঢাকা। দু’দল একবার করে ম্যাচ জিতেছে। প্রথম দেখায় ২ রানে জয় পায় ঢাকা। প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ১৮৩ রান করে ঢাকা। পরে ৯ উইকেটে ১৮১ রান তুলে ম্যাচ হারে রংপুর। ফিরতি পর্বে দুর্দান্ত এক জয় তুলে নেয় রংপুর। ঐ ম্যাচে রংপুরের সামনে বড় টার্গেট দিয়েছিলো ঢাকা। প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ১৮৬ রান করে ঢাকা। জবাবে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের অপরাজিত ১০০ ও ইংল্যান্ডের অ্যালেক্স হেলসের অপরাজিত ৮৫ রানের সুবাদে ৮ উইকেটে জয় পায় রংপুর।

তবে প্লে-অফে হেলস বা ডি ভিলিয়ার্সের সহায়তা পাচ্ছে না রংপুর। দু’জনই দেশের ফিরে গেছেন। হেলস ও ডি ভিলিয়ার্সের না থাকাটা প্রথম কোয়ালিফাইয়ারে ভালোভাবে ভুগিয়েছে রংপুরকে। দ্বিতীয় কোয়ালিফাইয়ারেও, হেলস ও ডি ভিলিয়ার্সকে রংপুর যে মিস করবে এতে কোন সন্দেহ নেই। তবে দলে যারা আছেন, তারা জ্বলে উঠতে পারলে আবারো ফাইনালের মঞ্চে দেখা যাবে রংপুরকে।

রংপুর রাইডার্স দল (সম্ভাব্য): মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন, শফিউল ইসলাম,সোহাগ গাজী, ফরহাদ রেজা, মেহেদি মারুফ, নাহিদুল ইসলাম, নাদিফ চৌধুরী, আবুল হোসেন রাজু, ফারদিন হোসেন অনি, ক্রিস গেইল, রবি বোপারা, রিলি রৌসু, বেনি হাওয়েল, শেলডন কটরেল ও শন উইলিয়ামস।

ঢাকা ডায়নামাইটস দল(সম্ভাব্য) : সাকিব আল হাসান (অধিনায়ক), শুভাগত হোম, রনি তালুকদার, নুরুল হাসান সোহান, রুবেল হোসেন, কাজী অনিক, মিজানুর রহমান, আসিফ হাসান, শাহাদাত হোসেন রাজীব, নাইম শেখ, মোহর শেখ অন্তর, সুনিল নারাইন, রোভম্যান পাওয়েল, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, হজরতউল্লাহ জাজাই, অ্যান্ড্র বার্জ ও ইয়ান বেল।

আকাশের তৈরি সেই পরিবেশবান্ধব গাড়ি চালালেন ডিসি ‘পাসওয়ার্ড’ ছবির বিরুদ্ধে সেন্সর বোর্ডে অভিযোগ রেস্টুরেন্টে আফগান ক্রিকেটারদের ঝগড়াঝাঁটি প্রেমের টানে জার্মান নারী স্বামী-সংসার ফেলে খুলনায় যশোরে গণপিটুনিতে সন্ত্রাসী নিহত উবার চালককে পেটানোর ভিডিও করায় নিগৃহীত মিস ইন্ডিয়া বর্ষা ঋতুতে ব্যাঙ দাঁতে পেনসিল রেখে, বুড়ো আঙুলে ফুঁ দিয়েও সমস্যায় মুক্তি সৌদির প্রথম নারী পাইলট ইয়াসমিন মেসিদের দেখে ক্রুদ্ধ ম্যারাডোনা বগুড়ায় ‘বন্দুকযুদ্ধে’ গুলিবিদ্ধ ৮ মামলার আসামির মৃত্যু মিষ্টি কুমড়ায় যেসব ফাস্টফুড খাবার তৈরি করা যায় গোল করেও গোলশূন্য ড্র ব্রাজিলের হেসেখেলেই আফগানদের হারালো ইংল্যান্ড বিষাক্ত পোল্ট্রি-ফিস ফিড: ৬ কারখানা সিলগালা, ১০ জনের কারাদণ্ড ডোমিনিকান রিপাবলিক: মার্কিন পর্যটকদের মৃত্যুকূপ ঢাকাগামী সুন্দরবন-১০ লঞ্চে আগুন জাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি গাজীপুরে আ.লীগ প্রার্থী জয়ী, বিএনপি নেতার ভোট বর্জন ভাগনে অপহরণ: ফেসবুক লাইভে যা বললেন সোহেল তাজ আব্বাস: বদলে যাওয়া এক নিরব সব বিমানবন্দরে ডগ স্কোয়াড গঠনের নির্দেশ প্রধানমন্ত্রীর রূপপুর প্রকল্পের বালিশ-কাণ্ডে সংসদীয় কমিটির অসন্তোষ মিশরের প্রথম বৈধ প্রেসিডেন্ট মুরসির উত্থান যেভাবে দুষ্টু লোকজন সামান্য গণ্ডগোলের চেষ্টা করেছে: ইসি সচিব তুরস্কে মুরসির গায়েবানা জানাজায় জনতার ঢল দেশব্যাপী বিড়ি শ্রমিকদের বিক্ষোভ, মানববন্ধন ৩৬ বছরের লজ্জার রেকর্ড এখন রশিদের মোবাইলে লেনদেনে নতুন করে চার্জের সুযোগ নেই: বিটিআরসি মুরসির জানাজা কারাগারেই, দাফন হলো নীরবে