artk
শুক্রবার, এপ্রিল ২৬, ২০১৯ ১০:৫৩   |  ১৩,বৈশাখ ১৪২৬
বুধবার, ফেব্রুয়ারী ৬, ২০১৯ ৮:২১

ধূপকাঠির ধোঁয়ায় হতে পারে ক্যান্সার

লাইফস্টাইল ডেস্ক
media

আগরবাতি প্রজ্জ্বলন করে এর ধোঁয়া গ্রহণ করা আর ক্যান্সারের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলা একই ব্যাপার। সিগারেটের ধোঁয়ার চেয়েও বেশি ভয়ংকর ক্ষতিকারক আগরবাতির ধোঁয়া

ধর্মীয় বা পবিত্র উৎসবে ধূপকাঠি বা আগরবাতির ব্যবহার প্রচলিত হয়ে আসছে প্রাচীনকাল থেকেই। চারপাশের পরিবেশ বিশুদ্ধ রাখতে প্রধানতম প্রায় সব ধর্মের মানুষেরাই ধূপকাঠি বা আগরবাতি ব্যবহার করে থাকেন। কিন্তু আগরবাতির ধোঁয়া শরীরের জন্য কতটুকু ক্ষতিকর তা কি জানেন?

সাউথ চায়না ইউনিভার্সিটি অব টেকনোলজির বিজ্ঞানীরা ধূপকাঠি বা আগরবাতির ক্ষতিকর দিক নিয়ে গবেষণা করেছেন। ধূপকাঠির সাধারণ উপাদান আগরকাঠ ও চন্দনকাঠের ওপর গবেষণা করে বলেন, আগরবাতির ধোঁয়া শরীরের জন্য মারাত্বক ক্ষতিকর।

ধূপকাঠির ধোঁয়ায় তিন ধরনের টক্সিন আছে, যা ক্যান্সার সৃষ্টির উপাদান। ওই তিন টক্সিন হলো মিউটাজেনিক, জেনোটক্সিক ও সাইটোটক্সিক। এ ছাড়া আগরবাতির ধোঁয়া জিন পরিবর্তনের কারণ হতে পারে, যা ক্যান্সার ও অন্যান্য ফুসফুস সংক্রান্ত রোগের প্রথম শর্ত।

গবেষকরা বলেন, আগরবাতি প্রজ্জ্বলন করে এর ধোঁয়া গ্রহণ করা আর ক্যান্সারের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলা একই ব্যাপার। সিগারেটের ধোঁয়ার চেয়েও বেশি ভয়ংকর ক্ষতিকারক আগরবাতির ধোঁয়া।

আমেরিকান ক্যানসার সোসাইটির এক গবেষণা বলছে, দীর্ঘদিন আগরবাতির ধোঁয়া গ্রহণ করলে শ্বাসযন্ত্রের ক্যানসার হতে পারে। এ ছাড়া আগরবাতির কারণে ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) ও হাঁপানি হতে পারে।

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা কমানো হয়েছে ঝিনাইদহে মা-মেয়েকে কুপিয়ে হত্যা চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা-ছেলের মৃত্যু মোবাইলে আসক্তির কারণেই ভাঙছে সম্পর্ক! বিশ্ব মেধাসম্পদ দিবস শুক্রবার কুষ্টিয়ায় কথিত বন্দুকযুদ্ধে ‘মাদক ব্যবসায়ী’ নিহত ডায়াবেটিস এড়াতে আগে থেকেই যে প্রস্তুতি নিবেন সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদক নির্মূলে অভিভাবক সমাবেশ শুক্রবার চুয়াডাঙ্গায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যুবকের আত্মহত্যা হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ