artk
মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ৯:০৮   |  ৫,ভাদ্র ১৪২৬
বুধবার, ফেব্রুয়ারী ৬, ২০১৯ ৮:২১

ধূপকাঠির ধোঁয়ায় হতে পারে ক্যান্সার

লাইফস্টাইল ডেস্ক
media

আগরবাতি প্রজ্জ্বলন করে এর ধোঁয়া গ্রহণ করা আর ক্যান্সারের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলা একই ব্যাপার। সিগারেটের ধোঁয়ার চেয়েও বেশি ভয়ংকর ক্ষতিকারক আগরবাতির ধোঁয়া

ধর্মীয় বা পবিত্র উৎসবে ধূপকাঠি বা আগরবাতির ব্যবহার প্রচলিত হয়ে আসছে প্রাচীনকাল থেকেই। চারপাশের পরিবেশ বিশুদ্ধ রাখতে প্রধানতম প্রায় সব ধর্মের মানুষেরাই ধূপকাঠি বা আগরবাতি ব্যবহার করে থাকেন। কিন্তু আগরবাতির ধোঁয়া শরীরের জন্য কতটুকু ক্ষতিকর তা কি জানেন?

সাউথ চায়না ইউনিভার্সিটি অব টেকনোলজির বিজ্ঞানীরা ধূপকাঠি বা আগরবাতির ক্ষতিকর দিক নিয়ে গবেষণা করেছেন। ধূপকাঠির সাধারণ উপাদান আগরকাঠ ও চন্দনকাঠের ওপর গবেষণা করে বলেন, আগরবাতির ধোঁয়া শরীরের জন্য মারাত্বক ক্ষতিকর।

ধূপকাঠির ধোঁয়ায় তিন ধরনের টক্সিন আছে, যা ক্যান্সার সৃষ্টির উপাদান। ওই তিন টক্সিন হলো মিউটাজেনিক, জেনোটক্সিক ও সাইটোটক্সিক। এ ছাড়া আগরবাতির ধোঁয়া জিন পরিবর্তনের কারণ হতে পারে, যা ক্যান্সার ও অন্যান্য ফুসফুস সংক্রান্ত রোগের প্রথম শর্ত।

গবেষকরা বলেন, আগরবাতি প্রজ্জ্বলন করে এর ধোঁয়া গ্রহণ করা আর ক্যান্সারের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলা একই ব্যাপার। সিগারেটের ধোঁয়ার চেয়েও বেশি ভয়ংকর ক্ষতিকারক আগরবাতির ধোঁয়া।

আমেরিকান ক্যানসার সোসাইটির এক গবেষণা বলছে, দীর্ঘদিন আগরবাতির ধোঁয়া গ্রহণ করলে শ্বাসযন্ত্রের ক্যানসার হতে পারে। এ ছাড়া আগরবাতির কারণে ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) ও হাঁপানি হতে পারে।

জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই আন্তর্জাতিক চক্রান্তে ট্যানারি শিল্পে বিপর্যয়: ফখরুল পানি বণ্টনে দুপক্ষই লাভবান ফর্মুলা বের করবেন: জয়শঙ্কর কাশ্মীর ইস্যুতে খোঁজ মিলছে না অভিনেত্রী জায়রার মঙ্গলবার মুক্তি পাচ্ছে ‘টিয়ার গপ্পো’ আইপিএলে হায়দরাবাদের সহকারী কোচ ব্র্যাড হ্যাডিন ছাগল ছিনতাইয়ের মামলায় ছাত্রলীগ নেতার আগাম জামিন