artk
বৃহস্পতিবার, মার্চ ২১, ২০১৯ ১২:২৯   |  ৬,চৈত্র ১৪২৫

সাহিত্য ডেস্ক

মঙ্গলবার, ফেব্রুয়ারী ৫, ২০১৯ ৯:৪২

বইমেলায় অদ্বৈত মারুতের শিশুতোষ গল্পগ্রন্থ

media

শিল্পী মনিরুজ্জামান পলাশের প্রচ্ছদ ও অলংকরণে অমর একুশে গ্রন্থমেলায় এবার প্রকাশিত হয়েছে অদ্বৈত মারুতের শিশুতোষ গল্পগ্রন্থ ‘পাখিগাছ ও বুড়ো কাকের গল্প’। প্রকাশ করেছে শিশু গ্রন্থকুটির। বইটির মূল্য ১০০ টাকা।

তিনটি গল্প দিয়ে সাজানো হয়েছে ‘পাখিগাছ ও বুড়ো কাকের গল্প’ গ্রন্থটি। তিনটি গল্প তিন বিষয়ের ওপর লেখা। প্রথম গল্পটি দাদুকে নিয়ে। যিনি মুক্তিযোদ্ধা ছিলেন। যুদ্ধের মধ্যেই একদিন বাড়িতে আসার খবর জেনে গিয়েছিল রাজাকাররা। পরে পাকবাহিনী এসে তাকে বাড়িতেই ধরে ফেলে। কীভাবে শহিদ হলেন, তা দাদি তার দুই নাতি-নাতনির কাছে বলেন। বাংলাদেশ নামক দেশটি যে আমরা সহজেই পাইনি, এটা শিশুদের জানানো জরুরি। দেশপ্রেম জাগ্রত করার উদ্দেশে এ গল্পটি লেখা হয়েছে। 

আরেকটি গল্পের বিষয়বস্তু হলো- পৃথিবী থেকে সূর্যের দুরত্ব এবং এই সূর্য জিনিসটা কী, তা শিশুকে জানানো। বইয়ের শিরোনাম গল্পটির বিষয়বস্তু হলো- একতাই বল। অর্থাৎ একসঙ্গে সবাই মিলেমিশে থাকলে যে কোনো বিপদ সহজেই মোকাবেলা করা যায়। কিন্তু আলাদা আলাদ থাকলে বিপদ থেকে সহজেই রক্ষা পাওয়া যায় না। 

বইটি পাওয়া যাবে শিশু চত্বরের ৬৯৮ নং স্টলে।

উল্লেখ্য, একই প্রকাশনী থেকে ২০১৮ সালের অমর একুশে গ্রন্থমেলায় অদ্বৈত মারুতের ‘রুকু টুকুর গাছ বন্ধু’ ও ‘লাল পিঁপড়ার সেলফি মেয়ে’ নামে দুটি শিশুতোষ গল্পের বই প্রকাশিত হয়েছিল।  এই দুটি বইও মেলায় পাওয়া যাবে একই স্টলে।

এক নারীকে ধাক্কা দিয়ে বাস নিয়ে পালাচ্ছিলেন চালক ‘গাঁজা না খেয়ে গাড়ি চালাতে পারেন না সু-প্রভাত চালক সিরাজুল’ শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপির ‘পূর্ণ সমর্থন’ আন্দোলনকারী দুই ছাত্রীর ওপর গাড়ি উঠিয়ে দিলেন জবি শিক্ষক সুপ্রভাত ও জাবালে নূরের সব বাস নিষিদ্ধ প্রাথমিকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না একই বিমানের পাইলট মা-মেয়ে, ছবি ভাইরাল বেনাপোলে ভারতীয় ট্রাকসহ পণ্য জব্দ বিশ্বের সবচেয়ে সস্তা শহর কোনটি? সন্তানকে চৌকিদার বানাতে চাইলে মোদিকে ভোট দিন আর্ন্তজাতিক বাণিজ্যে বেসরকারি ব্যাংকের আধিপত্য খালেদা জিয়ার মানহানির দুই মামলায় অভিযোগ গঠন ১৫ এপ্রিল ত্রিশে পা দিলেন তামিম ইকবাল, আইসিসির শুভেচ্ছা ৩৭তম বিসিএসে নিয়োগ পেলেন ১ হাজার ২২১ জন আইসিসি বিশ্বকাপে কাউকে ভয় করবে না আফগানরা: রশিদ খান আইপিএলের আগেই পুরোপুরি ফিট সাকিব পুঁজিবাজারে সূচক পতনসহ কমেছে লেনদেন হোটেলের বিল দেখে পালালেন অভিনেত্রী সুপ্রভাত বাস চালকের ৭ দিনের রিমান্ড সাবেক প্রেমিকের গালে দীপিকার চুমু! ‘রাজধানীতে অধিকাংশ দুর্ঘটনার জন্য দায়ী বেপরোয়া বাস চালনা’ ভারতের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে পারলো না মেয়েরা হয়তো এটাই আমার শেষ বক্তব্য: জন্মদিনে এরশাদ ২৮ মার্চ পর্যন্ত বিইউপি শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত জমি নিয়ে বিরোধে ব্যবসাীয়কে হত্যা: ১৫ আসামির মৃত্যুদণ্ড দুদক মহাপরিচালক মুনির চৌধুরীকে বদলিতে র‌্যাকের প্রতিবাদ বঙ্গবন্ধুর জন্ম অনুষ্ঠান তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে চাই: প্রধানমন্ত্রী জাহালমকে নিয়ে চলচ্চিত্র-নাটক নির্মাণে নিষেধাজ্ঞা সময় থাকতে খালেদা জিয়াকে মুক্তি দিন: ফখরুল ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সম্পন্ন