artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ১০:৪৬   |  ১২,বৈশাখ ১৪২৬
মঙ্গলবার, ফেব্রুয়ারী ৫, ২০১৯ ২:১৩

সুনামির বার্তাবাহী মাছ!

বিচিত্র ডেস্ক
media

তবে বিজ্ঞানীদের মতে, এ ধারণার পেছনে কোনো সত্যতা নেই। এ ছাড়া এর পেছনে বৈজ্ঞানিক কোনো ভিত্তিও খুঁজে পাওয়া যায়নি। কিন্তু সম্ভাবনা যে একেবারেই নেই, তাও জোর দিয়ে বলা সম্ভব নয়।

জাপানি ভাষায় একটি মাছের নাম ‘রিউগু নো সুকাই’। যার অর্থ হচ্ছে- ‘সমুদ্রের ঈশ্বরের অট্টালিকার দূত’।

জাপানিদের বিশ্বাস, যে বছর এই মাছ বেশি দেখা যাবে, সে বছর সুনামি হবে। তাদের ধারণা- এ মাছ বয়ে আনে ভূমিকম্প ও সুনামির বার্তা। স্বাভাবিকভাবেই এ মাছ সমুদ্রের ২০০ থেকে এক হাজার মিটার গভীরে থাকে। স্থানীয়ভাবে এর নাম দেয়া হযেছে ওয়ারফিশ।

কিন্তু শুক্রবার এ মাছটি ধরা পড়ে জাপানের টোয়ামা এলাকায়। এ নিয়ে এই মৌসুমে প্রায় সাতটি ওয়ারফিশ ধরা পড়ল। লম্বায় এসব মাছ প্রায় ১০-১৫ ফুট হয়ে থাকে। আর এ কারণেই আতঙ্ক ছড়িয়ে পড়েছে জাপানিদের মধ্যে।

এর আগে ২০১১ সালে দেখা সমুদ্র তীরে দেখা মিলেছিল প্রায় এক ডজন ওয়ারফিশের। সেবার বিধ্বংসী ভূমিকম্প ও সুনামির ফলে ২০ হাজার মানুষ মারা গিয়েছিল জাপানে।

সেই থেকে এই বিশ্বাস তাদের মাঝে বদ্ধমূল হয়ে যায়।

তবে বিজ্ঞানীদের মতে, এ ধারণার পেছনে কোনো সত্যতা নেই। এ ছাড়া এর পেছনে বৈজ্ঞানিক কোনো ভিত্তিও খুঁজে পাওয়া যায়নি। কিন্তু সম্ভাবনা যে একেবারেই নেই, তাও জোর দিয়ে বলা সম্ভব নয়।

কারণ বিজ্ঞানীরা একশ শতাংশ নিশ্চিত হয়ে বলতে পারছেন না যে, ভূমিকম্প হবে না বা সুনামি আসবে না।

তাদের মতে, বিশ্বায়নের ফলে অনেক কিছুরই সম্ভাবনা বেড়ে গেছে। তার মধ্যে সুনামি অন্যতম।

হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমে পেন্সিলে আঁকা খালেদার জেল জীবন কলম্বোয় দুই হামলাকারীর ধনকুবের পিতা গ্রেপ্তার ব্রুনেই সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার দাবদাহে পুড়ছে দেশ, দু’এক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা বহিষ্কার করলেও আমি দল ছাড়ব না: জাহিদুর গোসল না করেই অফিস করেছি বহুদিন: স্থানীয় সরকারমন্ত্রী শ্রীলঙ্কায় হামলা: অনেক আগেই সতর্ক করেছিল মুসলিমরা সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার