artk
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ৫:১১   |  ৯,ফাল্গুন ১৪২৫
মঙ্গলবার, ফেব্রুয়ারী ৫, ২০১৯ ২:১৩

সুনামির বার্তাবাহী মাছ!

বিচিত্র ডেস্ক
media

তবে বিজ্ঞানীদের মতে, এ ধারণার পেছনে কোনো সত্যতা নেই। এ ছাড়া এর পেছনে বৈজ্ঞানিক কোনো ভিত্তিও খুঁজে পাওয়া যায়নি। কিন্তু সম্ভাবনা যে একেবারেই নেই, তাও জোর দিয়ে বলা সম্ভব নয়।

জাপানি ভাষায় একটি মাছের নাম ‘রিউগু নো সুকাই’। যার অর্থ হচ্ছে- ‘সমুদ্রের ঈশ্বরের অট্টালিকার দূত’।

জাপানিদের বিশ্বাস, যে বছর এই মাছ বেশি দেখা যাবে, সে বছর সুনামি হবে। তাদের ধারণা- এ মাছ বয়ে আনে ভূমিকম্প ও সুনামির বার্তা। স্বাভাবিকভাবেই এ মাছ সমুদ্রের ২০০ থেকে এক হাজার মিটার গভীরে থাকে। স্থানীয়ভাবে এর নাম দেয়া হযেছে ওয়ারফিশ।

কিন্তু শুক্রবার এ মাছটি ধরা পড়ে জাপানের টোয়ামা এলাকায়। এ নিয়ে এই মৌসুমে প্রায় সাতটি ওয়ারফিশ ধরা পড়ল। লম্বায় এসব মাছ প্রায় ১০-১৫ ফুট হয়ে থাকে। আর এ কারণেই আতঙ্ক ছড়িয়ে পড়েছে জাপানিদের মধ্যে।

এর আগে ২০১১ সালে দেখা সমুদ্র তীরে দেখা মিলেছিল প্রায় এক ডজন ওয়ারফিশের। সেবার বিধ্বংসী ভূমিকম্প ও সুনামির ফলে ২০ হাজার মানুষ মারা গিয়েছিল জাপানে।

সেই থেকে এই বিশ্বাস তাদের মাঝে বদ্ধমূল হয়ে যায়।

তবে বিজ্ঞানীদের মতে, এ ধারণার পেছনে কোনো সত্যতা নেই। এ ছাড়া এর পেছনে বৈজ্ঞানিক কোনো ভিত্তিও খুঁজে পাওয়া যায়নি। কিন্তু সম্ভাবনা যে একেবারেই নেই, তাও জোর দিয়ে বলা সম্ভব নয়।

কারণ বিজ্ঞানীরা একশ শতাংশ নিশ্চিত হয়ে বলতে পারছেন না যে, ভূমিকম্প হবে না বা সুনামি আসবে না।

তাদের মতে, বিশ্বায়নের ফলে অনেক কিছুরই সম্ভাবনা বেড়ে গেছে। তার মধ্যে সুনামি অন্যতম।

হাসপাতালে লাশের মিছিল রাসায়নিক কারখানা সরাতে মেয়রকে সহযোগিতা করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী চকবাজারে আগুন: ৭৮ জনের মৃতদেহ উদ্ধার কান্না থামছে না কাওসারের ফুটফুটে দুই শিশুর রামপালে মৎস্যঘের কেটে খামারির ৩ লাখ টাকা ক্ষতি ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না: দুদক চেয়ারম্যান ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না ভাই হারানো এক প্রত্যক্ষদর্শীর বর্ণনায় চকবাজারের আগুন বঙ্গোপসাগরে ১ লাখ ইয়াবাসহ মিয়ানমারের ১১ নাগরিক আটক চকবাজারে আগুন: অভিযান সমাপ্ত চকবাজারে অগ্নিকাণ্ডে স্পিকারের শোক বর্তমান সরকার সব ক্ষেত্রে ব্যর্থ: ফখরুল চকবাজারে অগ্নিকাণ্ড: ফায়ার সার্ভিসের ৩ সদস্যের তদন্ত কমিটি ঘন কুয়াশায় শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে সাড়ে ৮ ঘণ্টা ফেরি বন্ধ চকবাজারে অগ্নিকাণ্ড: প্রয়োজনীয় সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর সরকার যথাযথ ক্ষতিপূরণ দেবে: কাদের ঢামেকে ৫২ জন ভর্তি, আশঙ্কাজনক ২ জন মিটফোর্ডে ৭০ মৃতদেহ উদ্ধার, আরো থাকতে পারে: আইজিপি বৃহস্পতিবার অমর একুশে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ চকবাজারে ভয়াবহ আগুন, মৃতের সংখ্যা ৬৯ যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিলেন পুতিন একুশ আমাদের মাথা নত না করা শিখিয়েছ: প্রধানমন্ত্রী শামীমা বেগমকে নিয়ে এত হইচই কেন? সৌদি-ভারত সম্পর্ক জিনগত: সৌদি যুবরাজ ১২ দেশে ১২ বার বিয়ে! মালয়েশিয়ায় অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ ৬ জনের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি কবে? তোপের মুখে বিএনপি নেতারা ‘শত্রুর চোখে দেখলে সেই চোখ উপড়ে ফেলা হবে’ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার