artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৯ ৫:২১   |  ৪,আশ্বিন ১৪২৬
মঙ্গলবার, ফেব্রুয়ারী ৫, ২০১৯ ১০:০৯

ইউটিউবের মূল উদ্যোক্তার একজন বাংলাদেশি বংশোদ্ভুত!

media

জাভেদ করিমের বাবার নাম হল-নাইমুল করিম একজন বাংলাদেশি এবং মায়ের নাম ক্রিস্টিনা করিম একজন জার্মান

আজকাল বিজ্ঞাপন, নাটক কিংবা ডকুমেন্টরিগুলো শুধু টেলিভিশন কেন্দ্রিকই তৈরি হয় না বরং ইউটিউবকেন্দ্রিক হতে শুরু করেছে দিনকে দিন। শুধু তাই নয়, এই ইউটিউবকেই ব্যবহার করে অনেক ফ্রিল্যান্সার আয় করে ফেলছে প্রতি মাসে লক্ষাধিক টাকা। কিন্তু আমরা কি কখনও একবারের জন্য ভেবে দেখেছি “কারা এই সাইটের নির্মাতা বা আবিষ্কারক? কিংবা এটাও কি কখনও কল্পনা করতে পেরেছি যে, “একজন বাংলাদেশি বংশোদ্ভুতও রয়েছেন এই তালিকায়?” কে এই বাংলাদেশি বংশোদ্ভুত? কী…? অবাক হচ্ছেন?? আসুন আমরা জানি তার সম্পর্কে।

তিনজন ব্যক্তির অক্লান্ত পরিশ্রমের ফল হল এই ইউটিউব। তারা হলেন Chad Hurley, Steve Chen এবং Jawed Karim. এতক্ষণে হয়ত নামগুলো দেখে ঠিক ধরেই ফেলেছেন কে হতে পারে বাংলাদেশি বংশোদ্ভুত কিংবা আজকের আলোচনার মূল নায়ক। তিনি হলেন- Jawed Karim / জাভেদ করিম।

১৯৭৯ সালের ২৮ অক্টোবর পূর্ব জার্মানিতে জন্মগ্রহণ করেন এই তরুণ। ১৩ বছর বয়স পর্যন্ত সেখানেই বেড়ে উঠেন তিনি। জাভেদ করিমের বাবার নাম হল-নাইমুল করিম একজন বাংলাদেশি এবং মায়ের নাম ক্রিস্টিনা করিম একজন জার্মান। তারা উভয়েই ছিলেন গবেষক। ১৯৯২ সালে নাঈমুল করিম স্বপরিবারে পাড়ি জমান আমেরিকায়।

জাভেদের বেড়ে ওঠা


জাভেদ আমেরিকাতেই তার পড়াশোনা শুরু করেন। স্নাতক কোর্স চলাকালীন পড়াশোনার পাশাপাশি পেপালে তার কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞানে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

ইউটিউবের গল্প


পেপালে কাজ করা অবস্থায় জাভেদ করিমের দেখা হয় বাকি দু’জন অর্থাৎ, চ্যাড হার্লি ও স্টিভ চেন এর সাথে। তারাও তখন একই সাথে পেপালে কাজ করতেন। ধীরে ধীরে এই তিনজনের মাঝে গড়ে উঠে গভীর বন্ধুত্ব। স্টিভ ছিলেন একজন কম্পিউটার সায়েন্সের ছাত্র। আর হার্লি মূলত ছিলেন একজন ডিজাইনার। তিনজনই নতুন কিছু করতে চাইতেন। একে অপরের সাথে নিজেদের সুখ-দূঃখ, পরিকল্পনা গুলো ভাগ করে নিতেন। কিন্তু এরমাঝে পারস্পরিক যোগাযোগের অভাবে কিছুদিন ভাটা পড়ে তাদের পরিকল্পনায়। এই যোগাযোগ বিচ্ছিন্নতার কারণে তাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে বিলম্ব হয় প্রায় এক বছর। কিন্তু না। এভাবে তো আর চলতে দেওয়া যায়না। তাই তারা একসাথে আলোচনায় বসার সিদ্ধান্ত নেন। পরিকল্পনাকে বাস্তবে রূপ দিতে এবার তারা নড়ে-চড়ে বসেন। আলোচনার জন্য স্থান নির্ধারণ করা হল সান ফ্রান্সিস্কোতে স্টিভ চেনের বাসায়। রাতের খাবারের সময় সিদ্ধান্ত নেয়া হল ইউটিউব সাইটটি তৈরি করার। অনলাইনে প্রচুর সাইট থাকলেও ভিডিও শেয়ার করার মত তেমন উল্লেখযোগ্য সাইট নেই। এজন্য ভিডিও শেয়ারিং সাইটের সম্ভাবনা যাচাই করে একটি ভিডিও শেয়ারিং সাইট তৈরির সিদ্ধান্ত হল।

১৪ ফেব্রুয়ারি ২০০৫, তারা তিনজন মিলে YouTube ডোমেইনটি নিবন্ধন করেন। ডোমেইন নাম নিবন্ধনের পর তিন তরুণ প্রকৌশলী হাত লাগালেন সাইট ডিজাইনের কাজে। কয়েক মাসের অক্লান্ত পরিশ্রমে দাঁড় করে ফেললেন সুন্দর একটি সাইট। আরও একটি তথ্য যেটা জেনে অনেকের ভাল লাগবে তা হল, ইউটিউবে সর্বপ্রথম আপলোড করা ভিডিওটি ছিল কিন্তু জাভেদ করিমেরই। এপ্রিল ২৩, ২০০৫ এ আপলোড করা “Me at the zoo” নামক ১৮ সেকেন্ডের ভিডিও। চাইলে এখনই দেখে আসতে পারেন ইউটিউব থেকে।

জাভেদ করিম ও আমরা

কম্পিউটার ও ইন্টারনেটকে সঠিক উপায়ে ব্যবহার করে তিনি নিজেকে বানিয়েছেন হাজারো তরুণের পথিকৃৎ। শুধু তাই নয়, ২০০৮ সালের মার্চে নতুন এক উদ্যোগ নিয়ে মাঠে নামেন জাভেদ। তার নাম ইউ-নিভার্সিটি। সেখানে বিশ্ববিদ্যালয় পড়ুয়া বা বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরোনো উদ্যোক্তাদের ব্যবসায়িক চিন্তা বাস্তবায়নে সাহায্য করা হয়। শিক্ষামূলক লাখো ভিডিও রয়েছে শুধু এই ইউটিউবেই। তার থেকে কতটুকুই বা উপকৃত হতে পেরেছি?

অবৈধ ব্যবসার সঙ্গে জড়িত রাজনীতি-প্রশাসনের কাউকে ছাড় নয় নারায়ণগঞ্জে মা ও দুই মেয়েকে গলাকেটে হত্যা সফলভাবে ডেঙ্গু মোকাবেলা করেছি: স্বাস্থ্যমন্ত্রী পুঁজিবাজারে ৭৫ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে প্রধানমন্ত্রী নিউইয়র্ক যাচ্ছেন শুক্রবার ‘ফেসবুকে স্ট্যাটাসের জন্য কোনো শিক্ষার্থীকে বহিষ্কার করা হবে না’ পাসপোর্ট অধিদপ্তরের নতুন ডিজি সাকিল আহমেদ আফগানিস্তানে দুই হামলায় নিহত ৪০ ক্যাসিনো মালিকরা যত প্রভাবশালীই হোক রেহাই নেই: ডিএমপি কমিশনার নারায়ণগঞ্জে ২ শিশুসহ নারীকে গলা কেটে হত্যা জাতিসংঘের অধিবেশনে যেতে ভিসা পাচ্ছেন না রুহানি কানাডায় নূর চৌধুরীর অবস্থান জানার আবেদন মঞ্জুর মাটির নিচে যুক্তরাষ্ট্রের ৬৩ কোটি ব্যারেল জরুরি তেলের ভাণ্ডার দুদুর বাড়িতে হামলা আলিয়াকে হাতছাড়া করতে চান না বানসালি নায়ক সালমান শাহর ৪৮তম জন্মবার্ষিকী দুর্ঘটনায় প্রেমিক নিহত, প্রেমিকার আত্মহত্যা কমলাপুরে যুবলীগ নেতা খালেদের টর্চার সেল ২৮ বছর পর সরাসরি ভোটে ছাত্রদলের নতুন নেতৃত্ব নির্বাচিত টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গাসহ নিহত ৩ জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ক্যাসিনো থেকে আটক: ৩১ জনকে ১ বছর ও বাকিদের ৬ মাসের কারাদণ্ড জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার