artk
মঙ্গলবার, ফেব্রুয়ারী ৫, ২০১৯ ১০:০৯

ইউটিউবের মূল উদ্যোক্তার একজন বাংলাদেশি বংশোদ্ভুত!

media

জাভেদ করিমের বাবার নাম হল-নাইমুল করিম একজন বাংলাদেশি এবং মায়ের নাম ক্রিস্টিনা করিম একজন জার্মান

আজকাল বিজ্ঞাপন, নাটক কিংবা ডকুমেন্টরিগুলো শুধু টেলিভিশন কেন্দ্রিকই তৈরি হয় না বরং ইউটিউবকেন্দ্রিক হতে শুরু করেছে দিনকে দিন। শুধু তাই নয়, এই ইউটিউবকেই ব্যবহার করে অনেক ফ্রিল্যান্সার আয় করে ফেলছে প্রতি মাসে লক্ষাধিক টাকা। কিন্তু আমরা কি কখনও একবারের জন্য ভেবে দেখেছি “কারা এই সাইটের নির্মাতা বা আবিষ্কারক? কিংবা এটাও কি কখনও কল্পনা করতে পেরেছি যে, “একজন বাংলাদেশি বংশোদ্ভুতও রয়েছেন এই তালিকায়?” কে এই বাংলাদেশি বংশোদ্ভুত? কী…? অবাক হচ্ছেন?? আসুন আমরা জানি তার সম্পর্কে।

তিনজন ব্যক্তির অক্লান্ত পরিশ্রমের ফল হল এই ইউটিউব। তারা হলেন Chad Hurley, Steve Chen এবং Jawed Karim. এতক্ষণে হয়ত নামগুলো দেখে ঠিক ধরেই ফেলেছেন কে হতে পারে বাংলাদেশি বংশোদ্ভুত কিংবা আজকের আলোচনার মূল নায়ক। তিনি হলেন- Jawed Karim / জাভেদ করিম।

১৯৭৯ সালের ২৮ অক্টোবর পূর্ব জার্মানিতে জন্মগ্রহণ করেন এই তরুণ। ১৩ বছর বয়স পর্যন্ত সেখানেই বেড়ে উঠেন তিনি। জাভেদ করিমের বাবার নাম হল-নাইমুল করিম একজন বাংলাদেশি এবং মায়ের নাম ক্রিস্টিনা করিম একজন জার্মান। তারা উভয়েই ছিলেন গবেষক। ১৯৯২ সালে নাঈমুল করিম স্বপরিবারে পাড়ি জমান আমেরিকায়।

জাভেদের বেড়ে ওঠা


জাভেদ আমেরিকাতেই তার পড়াশোনা শুরু করেন। স্নাতক কোর্স চলাকালীন পড়াশোনার পাশাপাশি পেপালে তার কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞানে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

ইউটিউবের গল্প


পেপালে কাজ করা অবস্থায় জাভেদ করিমের দেখা হয় বাকি দু’জন অর্থাৎ, চ্যাড হার্লি ও স্টিভ চেন এর সাথে। তারাও তখন একই সাথে পেপালে কাজ করতেন। ধীরে ধীরে এই তিনজনের মাঝে গড়ে উঠে গভীর বন্ধুত্ব। স্টিভ ছিলেন একজন কম্পিউটার সায়েন্সের ছাত্র। আর হার্লি মূলত ছিলেন একজন ডিজাইনার। তিনজনই নতুন কিছু করতে চাইতেন। একে অপরের সাথে নিজেদের সুখ-দূঃখ, পরিকল্পনা গুলো ভাগ করে নিতেন। কিন্তু এরমাঝে পারস্পরিক যোগাযোগের অভাবে কিছুদিন ভাটা পড়ে তাদের পরিকল্পনায়। এই যোগাযোগ বিচ্ছিন্নতার কারণে তাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে বিলম্ব হয় প্রায় এক বছর। কিন্তু না। এভাবে তো আর চলতে দেওয়া যায়না। তাই তারা একসাথে আলোচনায় বসার সিদ্ধান্ত নেন। পরিকল্পনাকে বাস্তবে রূপ দিতে এবার তারা নড়ে-চড়ে বসেন। আলোচনার জন্য স্থান নির্ধারণ করা হল সান ফ্রান্সিস্কোতে স্টিভ চেনের বাসায়। রাতের খাবারের সময় সিদ্ধান্ত নেয়া হল ইউটিউব সাইটটি তৈরি করার। অনলাইনে প্রচুর সাইট থাকলেও ভিডিও শেয়ার করার মত তেমন উল্লেখযোগ্য সাইট নেই। এজন্য ভিডিও শেয়ারিং সাইটের সম্ভাবনা যাচাই করে একটি ভিডিও শেয়ারিং সাইট তৈরির সিদ্ধান্ত হল।

১৪ ফেব্রুয়ারি ২০০৫, তারা তিনজন মিলে YouTube ডোমেইনটি নিবন্ধন করেন। ডোমেইন নাম নিবন্ধনের পর তিন তরুণ প্রকৌশলী হাত লাগালেন সাইট ডিজাইনের কাজে। কয়েক মাসের অক্লান্ত পরিশ্রমে দাঁড় করে ফেললেন সুন্দর একটি সাইট। আরও একটি তথ্য যেটা জেনে অনেকের ভাল লাগবে তা হল, ইউটিউবে সর্বপ্রথম আপলোড করা ভিডিওটি ছিল কিন্তু জাভেদ করিমেরই। এপ্রিল ২৩, ২০০৫ এ আপলোড করা “Me at the zoo” নামক ১৮ সেকেন্ডের ভিডিও। চাইলে এখনই দেখে আসতে পারেন ইউটিউব থেকে।

জাভেদ করিম ও আমরা

কম্পিউটার ও ইন্টারনেটকে সঠিক উপায়ে ব্যবহার করে তিনি নিজেকে বানিয়েছেন হাজারো তরুণের পথিকৃৎ। শুধু তাই নয়, ২০০৮ সালের মার্চে নতুন এক উদ্যোগ নিয়ে মাঠে নামেন জাভেদ। তার নাম ইউ-নিভার্সিটি। সেখানে বিশ্ববিদ্যালয় পড়ুয়া বা বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরোনো উদ্যোক্তাদের ব্যবসায়িক চিন্তা বাস্তবায়নে সাহায্য করা হয়। শিক্ষামূলক লাখো ভিডিও রয়েছে শুধু এই ইউটিউবেই। তার থেকে কতটুকুই বা উপকৃত হতে পেরেছি?

গভীর রাতে নিরাপদে দেশে ফিরেছে ক্রিকেট দল রোমান সানাকে ল্যান্সনায়েক পদে সম্মানিত প্রধানমন্ত্রী ইতালি সফরে যাচ্ছেন ফেব্রুয়ারিতে করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে সরকার প্রস্তুত: স্বাস্থ্যমন্ত্রী দেনমোহর হিসেবে স্ত্রীর বই দাবি মৌলভীবাজার, হবিগঞ্জ ও ফেনীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৭ অস্ত্র মামলায় জেএমবি সদস্যের ১০ বছরের কারাদণ্ড ফখরুলের কাছে ভোট ও দোয়া চাইলেন আতিক নির্বাচন কমিশনে ১৪০ অভিযোগ তাবিথের ডেসটিনির এমডি রফিকুলের ৩ বছরের কারাদণ্ড অতি উজ্জ্বল একটি তারা কি বিস্ফোরিত হবে? মৌলভীবাজারে আগুনে পুড়ে একই পরিবারের ৫ জনের মৃত্যু সিনিয়র-জুনিয়র দ্বন্দ্বে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তীব্র যানজট ১০৫ নম্বরে এসএমএস পাঠালেই ভোটের তথ্য পুলিশে যোগ দিয়ে পরীমনির ‘স্বপ্ন পূরণ’ চীনে করোনাভাইরাসে মৃত্যু ১০৬ জনের বলিউডের ‘রোহিঙ্গা’ ছবিতে বাংলাদেশি মেয়ে বাণিজ্য মেলার সময় বাড়লো চার দিন সেনবাগে গ্রেপ্তারের পর ‘বন্দুকযুদ্ধে’ নিহত যুবক করোনাভাইরাস : চীন থেকে বাংলাদেশিরা ফিরতে পারবেন ১৪ দিন পর ১৫ লাখ টাকা শিক্ষাবৃত্তি দিবে এডুহাইভ মিষ্টি জাতীয় খাবার দাঁত ক্ষয় বাড়ায় খোলামেলা পোষাকে প্রিয়াঙ্কা সমালোচনায় নেটিজেনরা করোনা আতঙ্ক: হিলি ও বিরল স্থলবন্দরে মেডিকেল টিম গঠন ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত বৈধ অস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞা ঢাকায় জ্বরে আক্রান্ত চীনা নাগরিক হাসপাতালে করোনাভাইরাস নিয়ে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলের কথা বলে বের হওয়া ৩ ছাত্রী ধর্ষণ, গ্রেফতার ২ এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে প্রস্তাব পাস