artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ৬:৫৪   |  ১২,বৈশাখ ১৪২৬
মঙ্গলবার, ফেব্রুয়ারী ৫, ২০১৯ ১০:০৯

ইউটিউবের মূল উদ্যোক্তার একজন বাংলাদেশি বংশোদ্ভুত!

media

জাভেদ করিমের বাবার নাম হল-নাইমুল করিম একজন বাংলাদেশি এবং মায়ের নাম ক্রিস্টিনা করিম একজন জার্মান

আজকাল বিজ্ঞাপন, নাটক কিংবা ডকুমেন্টরিগুলো শুধু টেলিভিশন কেন্দ্রিকই তৈরি হয় না বরং ইউটিউবকেন্দ্রিক হতে শুরু করেছে দিনকে দিন। শুধু তাই নয়, এই ইউটিউবকেই ব্যবহার করে অনেক ফ্রিল্যান্সার আয় করে ফেলছে প্রতি মাসে লক্ষাধিক টাকা। কিন্তু আমরা কি কখনও একবারের জন্য ভেবে দেখেছি “কারা এই সাইটের নির্মাতা বা আবিষ্কারক? কিংবা এটাও কি কখনও কল্পনা করতে পেরেছি যে, “একজন বাংলাদেশি বংশোদ্ভুতও রয়েছেন এই তালিকায়?” কে এই বাংলাদেশি বংশোদ্ভুত? কী…? অবাক হচ্ছেন?? আসুন আমরা জানি তার সম্পর্কে।

তিনজন ব্যক্তির অক্লান্ত পরিশ্রমের ফল হল এই ইউটিউব। তারা হলেন Chad Hurley, Steve Chen এবং Jawed Karim. এতক্ষণে হয়ত নামগুলো দেখে ঠিক ধরেই ফেলেছেন কে হতে পারে বাংলাদেশি বংশোদ্ভুত কিংবা আজকের আলোচনার মূল নায়ক। তিনি হলেন- Jawed Karim / জাভেদ করিম।

১৯৭৯ সালের ২৮ অক্টোবর পূর্ব জার্মানিতে জন্মগ্রহণ করেন এই তরুণ। ১৩ বছর বয়স পর্যন্ত সেখানেই বেড়ে উঠেন তিনি। জাভেদ করিমের বাবার নাম হল-নাইমুল করিম একজন বাংলাদেশি এবং মায়ের নাম ক্রিস্টিনা করিম একজন জার্মান। তারা উভয়েই ছিলেন গবেষক। ১৯৯২ সালে নাঈমুল করিম স্বপরিবারে পাড়ি জমান আমেরিকায়।

জাভেদের বেড়ে ওঠা


জাভেদ আমেরিকাতেই তার পড়াশোনা শুরু করেন। স্নাতক কোর্স চলাকালীন পড়াশোনার পাশাপাশি পেপালে তার কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞানে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

ইউটিউবের গল্প


পেপালে কাজ করা অবস্থায় জাভেদ করিমের দেখা হয় বাকি দু’জন অর্থাৎ, চ্যাড হার্লি ও স্টিভ চেন এর সাথে। তারাও তখন একই সাথে পেপালে কাজ করতেন। ধীরে ধীরে এই তিনজনের মাঝে গড়ে উঠে গভীর বন্ধুত্ব। স্টিভ ছিলেন একজন কম্পিউটার সায়েন্সের ছাত্র। আর হার্লি মূলত ছিলেন একজন ডিজাইনার। তিনজনই নতুন কিছু করতে চাইতেন। একে অপরের সাথে নিজেদের সুখ-দূঃখ, পরিকল্পনা গুলো ভাগ করে নিতেন। কিন্তু এরমাঝে পারস্পরিক যোগাযোগের অভাবে কিছুদিন ভাটা পড়ে তাদের পরিকল্পনায়। এই যোগাযোগ বিচ্ছিন্নতার কারণে তাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে বিলম্ব হয় প্রায় এক বছর। কিন্তু না। এভাবে তো আর চলতে দেওয়া যায়না। তাই তারা একসাথে আলোচনায় বসার সিদ্ধান্ত নেন। পরিকল্পনাকে বাস্তবে রূপ দিতে এবার তারা নড়ে-চড়ে বসেন। আলোচনার জন্য স্থান নির্ধারণ করা হল সান ফ্রান্সিস্কোতে স্টিভ চেনের বাসায়। রাতের খাবারের সময় সিদ্ধান্ত নেয়া হল ইউটিউব সাইটটি তৈরি করার। অনলাইনে প্রচুর সাইট থাকলেও ভিডিও শেয়ার করার মত তেমন উল্লেখযোগ্য সাইট নেই। এজন্য ভিডিও শেয়ারিং সাইটের সম্ভাবনা যাচাই করে একটি ভিডিও শেয়ারিং সাইট তৈরির সিদ্ধান্ত হল।

১৪ ফেব্রুয়ারি ২০০৫, তারা তিনজন মিলে YouTube ডোমেইনটি নিবন্ধন করেন। ডোমেইন নাম নিবন্ধনের পর তিন তরুণ প্রকৌশলী হাত লাগালেন সাইট ডিজাইনের কাজে। কয়েক মাসের অক্লান্ত পরিশ্রমে দাঁড় করে ফেললেন সুন্দর একটি সাইট। আরও একটি তথ্য যেটা জেনে অনেকের ভাল লাগবে তা হল, ইউটিউবে সর্বপ্রথম আপলোড করা ভিডিওটি ছিল কিন্তু জাভেদ করিমেরই। এপ্রিল ২৩, ২০০৫ এ আপলোড করা “Me at the zoo” নামক ১৮ সেকেন্ডের ভিডিও। চাইলে এখনই দেখে আসতে পারেন ইউটিউব থেকে।

জাভেদ করিম ও আমরা

কম্পিউটার ও ইন্টারনেটকে সঠিক উপায়ে ব্যবহার করে তিনি নিজেকে বানিয়েছেন হাজারো তরুণের পথিকৃৎ। শুধু তাই নয়, ২০০৮ সালের মার্চে নতুন এক উদ্যোগ নিয়ে মাঠে নামেন জাভেদ। তার নাম ইউ-নিভার্সিটি। সেখানে বিশ্ববিদ্যালয় পড়ুয়া বা বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরোনো উদ্যোক্তাদের ব্যবসায়িক চিন্তা বাস্তবায়নে সাহায্য করা হয়। শিক্ষামূলক লাখো ভিডিও রয়েছে শুধু এই ইউটিউবেই। তার থেকে কতটুকুই বা উপকৃত হতে পেরেছি?

পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিষ্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমে পেন্সিলে আঁকা খালেদার জেল জীবন কলম্বোয় দুই হামলাকারীর ধনকুবের পিতা গ্রেপ্তার ব্রুনেই সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার দাবদাহে পুড়ছে দেশ, দু’এক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা বহিষ্কার করলেও আমি দল ছাড়ব না: জাহিদুর গোসল না করেই অফিস করেছি বহুদিন: স্থানীয় সরকারমন্ত্রী শ্রীলঙ্কায় হামলা: অনেক আগেই সতর্ক করেছিল মুসলিমরা সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার শ্রীলঙ্কার নেগোম্বো থেকে মুসলিমরা পালাচ্ছে ১৭ প্রতিষ্ঠানের বোর্ড সভার তারিখ ঘোষণা ১৯ প্রতিষ্ঠানের বোর্ড সভা বিকেলে জুমার খুতবায় জঙ্গিবাদ নিয়ে কথা বলার আহ্বান প্রধানমন্ত্রীর শপথ নিলেন বিএনপির জাহিদুর কেঁপে উঠলো মঙ্গল, শোনা গেল গোঙানি বনলতা এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ঘরে ঢুকে ৪ ঘুমন্ত শ্রমিকের প্রাণ কাড়লো ট্রাক টিউবওয়েল থেকে পানি নেয়ায় নারীকে রাস্তায় পেটালেন মাদ্রাসার পরিচালক স্কুলছাত্রীকে অচেতন করে অপহরণকালে যুবক আটক শ্রীলংকায় হামলা: এক হামলাকারীকে ঠেকিয়েছেন যিনি চুকুরের গুণ ১৩৭তম খুলনা দিবস ‘অনেকের সঙ্গেই পরকীয়ায় আসক্ত আমার স্বামী’ মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী