artk
সোমবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৯ ৯:৪১   |  ৬,ফাল্গুন ১৪২৫
সোমবার, ফেব্রুয়ারী ৪, ২০১৯ ৮:০৯

সকালের নাস্তায় কী খাবেন কী খাবেন না

লাইফস্টাইল ডেস্ক
media

ব্রেকফাস্টে ফলের রস খান রোজ? তা হলে বাড়িতেই রস করে খান। সবচেয়ে ভাল হয় যদি গোটা ফল খেতে পারেন। বাজারে সহজলভ্য প্যাকেটজাত ফলের রসে অ্যাডেড সুগার থাকে। যা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর।

দিনটা ভালো যাওয়ার জন্য দিনের শুরুটাও ভালো করে শুরু করা জরুরি। খাদ্যভাসের ক্ষেত্রেও ব্যাপারটি তাই। সকালের খাবারটা শরীর গঠন ও রোগ প্রতিরোধের ক্ষেত্রে খুবই উপকারী।

অনিয়মিত জীবনযাপন ও অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাসের কারণে স্থুলতা, সুগার, উচ্চ রক্তচাপের মতো অসুখ বাসা বাঁধে শরীরে। চিকিৎসকরাও তাই খাবারদাবার নিয়ন্ত্রণের পরামর্শ দিয়ে থাকেন। পুষ্টিবিদ ও ডায়াটেশিয়ানরাও তাই কখন কোন খাবার খাচ্ছেন, কত ক্ষণের বিরতিতে খাবার খাচ্ছেন, এ সবের ওপর খুবই জোর দিয়ে থাকেন।

চিকিৎসকদের মতে, খাদ্যগ্রহণের নিয়ম হওয়া উচিত ‘পিরামিড রুল’ মেনে। দিনের প্রথম খাবার তাই ভারী হওয়াই বাঞ্ছনীয়। এ দিকে লো ফ্যাট নো কার্বস ডায়েট না মেনে চলতে গিয়ে ব্রেকফাস্ট নিয়ে ধন্দে পড়ছেন অনেকেই।

কারও কারও ব্রেকফাস্টের তালিকায় আবার এমন কিছু থাকে, যা পেট ভরালেও শরীরের জন্য আখেরে ক্ষতিকর। আপনিও সে সব ভুল করে বসেছেন না তো? পরামর্শ দিলেন ভারতীয় পুষ্টিবিদ সুমেধা সিংহ।

১. ব্রেকফাস্ট করার সময় নেই। একেবারে ভাত খেয়েই রওনা হতে হয় অফিসে। অনেকের ক্ষেত্রেই এমনটা ঘটে। সকালের প্রথম খাবারেই একগাদা শর্করা শরীরে না প্রবেশ করানোই ভাল। বরং ভাতের বদলে আটার রুটি খান। রুটির থেকে তৈরি হওয়া গ্লাইকোজেন ভাতের তুলনায় দ্রুত গলে। সঙ্গে রাখুন টক দই, কম তেলের সব্জি, বা চিকেন স্যুপ ও ডিম।

২. ছুটির দিন মানেই লুচি-পরোটা দিয়েই ব্রেকফাস্ট চলে? এই অভ্যাস ছাড়ুন আজই। ময়দায় ফাইবার যেমন কম থাকে, তেমনই এতে ফ্যাট জমার সম্ভাবনাও অনেক বেশি। বরং দুধের সঙ্গে ওটস বা মুসলি খেতে পারেন। এতে পেটও ভরবে, পুষ্টিগুণও বাড়বে।

৩. অনেকেই ব্রেকফাস্টে টোস্ট আর কফি পছন্দ করেন। কফি বা ময়দার পাউরুটি কোনওটাই শরীরের জন্য খুব একটা উপকারীনয়। বরং পাউরুটি থেকে হজমের নানা সমস্যা ও ফ্যাট বাড়ার সম্ভাবনা থাকে। একান্তই পাউরুটি খেতে হলে ব্রাউন ব্রেড বেছে নিন। একেবারে কম ফ্যাটযুক্ত মাখন অল্প করে পাউরুটিতে মাখিয়ে খেতে পারেন সপ্তাহে দু’-তিন দিন।

৪. ফ্লেভারড দই একেবারে বাদ দিন। এতে শর্করা প্রচুর। তার চেয়ে সাধারণ টক দই যোগ করুন ব্রেকফাস্টে।

৫. ব্রেকফাস্টে ফলের রস খান রোজ? তা হলে বাড়িতেই রস করে খান। সবচেয়ে ভাল হয় যদি গোটা ফল খেতে পারেন। বাজারে সহজলভ্য প্যাকেটজাত ফলের রসে অ্যাডেড সুগার থাকে। যা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর।

৬. প্যানকেক, পেস্ট্রি, কেক, চিপ্‌স এ সব খাবার কখনও স্বাস্থ্যকর নয়। অতিরিক্ত চিনি, নুন, তেল ইত্যাদি এ সব খাবারে থাকায় এদের বাদ দিন ডায়েট থেকে।

৭. চা-কফির নেশা থাকলে তা দিনের অন্য সময় খান। কিন্তু ব্রেকফাস্টে নয়। এমনিতেই সারা রাত পেট খালি রাখার পর সকালের খাবারই প্রথম শরীরে যায়, তাই খালি পেটে চা-কফি এড়িয়ে চলুন।

ব্রিটিশ লেবার পার্টি থেকে সাত এমপির পদত্যাগ প্রয়োজন আছে বলেই নতুন তিন ব্যাংকের অনুমোদন: অর্থমন্ত্রী অপব্যবহারে রোধে বুক বিল্ডিংয়ে আসছে পরিবর্তন ঢাকা প্রিমিয়ার লিগে ১২ দলের খেলোয়াড় তালিকা নতুন টি-টোয়েন্টি লিগ শুরু হচ্ছে ২৫ ফেব্রুয়ারি শুরু ব্যবসায়ী বাদল ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের চার্জশিট তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা রমেকের সবগুলো অগ্নিনির্বাপক যন্ত্রই মেয়াদোত্তীর্ণ তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা প্রকল্পের মেয়াদ শেষেও গাড়ি জমা দেননি পরিচালক ‘বাড়ি পাচ্ছেন মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা’ ১ কোটি ৭২ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনকে কারাগারে পাঠানোর নির্দেশ জামায়াত নিষিদ্ধের জন্য যেকোনো সময়ই উপযুক্ত: কাদের ঢাকা সিটি নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ থাকার নির্দেশ বহরমপুরে গুলিতে মৃত্যুর ঘটনা অনাকাঙ্ক্ষিত: বিজিবি প্রধান রাশিয়া থেকে ৫০ হাজার টন গম কিনবে সরকার আইনজীবী সুমনের ফেসবুক লাইভে সরানো হলো ডাস্টবিন না.গঞ্জে সংঘর্ষ: বর্তমান, সাবেক কাউন্সিলরসহ গ্রেপ্তার ২২ লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে দুদকের অভিযোগপত্র ডিএসবির অফিস সহকারীর কয়েক কোটি টাকার সম্পদ! নতুন এমপিদের শপথের বৈধতা নিয়ে করা রিট খারিজ অভিজিৎ হত্যার চার বছর পর চার্জশিট চূড়ান্ত শ্রীনগরে বেচাকেনা হচ্ছে আশ্রায় প্রকল্পের ঘর! এবার বলিউডে সঞ্জয় কাপুরের মেয়ে শানায়া বিশ্বকাপের পরই অবসরে যাচ্ছেন গেইল টেকনাফে ২০ হাজার পিস ইয়াবা জব্দ সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ বনডাকাত নিহত আরব আমিরাতের সঙ্গে ৪ সমঝোতা স্মারক সই নারায়ণগঞ্জে কাউন্সিলরসহ গ্রেপ্তার ২২